বিশ্ব বাণিজ্য সংস্থা (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | W. T. O. World Trade Organisation (Economic Geography) Geography
বিশ্ব বাণিজ্য সংস্থা (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | W. T. O. World Trade Organisation (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

বিশ্ব বাণিজ্য সংস্থা | W. T. O. World Trade Organisation – Economic Geography (Geography) Question and Answer in Bengali

বিশ্ব বাণিজ্য সংস্থা (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | W. T. O. World Trade Organisation (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) বিশ্ব বাণিজ্য সংস্থা – W. T. O. World Trade Organisation প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (বিশ্ব বাণিজ্য সংস্থা – W. T. O. World Trade Organisation – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা বিশ্ব বাণিজ্য সংস্থা – W. T. O. World Trade Organisation – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

বিশ্ব বাণিজ্য সংস্থা (W. T. O. World Trade Organisation) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. W. T. O. কী ? 

Ans: প্রতিষ্ঠা World Trade Organisation গঠিত হয় 1995 সালের ১ লা জানুয়ারী ।

সভা সংখ্যা : 146 টি দেশ । সদর দপ্তর : সুইজারল্যান্ডের জেনিভা ।

উদ্দেশ্য : বিশ্ব বাণিজ্য প্রসার ও অবাধ বিনিময় । গুরুত্ব বিশ্ববাণিজ্যের পথ অনেক সরল ও সাবলীল হয়েছে ও বিশ্ব বাণিজ্য বৃদ্ধি পেয়েছে । এই বা বা ফোরাম – এ বিশ্ব নেতারা তাদের বাণিজ্য সংক্রান্ত বিবাদের নিষ্পত্তি করে ।

2. আন্তর্জাতিক কাটেল কী ?

Ans: আন্তর্জাতিক কার্টেল এক ব্যবস্থা , যাতে একচেটিয়াভাবে উৎপাদিত কোন পণ্যের উৎপাদক সংস্থা ওই পণ্যের যোগানকে নিয়ন্ত্রণের মধ্যে রেখে সংস্থার দেশগুলো নিজেদের যৌথ মুনাফার পরিমাণ বৃদ্ধি করতে সমর্থ হয় ।

  1. GATT কী ?

Ans: General Agreement on Tariffs and Trade আসলে শুল্ক বা বাণিজ্যের ক্ষেত্রে এক সাধারণ চুক্তি । 1947 সালে 23 টি দেশ নিয়ে জেনিভায় এই সংস্থা গঠিত হয় ।

লক্ষ্য : ( 1 ) বিশ্ব বাণিজ্যের শুল্ক হ্রাস করা । ( 2 ) বাণিজ্যকে সংরক্ষণ থেকে মুক্ত করা । ( 3 ) বাণিজ্যের সম্প্রসারণ ঘটানো ।

4. W.T.O.- এর নীতি কী ?

Ans: বিশ্ব বাণিজ্য সংস্থার মূল নীতি হল বিশ্বব্যাপী পক্ষপাতহীন বাণিজ্য করা । i ) ii ) মুক্ত বাণিজ্য বা বাণিজ্যের ক্ষেত্রে উপরে নীতি গ্রহণ করা । iii ) W. T. O. আন্তর্জাতিক বাণিজ্যে সম প্রতিযোগিতা সৃষ্টি করে । iv ) সভ্যদেশগুলোর মধ্যে বিভিন্ন বাণিজ্যিক চুক্তি সম্পাদন করে W. TO . v ) বিভিন্ন দেশের অর্থনৈতিক জটিলতা দূর করা ।

5. W.T.O.- এর কার্যাবলী লেখো ।

Ans: আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে W. T. O. বিভিন্ন কাজ করে । যেমন i ) বহুমুখী বাণিজ্যিক চুক্তি রূপায়ণ ও সম্পাদন করে । ii ) শুদ্ধ সংক্রান্ত বাধা দূর করে । iii ) বৈদেশিক বাণিজ্যিক নীতি পর্যালোচনা করে । iv ) উন্নয়নশীল দেশের স্বার্থ রক্ষা করার চেষ্টা করে । v ) বিভিন্ন দেশের মধ্যে বাণিজ্যিক বিরোধ দূর করে । vi ) বাণিজ্যিক মধ্যস্থতা স্থাপন করে । vii ) ডামিপং বিরোধী নীতি মেনে চলে ।

6. W.T.O.- এর সীমাবদ্ধতা লেখো ।

Ans: i ) W. T. O. মুক্ত বাণিজ্যের পরিবর্তে নির্দিষ্ট গোষ্ঠীর লক্ষ্যে কাজ করে । ii ) উন্নত ও অনুন্নত দেশের ক্ষেত্রে পক্ষপাতমূলক আচরণ করে W. TO . iii ) অসম প্রতিযোগিতার ফলে অনুন্নত দেশগুলো টিকে থাকতে পারছে না । iv ) শিল্পোন্নত দেশগুলো উন্নত পণ্যসামগ্রী দ্বারা বাজার দখল করে নিচ্ছে । v ) উন্নয়নশীল দেশগুলোর অর্থনীতি বিপর্যস্ত হয়ে পড়ছে ।

7. আপেক্ষিক ব্যয় তত্ত্ব কী ? ( COMPARATIVE COST ) 

Ans: বাণিজ্যে অংশগ্রহণকারী দুটো দেশ এই নীতি মেনে কাজ করে ; কোন পণ্য উৎপাদন করতে যে দেশের উৎপাদন ব্যয় কম হয় সেই দেশটি ঐ পণ্য উৎপাদন করে রপ্তানি করবে । যে পণ্যের উৎপাদন ব্যয় কোন দেশে বেশি হলে ঐ দেশ ওই পণ্য উৎপাদন বন্ধ করে পণ্যটি আমদানি করবে । এই তত্ত্বকে আপেক্ষিক ব্যয় তত্ত্ব বলে । অর্থনীতিবিদ ডেভিড রিকার্ডো এই তত্ত্বের প্রবক্তা ।

8. ভারতীয় অর্থনীতিতে উদার অর্থনীতি বা মুক্ত বাণিজ্যের প্রভাব লেখো ।

Ans: W.T.O. স্থাপনের ফলে ভারতের শিল্প , বাণিজ্য অর্থনীতির কিছু সুবিধা হয় । এগুলো হল i ) মোট বাণিজ্যের পরিমাণ বৃদ্ধি পেয়েছে । ii ) পরিষেবা ক্ষেত্রে রপ্তানী বৃদ্ধি পেয়েছে । iii ) বাণিজ্যিক বৈষম্য হ্রাস পেয়েছে । iv ) কৃষিজাত পণ্যের উৎপাদন ও রপ্তানী বৃদ্ধি পেয়েছে । v ) সুতী বস্ত্রের রপ্তানী বৃদ্ধি পেয়েছে । ( শিল্পজাত রপ্তানী পণ্যের 20 % ) vi ) বাণিজ্যিক বিরোধের নিষ্পত্তি ঘটেছে । vii ) উদার আর্থিক নীতি প্রয়োগ সম্ভব হয়েছে ।

9. W.T.O. স্থাপনের ফলে ভারতীয় শিল্প বাণিজ্যে অসুবিধা লেখো ।

Ans: W.T.O. স্থাপনের ফলে ভারতের শিল্প , কৃষি অর্থনীতিতে কিছু অসুবিধা দেখা যায় । যেমন— i ) প্রতিযোগিতা তীব্রতর হয়েছে । ii ) দেশীয় প্রতিষ্ঠানের অবনমন ঘটছে । iii ) সার্বভৌমত্বের সংকোচন । iv ) আভ্যন্তরীন বাজারে দ্রব্য নিয়ন্ত্রণ , পেটেন্ট আইন । খাদ্যে ভর্তুকি ইত্যাদি আইন প্রনয়ন । v ) মেধা সম্পত্তির অধিকার চুক্তির ফলে জীবনদায়ী ঔষধ সহ পণ্যমূল্য বৃদ্ধি । vi ) উন্নত দেশগুলোর বাজার দখলের জন্য উন্নয়নশীল দেশের বাজার সংকোচনশীল হয়েছে ।

FILE INFO : বিশ্ব বাণিজ্য সংস্থা – W. T. O. World Trade Organisation | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : বিশ্ব বাণিজ্য সংস্থা – W. T. O. World Trade Organisation | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – বিশ্ব বাণিজ্য সংস্থা (W. T. O. World Trade Organisation) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – বিশ্ব বাণিজ্য সংস্থা – W. T. O. World Trade Organisation “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – বিশ্ব বাণিজ্য সংস্থা – W. T. O. World Trade Organisation / বিশ্ব বাণিজ্য সংস্থা সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / বিশ্ব বাণিজ্য সংস্থা (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | W. T. O. World Trade Organisation (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / বিশ্ব বাণিজ্য সংস্থা (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | W. T. O. World Trade Organisation (Economic Geography – Geography) Quiz / বিশ্ব বাণিজ্য সংস্থা (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | W. T. O. World Trade Organisation (Economic Geography – Geography) QNA / বিশ্ব বাণিজ্য সংস্থা (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | W. T. O. World Trade Organisation (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

বিশ্ব বাণিজ্য সংস্থা (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | W. T. O. World Trade Organisation (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

বিশ্ব বাণিজ্য সংস্থা (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | W. T. O. World Trade Organisation (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিশ্ব বাণিজ্য সংস্থা (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | W. T. O. World Trade Organisation (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription