মেক্সিকো সম্পর্কে কিছু তথ্য - Facts About Mexico in Bengali
মেক্সিকো সম্পর্কে কিছু তথ্য - Facts About Mexico in Bengali

মেক্সিকো সম্পর্কে কিছু তথ্য

Facts About Mexico in Bengali

মেক্সিকো সম্পর্কে কিছু তথ্য – Facts About Mexico in Bengali : মেক্সিকো (Mexico) উত্তর আমেরিকার মধ্যে একটি দেশ। এটি উত্তরে যুক্তরাষ্ট্র, পূর্বে বেলিজ, গুয়াটেমালা এবং হন্ডুরাস, দক্ষিণে প্রশান্ত মহাসাগর এবং পশ্চিমে প্যাসিফিক মহাসাগর দ্বারা ঘিরে থাকা হয়। মেক্সিকো (Mexico) একটি উন্নয়নশীল দেশ এবং এর অর্থনীতি প্রধানতঃ সাংস্কৃতিক এবং ঔষধ উৎপাদনে ভিত্তি করে। মেক্সিকো একটি সাংবিধানিক রাজধানী শহর মেক্সিকো সিটি। মেক্সিকো (Mexico) একটি ভৌগোলিকভাবে ভিন্নতা এবং ঐতিহ্য সম্পন্ন দেশ, যা বিভিন্ন স্থানীয় পারম্পরিক উৎসগুলির সাথে বিশ্বমহাদেশের বৈশিষ্ট্যগুলি মিশিয়ে নেওয়া হয়েছে।

   মেক্সিকো সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। মেক্সিকো সম্পর্কে কিছু তথ্য – Facts About Mexico in Bengali বা মেক্সিকো এর কিছু বৈশিষ্ট্য বা (Mexico Knowledge Bangla. A short Facts of Mexico. Unknown Facts About Mexico, Amazing Facts About Mexico Country, Capital, Size, Population, History, Culture, Mexico Information in Bengali, Mexico Rachana Bangla, Facts About Mexico in Bengali) মেক্সিকো এর বর্ণনা সম্পর্কে বা মেক্সিকো সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

মেক্সিকো কী ? What is Mexico ?

মেক্সিকো (Mexico) হলো মেক্সিকান যুক্তরাষ্ট্র, উত্তর আমেরিকার একটি যুক্তরাষ্ট্রীয় সাংবিধানিক প্রজাতন্ত্র। এই দেশের উত্তর সীমান্তে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্র; দক্ষিণ ও পশ্চিমে প্রশান্ত মহাসাগর; দক্ষিণ-পূর্বে গুয়াতেমালা, বেলিজ ও ক্যারিবিয়ান সাগর এবং পূর্বে মেক্সিকো উপসাগর অবস্থিত। প্রায় দুই মিলিয়ন বর্গ কিলোমিটার জুড়ে অবস্থিত মেক্সিকো আয়তনের বিচারে দুই আমেরিকার পঞ্চম বৃহত্তম রাষ্ট্র তথা বিশ্বের চতুর্দশ বৃহত্তম স্বাধীন রাষ্ট্র। দেশের জনসংখ্যা প্রায় ১০৯ মিলিয়ন জনসংখ্যার বিচারে মেক্সিকো (Mexico) বিশ্বের একাদশ জনবহুল রাষ্ট্র। মেক্সিকো যুক্তরাষ্ট্র একত্রিশটি রাজ্য ও রাজধানী শহর একটি যুক্তরাষ্ট্রীয় জেলা নিয়ে গঠিত।

মেক্সিকো সম্পর্কে কিছু তথ্য – Facts About Mexico in Bengali

দেশের নাম (Country Name) মেক্সিকো (Mexico)
রাজধানী (Capital) মেক্সিকো সিটি 
মহাদেশ (Continent) আমেরিকা
ভাষা (Language) স্প্যানিশ
আয়তন (Size) ১৯,৭২,৫৫০ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৫ তম
জনসংখ্যা (Population) ১০৮,৭০০,৮৯১ জন
জাতীয় পশু (National Animal) সোনালী ঈগল
রাষ্ট্রপতি (President) আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ

মেক্সিকো এর আয়তন – Mexico Size  : 

মেক্সিকো (Mexico) দেশের আয়তন প্রায় ১,৯৫,৮১৫ বর্গ কিলোমিটার (৭,৪৩,২৩৪ বর্গ মাইল)। এটি দক্ষিণ উত্তর আমেরিকার মধ্যে অবস্থিত একটি বৃহত্তর দেশ এবং উত্তরে যুক্তরাষ্ট্র, পূর্বে বেলিজ এবং গুয়াটেমালা, দক্ষিণে হন্ডুরাস এবং পশ্চিমে পেসিফিক মহাসাগর দ্বারা ঘিরে থাকা হয়।

মেক্সিকো দেশ সম্প্রসারিত সুদূরতা এবং বৃহত্তর আয়তনের কারণে এটি একটি বিস্তৃত স্থান। এটি প্রাকৃতিক সমৃদ্ধিতে অর্থবহ ভূমি ও বিশাল সমুদ্র তট সম্পন্ন। এছাড়াও মেক্সিকো একটি অত্যধিক ভেঁপেচ্ছা এলাকা হিসাবে পরিচিত এবং এর পরিসংখ্যানিক প্রাকৃতিক দুর্যোগ খুব বেশি হয়েছে।

মেক্সিকো এর লোকসংখ্যা – Population of Mexico : 

মেক্সিকো (Mexico) দেশের বর্তমান জনসংখ্যা প্রায় ১৩০ মিলিয়ন। এটি দক্ষিণ উত্তর আমেরিকার দ্বিতীয় বৃহত্তম দেশ এবং বিশ্বের চতুর্থ বৃহত্তম হিসাবে গণনা হয়েছে। এর জনসংখ্যা প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ৬৭ জন এবং বৃদ্ধির হার প্রতি বছর প্রায় ১% এর মধ্যে রয়েছে। মেক্সিকো দেশ বেশিরভাগ জনসংখ্যা হল মেস্টিজো, যারা স্পেন ও অন্যান্য ইউরোপীয় দেশের এবং নেটিভ অমেরিকান প্রজাতির মিশ্রণ। আরেকটি গুরুত্বপূর্ণ সম্প্রদায় হল ইন্দিজেনাস, যারা এই এলাকাতে সংশ্লিষ্ট নেটিভ অমেরিকান প্রজাতির।

মেক্সিকো এর রাজধানী – Capital of Mexico : 

মেক্সিকো (Mexico) দেশের রাজধানী মেক্সিকো সিটি। এটি দেশের প্রধান অর্থনৈতিক এবং সামাজিক কেন্দ্র, একটি বড় শহর এবং আন্তর্জাতিক বিমানবন্দরের সম্প্রসারণের কেন্দ্র হিসাবে পরিচিত। মেক্সিকো সিটি দেশের মধ্যে অবস্থিত একটি ফেদারেশনী জনপ্রশাসন ব্যবহার করে এবং দেশের রাজনৈতিক এবং আর্থিক কেন্দ্র হিসাবে গণ্য হয়। মেক্সিকো সিটি একটি ঐতিহ্যবাহী শহর, যেখানে বিভিন্ন ঐতিহ্যবাহী স্থান, মিউজিয়াম এবং সাংস্কৃতিক উদ্যান রয়েছে।

মেক্সিকো এর জাতীয় সঙ্গীত – Mexico National Anthem : 

মেক্সিকো দেশের রাষ্ট্রীয় গান “Himno Nacional Mexicano” বা “Mexican National Anthem” নামে পরিচিত। এটি স্পেনীয় ভাষায় লেখা এবং প্রথম বার প্রদর্শিত হয় 1854 সালে। গানটি মেক্সিকো দেশের স্বাধীনতার ঐতিহ্যিক ঘটনাগুলির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। 

মেক্সিকো এর জাতীয় পশু – Mexico National Animal : 

মেক্সিকো (Mexico) জাতীয় প্রাণী হল সোনালী ঈগল (Aquila chrysaetos)। এটি একটি শক্তিশালী শিকারী পাখি যা মেক্সিকো সহ উত্তর গোলার্ধের বেশিরভাগ অংশে পাওয়া যায়। মেক্সিকান সংস্কৃতি এবং ইতিহাসে সোনার ঈগল অত্যন্ত সম্মানিত, এবং প্রায়শই মেক্সিকান শিল্প, প্রতীক এবং পতাকায় চিত্রিত হয়। এটি মেক্সিকান পতাকার প্রতীকও, যা একটি সাপকে গ্রাস করার সময় একটি ক্যাকটাসের উপর একটি ঈগলকে দেখায়।

মেক্সিকো সম্পর্কে কিছু তথ্য – Facts About Mexico : 

মেক্সিকো (Mexico) একটি বৃহত্তর মধ্যম আয়তনের দেশ এবং দক্ষিণ উত্তর আমেরিকার মধ্যে অবস্থিত। এটি উত্তরে যুক্তরাষ্ট্র, দক্ষিণে গুয়াটেমালা এবং বেলিজ, পূর্বে কারিবিয়ান সাগর, পশ্চিমে পেসিফিক মহাসাগর দ্বারা ঘিরে থাকা হয়। মেক্সিকোর জনসংখ্যা প্রায় ১২৮ মিলিয়ন এবং এর রাজধানী মেক্সিকো সিটি।

মেক্সিকো একটি প্রাচীন দেশ এবং এখানে বিভিন্ন সংস্কৃতি ও ঐতিহ্য রয়েছে। এটি আজকাল একটি উন্নয়নশীল এবং গুরুত্বপূর্ণ অর্থনৈতিক এবং প্রযুক্তিগত প্রগতির সম্মিলিত দেশ। মেক্সিকো একটি গুরুত্বপূর্ণ উদ্যোগের মধ্যস্থতায় রয়েছে এশিয়া এবং উত্তর আমেরিকার মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক উন্নয়ন করার। 

মেক্সিকো সম্পর্কে কিছু তথ্য – Mexico Facts About in Bengali FAQ : 

  1. মেক্সিকো কী ?

Ans: মেক্সিকো একটি দেশ ।

  1. মেক্সিকো এর আয়তন কত ?

Ans: মেক্সিকো এর আয়তন ১৯,৭২,৫৫০ বর্গকিলোমিটার ।

  1. মেক্সিকো এর লোকসংখ্যা কত ?

Ans: মেক্সিকো এর লোকসংখ্যা ১০৮,৭০০,৮৯১ জন ।

  1. মেক্সিকো এর রাষ্ট্রপতি কে ?

Ans: মেক্সিকো এর রাষ্ট্রপতি আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ।

  1. মেক্সিকো এর রাজধানী কী ?

Ans: মেক্সিকো এর রাজধানী মেক্সিকো সিটি ।

মেক্সিকো সম্পর্কে কিছু তথ্য – Facts About Mexico in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মেক্সিকো সম্পর্কে কিছু তথ্য – Facts About Mexico in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মেক্সিকো সম্পর্কে কিছু তথ্য – Facts About Mexico in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মেক্সিকো সম্পর্কে কিছু তথ্য – Facts About Mexico in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।