ভিনেশ ফোগাট এর জীবনী - Vinesh Phogat Biography in Bengali
ভিনেশ ফোগাট এর জীবনী - Vinesh Phogat Biography in Bengali

ভিনেশ ফোগাট এর জীবনী

Vinesh Phogat Biography in Bengali

ভিনেশ ফোগাট এর জীবনী – Vinesh Phogat Biography in Bengali : ভিনেশ ফোগাট (Vinesh Phogat) একজন বিখ্যাত ভারতীয় কুস্তিগীর। কমনওয়েলথ এবং এশিয়ান গেমসে, ভিনেশ ফোগাট (Vinesh Phogat) উভয় ইভেন্টে স্বর্ণপদক জিতে প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হয়েছিলেন।

2019 সালে, ভিনেশ ফোগাট (Vinesh Phogat) লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হওয়া ভারতের প্রথম মহিলা ক্রীড়াবিদ হিসাবে বিবেচিত হন।

ভিনেশ ফোগাট (Vinesh Phogat) হলেন বিখ্যাত ভারতীয় কুস্তিগীর, মহাবীর সিং ফোগাট (অপেশাদার কুস্তিগীর এবং সিনিয়র অলিম্পিক কোচ) এর ভাইঝি। ভিনেশ ফোগাট (Vinesh Phogat) তার প্রেমিক এবং দুইবার জাতীয় চ্যাম্পিয়নশিপের স্বর্ণপদক বিজয়ী ভারতীয় কুস্তিগীর সোমবীর রাঠিকে 2018 সালে বিয়ে করেছিলেন।

  ভারতীয় মহিলা ফ্রিস্টাইল কুস্তিগীর ভিনেশ ফোগাট এর একটি সংক্ষিপ্ত জীবনী । ভিনেশ ফোগাট এর জীবনী – Vinesh Phogat Biography in Bengali বা ভিনেশ ফোগাট এর আত্মজীবনী বা (Vinesh Phogat Jivani Bangla. A short biography of Vinesh Phogat. Vinesh Phogat Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ভিনেশ ফোগাট এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ভিনেশ ফোগাট কে ? Who is Vinesh Phogat ?

ভিনেশ ফোগাট (Vinesh Phogat) একজন ভারতীয় মহিলা ফ্রিস্টাইল কুস্তিগীর। ভিনেশ ফোগাট (Vinesh Phogat) ২০১৪ সালে ও ২০১৮ সালে কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক এবং ২০১৮ জাকার্তা পেলবঙ্গ, এশিয়ান গেমসে স্বর্ণপদক জিতেছেন।

ভিনেশ ফোগাট (Vinesh Phogat) কুস্তিগীর মহাভীর সিং ফোগাটের ছোট ভাই রাজপালের কন্যা এবং কুস্তিগীর গীতা ফোগাট ও ববিতা কুমারীর খুড়তুত বোন। কমনওয়েলথ গেমসে ৫৫ কিলোগ্রামে সোনা জিতেছেন তার খুড়তুত বোনেরা।

ভিনেশ ফোগাট এর জীবনী – Vinesh Phogat Biography in Bengali

নাম (Name) ভিনেশ ফোগাট (Vinesh Phogat)
জন্ম (Birthday) ২৫ আগস্ট ১৯৯৪ (25th August 1994)
জন্মস্থান (Birthplace) হরিয়ানা, ভারত
পেশা ক্রীড়াবিদ
ক্রীড়া কুস্তি
উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি
প্রশিক্ষক মহাবীর সিং ফোগাট
বিভাগ ৪৮ কেজি

ভিনেশ ফোগাট এর প্রারম্ভিক জীবন – Vinesh Phogat Early Life : 

ভিনেশ ফোগাট (Vinesh Phogat) 1994 সালের 25 আগস্ট হরিয়ানা রাজ্যের বালালি গ্রামে বাবা রাজপাল সিং ফোগাট এবং মা প্রেম লতা ফোগাটের ঘরে জন্মগ্রহণ করেন।

 ভিনেশ কুস্তিগীরদের একটি পরিবারের অন্তর্গত। ভিনেশ ফোগাট (Vinesh Phogat) হরিয়ানার ঝোঝু কালানের কেসিএম সিনিয়র সেকেন্ডারি স্কুল থেকে ভিনেশ ফোগাট (Vinesh Phogat) প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করেন, তারপরে তিনি রোহতক শহরের এমডিইউ কলেজ থেকে স্নাতক হন।

ভিনেশ ফোগাট এর পরিবার – Vinesh Phogat Family : 

ভিনেশ ফোগাট (Vinesh Phogat) এমন একটি পরিবারের অন্তর্ভুক্ত যেখানে তার বাবা, চাচা এবং ভিনেশ ফোগাট (Vinesh Phogat) এর চাচাতো বোন সবাই কুস্তি করেন।  হরবিন্দর ফোগাট নামে তার এক ভাইও রয়েছে।

ভিনেশ ফোগাট (Vinesh Phogat) যখন ছোট ছিল, জমি সংক্রান্ত বিরোধের জের ধরে কেউ তার বাবাকে খুন করেছিল, তাকে তার মা লালনপালন করেছেন।

ভিনেশ ফোগাট এর বিবাহ – Vinesh Phogat Marriage : 

ভিনেশ ফোগাট (Vinesh Phogat) তার প্রেমিক সোমবীর রাঠীকে দীর্ঘদিন ধরে ডেট করার পর 13 ডিসেম্বর 2018-এ হরিয়ানার বালালি গ্রামে বিয়ে করেন।  ভিনেশ ফোগাট (Vinesh Phogat) এর স্বামী সোমবীর রাঠিও একজন ভারতীয় কুস্তিগীর যিনি জাতীয় চ্যাম্পিয়নশিপে দুবার সোনা জিতেছেন।

 2011 সালে ভিনেশ ফোগাট (Vinesh Phogat) এবং তার প্রেমিক সোমবীর রাঠীর দেখা হয়েছিল। দুজনেই ভারতীয় রেলওয়েতে কাজ করেন যেখানে তারা দেখা করেন এবং প্রেমে পড়েন। ভিনেশ ফোগাটরা (Vinesh Phogat) দুজনেই একে অপরকে প্রায় 7 বছর ডেট করেন এবং সাত বছর পর তাদের বিয়ে হয়।

 ভিনেশ ফোগাট (Vinesh Phogat) এবং তার স্বামী সোমবীর রাঠীর সাত দফা বিয়ের এবং অষ্টম রাউন্ডে নেওয়া হয়েছিল, বেটি বাঁচাও, বেটি পড়াও, বেটি খেলাওর প্রতিশ্রুতি নেওয়া হয়েছিল।

ভিনেশ ফোগাট এর প্রশিক্ষক – Vinesh Phogat Coach : 

ভিনেশ ফোগাট (Vinesh Phogat) এর বাবার ছোট ভাই এবং ভিনেশের কাকা মহাবীর সিং, যিনি একজন দ্রোণাচার্য পুরস্কার বিজয়ী, তাকে কুস্তির দক্ষতা শিখিয়েছিলেন।

 তার বাবাকে হত্যার পর, ভিনেশ ফোগাট (Vinesh Phogat) এর চাচা এবং তার চাচাতো ভাইরা শৈশব থেকেই তার যত্ন নেন এবং তাকে কুস্তিগীর বানানোর প্রশিক্ষণ দেন।

 তিনি 2013 সালে তার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন এবং 2014 সালে তিনি কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জিতে তার মামার কঠোর পরিশ্রমকে সফল করেন।

 ভিনেশ ফোগাট (Vinesh Phogat) এর চাচা মহাবীর ফোগাট এবং তার কন্যা গীতা এবং ববিতার জীবন নিয়ে একটি চলচ্চিত্র “দঙ্গল”ও নির্মিত হয়েছে, যেখানে আমির খান প্রধান অভিনেতার ভূমিকায় অভিনয় করেছিলেন।

ভিনেশ ফোগাট এর উপলব্ধি – Vinesh Phogat Achivements : 

2013 সালে, ভিনেশ ফোগাট (Vinesh Phogat) জোহানেসবার্গে অনুষ্ঠিত কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপের 51 কেজি ওজন বিভাগে রৌপ্য পদক জিতেছিল।

 তারপরে, 2014 সালে, ভিনেশ ফোগাট (Vinesh Phogat) গ্লাসগোতে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে 48 কেজি ওজন বিভাগে সেরা পারফরম্যান্স উপস্থাপন করে স্বর্ণপদক জিতেছিলেন।

 একই বছর, ভিনেশ ফোগাট (Vinesh Phogat) ইনচিওনে অনুষ্ঠিত এশিয়ান গেমসের 48 কেজি ওজন বিভাগে ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

 2015 সালে, ভিনেশ ফোগাট (Vinesh Phogat) সংযুক্ত আরব আমিরাতের দোহায় এশিয়ান চ্যাম্পিয়নশিপের 48 কেজি ওজন বিভাগে রৌপ্য পদক জিতেছিলেন।

 পরের বছর 2016 সালে, ভিনেশ ফোগাট (Vinesh Phogat) বিশকেকে অনুষ্ঠিত এশিয়ান চ্যাম্পিয়নশিপে 50 কেজি ওজন বিভাগে ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

 2018 সালে, ভিনেশ ফোগাট (Vinesh Phogat) জাকার্তায় অনুষ্ঠিত এশিয়ান গেমস এবং অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে 50 কেজি ওজন বিভাগে স্বর্ণপদক জিতেছিলেন।

 2019 সালে, ভিনেশ ফোগাট (Vinesh Phogat) 53 কেজি ওজন বিভাগে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ, কাজাখস্তান এবং এশিয়ান চ্যাম্পিয়নশিপ, জিয়ান উভয়েই ব্রোঞ্জ পদক জিতেছে।

 2020 সালে, ভারতের দিল্লি শহরে অনুষ্ঠিত এশিয়ান চ্যাম্পিয়নশিপের 53 কেজি ওজন বিভাগে ব্রোঞ্জ পদক জিতেছে ভিনেশ ফোগাট (Vinesh Phogat)

ভিনেশ ফোগাট এর প্রাপ্ত সন্মাননা – Vinesh Phogat Honor’s : 

2016 সালে, ভিনেশ ফোগাট (Vinesh Phogat) ভারত সরকার কর্তৃক অর্জুন পুরস্কারে ভূষিত হয়।

 2018 সালে, ভিনেশ ফোগাট (Vinesh Phogat) ভারতের চতুর্থ সর্বোচ্চ পুরস্কার পদ্মশ্রী পুরস্কার লাভ করেন।

 2020 সালে, ভিনেশ ফোগাট (Vinesh Phogat) ভারতের সর্বোচ্চ ক্রীড়া পুরস্কার, মেজর ধ্যানচাঁদ খেল রত্ন পুরস্কার পান।

ভিনেশ ফোগাট এর জীবনী – Vinesh Phogat Biography in Bengali FAQ : 

  1. ভিনেশ ফোগাট কে ?

Ans: একজন ভারতীয় কুস্তিগীর ।

  1. ভিনেশ ফোগাট এর জন্ম কোথায় হয় ?

Ans: ভিনেশ ফোগাট এর জন্ম হয় হরিয়ানায় ।

  1. ভিনেশ ফোগাট এর জন্ম কবে হয় ?

Ans: ভিনেশ ফোগাট এর জন্ম হয় ২৫ আগস্ট ১৯৯৪ সালে ।

  1. ভিনেশ ফোগাট এর পিতার নাম কী ?

Ans: ভিনেশ ফোগাট এর পিতার নাম রাজপাল সিং ফোগাট ।

  1. ভিনেশ ফোগাট এর মাতার নাম কী ?

Ans: ভিনেশ ফোগাট এর মাতার নাম প্রেম লতা ফোগাট ।

  1. ভিনেশ ফোগাট এর প্রশিক্ষকের নাম কী ?

Ans: ভিনেশ ফোগাট এর প্রশিক্ষকের নাম মহাবীর সিং ফোগাট ।

  1. ভিনেশ ফোগাট এর স্বামীর নাম কী ?

Ans: ভিনেশ ফোগাট এর স্বামীর নাম সোমনাথ রাঠী ।

  1. ভিনেশ ফোগাট কবে পদ্মশ্রী পান ?

Ans: ভিনেশ ফোগাট ২০১৮ সালে পদ্মশ্রী পান ।

ভিনেশ ফোগাট এর জীবনী – Vinesh Phogat Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভিনেশ ফোগাট এর জীবনী – Vinesh Phogat Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ভিনেশ ফোগাট এর জীবনী – Vinesh Phogat Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ভিনেশ ফোগাট এর জীবনী – Vinesh Phogat Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।