বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | World economic alliances and organizations (Economic Geography) Geography
বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | World economic alliances and organizations (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন | World economic alliances and organizations – Economic Geography (Geography) Question and Answer in Bengali

বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World economic alliances and organizations (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন – World economic alliances and organizations প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন – World economic alliances and organizations – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন – World economic alliances and organizations – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন (World economic alliances and organizations) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. সার্ক ( SAARC ) কী ? 

Ans: দক্ষিণ এশিয়ার একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক সংস্থা হল সার্ক । 1985 খ্রিঃ 7 ও 8 ডিসেম্বর বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে ভারত , বাংলাদেশ , পাকিস্তান , নেপাল , ভূটান , মালদ্বীপ ও শ্রীলঙ্কা প্রভৃতি দেশের রাষ্ট্রপ্রধানগণ এই সংস্যা গঠন করে । বর্তমানে আফগানিস্তান সার্কের নতুন সদস্য হিসাবে নির্ধারিত । সার্কের উদ্দেশ্য ! ( i ) ভূ – খণ্ডগত অখণ্ডতা রক্ষা ; ( ii ) শিক্ষার বোঝাপোড়া ; ( iii ) সন্ত্রাসবাদ দমন , ( iv ) জনগণের সার্বিক কল্যাণসাধন ; ( iv ) নারী শিক্ষার উন্নতি ; ( v ) শিশুপাচার রোধ ।

2. SAFTA ( South Asean Free Trade Area ) কী ?

Ans: 1997 সালে মালদ্বীপের রাজধানী মালেতে অনুষ্ঠিত এক বৈঠকে গৃহিত ‘ মালে ঘোষণাপত্রে ’ এর ঐতিহাসিক সিদ্ধান্ত গ্রহণ করা হয় । সেই সিদ্ধান্ত অনুসারে 2004 সালে ইসলামাবাদের দ্বাদশ সার্চ সম্মেলনে সাতটি দেশের শীর্ষকর্তারা এই মর্মে চুক্তিবদ্ধ হয় যে তারা অগ্রাধিকারের ভিত্তিতে বাণিজ চালাবে । 2006 সালে জানুয়ারী মাস থেকে এটি চালু হয়েছে ।

3. SAPTA ( South Asean Preparation Trade Agreement ) কী ?

Ans: 1995 সালে সার্ক সদস্যভুক্ত 7 টি দেশ এই মর্মে চুক্তিবদ্ধ হয় যে তারা অগ্রাধিকারের ভিত্তিতে বাণিজ্য চালাবে । প্রতিটি দেশ বিশেষ গুরুত্বপূর্ণ পণ্যকে শুল্কমুক্ত করে দেবে । এই চুক্তিতে ভারত 222 টি , বাংলাদেশ 56 টি , পাকিস্তান 86 টি ও শ্রীলঙ্কা 89 টি পণ্যকে শুল্কমুক্ত করে ।

4. আসিয়ান ( ASEAN Association of South East Asian Nation ) .

Ans: দক্ষিণ পূর্ব এশিয়ার সাতটি দেশের অর্থনৈতিক জোট আসিয়াম । 1947 সালে রোমী নেতা , মালয়েশিয়া , পুর , প , মাছানমার , বুঝেই , লাওস ও কাম্বোডিয়া এই অর্থনৈতিক সংগঠনটি তৈরী করে । এই দেশগুি ক উন্নয়নে আসিয়ানের ভুরুত্ব অপরিসীম ।

5. আসিয়ানের লক্ষ্য কী ? ( Objectives of the ASEAN ) 

Ans: আসিয়ান অর্থনৈতিক সংস্থার লক্ষ্যগুলি হল- ( i ) অর্থনৈতিক উন্নয়নের গতিবেগ বৃশি , ( ii ) অন্তর্ভুক্ত সামাজিক ও ( iii ) পরিবহন ও যোগাযোগ ব্যবস্থার উন্নতি , ( ) ( v ) ন শিল্পের প্রসার , ( vi ) বৈজ্ঞানিক ও সংস্কৃতিক আদান প্রদান বৃদ্ধি ।

6. BIMSTEC (Bay of Bengal Initiative For Multisectoral Technical and Economic Co – operation ) কী ?

Ans: দক্ষিণ পূর্ব এশিয়ার সাতটি দেশের উপ – আঞ্চলিক অর্থনৈতিক জোট বিমসটেক । 1997 সালের জুন থাইল্যান্ডের রাজধানী ব্যাংকে ভারত , বাংলাদেশ , শ্রীলঙ্কা , মায়ানমার , থাইল্যাওে , ভুটান ও নেপালকে নিয়ে এই আঞ্চলিক সংগঠনটি তৈরী হয় । এই প্রতিষ্ঠানটির উদ্দেশ্য ছিল 7 টি দেশের মধ্যে মুক্তাজ গড়ে তোলা । শ্রীলঙ্কা বাদে অন্য 6 টি দেশে সড়ক যোগাযোগের মাধ্যমে বাণিজ্যের সম্প্রসারণ করা হয় । এর সদর দপ্তর থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্কক ।

