Nana Patekar Biography in Bengali
Nana Patekar Biography in Bengali

নানা পাটেকর এর জীবনী

Nana Patekar Biography in Bengali

নানা পাটেকর এর জীবনী – Nana Patekar Biography in Bengali : নানা পাটেকর একজন মহান শিল্পী এবং তার শক্তিশালী অভিনয়ের জন্য পরিচিত।  হিন্দি ছবির পাশাপাশি অনেক মারাঠি ছবিতেও কাজ করেছেন এই অভিনেতা।  তিনি তিনটি বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন।

   ভারতীয় বলিউডের খ্যাতনামা চলচ্চিত্রাভিনেতা নানা পাটেকর এর একটি সংক্ষিপ্ত জীবনী । নানা পাটেকর এর জীবনী – Nana Patekar Biography in Bengali বা নানা পাটেকর এর আত্মজীবনী বা (Nana Patekar Jivani Bangla. A short biography of Nana Patekar. Nana Patekar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) নানা পাটেকর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

নানা পাটেকর কে ? Who is Nana Patekar ?

একজন বলিউডের খ্যাতনামা চলচ্চিত্রাভিনেতা। তিনি হিন্দি এবং মারাঠি চলচ্চিত্রে অভিনয় করেছেন ও একাধিকবার জাতীয় পুরস্কার বিজয়ী হয়েছেন। পারিন্দা (১৯৮৯) সিনেমায় শ্রেষ্ঠ পার্শ্বচরিত্রে অভিনয়ে জাতীয় পুরস্কার ও ফিল্মফেয়ার পুরস্কার পান। ২০১৩ সালে চলচ্চিত্র ও শিল্পে অবদানের কারণে তিনি পদ্মশ্রী পুরস্কারে সম্মানিত হন। অপহরণ ছবিতে খলনায়কের চরিত্রে শ্রেষ্ঠ পুরস্কার পান তিনি। তার পরিচালিত চলচ্চিত্র প্রহার, দ্যা ফাইনাল এটাক।

নানা পাটেকর এর জীবনী – Nana Patekar Biography in Bengali

নাম (Name) বিশ্বনাথ পাটেকর (Nana Patekar)
জন্ম (Birthday) ১ জানুয়ারি ১৯৫১ (1st January 1951)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত
পিতামাতা (Parents) দিনকর পাটেকর

সঞ্জনাবাই পাটেকর

জাতীয়তা ভারতীয়
অন্যান্য নাম নানা
কর্মজীবন ১৯৭৮ – বর্তমান
প্রতিষ্ঠান নাম ফাউন্ডেশন
দাম্পত্য সঙ্গী নীলাকন্ঠি পাটেকর
পুরস্কার পদ্মশ্রী (২০১৩)

 

নানা পাটেকর এর জন্ম ও পরিবার – Nana Patekar Birthday and Family : 

মহারাষ্ট্রে জন্মগ্রহণ করেন, নানা একটি মারাঠি পরিবার থেকে এসেছেন এবং তার বাবা-মায়ের মোট তিনটি ছেলে রয়েছে।

 নানার বাবা তার সময়ে একজন কাপড় ব্যবসায়ী ছিলেন, আর তার মা ছিলেন একজন গৃহিণী।  নানার স্ত্রীর নাম নীলকণ্ঠী, যিনি ব্যাংকে চাকরি করতেন এবং দম্পতির একটি ছেলেও রয়েছে।  যদিও কথিত আছে তাদের দুই ছেলে ছিল, কিন্তু তাদের এক ছেলে মারা গেছে।

নানা পাটেকর এর শিক্ষাজীবন – Nana Patekar Education Life :

তাঁর শৈশব কেটেছে মুম্বাই শহরে এবং তিনি এই শহরের সমর্থ বিদ্যালয় থেকে শিক্ষা গ্রহণ করেছেন।  একই সময়ে, 12 তম শ্রেণী পাস করার পরে, তিনি মুম্বাইয়ের স্যার জেজে ইনস্টিটিউট অফ অ্যাপ্লাইড আর্ট-এ ভর্তি হন এবং এই কলেজ থেকে ডিগ্রি লাভ করেন।

নানা পাটেকর এর জীবনের কিছু তথ্য – Facts about Nana Patekar :

অভিনেতা রান্নার খুব পছন্দ করেন এবং প্রায়শই তার পরিবার এবং তার বন্ধুদের জন্য বিভিন্ন খাবার রান্না করেন।

 তিনি একজন অত্যন্ত রাগী ব্যক্তি এবং বলা হয়ে থাকে যে ছবির শুটিং চলাকালীন অনেক সময় তিনি তার ছবির পরিচালকের সাথে তর্ক করতেন।

 তার ছেলেও একজন অভিনেতা এবং দাদা তার ছেলেকে অভিনেতা হতে মোটেও সাহায্য করেননি, কারণ তিনি বিশ্বাস করতেন যে তার ছেলের নিজের থেকে অভিনেতা হওয়া উচিত।

নানা পাটেকর এর মুভি ক্যারিয়ার – Nana Patekar Film Career : 

এই অভিনেতা ১৯৭৮ সালে তার জীবনের প্রথম ছবি করেছিলেন এবং তার ছবির নাম ছিল গমন।  ছবিটি পরিচালনা করেছেন মুজাফফর আলী।  এই ছবিতে তিনি ফারুক শেখ ও স্মিতা পাতিলের সঙ্গে কাজ করেছেন।

নানা পাটেকর এর বিবাদ – Nana Patekar Controversy : 

নানা অভিনেতা সঞ্জয় দত্তের সাথে কাজ না করার কথা বলেছিলেন, যিনি অস্ত্র আইনের অধীনে সাজাপ্রাপ্ত হয়েছিলেন এবং তিনি সঞ্জয় দত্তকে বারবার প্যারোলের বিরোধিতা করেছিলেন।

তনুশ্রী দত্ত এর সাথে বিবাদ : 

হর্ন ওকে প্লিসস সিনেমার একটি গানের শুটিংয়ের সময় তনুশ্রী দত্ত নানার সঙ্গে কোনো ধরনের দৃশ্য করতে অস্বীকৃতি জানিয়েছিলেন এবং পরে অভিনেত্রী ছবিটির প্রযোজক ও পরিচালকসহ বেশ কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন।

 এই অভিনেত্রী বলেছিলেন যে তিনি নানার সাথে দৃশ্য করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না, তারপরে তাকে গান থেকে সরিয়ে দেওয়া হয়েছিল।  একইসঙ্গে এই বিতর্ক বাড়ার পর নানা গণমাধ্যমকে জানিয়েছিলেন, তনুশ্রী তাঁর মেয়ে এবং তাঁর মধ্যে ভুল বোঝাবুঝি হয়েছে।

 অক্টোবর 2018-এ, তনুশ্রী Me Too আন্দোলনের অধীনে নানা পাটেকরের বিরুদ্ধে যৌন শোষণের অভিযোগ তোলেন যে দশ বছর আগে 2008 সালে, একটি চলচ্চিত্রের শুটিং চলাকালীন, নানা পাটেকর তাকে অনুপযুক্তভাবে স্পর্শ করার চেষ্টা করেছিলেন।

নানা পাটেকর এর তথ্য – Interesting Facts about Nana Patekar : 

তিনি যখন 9ম শ্রেণীতে পড়েন, তখন অর্থের অভাবে তিনি ছবির পোস্টার আঁকা শুরু করেন এবং এই কাজের জন্য তাকে 35 টাকা দেওয়া হয়।

 নানা তার রাজ্যের কৃষকদের সাহায্য করার জন্য একটি প্রতিষ্ঠান চালু করেছেন এবং এই প্রতিষ্ঠানের মাধ্যমে তিনি দরিদ্র কৃষকদের অর্থ দান করেন।

 প্রহর ছবিটিও পরিচালনা করেছেন এই অভিনেতা, একসঙ্গে তিনটি ছবিতে গানও করেছেন।

নানা পাটেকর এর অ্যাফেয়ার্স – Nana Patekar Affairs : 

এই অত্যন্ত পরিশ্রমী অভিনেতার নাম অভিনেত্রী মনীষা কৈরালা এবং আয়েশা ঝুলকার সাথে যুক্ত ছিল এবং বলা হয়েছিল এই দুই অভিনেত্রীর সাথে ডেট করেছেন।  তবে তাদের ক্ষোভ ও পরকীয়া অন্যত্র চলে যাওয়ায় তাদের থেকে আলাদা হয়ে যান মনীষা কৈরালা।

নানা পাটেকর এর জীবনী – Nana Patekar Biography in Bengali FAQ : 

  1. নানা পাটেকর কে ?

Ans: একজন ভারতীয় অভিনেতা ।

  1. নানা পাটেকর এর জন্ম কোথায় হয় ?

Ans: মহারাষ্ট্রতে ।

  1. নানা পাটেকর এর পিতার নাম কী ?

Ans: দিনকর পাটেকর ।

  1. নানা পাটেকর এর মাতার নাম কী ?

Ans: সঞ্জনাবাই পাটেকর ।

  1. নানা পাটেকর এর জন্ম কবে হয় ?

Ans: ১ জানুয়ারি ১৯৫১ সালে ।

  1. নানা পাটেকর এর প্রথম ছবি কবে রিলিজ হয় ?

Ans: ১৯৭৮ সালে ।

  1. নানা পাটেকর এর প্রথম ছবির নাম কী ?

Ans: গমন ।

  1. নানা পাটেকর কবে পদ্মশ্রী পান ?

Ans: ২০১৩ সালে ।

নানা পাটেকর এর জীবনী – Nana Patekar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” নানা পাটেকর এর জীবনী – Nana Patekar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। নানা পাটেকর এর জীবনী – Nana Patekar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই নানা পাটেকর এর জীবনী – Nana Patekar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।