রাজীব গান্ধী এর জীবনী - Rajiv Gandhi Biography in Bengali
রাজীব গান্ধী এর জীবনী - Rajiv Gandhi Biography in Bengali

রাজীব গান্ধী এর জীবনী

Rajiv Gandhi Biography in Bengali

রাজীব গান্ধী এর জীবনী – Rajiv Gandhi Biography in Bengali : রাজীব গান্ধী (Rajiv Gandhi) ভারতের প্রথম তরুণ প্রধানমন্ত্রী, 40 বছর বয়সে তিনি প্রধানমন্ত্রী হন।  ইন্দিরা গান্ধীর মৃত্যুর পর 1984 সালে রাজীব গান্ধী (Rajiv Gandhi) বিপুল সংখ্যাগরিষ্ঠতায় বিজয়ী হন।  তিনি ছিলেন ভারতের নবম প্রধানমন্ত্রী।  তিনি ছিলেন অত্যন্ত সরল প্রকৃতির একজন ধৈর্যশীল ব্যক্তি।  দলের লোকজনের সঙ্গে আলোচনা করেই সব সময় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতো।  এটি ছিল অত্যন্ত ধৈর্যশীল তারুণ্যের প্রতিফলন।  এটি ভারতের জন্য একটি নতুন অভিজ্ঞতার চিত্র ছিল।  দেশকে আধুনিকতার দিকে নিয়ে গেছেন।  তরুণদের এগিয়ে নিতে তাদের স্বার্থে অনেক সিদ্ধান্ত ও পরিবর্তন করা হয়।  স্বাচ্ছন্দ্যের সাথে রাজনীতি চালাতে তার কোন দ্বিধা ছিল না, মরণোত্তর 1991 সালে রাজীব গান্ধীকে (Rajiv Gandhi) “ভারতরত্ন” দেওয়া হয়েছিল।

  ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধী এর একটি সংক্ষিপ্ত জীবনী । রাজীব গান্ধী এর জীবনী – Rajiv Gandhi Biography in Bengali বা রাজীব গান্ধী এর আত্মজীবনী বা (Rajiv Gandhi Jivani Bangla. A short biography of Rajiv Gandhi. Rajiv Gandhi Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রাজীব গান্ধী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রাজীব গান্ধী কে ছিলেন ? Who is Rajiv Gandhi ?

রাজীব গান্ধী (Rajiv Gandhi) ভারতের সপ্তম প্রধানমন্ত্রী। রাজীব গান্ধী (Rajiv Gandhi) ইন্দিরা নেহেরু ও ফিরোজ গান্ধীর জ্যৈষ্ঠ পুত্র। ১৯৮৪ সালের ৩১শে অক্টোবর মায়ের মৃত্যুর দিন মাত্র চল্লিশ বছর বয়সে তিনি দেশের কনিষ্ঠতম প্রধানমন্ত্রীরূপে কার্যভার গ্রহণ করেন। ১৯৮৯ সালের ২রা ডিসেম্বর সাধারণ নির্বাচনে পরাজয়ের পর পদত্যাগ করার আগে পর্যন্ত রাজীব গান্ধী (Rajiv Gandhi) ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

রাজীব গান্ধী এর সংক্ষিপ্ত জীবনী – Rajiv Gandhi Short Biography in Bengali :

নাম(Name) রাজীব গান্ধী (Rajiv Gandhi)
জন্ম(Birthday) ২০ আগস্ট ১৯৪৪ (20th August 1944)
জন্মস্থান(Birthplace) তামিলনাড়ু, ভারত
পিতামাতা(Parents) ইন্দিরা গান্ধী, ফিরোজ গান্ধী
জাতীয়তা ভারতীয়
দাম্পত্য সঙ্গী সোনিয়া গান্ধী
সন্তান রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী
জীবিকা রাজনীতিবিদ, বিমানচালক
ধর্ম হিন্দু
রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেস
ভারতের ৭ম প্রধানমন্ত্রী ১৯৮৪ – ১৯৮৯
পুরস্কার  ভারতরত্ন (১৯৯১)

রাজীব গান্ধী এর জন্ম – Rajiv Gandhi Birthday : 

রাজীব গান্ধী (Rajiv Gandhi) 1944 সালের 20 আগস্ট মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন।  রাজীব গান্ধী (Rajiv Gandhi) ইন্দিরা গান্ধী এবং ফিরোজ গান্ধীর পুত্র ছিলেন।  দুজনের মধ্যে বিচ্ছেদের পর ইন্দিরা গান্ধী তার বাবা জওহরলাল নেহরুর বাড়িতে থাকতে শুরু করেন।  এবং তিনি তার বাবার সাথে রাজনীতিতেও ফিরেছিলেন, নেহরু পরিবারের সদস্য হওয়ায় তিনি রাজনীতিকে খুব কাছ থেকে দেখেছিলেন।

রাজীব গান্ধী এর শিক্ষাজীবন – Rajiv Gandhi Education Life : 

রাজীব গান্ধী (Rajiv Gandhi) দেরাদুনের স্বনামধন্য স্কুল থেকে প্রাথমিক শিক্ষা করেন, যেখানে তিনি মেগাস্টার অমিতাভ বচ্চনের সাথে বন্ধুত্ব করেন।  তিনি লন্ডনের ইম্পেরিয়াল কলেজ থেকে আরও পড়াশোনা করেন, এরপর রাজীব গান্ধী (Rajiv Gandhi) কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিং করার প্রস্তাব পান।  তিনি 1965 সাল পর্যন্ত কেমব্রিজে থাকতেন, কিন্তু তার প্রকৌশল অধ্যয়ন শেষ করেননি।  রাজীব 1966 সালে ভারতে আসেন, সেই সময়ে তার মা ইন্দিরা গান্ধী দেশের প্রধানমন্ত্রী হয়েছিলেন।  এরপর রাজীব দিল্লিতে গিয়ে ফ্লাইং ক্লাব থেকে পাইলট প্রশিক্ষণ নেন এবং ১৯৭০ সালে ইন্ডিয়ান এয়ারলাইন্সে পাইলট হিসেবে কাজ শুরু করেন।  তিনি যখন ভারতে আসেন, তখন তাঁর ভাই সঞ্জয় তাঁর মায়ের সঙ্গে ভারতের রাজনীতিতে প্রবেশ করেছিলেন।

 কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে রাজীব গান্ধী (Rajiv Gandhi) অ্যান্টোনিয়া মাইনোর সাথে দেখা করেন, যার সাথে তিনি প্রেমে পড়েছিলেন এবং দুজনে ১৯৬৯ সালে বিয়ে করেছিলেন।  বিয়ের পর আন্তোনিয়া মাইনোর নাম পরিবর্তন করে রাখা হয় সোনিয়া গান্ধী।  রাজীব গান্ধীর দুই সন্তান, রাহুল ও প্রিয়াঙ্কা।  তার পুরো পরিবার রাজনীতিতে অনুপ্রাণিত হলেও তিনি রাজনীতির সাথে যুক্ত ছিলেন না।আজও তার স্ত্রী সোনিয়া গান্ধী কংগ্রেসের সভাপতি, এবং ছেলে রাহুলও একজন এমপি হিসেবে কাজ করছেন।

রাজীব গান্ধী এর রাজনৈতিক ক্যারিয়ার – Rajiv Gandhi Political Career : 

কথিত আছে, রাজীব গান্ধীর (Rajiv Gandhi) রাজনীতিতে কোনো আগ্রহ ছিল না, কিন্তু সময়ের উল্টোদিকে তাকে রাজনীতিতে আসতে হয়।  23 জুন 1980-এ একটি বিমান দুর্ঘটনায় সঞ্জয় গান্ধীর মৃত্যুর কারণে, রাজীব গান্ধীকে 1982 সাল থেকে ইন্দিরার সাথে রাজনীতিতে যোগদান গ্রহণ করতে হয়েছিল।  তিনি আমেঠি থেকে লোকসভা নির্বাচনে জিতে সংসদে জায়গা করে নেন।  1981 সালে, রাজীবকে ভারতীয় যুব কংগ্রেসের সভাপতি করা হয়।

[আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

রাজীব গান্ধী ভারতের প্রধানমন্ত্রী – Rajiv Gandhi Prime Minister of India : 

31 অক্টোবর 1984 সালে, রাজীব গান্ধীর (Rajiv Gandhi) মা ইন্দিরা গান্ধীকে তার নিজের শিখ দেহরক্ষীর হাতে হত্যা করা হয়।  মৃত্যুর কয়েক ঘণ্টা পর তিনি কংগ্রেসের সদস্যদের সঙ্গে দেখা করেন এবং কংগ্রেসের পুরো লাগাম রাজীব গান্ধীর কাঁধে দেন।  1981 সালে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল, যেখানে রাজীব গান্ধী (Rajiv Gandhi) 80% আসন জিতেছিলেন এবং 40 বছর বয়সে দেশের প্রধানমন্ত্রী হন।

 রাজীব গান্ধী ছিলেন একজন তরুণ প্রধানমন্ত্রী, যিনি দেশের অগ্রগতিতে অদম্য অবদান রেখেছিলেন।  দেশে যোগাযোগ বিপ্লবের সূচনা করলেন, ভারতে কম্পিউটারের মতো বিজ্ঞান।  রাজীব গান্ধী চারদিক থেকে শিক্ষা বৃদ্ধি করেন এবং 18 বছরের যুবকদের ভোটাধিকার ও পঞ্চায়েতি রাজ অন্তর্ভুক্ত করেন।  রাজীব গান্ধী শ্রীলঙ্কা, আসাম, মিজোরাম এবং পাঞ্জাব চুক্তি ইত্যাদিতে শান্তি বাহিনী পাঠানো সহ অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন।  রাজীব গান্ধীও কাশ্মীর ও পাঞ্জাবের অভ্যন্তরীণ লড়াই নিয়ন্ত্রণের জন্য যথাসাধ্য চেষ্টা করেছিলেন।  রাজীব দেশের যুবশক্তিকে খুব বেশি প্রচার করতেন, তিনি বিশ্বাস করতেন যে যুবসমাজ দিয়েই দেশের উন্নয়ন সম্ভব।  রাজীব গান্ধী সব সময় দেশের যুবকদের কর্মসংস্থানের জন্য সচেষ্ট ছিলেন।  রাজীব গান্ধী এর জন্য জওহর রোজগার যোজনা শুরু করেছিলেন।

[আরও দেখুন, নেতাজী সুভাষচন্দ্র বসুর জীবনী – Netaji Subhash Chandra Bose Biography in Bengali]

রাজীব গান্ধী অ্যাওয়ার্ডস – Rajiv Gandhi Awards : 

এটি একটি ভারতীয় পুরস্কার, যা সাম্প্রদায়িক সম্প্রীতি, জাতীয় সংহতি এবং শান্তির প্রচারে উল্লেখযোগ্য অবদানের জন্য দেওয়া হয়।  ভারতীয় জাতীয় কংগ্রেস পার্টির সর্বভারতীয় কংগ্রেস কমিটি এই পুরস্কারটি শুরু করেছিল, প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর (Rajiv Gandhi) অবদানকে চিরস্থায়ী করতে 1992 সালে এই পুরস্কার শুরু হয়েছিল, প্রথম পুরস্কার ছিল 5 লাখ টাকা।  সেই থেকে প্রতি বছর সদভাবনা দিবস উপলক্ষে সদভাবনা পুরস্কারের অনুষ্ঠান হয়।

রাজীব গান্ধী এর মৃত্যু – Rajiv Gandhi Death : 

শ্রীলঙ্কায় ঘটতে থাকা সন্ত্রাসী সমস্যাগুলি নিষ্পত্তি করতে, রাজীব গান্ধী (Rajiv Gandhi) গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছিলেন, যার কারণে 1991 সালে তিনি আক্রমণ করেছিলেন এবং ভারত রাজীব গান্ধীর মতো একজন মহান তরুণ নেতাকে হারিয়েছিল।  1991 সালের 21 মে রাজীব গান্ধীকে (Rajiv Gandhi) মানব বোমার আঘাতে হত্যা করা হয়।  ভারতের কোনো বড় নেতা সন্ত্রাসীদের হাতে নিহত হওয়ার ঘটনা এটাই প্রথম নয়।  তামিলনাড়ুতে নির্বাচনী প্রচারের সময় এই ঘটনা ঘটেছে।  এর আগেও তার ওপর নারকীয় হামলা হয়।  তার পরিবারে ইন্দিরা এবং রাজীব গান্ধী সন্ত্রাসীদের কারণে মারা গেলেও সঞ্জয় গান্ধীর মৃত্যু আজও একটি প্রশ্ন রয়ে গেছে।খবর শুনলে তার মৃত্যুর পেছনে ইন্দিরার নাম পাওয়া যাবে।  সম্ভবত এটা রাজনীতির নোংরা মুখ।

 রাজীব গান্ধীর অপ্রস্তুত মৃত্যুতে জনগণ গভীরভাবে মর্মাহত হয়েছিল, যা আজও স্মরণ করা দুঃখজনক।

রাজীব গান্ধী এর জীবনী – Rajiv Gandhi Biography in Bengali FAQ :

  1. রাজীব গান্ধী কে ?

Ans: রাজীব গান্ধী ভারতের ৭ ম প্রধানমন্ত্রী ।

  1. রাজীব গান্ধী এর জন্ম কবে হয় ?

Ans: রাজীব গান্ধীর জন্ম ২০ আগস্ট ১৯৪৪ সালে হয় ।

  1. রাজীব গান্ধী এর পিতার নাম কী ?

Ans: রাজীব গান্ধীর পিতার নাম ফিরোজ গান্ধী ।

  1. রাজীব গান্ধী এর মাতার নাম কী ?

Ans: রাজীব গান্ধীর মাতার নাম ইন্দিরা গান্ধী ।

  1. রাজীব গান্ধী এর জন্ম কোথায় হয় ?

Ans: রাজীব গান্ধীর জন্ম হয় তামিলনাড়ু ভারত ।

  1. রাজীব গান্ধী এর স্ত্রীর নাম কী ?

Ans: রাজীব গান্ধীর স্ত্রীর নাম সোনিয়া গান্ধী ।

  1. রাজীব গান্ধী এর পুত্রের নাম কী ?

Ans: রাজীব গান্ধীর পুত্রের নাম রাহুল গান্ধী ।

  1. রাজীব গান্ধী এর কন্যার নাম কী ?

Ans: রাজীব গান্ধীর কন্যার নাম প্রিয়াঙ্কা গান্ধী ।

  1. রাজীব গান্ধী এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: রাজীব গান্ধীর দলের নাম ভারতীয় জাতীয় কংগ্রেস ।

  1. রাজীব গান্ধী কবে ভারতের প্রধানমন্ত্রী হোন ?

Ans: রাজীব গান্ধী ১৯৮৪ সালে ভারতের প্রধানমন্ত্রী হোন ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

রাজীব গান্ধী এর জীবনী – Rajiv Gandhi Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রাজীব গান্ধী এর জীবনী – Rajiv Gandhi Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রাজীব গান্ধী এর জীবনী – Rajiv Gandhi Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রাজীব গান্ধী এর জীবনী – Rajiv Gandhi Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription