ইউক্রেন সম্পর্কে কিছু তথ্য - Facts About Ukraine in Bengali
ইউক্রেন সম্পর্কে কিছু তথ্য - Facts About Ukraine in Bengali

ইউক্রেন সম্পর্কে কিছু তথ্য

Facts About Ukraine in Bengali

ইউক্রেন সম্পর্কে কিছু তথ্য – Facts About Ukraine in Bengali : ইউক্রেন (Ukraine) একটি দেশ যা পূর্ব ইউরোপ এবং পশ্চিম এশিয়ার মধ্যে অবস্থিত। এটি রাশিয়া এবং বেলারুশের উত্তর দিকে, পোল্যান্ডের পশ্চিম দিকে, স্লোভাকিয়া এবং হাঙ্গেরির দক্ষিণ দিকে, রোমানিয়া এবং মোল্ডোভার পূর্ব দিকে অবস্থিত। কিএলটিভি দুইটি গোটা ইউক্রেনে বিভক্ত করে এবং দেশের সর্বোচ্চ শহর কিয়েভ, ওদেসা, ধার্নাপ্রতিবেশ এবং খারকিভ ব্যবহৃত হয়। কিএলটিভি এই দেশের রাজধানী কিভ। ইউক্রেন (Ukraine) আবাসিক জনসংখ্যা প্রায় ৪ কোটি মানুষ এবং এটি একটি মুখ্য কৃষি ও শিল্প দেশ।

   ইউক্রেন সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ইউক্রেন সম্পর্কে কিছু তথ্য – Facts About Ukraine in Bengali বা ইউক্রেন এর কিছু বৈশিষ্ট্য বা (Ukraine Knowledge Bangla. A short Facts of Ukraine. Unknown Facts About Ukraine, Amazing Facts About Ukraine Country, Capital, Size, Population, History, Culture, Ukraine Information in Bengali, Ukraine Rachana Bangla, Facts About Ukraine in Bengali) ইউক্রেন এর বর্ণনা সম্পর্কে বা ইউক্রেন সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ইউক্রেন কী ? What is Ukraine ?

ইউক্রেন (Ukraine) বা উক্রাইনা পূর্ব ইউরোপের একটি রাষ্ট্র। আয়তনের বিচারে রাশিয়ার পরে এটি ইউরোপের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র; এর আয়তন ৬,০৩,৬২৮ বর্গকিলোমিটার (২৭,০০০ বর্গকিলোমিটার আয়তনের ক্রিমিয়া অঞ্চলসহ)। দেশটিতে প্রায় ৪ কোটি ৩৬ লক্ষ অধিবাসীর বাস, ফলে এটি ইউরোপ মহাদেশের ৮ম সর্বোচ্চ জনবহুল দেশ। ইউক্রেন (Ukraine) পশ্চিমে পোল্যান্ড, স্লোভাকিয়া ও হাঙ্গেরি, দক্ষিণ-পশ্চিমে রোমানিয়া ও মলদোভা, দক্ষিণে কৃষ্ণ সাগর ও আজভ সাগর, পূর্বে ও উত্তর-পূর্বে রাশিয়া এবং উত্তরে বেলারুস। দক্ষিণে ক্রিমিয়া উপদ্বীপে অবস্থিত স্বায়ত্বশাসিত ক্রিমিয়া প্রজাতন্ত্র ইউক্রেনের সীমান্তের মধ্যে পড়েছে। কিয়েভ ইউক্রেনের রাজধানী ও বৃহত্তম শহর।

ইউক্রেন সম্পর্কে কিছু তথ্য – Facts About Ukraine in Bengali

দেশের নাম (Country Name) ইউক্রেন (Ukraine)
রাজধানী (Capital) কিয়েভ
মহাদেশ (Continent) ইউরোপ
ভাষা (Language) ইউক্রেনীয়
আয়তন (Size) ৬,০৩,৬২৮ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ৪৫ তম
জনসংখ্যা (Population) ৪,১১,৬৭,৩৩৬ জন
রাষ্ট্রপতি (President) ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেন এর আয়তন – Ukraine Size  : 

ইউক্রেন (Ukraine) দেশের আয়তন প্রায় ৪২৩,৯১০ বর্গকিলোমিটার বা ১,৬২,৩১৫ বর্গমাইল। এটি পূর্ব ইউরোপ এবং পশ্চিম এশিয়ার মধ্যে অবস্থিত একটি বিশাল দেশ। ইউক্রেন একটি সমতল দেশ এবং এর মধ্যে কিছু উচ্চতা ও পাহাড় রয়েছে। দেশটির প্রধান নদী দ্বিপা এবং ইউরস নদী যা দেশটির সামনের অংশে প্রবাহিত হয়। ইউক্রেন দেশে অনেকগুলি জলধারা এবং হিমপাত রয়েছে যা দেশের জমি উর্বরতা ও কৃষি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ইউক্রেন এর লোকসংখ্যা – Population of Ukraine : 

ইউক্রেন (Ukraine) দেশের প্রস্তুত তথ্য অনুযায়ী, ২০২১ সালের জনসংখ্যা প্রায় ৪৫,৫৭,০০০ জন। ইউক্রেন দেশ একটি বিশাল দেশ এবং এটি ইউরোপ এবং এশিয়ার মধ্যে অবস্থিত একটি দেশ। দেশটির অর্থনৈতিক ক্ষেত্রে বিনিয়োগ ও ব্যবসায় সুযোগ রয়েছে এবং এর জলবায়ু বৃষ্টি এবং একটি ফলমূল উর্বর জমির জন্য উপযুক্ত হয়।

ইউক্রেন এর রাজধানী – Capital of Ukraine : 

ইউক্রেন (Ukraine) দেশের রাজধানী শহর কিয়েভ (Kyiv)। এটি দেশের সবচেয়ে বড় শহর এবং দেশের পূর্ব মধ্য অংশে অবস্থিত। কিয়েভ একটি ঐতিহাসিক শহর এবং এর ভারপ্রাপ্ত স্মৃতিশিল্প ও স্থানীয় পরিসরে অনেক আকর্ষণীয় দৃশ্য রয়েছে। এছাড়াও কিয়েভ একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও শিক্ষামূলক কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়।

ইউক্রেন এর জাতীয় সঙ্গীত – Ukraine National Anthem : 

ইউক্রেন (Ukraine) দেশের রাষ্ট্রীয় গান “শহীদগণদের মর্যাদার জন্য” (Ще не вмерла України, ні слава, ні воля, “Shche ne vmerla Ukrayina, ni slava, ni volya”।)। এটি ইউক্রেন নিদর্শিত গান হিসেবে পরিচিত। এটি প্রথমবার ইউক্রেন জাতীয় স্বাধীনতা আন্দোলনের সময় লেখা হয়েছে এবং এর লিরিক্স লেখা হয়েছে ইউক্রেন সাহিত্যিক পাওলো চুভিনস্কি দ্বারা। এই গানের মাধ্যমে ইউক্রেন জাতির স্বাধীনতা, সম্পদ এবং স্বপ্নগুলির কথা উল্লেখ করা হয়।

ইউক্রেন সম্পর্কে কিছু তথ্য – Facts About Ukraine : 

ইউক্রেন (Ukraine) একটি বিশাল দেশ যা পূর্ব ইউরোপ এবং পশ্চিম এশিয়ার মধ্যে অবস্থিত। এটি রাশিয়া, বেলারুশ, পোল্যান্ড, স্লোভাকিয়া, হাঙ্গেরি, রোমানিয়া এবং মোল্ডোভার সীমাবদ্ধ।

ইউক্রেন দেশের রাজধানী কিভ। এটি দুটি স্বাধীন দেশের সংযোজনে উত্পন্ন হয়েছিল যা হল রাশিয়া এবং আজারবাইজান। ইউক্রেনের মোট জনসংখ্যা প্রায় ৪ কোটি এবং এর মধ্যে বিভিন্ন জাতি ও ধর্মের মানুষ থাকে।

ইউক্রেন একটি উন্নয়নশীল দেশ এবং এর অর্থনীতি বিশেষভাবে কৃষি ও শিল্পে ভিত্তি করে। এটি খাদ্য ও খাদ্য উত্পাদনে মহাজনসম্পদ এবং স্থানীয় পণ্য উৎপাদনে উত্তরণ করে। ইউক্রেন প্রধানতঃ গ্রেইনিট, মেটাল ও অ্যালুমিনিয়াম উৎপাদন করে।

ইউক্রেন সম্পর্কে কিছু তথ্য – Ukraine Facts About in Bengali FAQ : 

  1. ইউক্রেন কী ?

Ans: ইউক্রেন একটি দেশ ।

  1. ইউক্রেন এর রাজধানী কী ?

Ans: ইউক্রেন এর রাজধানী কিয়েভ ।

  1. ইউক্রেন এর লোকসংখ্যা কত ?

Ans: ইউক্রেন এর লোকসংখ্যা ৪,১১,৬৭,৩৩৬ জন ।

  1. ইউক্রেন এর আয়তন কত ?

Ans: ইউক্রেন এর আয়তন ৬,০৩,৬২৮ বর্গকিলোমিটার ।

  1. ইউক্রেন এর রাষ্ট্রপতি কে ?

Ans: ইউক্রেন এর রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি ।

ইউক্রেন সম্পর্কে কিছু তথ্য – Facts About Ukraine in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ইউক্রেন সম্পর্কে কিছু তথ্য – Facts About Ukraine in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ইউক্রেন সম্পর্কে কিছু তথ্য – Facts About Ukraine in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ইউক্রেন সম্পর্কে কিছু তথ্য – Facts About Ukraine in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।