বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল - দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer
বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল - দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer

বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়)

মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer

বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer : বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণীর ভূগোল প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer, Suggestion, Notes – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short, Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 10th Ten X Geography Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 তোমরা যারা বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

শ্রেণী মাধ্যমিক দশম শ্রেণী (Madhyamik Class 10)
বিষয় মাধ্যমিক ভূগোল (Madhyamik Geography)
বিষয় বায়ুমণ্ডলের ধারণা উপাদান (Bayumondal Er Dharona Upadan)
অধ্যায় বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায় (2nd Chapter)

বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক দশম শ্রেণীর ভূগোল প্রশ্ন ও উত্তর | West Bengal Madhyamik Class 10th Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer 

MCQ | বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer :

  1. ভূপৃষ্ঠ থেকে ঊর্ধ্বে বায়ুমণ্ডলের বিস্তার প্রায়

(A) ৫০০০ কিমি . পর্যন্ত

(B) ৭০০০ কিমি . পর্যন্ত

(C) ৯০০০ কিমি . পর্যন্ত

(D) ১০,০০০ কিমি . পর্যন্ত

Ans: (D) ১০,০০০ কিমি . পর্যন্ত

  1. বায়ুমণ্ডলের ৯৭ % পদার্থই অবস্থান করে ভূপৃষ্ঠ থেকে প্রায়—

(A) ২৯–৫০ কিমির মধ্যে 

(B) ০–২৯ কিমির মধ্যে 

(C) ৫০-৮০ কিমির মধ্যে

(D) ৮০-১০০ কিমির মধ্যে

Ans: (B) ০–২৯ কিমির মধ্যে

  1. বায়ুমণ্ডলীয় গ্যাসীয় উপাদানের মধ্যে সর্বাধিক পরিমাণে থাকে –

(A) নাইট্রোজেন

(B) অক্সিজেন

(C) কার্বন ডাইঅক্সাইড

(D) হাইড্রোজেন

Ans: (A) নাইট্রোজেন

  1. বায়ুমণ্ডলীয় উপাদানগুলির মধ্যে নাইট্রোজেনের পরিমাণ প্রায় –

(A) ২০.৯৫ %

(B) ৭৮.০৯ %

(C) ০.০৩ %

(D) ০.৯৩ %

Ans: (B) ৭৮.০৯ %

  1. বায়ুমণ্ডলে প্রায় ২০.৯৫ % পরিমাণে আছে –

(A) NO² 

(B) CO² 

(C) O²

(D) He

Ans: (C) O²

  1. কোন্‌টি নিষ্ক্রিয় গ্যাস –

(A) NO² 

(B) CO₂

(C) Ne

(D) O² 

Ans: (C) Ne

  1. বায়ুমণ্ডলে CO2 গ্যাস উপস্থিত আছে প্রায় –

(A) ০.০৩ %

(B) ০.৯৩ %

(C) ০.০০১৮ %

(D) ২০.৯৩ %

Ans: (A) ০.০৩ %

  1. একটি গ্রিনহাউস গ্যাস হল –

(A) NO² 

(B) CO² 

(C) H²

(D) O² 

Ans: (B) CO²

  1. ট্রপোস্ফিয়ারের উচ্চতা বৃদ্ধির সঙ্গে উন্নতা বাড়ে প্রতি ১ কিমি . তে– 

(A) ৩.৪ ° C 

(B) 8.8 ° C 

(C) ৫.৪ ° C

(D) ৬.৪ ° C 

Ans: (D) ৬.৪ ° C

  1. বায়ুমণ্ডলের ৯০ – ২০০ কিমি উচ্চতায় হেটেরোস্ফিয়ারের কোন্ স্তরটি অবস্থিত ?

(A) আণবিক নাইট্রোজেন 

(B) হিলিয়াম

(C) পারমাণবিক অক্সিজেন

(D) হাইড্রোজেন

Ans: (A) আণবিক নাইট্রোজেন

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer :

  1. বায়ুমণ্ডলের বিস্তার সমুদ্রপৃষ্ঠ থেকে কতদূর ?

Ans: সমুদ্রপৃষ্ঠ থেকে ঊর্ধ্বে ১০,০০০ কিমি পর্যন্ত । 

  1. কোন্ গ্যাস সূর্য থেকে আগত ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি শোষণ করে নেয় ? 

Ans: ওজোন গ্যাস ( O³ ) . 

  1. বায়ুমণ্ডলে কোন গ্যাসের পরিমাণ সবচেয়ে বেশি ?

