রাহুল গান্ধী এর জীবনী - Rahul Gandhi Biography in Bengali
রাহুল গান্ধী এর জীবনী - Rahul Gandhi Biography in Bengali

রাহুল গান্ধী এর জীবনী

Rahul Gandhi Biography in Bengali

রাহুল গান্ধী এর জীবনী – Rahul Gandhi Biography in Bengali : আজ আমরা রাহুল গান্ধীর (Rahul Gandhi) জীবনী বলতে যাচ্ছি, একজন ভারতীয় নেতা, ভারতের সংসদ সদস্য এবং গান্ধী-নেহরু পরিবারের চতুর্থ প্রজন্মের একজন তরুণ রাজনীতিবিদ।  রাহুল গান্ধী (Rahul Gandhi) ভারতীয় জাতীয় কংগ্রেস, ভারতীয় যুব কংগ্রেস এবং ভারতের জাতীয় ছাত্র ইউনিয়নের সভাপতি হিসেবেও কাজ করেন।  সাংসদ, রাহুল লোকসভায় আমেঠি কেন্দ্রের প্রতিনিধিত্ব করছেন।

রাহুল গান্ধী (Rahul Gandhi) ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর নাতির ছেলে।  রাহুল গান্ধী (Rahul Gandhi) 19 জুন 1970 তারিখে ভারতের নয়াদিল্লিতে জন্মগ্রহণ করেন।  রাহুল গান্ধী (Rahul Gandhi) তার প্রাথমিক শিক্ষা ডুন স্কুল, মল দেরাদুন এবং সেন্ট কোলবা স্কুল, দিল্লি থেকে করেন।  রাহুল জি খুবই নম্র রাজনীতিবিদ।

  ভারতীয় রাজনীতিবিদ এবং ভারতীয় যুব কংগ্রেসের চেয়ারপার্সন রাহুল গান্ধী এর একটি সংক্ষিপ্ত জীবনী । রাহুল গান্ধী এর জীবনী – Rahul Gandhi Biography in Bengali বা রাহুল গান্ধী এর আত্মজীবনী বা (Rahul Gandhi Jivani Bangla. A short biography of Rahul Gandhi. Rahul Gandhi Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রাহুল গান্ধী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রাহুল গান্ধী কে ? Who is Rahul Gandhi ?

রাহুল গান্ধী (Rahul Gandhi) একজন ভারতীয় রাজনীতিবিদ এবং ভারতীয় পার্লামেন্টের একজন সদস্য, যিনি 17 তম লোকসভায় কেরালার ওয়েনাদ নির্বাচনী এলাকার প্রতিনিধিত্ব করছেন।  ভারতীয় জাতীয় কংগ্রেসের একজন সদস্য, রাহুল গান্ধী (Rahul Gandhi) 16 ডিসেম্বর 2017 থেকে 3 জুলাই 2019 পর্যন্ত ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। রাহুল গান্ধী (Rahul Gandhi) হলেন ভারতীয় যুব কংগ্রেসের চেয়ারপার্সন, ভারতের জাতীয় ছাত্র ইউনিয়নও রাজীব গান্ধী ফাউন্ডেশনের একজন ট্রাস্টি।  এবং রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট।

রাহুল গান্ধী এর জীবনী – Rahul Gandhi Biography in Bengali :

নাম(Name) রাহুল গান্ধী (Rahul Gandhi)
জন্ম(Birthday) ১৯ জুন ১৯৭০ (19th June 1970)
জন্মস্থান(Biryhplace) দিল্লি, ভারত
পিতামাতা(Parents) রাজীব গান্ধী, ইন্দিরা গান্ধী
জাতীয়তা ভারতীয়
রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেস
বাসস্থান নিউ দিল্লি, ভারত
পেশা রাজনীতিবিদ
ধর্ম হিন্দু

রাহুল গান্ধী এর জন্ম ও শিক্ষাজীবন – Rahul Gandhi Birthday And Education Life : 

রাহুল গান্ধী 19 জুন 1970 তারিখে ভারতের নয়াদিল্লিতে জন্মগ্রহণ করেন।  তিনি তার স্কুলের পড়াশোনা করেছেন দুন স্কুল, মল দেরাদুন এবং সেন্ট কোলবা স্কুল, দিল্লি থেকে।  এরপর তিনি সেন্ট স্টিফেন কলেজ, দিল্লি এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, কেমব্রিজ, ম্যাসাচুসেটস, মার্কিন যুক্তরাষ্ট্র, রলিন্স কলেজ, উইন্টার পার্ক, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ট্রিনিটি কলেজ, কেমব্রিজ, ইংল্যান্ডে পড়াশোনা করেন।  তিনি শিল্পকলা স্নাতক এবং এম ফিল ডিগ্রি অর্জন করেছেন।  ছোটবেলা থেকেই তিনি অত্যন্ত শান্ত ও বিনয়ী একজন মানুষ।  বর্তমানে রাহুল গান্ধীর বয়স ৫১ বছর।

রাহুল গান্ধী এর পরিবার – Rahul Gandhi Family : 

রাহুল গান্ধী (Rahul Gandhi) হিন্দু ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন।  তিনি কাশ্মীরি ব্রাহ্মণ হিসেবে স্বীকৃত।  রাহুল গান্ধী (Rahul Gandhi) ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত রাজীব গান্ধীর পুত্র এবং ইতালিতে জন্মগ্রহণকারী সোনিয়া গান্ধী, প্রাক্তন ইউপিএ চেয়ারপার্সন।  তার বোনের নাম প্রিয়াঙ্কা ভাদ্র গান্ধী। রাহুল ইন্দিরা গান্ধী এবং ফিরোজ গান্ধীর নাতি।  তার চাচা প্রয়াত সঞ্জয় গান্ধীও একজন রাজনীতিবিদ ছিলেন।  রাহুল গান্ধীর (Rahul Gandhi) খালা মানেকা গান্ধী এবং চাচাতো ভাই বরুণ গান্ধী ভারতীয় জনতা পার্টিতে বিশিষ্ট রাজনীতিবিদ হিসেবে কাজ করেন।

 তার পুরো পরিবার রাজনীতির সঙ্গে জড়িত বললে দোষের কিছু নেই।  তিনি ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর নাতির ছেলে।  আর রাহুল গান্ধীর (Rahul Gandhi) দাদি ইন্দিরা গান্ধী ছিলেন ভারতের প্রথম মহিলা প্রধানমন্ত্রী।  তার দাদার নাম ফিরোজ গান্ধী।  গুজব রয়েছে যে রাহুল নেজুয়েলার একজন স্প্যানিশ স্থপতি, ভেরোনিক কার্টেলি এবং নোয়েল জাহারের সাথে সম্পর্কে ছিলেন।

রাহুল গান্ধী এর ক্যারিয়ার – Rahul Gandhi Career : 

রাহুল গান্ধী (Rahul Gandhi) প্রথম 2014 সালের মার্চ মাসে উত্তর প্রদেশের আমেঠি কেন্দ্র থেকে 2004 সালের লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে রাজনীতিতে প্রবেশ করেন।  বিদেশি গণমাধ্যমে প্রথম সাক্ষাৎকারে তিনি নিজেকে দেশের ঐক্য হিসেবে তুলে ধরেন।  লোকসভা নির্বাচনে তিনি এক লাখেরও বেশি ভোটে জিতেছিলেন।  24 সেপ্টেম্বর 2007-এ, রাহুলকে সর্বভারতীয় কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদক নিযুক্ত করা হয়।  পরে তিনি ভারতীয় জাতীয় ছাত্র সংসদ এবং ভারতীয় যুব কংগ্রেসের দায়িত্ব পান।

 2009 সালের লোকসভা নির্বাচনে, রাহুল জি তার প্রতিদ্বন্দ্বীকে বিশাল ব্যবধানে পরাজিত করে আমেঠি আসনটি ধরে রেখেছিলেন।  জানুয়ারী 2013 সালে, রাহুল ভারতীয় জাতীয় কংগ্রেসের সহ-সভাপতি নিযুক্ত হন।  2014 সালের সাধারণ নির্বাচনে, রাহুল তার প্রতিদ্বন্দ্বী স্মৃতি ইরানির কাছে শোচনীয় পরাজয়ের পর আমেঠি কেন্দ্র থেকে লোকসভা আসন ধরে রেখেছিলেন।  11 ডিসেম্বর 2017-এ, রাহুল ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচিত হন।  2019 লোকসভা নির্বাচনে ওয়েনাড আসন জিতেছিল কিন্তু 55,120 ভোটে বিজেপির স্মৃতি ইরানির কাছে আমেঠি হেরেছে।

রাহুল গান্ধী এর বিবাদ – Rahul Gandhi Controversy : 

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের কেমব্রিজ থেকে এম ফিল ডিগ্রি নিয়ে বিতর্কে পড়েছিলেন রাহুল।  কারণ রাহুল গান্ধী (Rahul Gandhi) নামের নথিতে কিছু ভুল ছিল।  তাকে সমালোচনার মুখে পড়তে হয়েছে।  তার একটি মন্তব্যের জন্য তিনি ব্যাপকভাবে সমালোচিত হয়েছিলেন, তিনি লিখেছেন যে ইসলামিক উগ্রবাদের চেয়ে হিন্দু চরমপন্থা বেশি বিপজ্জনক।  গুজব অনুসারে, তার বন্ধুদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ ছিল।  পরে সুপ্রিম কোর্ট অভিযোগগুলো খারিজ করে দেয়।  রাহুল জি এলাহাবাদে এক জনসভায় বলেছিলেন যে দারিদ্র্য কেবল মনের অবস্থা।

 ওই বক্তব্য ব্যাপকভাবে সমালোচিত হয়।  11 মে 2011 তারিখে, কৃষকদের সাথে হাইওয়ে প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য ভাট্টাকে পারশৌল গ্রামে গ্রেপ্তার করা হয়েছিল।  2019 সালে, রাহুল গান্ধী নরেন্দ্র মোদীর জন্য ‘চৌকিদার চোর হ্যায়’ শব্দটি ব্যবহার করেছিলেন।  তার মন্তব্যের জন্য ক্ষমা চাইতে বলেছেন।  এপ্রিল 2019 এ, রাহুল গান্ধী স্বরাষ্ট্র মন্ত্রকের কাছ থেকে একটি নোটিশ পেয়েছিলেন।  তাতে বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী গান্ধীকে ব্রিটিশ নাগরিক বলে অভিযুক্ত করেছেন।  কিন্তু তিনি ভারতীয় হিসেবে তার নাগরিকত্ব প্রমাণ করেছিলেন।

[আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali]

রাহুল গান্ধী এর নেট ওয়ার্থ – Rahul Gandhi Net Worth : 

রাজনীতির সাথে সম্পর্কিত এবং তার দাদা ধনী হওয়ায় রাহুল গান্ধী (Rahul Gandhi) মোট সম্পদের পরিমাণ প্রায় ৩ মিলিয়ন ডলার।  সংসদ সদস্য হিসেবে রাহুল গান্ধীর বেতন পান ১ লাখ।  এ ছাড়া তিনি বিভিন্ন ভাতাও প্রাপ্য।  2017 থেকে 2018 সাল পর্যন্ত তার আয় ছিল 1.11 কোটি টাকা।  এছাড়াও, রাহুল গান্ধীর 333.3 গ্রাম সোনা, বন্ড, ডিবেঞ্চার এবং 5.19 কোটি টাকার শেয়ার, 17.93 লক্ষ টাকার ব্যাঙ্ক ব্যালেন্স এবং নগদ 40,000 টাকা আকারে 5.80 কোটি টাকার অস্থাবর সম্পত্তি রয়েছে।  তার 10.08 কোটি টাকার স্থাবর সম্পদ রয়েছে।  এর মধ্যে রয়েছে দিল্লির সুলতানপুর গ্রামের উত্তরাধিকার সূত্রে পাওয়া খামার এবং গুরুগ্রামে দুটি অফিস।

[আরও দেখুন, রাজীব গান্ধী এর জীবনী – Rajiv Gandhi Biography in Bengali]

রাহুল গান্ধী এর ব্যাক্তিগত জীবন – Rahul Gandhi Personal Life : 

  • স্কুল – দুন স্কুল, মল দেরাদুন, উত্তরাখণ্ড সেন্ট কোলবা স্কুল, দিল্লি
  •  কলেজ – সেন্ট স্টিফেন কলেজ, দিল্লি
  •  হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, কেমব্রিজ, মার্কিন যুক্তরাষ্ট্র
  •  লিন্স কলেজ, উইন্টার পার্ক, ইউএস
  •  ট্রিনিটি কলেজ, কেমব্রিজ, ইংল্যান্ড
  •  শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, এম ফিল
  •  শখ – বই পড়া, ভ্রমণ
  •  বৈবাহিক অবস্থা – অবিবাহিত
  •  আত্মপ্রকাশ – 2004 উত্তর প্রদেশের আমেঠি অঞ্চল থেকে লোকসভার সদস্য
  •  বেতন এবং মোট মূল্য (সম্পদ) – 64 বিলিয়ন ভারতীয় রুপি
  •  মাতৃভাষা – হিন্দি
  •  বর্তমান বাসস্থান – দিল্লি, ভারত

রাহুল গান্ধী এর জীবনী – Rahul Gandhi Biography in Bengali FAQ :

  1. রাহুল গান্ধী কে ?

Ans: রাহুল গান্ধী ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা ।

  1. রাহুল গান্ধী এর জন্ম কোথায় হয় ?

Ans: রাহুল গান্ধীর জন্ম হয় দিল্লি, ভারত ।

  1. রাহুল গান্ধী এর পিতার নাম কী ?

Ans: রাহুল গান্ধীর পিতার নাম রাজীব গান্ধী ।

  1. রাহুল গান্ধী এর মাতার নাম কী ?

Ans: রাহুল গান্ধীর মায়ের নাম সোনিয়া গান্ধী ।

  1. রাহুল গান্ধী এর বোনের নাম কী ?

Ans: রাহুল গান্ধীর বোনের নাম প্রিয়াঙ্কা গান্ধী ।

  1. রাহুল গান্ধী এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: রাহুল গান্ধীর দলের নাম ভারতীয় জাতীয় কংগ্রেস ।

  1. রাহুল গান্ধী এর শিক্ষাগত যোগ্যতা কী ?

Ans: রাহুল গান্ধীর শিক্ষাগত যোগ্যতা স্নাতক, এম ফিল ।

  1. রাহুল গান্ধী এর জন্ম কবে হয় ?

Ans: রাহুল গান্ধীর জন্ম হয় ১৯ জুন ১৯৭০ সালে ।

  1. রাহুল গান্ধী এর মাতৃ ভাষা কী ?

Ans: রাহুল গান্ধীর মাতৃভাষা হল হিন্দি ।

  1. রাহুল গান্ধী কত সালে রাজনীতিতে প্রবেশ করেন ?

Ans: রাহুল গান্ধী রাজনীতিতে প্রবেশ করে ২০০৪ সালে ।

[আরও দেখুন, ইন্দিরা গান্ধীর জীবনী – Indra Gandhi Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, নেতাজী সুভাষচন্দ্র বসুর জীবনী – Netaji Subhash Chandra Bose Biography in Bengali]

রাহুল গান্ধী এর জীবনী – Rahul Gandhi Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রাহুল গান্ধী এর জীবনী – Rahul Gandhi Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রাহুল গান্ধী এর জীবনী – Rahul Gandhi Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রাহুল গান্ধী এর জীবনী – Rahul Gandhi Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription