আন্তর্জাতিক বাণিজ্য (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Trade (Economic Geography) Geography
আন্তর্জাতিক বাণিজ্য (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Trade (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

আন্তর্জাতিক বাণিজ্য | International Trade – Economic Geography (Geography) Question and Answer in Bengali

আন্তর্জাতিক বাণিজ্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Trade (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) আন্তর্জাতিক বাণিজ্য – International Trade প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (আন্তর্জাতিক বাণিজ্য – International Trade – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা আন্তর্জাতিক বাণিজ্য – International Trade – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

আন্তর্জাতিক বাণিজ্য (International Trade) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. বাণিজ্য কাকে বলে ?

Ans: পণ্যের আদান – প্রদান ও বিনিময়কে ব্যবসা বোঝায় , বিভিন্ন অঞ্চল বা দেশের মধ্যে পণ্য ক্রয় – বিক্রয়কে ব্যবসা বলে । এই ব্যবসা ও ব্যবসা সম্পাদনের জন্য পরিবহন , ব্যাঙ্ক , বীমা , গুদামঘর আনুযাপার । অর্থনৈতিক কার্যাবলীকে বাণিজ্য বলে ।

2. আভ্যন্তরীণ বাণিজ্য কী ? ( INTERNAL TRADE ) 

Ans: একই দেশের বিভিন্ন অঙ্গরাজ্যের মধ্যে যখন পণ্যের আদান – প্রদান হয় তখন তাকে আভ্যন্তরী । বাণিজ্য বলে । উদাহরণ : মহারাষ্ট্র – গুজরাটের বস্ত্র বিহার কিংবা আসামে , পাঞ্জাবের গম পশ্চিমবঙ্গে ; পশ্চিমবঙ্গের কয়লা উত্তরপ্রদেশ , পাঞ্জাবে নিয়ে গেলে তাকেই আভ্যন্তরীণ বাণিজ্য বলে ।

3. আন্তর্জাতিক বাণিজ্য কী ? ( INTERNATIONAL TRADE ) । 

Ans: বিভিন্ন দেশের মধ্যে পণ্যের পারস্পরিক বিনিময়কে আন্তর্জাতিক বাণিজ্য বলে । উদাহরণ : ভারত থেকে জাপানে লৌহ বিক্রয় ; অস্ট্রেলিয়া থেকে যুক্তরাষ্ট্রে পশম বিক্রয় , মধ্যপ্রাচ্যের খনিজ তৈল বিভিন্ন দেশে বিক্রয় আন্তর্জাতিক বাণিজ্যের মধ্যে পড়ে ।

4. ECM বা ইওরোপীয় সাধারণ বাজার কী ?

Ans: 1957 সালে রোম চুক্তির ফলে ইওরোপে এক সাধারণ বাজার গড়ে তোলা হয় ; একেই বলা হয় । European Common Market . সদস্য : পশ্চিম জার্মানী , ফ্রান্স , বেলজিয়াম , ইতালী , নেদারল্যান্ড , লুক্সেমবার্গ , ব্রিটেন প্রভৃতি ।

উদ্দেশ্য : i ) এরা সংঘবদ্ধভাবে পরস্পরের মধ্যে শুল্ক বিহীন বাণিজ্য করে থাকে ।। ii ) পরস্পরের মধ্যে অর্থনৈতিক স্থায়িত্ব বৃদ্ধি করে ।

গুরুত্ব : সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে রাজনৈতিক ঐক্যও গড়ে ওঠে ; এরই ফলে দুই জার্মানীর একত্রীকরণ সম্ভব হয় । এটি বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ বাণিজ্য অঞ্চল হিসাবে খ্যাতিলাভ করে । দেশগুলোর মধ্যে অর্থ সম্বন্ধীয় সংহতি গড়ে ওঠে ; এক ইউরোপীয় মুদ্রা ইউরো প্রণয়ন হয় ।

মেমরী প্লাস : ফোবর্স তালিকায় বিশ্বের সবচেয়ে সেরা ব্র্যান্ড হল অ্যাপেল ( কর্ণাধার – স্টিভ জোবস্ )

5. সার্ক কী ? ( SAARC ) বা দক্ষিণ এশিয়া আঞ্চলিক সহযোগিতা পরিষদের বিবরণ দাও ।

Ans: পরস্পরের মধ্যে যৌথ বাণিজ্য সংস্থার জন্য এই সংস্থা গড়ে ওঠে- 1985 খ্রিস্টাব্দের ৪ ডিসেম্বর । সদস্যভুক্ত দেশ – ৪ টি ( ভারত , পাকিস্তান , নেপাল , ভুটান , শ্রীলঙ্কা , বাংলাদেশ , মালদ্বীপ ও আফগানিস্তান ) । সদর দপ্তর নেপালের রাজধানী কাঠমাণ্ডু । উদ্দেশ্য : i ) এরা নিজেদের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা গড়ে তোলে । ii ) পারস্পরিক সাংস্কৃতিক বিনিময় গড়ে তোলা সার্কের উদ্দেশ্য ।iii ) সার্কভুক্ত দেশগুলি নিজেদের মধ্যে বাণিজ্য বৃদ্ধি করার জন্য SAPTA বা South Asian Preferencial Trade Agreement নামক এক সংস্থা গড়ে তোলে ; এর ফলে বাণিজ্যের পরিমাণ বৃদ্ধি পায় । iv ) এই দেশগুলি বাণিজ্যিক সহমত গড়ে তোলার জন্য দক্ষিণ এশিয় মুক্ত বাণিজ্য অঞ্চল বা SAFTA গড়ে তোলে ।

SAARC ভুক্ত দেশগুলির মোট জনসংখ্যা বিশ্বের জনসংখ্যার 22 % ।

6. G – 8 বা GROUP OF EIGHT ) কী ?

Ans: G – 8- এর অর্থ বিশ্বের সেরা আটটি শিল্পোন্নত দেশের একটি আন্তর্জাতিক ফোরাম ।

উদ্দেশ্য : পৃথিবীর শিল্পোন্নত ধনী দেশগুলো নিজেদের অর্থনৈতিক ও বাণিজ্যিক স্বার্থ সুরক্ষিত করার জন্য এই সংস্থাটি গড়ে তোলে ।

সদস্যভুক্ত দেশ : 1975 সালে G – 7 গঠিত হয় ; পরে রাশিয়া অন্তর্ভুক্ত হলে G – 8 গঠিত হয় । এই দেশগুলি হল — ফ্রান্স , মার্কিন যুক্তরাষ্ট্র , ইউনাইটেড কিংডম , রাশিয়া , জার্মানী , জাপান , ইতালী ও কানাডা ।

মেমরী প্লাস : সম্প্রতি 2008 সালে টোকিওতে G – 8 শীর্ষ সম্মেলনে ফ্রান্সের রাষ্ট্রপতি নিকোলাস সারকোজি ও ইউনাইটেড কিংডম – এর প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন জি – ৪ – এর সম্প্রসারণের দাবি তুলেছে । বিশ্বের পাঁচটি দ্রুত উন্নয়নশীল দেশ , যেমন— ভারত , চীন , ব্রাজিল , মেক্সিকো ও দক্ষিণ আফ্রিকাকেও ( G – 8 + 5 ) তার G – 8- এর অন্তর্গত করতে আগ্রহ । প্রকাশ করেছে । সম্প্রতি 2009 সালের ইতালিতে অনুষ্ঠিত G – 8 সম্মেলনে ভারত , চীন সহ আরো 20 টি দেশ অন্তর্ভুক্ত হওয়ায় G – 8 এর স্থলে G – 20 গঠিত হয়েছে ।

7. কলম্বো পরিকল্পনা কী ?

Ans: 1950 সালে কলম্বোতে কমনওয়েলথভুক্ত দেশগুলো ‘ কলম্বো পরিকল্পনা ‘ নামে এক অর্থনৈতিক প্রস্তাব গ্রহণ করে । এই পরিকল্পনার মুখ্য উদ্দেশ্য হ’ল 1. দক্ষিণ ও দক্ষিণ – পূর্ব এশিয়ার দেশগুলোর অর্থনৈতিক উন্নয়ন ঘটানো । 2. দরিদ্র দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নের জন্য অবাধ বাণিজ্য চালু করা । 3 . স্বল্প শুল্কে বাণিজ্য পরিচালনা করা । 4 . সহজ আমদানি – রপ্তানি নীতি প্রণয়ন করা । বর্তমানে জাপান , U.S.A এই পরিকল্পনায় অংশগ্রহণ করার ফলে উক্ত অঞ্চলে বাণিজ্যের পরিমাণ বহু গুণ বৃদ্ধি পায় ।

8. ASEAN কী ? 

Ans: 1967 সালে 4th August থাইল্যান্ডের ব্যাংকক – এ Asian স্থাপিত হয় । Association of South – East Asian Nations গঠিত হয় । সদস্য : ইন্দোনেশিয়া , মালয়েশিয়া , ফিলিপাইনস্ , সিঙ্গাপুর , থাইল্যান্ড , ভিয়েতনাম , মায়ানমার , লাওস , কাম্বোডিয়া , বুনে । উদ্দেশ্য : i ) সদস্যভুক্ত দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা বৃদ্ধি । ii ) পরস্পরের বাণিজ্যিক স্বার্থ সুরক্ষিত করা । iii ) পণ্য আদান – প্রদানের জটিলতা দূর করে সহজ করা । সদর দপ্তর : ফিলিপাইনসের ম্যানিলা ।

9. বাণিজ্য অর্থনৈতিক উন্নতির মাপকাঠি ” —ভৌগোলিক ব্যাখ্যা লেখো ।

Ans: বাণিজ্য কোন দেশের অর্থনৈতিক উন্নতিকে গতিশীল করে ; বিভিন্ন পণ্যের চাহিদা বাড়ে । বাণিজ্যও বৃদ্ধি পায় । অধিবাসীদের জীবনযাপনের মানের উন্নয়ন ঘটে ; ক্রয়ক্ষমতাও বাড়ে । ফলে দেশের বাণিজ্যের দেশের উন্নয়ন ঘটে । পরিমাণও বাড়তে থাকে । কৃষি ও শিল্পে জোয়ার আসে । কর্মসংস্থানের সুযোগ ঘটে । ফলে সামগ্রিকভাবে উদাহরণ : ব্রিটেন একটা নৌ – পরিবহন দ্বারা বাণিজ্যের বিশ্বব্যাপী জাল বিস্তারের ফলে ঘটিয়েছে জাপান , যুক্তরাষ্ট্র প্রভৃতি দেশের অধিবাসীদের জীবনযাপনের মান উন্নত ; ফলে ক্রয়ক্ষমতাও অধিক ; তাই বাণিজ্যের পরিমাণ বৃদ্ধি পেয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নও সফল হয়েছে ।

10. আন্তর্জাতিক বাণিজ্যের গুরুত্ব লেখো ।

Ans: কোন দেশ সকল পণ্য উৎপাদনে সক্ষম নয় , তাই আন্তর্জাতিক বাণিজ্যের গুরুত্ব খুবই ব্যাপক । যেমন 1 . 2 . 3 . বাণিজ্যের ফলে কোন দেশের কৃষি , শিল্প তথা অর্থনৈতিক উন্নয়ন ঘটে ( ডেনমার্ক , ব্রিটেন ) , বৈদেশিক মুদ্রা অর্জন হয় , যা থেকে প্রয়োজনীয় পণ্য বিদেশ থেকে আমদানি করতে সুবিধা হয় । বাণিজ্যে কৃষি – শিল্প উন্নত হয় । ফলে জীবনযাপনের মান উন্নত হয় । বাণিজ্যের ফলে পরিবহন , ব্যাঙ্ক , বীমা , প্যাকিং প্রভৃতিতে মানুষের কাজের 5. বাণিজ্যের ফলে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়ন ঘটে । 4 . সুযোগ ঘটে ।

11. মার্সাল প্ল্যান কী ?

Ans: যুদ্ধোত্তর ইউরোপে এক অবাধ বাণিজ্য নীতির পরিকল্পনা হল ‘ মার্সাল প্ল্যান ‘ । ধনতান্ত্রিক অর্থনৈতিক ব্যবস্থায় মুনাফাভিত্তিক বাণিজ্য শোষণ ও বঞ্চনার সাহায্যে অর্থনৈতিক উন্নয়নের চেষ্টা করে । ইউরোপে । মার্সাল প্ল্যান অনুযায়ী অবাধ বাণিজ্য ও ডলারের সাহায্যের ফলে ইউরোপীয় দেশগুলোর অর্থনীতি ধ্বংস হয়ে গিয়েছিল । এর এক পরিষ্কার চিত্র বর্তমানে লাতিন আমেরিকার দেশগুলিতে দেখা যায় ।

FILE INFO : আন্তর্জাতিক বাণিজ্য – International Trade | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : আন্তর্জাতিক বাণিজ্য – International Trade | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – আন্তর্জাতিক বাণিজ্য (International Trade) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – আন্তর্জাতিক বাণিজ্য – International Trade “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – আন্তর্জাতিক বাণিজ্য – International Trade / আন্তর্জাতিক বাণিজ্য সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / আন্তর্জাতিক বাণিজ্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Trade (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / আন্তর্জাতিক বাণিজ্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Trade (Economic Geography – Geography) Quiz / আন্তর্জাতিক বাণিজ্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Trade (Economic Geography – Geography) QNA / আন্তর্জাতিক বাণিজ্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Trade (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

আন্তর্জাতিক বাণিজ্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Trade (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

আন্তর্জাতিক বাণিজ্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Trade (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আন্তর্জাতিক বাণিজ্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | International Trade (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription