পি ভি সিন্ধু এর জীবনী - PV Sindhu Biography in Bengali
পি ভি সিন্ধু এর জীবনী - PV Sindhu Biography in Bengali

পি ভি সিন্ধু এর জীবনী

PV Sindhu Biography in Bengali

পি ভি সিন্ধু এর জীবনী – PV Sindhu Biography in Bengali : অলিম্পিক গেমসে আমাদের দেশ ভারতকে গর্বিত করা কন্যাদের একজন হলেন একজন পেশাদার ব্যাডমিন্টন খেলোয়াড়: পি ভি সিন্ধু (PV Sindhu)। তিনি প্রথম ভারতীয় মহিলা যিনি আন্তর্জাতিক অলিম্পিক রৌপ্য পদক জিতেছেন এবং এর সাথে পি ভি সিন্ধু (PV Sindhu) ভারতের পঞ্চম মহিলা অলিম্পিক পদক জয়ী হয়েছেন। আসুন পি ভি সিন্ধু (PV Sindhu) এর জীবনের উপর আলোকপাত করে এটি সম্পর্কে আপনাকে তথ্য দিই।

  ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় পি ভি সিন্ধু এর একটি সংক্ষিপ্ত জীবনী । পি ভি সিন্ধু এর জীবনী – PV Sindhu Biography in Bengali বা পি ভি সিন্ধু এর আত্মজীবনী বা (PV Sindhu Jivani Bangla. A short biography of PV Sindhu. PV Sindhu Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) পি ভি সিন্ধু এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

পি ভি সিন্ধু কে ? Who is PV Sindhu ? 

পি ভি সিন্ধু (PV Sindhu) একজন ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড়। পি ভি সিন্ধু (PV Sindhu) জাপানের নোজোমি ওকুহরাকে ২১-৭, ২১-৭ সোজা সেটে পরাজিত করে বিডব্লিউএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জয়ী প্রথম ভারতীয় হন। পি ভি সিন্ধু (PV Sindhu) ২০১৬ গ্রীষ্মকালীন অলিম্পিকে জাপানের নোজমি ওকুহারাকে ২১-১৯, ২১-১০ এ পরাজিত করে নারীদের ব্যাডমিন্টন একক ইভেন্টে চূড়ান্ত পৌঁছানোর এবং নিজেকে অন্তত রৌপ্য পদকের জন্য নিশ্চিত করেন।

২০২০ টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক জয় করেন। পি ভি সিন্ধু (PV Sindhu) ভারতের একমাত্র মহিলা খেলোয়াড় যিনি দুটো অলিম্পিক পতন জয় করেছেন।

পি ভি সিন্ধু বা পুসারলা ভেঙ্কট সিন্ধু এর জীবনী – PV Sindhu or Pusarla Venkata Sindhu Biography in Bengali

নাম (Name) পুসারলা ভেঙ্কট সিন্ধু (Pusarla Venkata Sindhu) | পি ভি সিন্ধু (PV Sindhu)
জন্ম (Birthday) ৫ জুলাই ১৯৯৫ (5th July 1996)
জন্মস্থান (Birthplace) হায়দরাবাদ, ভারত
পেশা ব্যাডমিন্টন খেলুয়ার
জাতীয়তা ভারতীয়
খেলার ধরন ডানহাতি
উচ্চতা ৫ ফুট ১০ ইঞ্চি

পি ভি সিন্ধু এর জন্ম ও পরিবার – PV Sindhu Birthday and Family :

পুসারলা ভেঙ্কটা সিন্ধু বা পি ভি সিন্ধু (PV Sindhu) 5 জুলাই, 1995 সালে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম পি ভি রমন এবং মাতার নাম পি বিজয়া। তার মা ও বাবা দুজনেই আমাদের দেশের সাবেক ভলিবল খেলোয়াড়। তার একটি বোনও রয়েছে, যার নাম পিভি দিব্যা। 2000 সালে, তার বাবা পিভি রমন তার খেলাধুলার জন্য অর্জুন পুরস্কারে ভূষিত হন। তাই খেলাধুলার প্রতি তার আগ্রহের কারণ স্পষ্ট যে, নিজের বাড়িতেই এমন পরিবেশ দেখেছেন তিনি। কিন্তু পি ভি সিন্ধু (PV Sindhu) ভলিবলের প্রতি আকৃষ্ট হননি, তার পিতামাতার ক্রীড়াক্ষেত্র, পরিবর্তে তিনি ব্যাডমিন্টন খেলা বেছে নেন।

পি ভি সিন্ধু এর কোচ – PV Sindhu Coach : 

পি ভি সিন্ধু (PV Sindhu) মেহবুব আলীর তত্ত্বাবধানে সেকেন্দ্রাবাদের ইন্ডিয়ান রেলওয়ে ইনস্টিটিউট অফ সিগন্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেলিকমিউনিকেশনে ব্যাডমিন্টন শেখা শুরু করেন। এর পর পি ভি সিন্ধু (PV Sindhu) পুলেলা গোপীচাঁদের ব্যাডমিন্টন একাডেমিতে ভর্তি হন। পি ভি সিন্ধু (PV Sindhu) প্রশিক্ষক পুল্লেলা গোপীচাঁদের মতে, “সিন্ধুর ব্যক্তিত্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল সে কখনো হাল ছেড়ে দেয় না এবং চেষ্টা চালিয়ে যায়। ” দ্য হিন্দুর মতে, “কোচিং ক্যাম্প তার বাড়ি থেকে 56 কিলোমিটার দূরে থাকা সত্ত্বেও পি ভি সিন্ধু (PV Sindhu) প্রতিদিন সময়মতো আসতেন, যা খেলাধুলার প্রতি তার উত্সর্গও দেখায়।”

পি ভি সিন্ধু এর ক্যারিয়ার – PV Sindhu Career : 

2009 সালে : পি ভি সিন্ধু (PV Sindhu) কলম্বোতে অনুষ্ঠিত সাব-জুনিয়র এশিয়ান ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে আন্তর্জাতিক পর্যায়ে ব্রোঞ্জ পদক জয়ী ছিলেন।

2010 সালে : পি ভি সিন্ধু (PV Sindhu) ইরান ফজর আন্তর্জাতিক ব্যাডমিন্টন চ্যালেঞ্জে একক বিভাগে রৌপ্য পদক জিতেছেন। একই বছর মেক্সিকোতে অনুষ্ঠিত জুনিয়র বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে পি ভি সিন্ধু (PV Sindhu) কোয়ার্টার ফাইনালে ওঠে। 2010 সালে নিজেই, পি ভি সিন্ধু (PV Sindhu) উবার কাপে ভারতীয় জাতীয় দলের সদস্যও ছিলেন।

2012 সালে : 14 জুন, 2012-এ, পি ভি সিন্ধু (PV Sindhu) ইন্দোনেশিয়া ওপেনে জার্মানির জুলিয়ান শেঙ্কের কাছে হেরে যান।

 7 জুলাই, 2012-এ, পি ভি সিন্ধু (PV Sindhu) ফাইনালে জাপানি খেলোয়াড় নোজোমি ওকুহারাকে পরাজিত করেন এবং এশিয়া যুব অনূর্ধ্ব 19 চ্যাম্পিয়নশিপ জিতে নেন।

 পি ভি সিন্ধু (PV Sindhu) লন্ডন 2012-এ চায়না মাস্টার সুপার সিরিজ টুর্নামেন্টে চীনের অলিম্পিক স্বর্ণপদক জয়ী লি জুয়েরুইকে পরাজিত করে সবাইকে অবাক করে দিয়েছিলেন।

 এই বছর পি ভি সিন্ধু (PV Sindhu) তার ক্রীড়া পারফরম্যান্সের দ্বারা তার ক্যারিয়ার সেরা 15 র‌্যাঙ্কিংয়ে পৌঁছেছেন।

2018 সালে : 2018 সালে ইংল্যান্ডে বহুল আলোচিত অল ইংল্যান্ড ওপেন অনুষ্ঠিত হয়েছিল। এখানে সিন্ধু বিশ্বের তৃতীয় র‌্যাঙ্কের ব্যাডমিন্টন খেলোয়াড় আকনে ইয়ামাগুচির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তাদের কাছে হেরে বিশ্বের চার নম্বরে ছিলেন পি ভি সিন্ধু (PV Sindhu)। লোকেরা বিশ্বাস করেছিল যে এটি অল ইংল্যান্ড ওপেন চ্যাম্পিয়নশিপে সিন্ধুর সেরা পারফরম্যান্স ছিল।

 পি ভি সিন্ধু (PV Sindhu) গোল্ড কোস্টে 2018 কমনওয়েলথ গেমসে অংশ নিয়েছিল। পি ভি সিন্ধু (PV Sindhu) মিশ্র দলগত ইভেন্টে অংশ নিয়ে স্বর্ণপদক জিতেছে, পাশাপাশি তিনি মহিলাদের একক বিভাগে রৌপ্য পদক পেয়েছেন।

 2018 সালে, পি ভি সিন্ধু (PV Sindhu) বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে টানা দ্বিতীয়বার রৌপ্য পদক জিতেছিল। বিশ্ব চ্যাম্পিয়নশিপে এটি পি ভি সিন্ধু (PV Sindhu) এর চতুর্থ পদক।

[আরও দেখুন, মেরি কম এর জীবনী – Mary Kom Biography in Bengali]

পি ভি সিন্ধু এর টোকিও অলিম্পিক – PV Sindhu Tokyo Olympic : 

জাপানের আকানে ইয়ামাগুচিকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জিতেছেন পিভি পি ভি সিন্ধু (PV Sindhu)। এই জয়ের পর এখন সেমিফাইনালে উঠলেন পিভি সিন্ধু। কিন্তু সেমিফাইনাল ম্যাচে পিভি সিন্ধুর কঠোর পরিশ্রমে কিছুটা ঘাটতি ছিল এবং সে ম্যাচ হেরে যায়। এর পরে, ব্রোঞ্জ পদকের জন্য তার পরবর্তী ম্যাচটি 2 আগস্ট অনুষ্ঠিত হয়েছিল, যেখানে পি ভি সিন্ধু (PV Sindhu) জিতেছেন। এবং এইভাবে পি ভি সিন্ধু (PV Sindhu) প্রথম ভারতীয় মহিলা খেলোয়াড় যিনি অলিম্পিকে টানা দ্বিতীয়বার পদক জিতেছেন।

পি ভি সিন্ধু (PV Sindhu) সর্বশেষ অলিম্পিক যা অনুষ্ঠিত হয়েছিল রিওতে। সেখানে রৌপ্য পদক জেতার পর, পি ভি সিন্ধু (PV Sindhu) এই বছরও 2021 সালে অনুষ্ঠিত টোকিও অলিম্পিকে অংশ নিয়েছেন। এ বছরও সে দ্বিগুণ উৎসাহ নিয়ে তার সেরাটা করছে। তার প্রথম ম্যাচটি ছিল 25 জুলাই ইসরায়েলের কেসনিয়া পোলিকারপোভার সাথে এবং পরবর্তী ম্যাচটি হংকংয়ের চেউং এনগান ইয়ের সাথে দুটিতেই জিতেছেন সিন্ধু। এই দুর্দান্ত পারফরম্যান্সের কারণেই আজ কোয়ার্টার ফাইনালে উঠেছেন পিভি সিন্ধু। হ্যাঁ, পি ভি সিন্ধু (PV Sindhu) প্রি-কোয়ার্টারে মিয়া ব্লিচফেল্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছেন। তিনি এই ম্যাচটি 21-15 ব্যবধানে জিতেছেন।

[আরও দেখুন, মিরাবাই চানু এর জীবনী – Mirabai Chanu Biography in Bengali]

পি ভি সিন্ধু এর জীবনী – PV Sindhu Biography in Bengali FAQ :

  1. পি ভি সিন্ধু কে ?

Ans: পি ভি সিন্ধু একজন ভারতীয় ক্রীড়াবিদ ।

  1. পি ভি সিন্ধু এর জন্ম কোথায় হয় ?

Ans: পি ভি সিন্ধু এর জন্ম হয় হায়দরাবাদে ।

  1. পি ভি সিন্ধু এর জন্ম কবে হয় ?

Ans: পি ভি সিন্ধু এর জন্ম হয় ৫ জুলাই ১৯৯৫ সালে ।

  1. পি ভি সিন্ধু এর পিতার নাম কী ?

Ans: পি ভি সিন্ধু এর পিতার নাম পি ভি রমন ।

  1. পি ভি সিন্ধু এর মাতার নাম কী ?

Ans: পি ভি সিন্ধু এর মাতার নাম পি বিজয়া ।

  1. পি ভি সিন্ধু এর খেরার ধরন কেমন ?

Ans: পি ভি সিন্ধু এর খেরার ধরন ডানহাতি ।

  1. পি ভি সিন্ধু ২০০৯ সালে কোথায় রূপো জিতলেন ?

Ans: পি ভি সিন্ধু ২০০৯ সালে কলম্বোতে রূপো জিতলেন ।

  1. পি ভি সিন্ধু এর বোনের নাম কী ?

Ans: পি ভি সিন্ধু এর বোনের নাম পি ভি দিব্যা ।

[আরও দেখুন, দীপা কর্মকার এর জীবনী – Dipa Karmakar Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

পি ভি সিন্ধু এর জীবনী – PV Sindhu Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পি ভি সিন্ধু এর জীবনী – PV Sindhu Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পি ভি সিন্ধু এর জীবনী – PV Sindhu Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পি ভি সিন্ধু এর জীবনী – PV Sindhu Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।