7. APEC ( Asia Pacific Economic Community ) কী ?

Ans: 1980 সালের নভেম্বর মাসে এশীয় প্রশান্ত মহাসাগরে এই সংস্থাটি গঠিত হয় । সদর দপ্তর : সিঙ্গাপুরের আলেকজান্দ্রা পয়েন্ট । দেশসমূহঃ এশিয়ার চিন , হংকং , ইন্দোনেশিয়া , জাপান , মালয়েশিয়া ,  সিঙ্গাপুর , ফিলিপিন্স , থাইল্যান্ড , ভাইওয়ান , ব্রুনেই , দক্ষিণ কোরিয়া , ভিয়েতনাম , আমেরিকার কানাডা , মেক্সিকো , যুক্তরাষ্ট্র , পেরু , চিলি , ইওরোপ থেকে রাশিয়া এবং ওশিয়ানিয়া থেকে অস্ট্রেলিয়া , নিউজীল্যান্ড ও পাপুয়া নিউগিনি ।

উদ্দেশ্য : এই শক্তিশালী অর্থনৈতিক সংগঠনটি 2020 সালের মধ্যে অবাধ বাণিজ্য অঞ্চল গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে ।

8. ইওরোপীয় ইউনিয়ন কী ? ( EU ) 

Ans: ইওরোপের পঁচিশটি সদস্য রাষ্ট্র নিয়ে ইওরোপীয় ইউনিয়ন যুক্ত বাণিজ্য অঞ্চল গঠিত হয় । পূর্ব ইওরোপের দশটি দেশ – পোলাও , হাঙ্গেরি , সাইপ্রাস , এস্তানিয়া , স্লোভেনিয়া , চেক প্রজাতন্ত্র , লাটভিয়া , ৪৮৬ ভূগোলিকা লিথুয়ানিয়া , শ্লোভাকিয়া ও মাল্টা 2004 সালের । লা মে ইউনিয়নের সদস্য হওয়ার ছাড়পত্র পেয়েছে । পশ্চিম ইওরোপের সদস্য রাস্ট্রগুলি হল — বেলজিয়াম , লুক্সেমবার্গ , ইতালী , ফ্রান্স , জার্মানী , নেদারল্যাও আয়ারল্যান্ড , ডেনমার্ক , ব্রিটেন , পর্তুগাল , স্পেন , অস্ট্রিয়া , সুইডেন , গ্রীস ও ফিনল্যান্ড । 2002 সালে জানুয়ারী ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি অভিন্ন মুদ্রা ইউরো ’ চালু করে । তবে ডেনমার্ক , সুইডেন যুক্তরাজ্য ‘ ইউরো ‘ পাশাপাশি পুরানো মুদ্রা চালু রাখে । ইওরোপের সদর দপ্তর বেলজিয়ামের ব্রাসেল ।

মেমরী গ্লাস : বেনেলাক্স ( BENELUX ) | পশ্চিম ইওরোপের তিনটি দেশ বেলজিয়াম , নেদারল্যান্ড ও লুক্সেমবার্গের অর্থনৈতিক জোট বেনেলাক্স নামে পরিচিত । 1960 সালে এটি আত্মপ্রকাশ করে । লাফটা ( LAFTA ) : 1960 সালে লাতিন আমেরিকা ফ্রি ট্রেড নাসিয়েশন প্রতিষ্ঠিত হয় । উরুগুয়ে , ভেনেজুয়েলা , পেরু , আর্জেন্টিনা , প্যারাগুয়ে , বলভিয়া , ব্রাজিল , চিলি , কলম্বিয়া , মেক্সিকো , ইকুয়েডর এর সদস্য । G – 8 : 1985 সালে সাতটি শিল্পোন্নত দেশ কানাডা , ফ্রান্স , জাপান , জার্মানী , ইতালী , যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রকে নিয়ে G – 7 গঠিত হয় । পরে 1998 সালে রাশিয়া যোগ দিলে নাম হয় G – 81 G – 77 : তৃতীয় বিশ্বের 134 টি দেশ অর্থনৈতিক ও বাণিজ্যিক স্বার্থ রক্ষা করতে এই সংস্থা গঠিত ।

FILE INFO : বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন – World economic alliances and organizations | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন – World economic alliances and organizations | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন (World economic alliances and organizations) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন – World economic alliances and organizations “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন – World economic alliances and organizations / বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World economic alliances and organizations (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World economic alliances and organizations (Economic Geography – Geography) Quiz / বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World economic alliances and organizations (Economic Geography – Geography) QNA / বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World economic alliances and organizations (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World economic alliances and organizations (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World economic alliances and organizations (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিশ্বের অর্থনৈতিক জোট ও সংগঠন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World economic alliances and organizations (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription