Ajinkya Rahane Biography in Bengali
Ajinkya Rahane Biography in Bengali

অজিঙ্কা রাহানে এর জীবনী

Ajinkya Rahane Biography in Bengali

অজিঙ্কা রাহানে এর জীবনী – Ajinkya Rahane Biography in Bengali : কৌশল ও দক্ষতার জোরে ক্রিকেট বিশ্বে নিজেকে প্রতিষ্ঠিত করাই একজন বড় ক্রিকেটারের বৈশিষ্ট্য।অজিঙ্কা রাহানেকে এমন ক্রিকেটারদের মধ্যে গণ্য করা হয়, যারা সংযম ও স্থিরতার সাথে ম্যাচের গতিপথ বদলে দেয়।তাই কেউ তাকে ডাকে যদি জিংক বলে। , তারপর কেউ “ধা ভল” নামে ডাকে।

 বলা হচ্ছে ম্যাচ যে কোনো দলের সঙ্গেই হতে পারে, ম্যাচের পরিস্থিতি যাই হোক না কেন, নিজেকে সাধারণ রেখে ক্রিকেট খেলতে থাকেন অজিঙ্কা রাহানে।কাটটা আমার সবচেয়ে বেশি ভালো লাগে।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার অজিঙ্কা রাহানে এর একটি সংক্ষিপ্ত জীবনী । অজিঙ্কা রাহানে এর জীবনী – Ajinkya Rahane Biography in Bengali বা অজিঙ্কা রাহানে এর আত্মজীবনী বা (Ajinkya Rahane Jivani Bangla. A short biography of Ajinkya Rahane. Ajinkya Rahane Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) অজিঙ্কা রাহানে এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অজিঙ্কা রাহানে কে ? Who is Ajinkya Rahane ?

একজন ভারতীয় ক্রিকেটার। একজন ডানহাতি ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ড দলের বিরুদ্ধে ২০১১ সালের সেপ্টেম্বরে এক দিনের আন্তর্জাতিকে এবং টেস্ট ক্রিকেটে ২০১৩ সালের মার্চে আত্মপ্রকাশ করেন। ২০০৭-০৮ সেশনে প্রথম শ্রেণীর ক্রিকেট তার অভিষেক ঘটে । এছাড়াও তিনি টি-২০ আই ক্রিকেট প্রতিযোগিতায় ২০১১ সালের আগস্টে ম্যানচেষ্টারে এবং শীঘ্রই ওডিআই ক্রিকেটে যোগ দেন।

অজিঙ্কা রাহানে এর জীবনী – Ajinkya Rahane Biography in Bengali

নাম  অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)
জন্ম  ৫ জুন ১৯৮৮ (5 June 1988) 
জন্মস্থান  মহারাষ্ট্র, ভারত 
উচ্চতা 5 ft. 6 Inch 
ব্যাটিংয়ের ধরন ডানহাতি 
বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম ফাস্ট 
ভূমিকা  ব্যাটসম্যান 
টেস্ট অভিষেক ২০১৩ বনাম অস্ট্রেলিয়া 
শেষ টেস্ট  ২০২২ বনাম সাউথ আফ্রিকা 

 

অজিঙ্কা রাহানে জন্ম ও পরিবার – Ajinkya Rahane Birthday and Family : 

অজিঙ্কা রাহানে 1988 সালের 6ই জুন জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মধুকর বাবুরাও রাহানে এবং তার মায়ের নাম সুজাতা রাহানে। তার বড় ভাইয়ের নাম শশাঙ্ক এবং তার বোনের নাম অপূর্ব।

অজিঙ্কা রাহানে ছোটবেলা – Ajinkya Rahane Early life : 

বন্ধুরা, অজিঙ্কা রাহানে খুব অল্প বয়সেই ব্যাট হাতে তুলেছিলেন। তা দেখেই মাঠে রান ঢালতে শুরু করেন। রাহানের ক্রিকেট প্রতিভা নিয়ে সারা বিশ্বে আলোচনা হয়।

অজিঙ্কা রাহানে ঘোরুয়া ক্যারিয়ার – Ajinkya Rahane Domestic Cricket Career : 

রাহানের ক্রিয়েটিভিটি ক্রিকেট খেলায় খুব দ্রুত বিকশিত হওয়ার পর প্রতিটি শর্টস-এ দেখা যায়।তাই তার ভক্তরা তাকে রাহুল দ্রাবিড় নামেও ডাকেন।যাই হোক, সংগ্রামের পথ যত দীর্ঘ হবে, সাফল্য তত বেশি।রাহানে ৩ কিলোমিটার হাঁটতেন। প্রতিদিন মায়ের কাছে ক্রিকেট শিখতেন, আজ ফল বিশ্বের সামনে।

 মুম্বাই দলের হয়ে যখন রঞ্জি ম্যাচে খেলার সুযোগ পান, তখন মনে করা হয়েছিল রাহানে অবশ্যই একদিন টিম ইন্ডিয়ার হয়ে খেলবেন।রান করেছেন।

অজিঙ্কা রাহানে অনূর্ধ্ব ১৯ ক্যারিয়ার – Ajinkya Rahane Under 19 Career : 

রাহানে অনূর্ধ্ব 19-এ ভারতের হয়েও ভাল পারফর্ম করেছিলেন। এর পরে, রাহানে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া ইমার্জিং ট্রফিতে খেলার জন্য নির্বাচিত হন, যেখানে রাহানে সেই টুর্নামেন্টে দুটি দুর্দান্ত সেঞ্চুরি করে লাইমলাইটে আসেন।

 রাহানেকে 2007 সালের নিউজিল্যান্ড সফরে অনূর্ধ্ব 19-এর জন্য নির্বাচিত করা হয়েছিল। ক্রিকেট তারকা বিরাট কোহলি, ইশান্ত শর্মা এবং রবীন্দ্র জাদেজাও এই সফরে একসাথে ছিলেন। রাহানে নিউজিল্যান্ডের দ্রুত পিচে দুটি দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন। এই সমস্ত দুর্দান্ত পারফরম্যান্সে, বদলে গেল রাহানের ক্রিকেট জীবন।

অজিঙ্কা রাহানে T 20 ক্যারিয়ার – Ajinkya Rahane T20 Career : 

রাহানে প্রথম টি-টোয়েন্টিতে খেলার সুযোগ পান, ২০১১ সালের আগস্ট মাসে ইংল্যান্ড দল ম্যানচেস্টার মাঠের সামনে খেলছিল।অসাধারণ চারের মার ছিল।এই ইনিংসের পর তিনি প্রমাণ করলেন যে তার সামর্থ্য আছে। এমনকি কম ওভারের খেলায়ও শক্তি দেখান।

অজিঙ্কা রাহানে ODI ক্যারিয়ার : 

2011 সালে, ইংল্যান্ডের টিমের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার হয়ে ওডিআই ম্যাচে প্রথমবার মাঠে নামানো হয়েছিল। অনেক ক্রিকেট পন্ডিতদের প্রিয় হয়ে উঠেছিল। সুযোগগুলি সামনে আসতে থাকে এবং রাহানে সেই সুযোগগুলিকে নিজের জন্য একটি সুখী আলোচনায় রূপান্তর করতে থাকে।

অজিঙ্কা রাহানে টেস্ট ক্যারিয়ার – Ajinkya Rahane Test Career : 

দুই বছর হয়ে গেল টিম ইন্ডিয়াতে।রাহানের জন্য দিল্লির ফিরোজ শাহ কোটলাকে মাঠে নামানো হয়েছিল।অস্ট্রেলিয়া টিম সামনে ছিল,তারা উভয় পারিওকে যোগ করে মাত্র 8 রান করতে পারে, এই ব্যর্থতার পরেও নির্বাচকদের আস্থা এবং অধিনায়ক অজিঙ্কা রাহানে। রয়ে গেছেন অজিঙ্কা রাহানেতে।

 আসন্ন সিরিজে রাহানে এই আত্মবিশ্বাসকে একেবারে সঠিক প্রমাণ করেছিলেন। এখনও পর্যন্ত নির্বাচকদের কাছে রাহানে এতটাই স্পেশাল হয়ে উঠেছেন যে ধোনির অনুপস্থিতিতে রাহানেকে টিম ইন্ডিয়ার অধিনায়ক করা হয়েছিল। ভারত কোনো সিরিজে জয় পায়নি। এই সেই সময় ছিল যখন মহেন্দ্র সিং। বাংলাদেশের কাছে হারের কারণে ধোনির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠছিল চারদিক থেকে।

 এর মধ্যেই ম্যাচ খেলতে জিম্বাবুয়ে যেতে হয়েছিল টিম ইন্ডিয়াকে।রাহানের নেতৃত্বে টিম ইন্ডিয়া জিম্বাবুয়ে গিয়েছিল, তা নিয়ে নানা প্রশ্ন ছিল, কিন্তু দল ফেরার আগেই জয়ের গল্প লেখা হয়েছিল সোনালি অক্ষরে। ইতিহাস। প্রথম সিরিজ জয় ছিল।

 রাহানে যখন একসময় অধিনায়কত্ব নিয়ে ঝামেলায় পড়েছিলেন, টিম ইন্ডিয়া 2017 সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলছিল। হঠাৎ অধিনায়ক কোহলি ইনজুরিতে পড়েন, অধিনায়কত্বের দায়িত্ব এসে পড়ে তার কাঁধে। এর জন্য, তিনি মুদ্রা টস করার জন্য প্রচুর অনুশীলন করেছিলেন। এর জন্য খেলোয়াড়রা তাকে নিয়ে ঠাট্টা করে।

 রাহানের ফিল্ডিং স্লিপে আশ্চর্যজনক হিসাবে বিবেচিত হয় সেইসাথে দুর্দান্ত ব্যাটিং, তার উদাহরণ 2017 সালে ধর্মশালা মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দেখানো হয়েছিল। এই ম্যাচে থাকতে প্রতিক্রিয়ার সময় স্লিপের জায়গায় পিটার হ্যান্ডসকম্বের ক্যাচ নেন। মাত্র ০.২৬ সেকেন্ডে ধরা পড়ে।

অজিঙ্কা রাহানে IPL ক্যারিয়ার – Ajinkya Rahane IPL Career : 

২০১২ সালের আইপিএল টুর্নামেন্টে রাহানের ফ্যান ফলোয়ার দ্রুত বাড়তে থাকে, বেঙ্গালুরু দলের বিপক্ষে তার সেঞ্চুরি খবরে থাকে। মৌসুম শেষ হলে রাহানের অ্যাকাউন্টে ছিল ৫০০ রান। একইভাবে ২০১৩ সালেও। আইপিএলে তার পারফরম্যান্স এমনই ছিল। রাহানেকে লোকে ডাকতে শুরু করেছে আইপিএল তারকা নামে।আইপিএলে এক ওভারে ৬টি চার মারার রেকর্ডও রয়েছে তার।

অজিঙ্কা রাহানে রেকর্ডস – Ajinkya Rahane Records : 

টেস্ট ম্যাচ:

 টেস্ট ম্যাচে একজন নন-উইকেটরক্ষকের সবচেয়ে বেশি সংখ্যক ক্যাচ (৮টি ক্যাচ ছিল)

 টেস্ট ম্যাচের প্রতিটি ইনিংসে সেঞ্চুরি করা ৫ম ভারতীয় ব্যাটসম্যান হয়েছেন।

 2018 – টাইমস অফ ইন্ডিয়া’স মোস্ট ডিজায়ারেবল মেন অফ মহারাষ্ট্রে ষষ্ঠ স্থান পেয়েছিলেন।

অজিঙ্কা রাহানে পুরস্কার সমুহ – Ajinkya Rahane Prizes : 

অর্জুন পুরস্কার: ক্রিকেটার অজিঙ্কা রাহানেকে অর্জুন পুরস্কারে ভূষিত করা হয়। 16 সেপ্টেম্বর, 2016 তারিখে নয়াদিল্লিতে

 2014-15: CEAT ভারতীয় বর্ষসেরা ক্রিকেটার

 2006-07: সেরা অনূর্ধ্ব-19 ক্রিকেটারের জন্য এমএ চিদাম্বরম ট্রফি

 ডিসেম্বর 2020: বক্সিং ডে টেস্ট ম্যাচে ম্যান অফ দ্য ম্যাচের জন্য পুরস্কৃত মুল্লাগ পদক, তিনিই প্রথম ব্যক্তি যিনি এটি পান।

অজিঙ্কা রাহানে ব্যাক্তিগত জীবন – Ajinkya Rahane Personal life : 

রাহানে জীবনের পিচে সাহসী হয়ে উঠেছিলেন। 2014 সালের সেপ্টেম্বরে তিনি তার ছোটবেলার বন্ধু রাধিকা ধোপাভকারকে (অজিঙ্কা রাহানের স্ত্রী) বিয়ে করেছিলেন। সাক্ষাৎকারের সময়, রাহানে এই ভুলটিকে এখন পর্যন্ত সবচেয়ে বড় ভুল বলে বর্ণনা করেছিলেন।

 অক্টোবর 2019-এ তার একটি কন্যা সন্তান জন্ম নেয়, যার নাম রাখা হয় আর্য।

অজিঙ্কা রাহানে এর জীবনী – Ajinkya Rahane Biography in Bengali FAQ : 

  1. অজিঙ্কা রাহানে কে ?

Ans: একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. অজিঙ্কা রাহানে এর জন্ম কবে হয় ?

Ans: ৫ জুন ১৯৮৮ ।

  1. অজিঙ্কা রাহানে এর পিতার নাম কী ?

Ans: মধুকর বাবুরাও রাহানে ।

  1. অজিঙ্কা রাহানে এর মাতার নাম কী ?

Ans: সুজাতা রাহানে ।

  1. অজিঙ্কা রাহানের টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ২০১৩ বনাম অস্ট্রেলিয়া ।

  1. অজিঙ্কা রাহানে শেষ টেস্ট কবে ?

Ans: ২০২২ বনাম সাউথ আফ্রিকা ।

  1. অজিঙ্কা রাহানে এর জন্ম কোথায় হয় ?

Ans: মহারাষ্ট্র, ভারত ।

  1. অজিঙ্কা রাহানে এর ভূমিকা কী ?

Ans: ব্যাটসম্যান ।

অজিঙ্কা রাহানে এর জীবনী – Ajinkya Rahane Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অজিঙ্কা রাহানে এর জীবনী – Ajinkya Rahane Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অজিঙ্কা রাহানে এর জীবনী – Ajinkya Rahane Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অজিঙ্কা রাহানে এর জীবনী – Ajinkya Rahane Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।