Ans: নাইট্রোজেন গ্যাস ( ৭৮.০৮ % ) ।

  1. বায়ুমণ্ডলের কোন উপাদানের উপস্থিতির ফলে আকাশের রং নীল হয় ?

Ans: ধূলিকণা ।

  1. কোন্ জলবায়ু অঞ্চলে জলীয় বাষ্পের সর্বাধিক উপস্থিতি & লক্ষ করা যায় ?

Ans: ক্রান্তীয় অঞ্চলে ( প্রায় ৪ % ) ।

  1. যে – সমস্ত গ্যাসীয় উপাদান বাতাসে সমঅনুপাতে সর্বদা উপস্থিত থাকে , তাকে কী বলে ?

Ans: স্থায়ী গ্যাসীয় উপাদান বলে ।

  1. বাতাসের স্থায়ী গ্যাসীয় উপাদানগুলির নাম লেখো ।

Ans: নাইট্রোজেন , অক্সিজেন , হাইড্রোজেন , মিথেন , জেনন , ক্রিপটন ইত্যাদি ।

  1. যে – সমস্ত গ্যাসীয় উপাদানের উপস্থিতি সময় ও স্থান বিশেষে পরিবর্তিত হয় , তাকে কী বলে ? 

Ans: অস্থায়ী উপাদানগুলি ।

  1. বায়ুমণ্ডলের অস্থায়ী উপাদানগুলি কী কী ?

Ans: জলীয় বাষ্প , ধূলিকণা , কার্বন ডাইঅক্সাইড ও অন্যান্য বিষাক্ত গ্যাস ।

  1. কোন গ্যাস উদ্ভিদের সালোকসংশ্লেষ ঘটাতে সাহায্য করে ?

Ans: কার্বন ডাইঅক্সাইড । 

সংক্ষিপ্ত প্রশ্নোত্তর | বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer : 

  1. বায়ুমণ্ডল ( Atmosphere ) কাকে বলে ? 

Ans: ভূপৃষ্ঠের যে অদৃশ্য গ্যাসীয় আবরণ , অতি সুক্ষ্ম ধূলিকণা ও জলীয় বাষ্প পৃথিবীকে বেষ্টন করে আছে , তাকে বায়ুমণ্ডল বলে । পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির প্রভাবেই বায়ুমণ্ডল পৃথিবীর গায়ে লেগে আছে এবং পৃথিবীর সাথেই আবর্তিত হয়ে চলেছে ।

  1. ” বায়ুমণ্ডলের প্রধান দুটি গ্যাসীয় উপাদানের নাম লেখো ।

Ans: বায়ুমণ্ডলের প্রধান দুটি গ্যাসীয় উপাদান হল অক্সিজেন এবং নাইট্রোজেন । 

  1. বায়ুমণ্ডলের নিষ্ক্রিয় গ্যাসগুলি কী কী ?

Ans: বায়ুমণ্ডলের নিষ্ক্রিয় গ্যাসগুলি হল নিয়ন ( Ne ) , হিলিয়াম ( He ) , জেনন ( Xe ) ও ক্রিপটন ( Kr ) ।

  1. বায়ুমণ্ডলের পরিবর্তনশীল গ্যাসীয় উপাদানগুলি কী কী ?

Ans: বায়ুমণ্ডলের পরিবর্তনশীল গ্যাসীয় উপাদানগুলি হল— জলীয়বাষ্প , কার্বন ডাইঅক্সাইড , মিথেন , কার্বন মনোক্সাইড , ওজোন , সালফার ডাইঅক্সাইড এবং নাইট্রোজেন ডাইঅক্সাইড ।

  1. অ্যারোসল ( Aerosol ) কী ?

Ans: বায়ুমণ্ডলে ভাসমান সূক্ষ্ম ধূলিকণাকে অ্যারোসল বলে । অ্যারোসলকে আশ্রয় করেই জলীয় বাষ্প বাতাসে ভেসে বেড়ায় ।

  1. অ্যারোসলের উৎসগুলি কী কী ?

Ans: অ্যারোসলের উৎসগুলি হল ধূলিকণা , আগ্নেয়গিরির ছাই ও সমুদ্রের লবণকণা ইত্যাদি ।

  1. এ গ্রিনহাউস গ্যাসগুলির নাম লেখো ।

Ans: বায়ুমণ্ডলের গ্রিনহাউস গ্যাসগুলি হল কার্বন ডাইঅক্সাইড ( CO2 ) , কার্বন মনোক্সাইড ( CO ) , মিথেন ( CH4 ) , নাইট্রাস অক্সাইড ( N2O ) , ক্লোরোফ্লুরোকার্বন ( CFC ) , জলীয় বাষ্প ইত্যাদি ।

সংক্ষিপ্ত ব্যাখ্যাধর্মী প্রশ্নোত্তর | বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer : 

  1. বায়ুমণ্ডলের গুরুত্ব কী ?

Ans: বায়ুমণ্ডলের গুরুত্ব হল : ( i ) বায়ুমণ্ডলের বায়বীয় উপাদান C জীবমণ্ডলকে বাঁচিয়ে রেখেছে । ( ii ) এই অংশ সৌরশক্তির কুপরিবাহী বলে পৃথিবীর গড় উন্নতা ১৫ ° সে যা জীবকুল গড়ে ওঠার সহায়ক । ( iii ) সূর্যের ক্ষতিকারক বস্তু এখানেই শোষিত হয় । ( iv ) আবহাওয়ার ঘটনা প্রক্রিয়া ( বায়ুপ্রবাহ , ঘনীভবন , বৃষ্টিপাত ইত্যাদি ) বায়ুমণ্ডলেই ঘটে এবং ( v ) বায়ুর ঘনত্ব বায়ুচাপকে নিয়ন্ত্রণ করে । অতএব = বায়ুমণ্ডল না – থাকলে পৃথিবীতে প্রাণের স্পন্দন ঘটত না ।

  1. বায়ুমণ্ডলের উপাদানগুলি কী কী ?

Ans: বায়ুমণ্ডল হল বিভিন্ন গ্যাসের যান্ত্রিক মিশ্রণ । এ ছাড়াও বায়ুমণ্ডলে রয়েছে জলীয় বাষ্প এবং জৈব এবং অজৈব উপাদান । সুতরাং বায়ুমণ্ডল তিনটি উপাদান নিয়ে গঠিত । 

( i ) গ্যাসীয় উপাদান : বায়ুমণ্ডলের বিভিন্ন গ্যাসের মধ্যে নাইট্রোজেন , অক্সিজেন , আর্গন ও কার্বন ডাইঅক্সাইড — এই চারটি গ্যাস ৯৯.৯৯ % অধিকার করে আছে । এর মধ্যে নাইট্রোজেন ও অক্সিজেনের পরিমাণ যথাক্রমে ৭৮.০৮ % এবং ২০.৯০ % । 

( ii ) জলীয় বাষ্প : এটি বায়ুমণ্ডলের অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান । ভূপৃষ্ঠের জল বাষ্পীভূত হয়ে বায়ুমণ্ডলে অবস্থান করে এবং মোট জলীয় বাষ্পের ৯০ % থাকে ভূপৃষ্ঠ থেকে ৬ কিমি – এর মধ্যে । 

(iii) অজৈব উপাদান : বায়ুমণ্ডলের বিভিন্ন 6 ও অজৈব কণাকে ধূলিকণা বা Aerosol বলে । ধূলিকণাকে আশ্রয় করেই জলীয় বাষ্প বাতাসে ভেসে বেড়ায় ।

  1. বায়ুমণ্ডলে অক্সিজেনের গুরুত্ব কী ?

Ans: বায়ুমণ্ডলে অক্সিজেনের গুরুত্বগুলি হল ( i ) মানুষ , জীবজগৎ , উদ্ভিদের প্রশ্বাসকার্যে সাহায্য করে । ( ii ) দহন কার্যে অক্সিজেন ব্যবহৃত হয় । ( iii ) মানুষ , ও অন্যান্য প্রাণীদেহে শক্তি ও উত্তাপ বাড়াতে সাহায্য করে । ( iv ) রাসায়নিক আবহবিকার অক্সিডেশনে সাহায্য করে । ( v ) পর্বত আরোহণের সময় বা বিমানযাত্রায় ; টানেল পথে অক্সিজেন অভাবে শারীরিক অসুস্থতা বৃদ্ধি পায় ।

  1. বায়ুমণ্ডলে নাইট্রোজেনের গুরুত্ব লেখো ।

Ans: বায়ুমণ্ডলে নাইট্রোজেনের পরিমাণ সর্বাধিক হলেও বায়ুমণ্ডলে রাসায়নিক বিক্রিয়ায় এর কোনো ভূমিকা নেই । মানুষ এবং অধিকাংশ উদ্ভিদ ও প্রাণী গ্যাসীয় অবস্থায় নাইট্রোজেন ব্যবহার করতে পারে না । কিন্তু কিছু ব্যাকটেরিয়া উদ্ভিদ ও সূক্ষ্ম সামুদ্রিক জীব বাতাসের নাইট্রোজেনকে সরাসরি নাইট্রেটে পরিণত করতে পারে । নাইট্রোজেন রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে উদ্ভিদের গ্রহণযোগ্য খাদ্যে পরিণত হয় । মাটির ব্যাকটেরিয়া ও শুঁটি জাতীয় উদ্ভিদ নাইট্রোজেন গ্রহণ করে মাটির উর্বরতা বৃদ্ধি করে । বায়ুর N , রাসায়নিক সার উৎপাদনে ব্যবহৃত হয় ।

  1. বায়ুমণ্ডলে কার্বন ডাইঅক্সাইড এর গুরুত্ব লেখো ।

Ans: বায়ুমণ্ডলে কার্বন ডাইঅক্সাইডের গুরুত্ব হল – ( i ) কার্বন ডাইঅক্সাইড সূর্য ও পৃথিবী থেকে আগত উত্তাপ শোষণ করে । ( ii ) উদ্ভিদের সালোকসংশ্লেষে সাহায্য করে । লেখো । ( iii ) কার্বন ডাইঅক্সাইড পৃথিবীর তাপমাত্রা নিয়ন্ত্রণ করে । ( iv ) রাসায়নিক আবহবিকার কার্বনেশান ঘটাতে সাহায্য করে । ( v ) গ্রিনহাউস এফেক্ট সৃষ্টিতে বর্তমানে কার্বন ডাইঅক্সাইডের ভূমিকা সর্বাধিক বৃদ্ধি পেয়ে পৃথিবীতে বিপর্যয়ের সূচনা ঘটছে ।

  1. বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের গুরুত্ব লেখো ।

Ans: বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের গুরুত্ব হল : ( i ) সূর্য থেকে আগত ক্ষুদ্রতর তরঙ্গকে জলীয় বাষ্প শোষণ করে এবং দীর্ঘতর বিকিরিত তাপকে বাধা দিয়ে নীচের স্তরকে উত্তপ্ত করে । ( ii ) ঊর্ধ্বাকাশে জলীয় বাষ্প ঘনীভূত হয়ে সৃষ্ট লীনতাপ আবহাওয়ার পরিবর্তন ঘটায় । ( iii ) জলীয় বাষ্প ঘনীভূত হয়েই মেঘ , কুয়াশা , শিশির , তুহিন , বৃষ্টি , তুষার সৃষ্টি হয় ।

  1. অ্যারোসল বা ধূলিকণার উৎসগুলি কী কী ?

Ans: অ্যারোসল বা ধূলিকণার উৎস হল : ( i ) বিকিরিত তাপশক্তিকে ধূলিকণা শোষণ করে বায়ুমণ্ডলকে উত্তপ্ত করে । ( ii ) জলীয়বাষ্প ধূলিকণাকে আশ্রয় করে ভেসে বেড়ায় বলেই মেঘ , কুয়াশা , বৃষ্টি প্রভৃতি ঘটাতে পরোক্ষভাবে এর গুরুত্ব অপরিসীম । ( iii ) ধূলিকণায় বিচ্ছুরিত আলোর প্রভাবেই আকাশের রং নীল । ( iv ) উষা ও গোধূলির সৃষ্টি ধূলিকণার উপস্থিতির কারণেই হয় ।

মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর – West Bengal Madhyamik Class 10th Geography Question and Answer / Suggestion / Notes Book

আরোও দেখুন :-

মাধ্যমিক ভূগোল সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

Madhyamik Suggestion 2025 | মাধ্যমিক সাজেশন ২০২৫

আরোও দেখুন:-

Madhyamik Bengali Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Madhyamik English Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Madhyamik Geography Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Madhyamik History Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Madhyamik Life Science Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Madhyamik Mathematics Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Madhyamik Physical Science Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Madhyamik All Subjects Suggestion 2025 Click here

Info : বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল সাজেশন প্রশ্ন ও উত্তর

 Madhyamik Geography Suggestion  | West Bengal WBBSE Class Ten X (Class 10th) Geography Qustion and Answer Suggestion   

” বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (West Bengal Class Ten X  / WB Class 10  / WBBSE / Class 10  Exam / West Bengal Board of Secondary Education – WB Class 10 Exam / Class 10 Class 10th / WB Class 10 / Class 10 Pariksha  ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে মাধ্যমিক ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( মাধ্যমিক ভূগোল সাজেশন / মাধ্যমিক ভূগোল প্রশ্ও উত্তর । Madhyamik Geography Suggestion / Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer / Class 10 Geography Suggestion / Class 10 Pariksha Geography Suggestion  / Geography Class 10 Exam Guide  / MCQ , Short , Descriptive  Type Question and Answer  / Madhyamik Geography Suggestion  FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস মাধ্যমিক ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (Madhyamik Geography Suggestion / West Bengal Ten X Question and Answer, Suggestion / WBBSE Class 10th Geography Suggestion  / Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer  / Class 10 Geography Suggestion  / Class 10 Pariksha Suggestion  / Madhyamik Geography Exam Guide  / Madhyamik Geography Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015, 2031, 2032, 2033, 2034, 2035 / Madhyamik Geography Suggestion  MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Geography Suggestion  FREE PDF Download) সফল হবে।

FILE INFO : বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer with FREE PDF Download Link

PDF File Name বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer PDF
Prepared by Experienced Teachers
Price FREE
Download Link 1 Click Here To Download
Download Link 2 Click Here To Download

বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) অধ্যায় থেকে আরোও প্রশ্ন ও উত্তর দেখুন :

বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়)
1 বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer Click Here
2 বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর | Class 10 Geography Bayumondal Er Dharona Upadan MCQ Click Here
3 বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Geography Bayumondal Er Dharona Upadan Short Question and Answer Click Here
4 Madhyamik Geography Suggestion – মাধ্যমিক ভূগোল | বায়ুমণ্ডলের ধারণা, উপাদান – প্রশ্ন উত্তর সাজেশন Click Here
Madhyamik Geography (মাধ্যমিক ভূগোল) Click Here

[আমাদের YouTube চ্যানেল সাবস্ক্রাইব করুন Subscribe Now]

বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন ও উত্তর  

বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন ও উত্তর | বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer Suggestion  মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর  – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন ও উত্তর।

বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর | মাধ্যমিক ভূগোল 

বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর | বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer Suggestion  মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর  – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর।

বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দশম শ্রেণির ভূগোল 

বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer Suggestion  মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর  – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর – দশম শ্রেণি ভূগোল | Madhyamik Class 10 Geography Bayumondal Er Dharona Upadan 

দশম শ্রেণি ভূগোল (Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan) – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন ও উত্তর | বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) | Madhyamik  Geography Bayumondal Er Dharona Upadan Suggestion  দশম শ্রেণি ভূগোল  – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর।

মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর  | দশম শ্রেণির ভূগোল প্রশ্ন ও উত্তর  – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer Question and Answer, Suggestion 

মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) | মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) | পশ্চিমবঙ্গ মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) | মাধ্যমিক ভূগোল সহায়ক – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন ও উত্তর । Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer, Suggestion | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer Suggestion  | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer Notes  | West Bengal Madhyamik Class 10th Geography Question and Answer Suggestion. 

মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর   – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর | WBBSE Class 10 Geography Question and Answer, Suggestion 

মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর  – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  | বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) । Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer Suggestion.

WBBSE Class 10th Geography Bayumondal Er Dharona Upadan Suggestion  | মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর   – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) 

WBBSE Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Suggestion মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর  – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  । বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Suggestion  মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।

Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer Suggestions  | মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) | মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর 

Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer  মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর  Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর  প্রশ্ন ও উত্তর – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর  । 

WB Class 10 Geography Bayumondal Er Dharona Upadan Suggestion  | মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর   – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর 

Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer Suggestion মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর – বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর । Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer Suggestion  মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 10  Geography Suggestion  Download WBBSE Class 10th Geography short question suggestion  . Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Suggestion   download Class 10th Question Paper  Geography. WB Class 10  Geography suggestion and important question and answer. Class 10 Suggestion pdf.পশ্চিমবঙ্গ দশম শ্রেণীর ভূগোল পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। মাধ্যমিক ভূগোল পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer Question and Answer by Bhugol Shiksha .com

Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 10  Geography Suggestion with 100% Common in the Examination .

Class Ten X Geography Bayumondal Er Dharona Upadan Suggestion | West Bengal Board of Secondary Education (WBBSE) Class 10 Exam 

Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer, Suggestion Download PDF: West Bengal Board of Secondary Education (WBBSE) Class 10 Ten X Geography Suggestion  is provided here. Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer 

        অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বায়ুমণ্ডলের ধারণা উপাদান (বায়ুমণ্ডল – দ্বিতীয় অধ্যায়) মাধ্যমিক ভূগোল প্রশ্ন ও উত্তর | Madhyamik Geography Bayumondal Er Dharona Upadan Question and Answer  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।