Vijender Singh Biography in Bengali
Vijender Singh Biography in Bengali

বিজেন্দর সিং এর জীবনী

Vijender Singh Biography in Bengali

বিজেন্দর সিং এর জীবনী – Vijender Singh Biography in Bengali : বিজেন্দর সিং ভারতের একজন প্রফেসনাল বক্সার। তিনি ভারতের প্রথম বক্সার, যিনি অলিম্পিকে পদক জিতেছেন।  বিজেন্দর সিং ভারতের হরিয়ানা রাজ্যের একটি ছোট গ্রাম থেকে এসেছেন, তিনি খুব দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, কিন্তু দীর্ঘদিন পরে তিনি বক্সিংয়ের সমর্থক হয়ে ওঠেন এবং বক্সিংকে গুরুত্ব সহকারে নিতে শুরু করেন।  ভারতীয় বক্সার বিজেন্দর সিং জুনিয়র পর্যায়ে অনেক পুরস্কার জিতেছেন।  এর পরে তিনি “আফ্রো এশিয়ান গেমস” এ স্বর্ণপদক জিতেছেন এবং “কমনওয়েলথ গেমস” এও অনেক পদক জিতেছেন।

  অলিম্পিক পদকজয়ী ভারতীয় বক্সার বিজেন্দর সিং এর একটি সংক্ষিপ্ত জীবনী । বিজেন্দর সিং এর জীবনী – Vijender Singh Biography in Bengali বা বিজেন্দর সিং এর আত্মজীবনী বা (Vijender Singh Jivani Bangla. A short biography of Vijender Singh. Vijender Singh Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) বিজেন্দর সিং এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বিজেন্দর সিং কে ? Who is Vijender Singh ?

অলিম্পিক পদকজয়ী ভারতীয় বক্সার। হরিয়ানার ভিওয়ানি জেলার কালওয়াসের অধিবাসী। জাট পরিবারের সন্তান। ছেলেবেলা কেটেছে গ্রামে। সেখানেই স্কুলশিক্ষা। তারপর ভিওয়ানির স্থানীয় কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন। ভিওয়ানি বক্সিং ক্লাবে বক্সিং অনুশীলন করতেন। সেখানে কোচ জগদীশ সিং তার প্রতিভা আবিষ্কার করেন ও তাকে পেশাদার বক্সিং জগতে আসতে অনুপ্রাণিত করেন।

বিজেন্দর সিং এর জীবনী – Vijender Singh Biography in Bengali

নাম (Name) বিজেন্দর সিং (Vijender Singh)
জন্ম (Birthday) ২৯ অক্টোবর ১৯৮৫ (29 October 1985)
জন্মস্থান (Birthplace) হরিয়ানা, ভারত 
জাতীয়তা ভারতীয় 
নাগরিকত্ব  ভারত 
পেশা (Occupation) বক্সার মিডিল ওয়েট 
উচ্চতা  ৬ ফুট ০ ইঞ্চি 
দাম্পত্য সঙ্গী (Spouse) অর্চনা সিং 

 

বিজেন্দর সিং এর জন্ম ও পরিবার – Vijender Singh Birthday and Family : 

বিজেন্দর সিং ভারতের হরিয়ানা রাজ্যের কালুওয়াস নামে একটি গ্রামে 29 অক্টোবর 1985 সালে জন্মগ্রহণ করেন।  বিজেন্দর খুবই দরিদ্র পরিবারের।  তার বাবা মহিপাল সিং হরিয়ানার রাস্তায় একজন বাস চালক এবং তার মা কৃষ্ণা দেবী একজন গৃহিণী।  তার একজন বড় ভাই মনোজ সিং বেনিওয়ালও রয়েছে, যিনি খেলাটি শিখেছেন এবং ভারতীয় সেনাবাহিনীতেও কাজ করছেন।

বিজেন্দর সিং এর শিক্ষাজীবন – Vijender Singh Education Life : 

বিজেন্দর সিংয়ের বাবা দীর্ঘ সময় ধরে বাস চালাতেন যাতে তিনি বিজেন্দর এবং তার ভাই মনোজের শিক্ষার জন্য কিছু অর্থ সংগ্রহ করতে পারেন।  বিজেন্দরের প্রাথমিক শিক্ষা কালুবাসের একটি স্কুলে হয়েছিল এবং তিনি তার মাধ্যমিক শিক্ষা ভিওয়ানির স্কুল থেকে করেছিলেন।  এরপর তিনি ‘উইশ কলেজ’ থেকে স্নাতক ডিগ্রি নেন।

 বিজেন্দর “ভিওয়ানি বক্সিং ক্লাব”-এ অনুশীলন করতেন, সেখানে জাতীয় স্তরের বক্সার জগদীশ সিং বিজেন্দরের প্রতিভা বুঝতে পেরেছিলেন এবং তাকে দীর্ঘদিন ধরে বক্সিং শেখাতে শুরু করেছিলেন।  তিনি বিজেন্দরকে রাজ্য স্তরে খেলার সুযোগ দিয়েছিলেন এবং বিজেন্দর এই উপলক্ষটি মেনে চলেন।  বিজেন্দর 1997 সালে সাব-জুনিয়র ন্যাশনালসে রৌপ্য পদক জিতেছিলেন এবং তারপরে তিনি 2000 ন্যাশনালসে তার প্রথম স্বর্ণপদক জিতেছিলেন।  এই কারণে, 2003 সালে, বিজেন্দর সারা ভারতে বক্সিং চ্যাম্পিয়ন হন।  2003 সালে “আফ্রো এশিয়ান গেমস” এ নতুন মোড় আসে।  একজন জুনিয়র বক্সার হওয়া সত্ত্বেও, বিজেন্দর ট্রায়াল নির্বাচনে অংশ নিয়েছিলেন এবং নির্বাচিত হন, যেখানে তিনি রৌপ্য পদক জেতার জন্য অত্যন্ত সাহসিকতার সাথে লড়াই করেছিলেন।  এভাবেই শুরু হয় বিজেন্দরের ক্যারিয়ার।

বিজেন্দর সিং এর ক্যারিয়ার – Vijender Singh Career : 

বিজেন্দর সিংয়ের ক্যারিয়ার 2003 সাল পর্যন্ত চলেছিল জাতীয় স্তরে, তারপরে তিনি আন্তর্জাতিক স্তরে খেলতে শুরু করেছিলেন।

 2004 সালে: 

2004 সালে, বিজেন্দর “এথেন্স গ্রীষ্মকালীন অলিম্পিক”-এ ওয়েল্টারওয়েট বিভাগে অংশ নিয়েছিলেন, কিন্তু বিজেন্দর 20-25 স্কোরে তুরস্কের ‘মুস্তাফা কারাগোল্লা’-এর কাছে হেরেছিলেন।

 2006 সালে: 

2006 সালে, বিজেন্দর “কমনওয়েলথ গেমস” এ অংশ নিয়েছিলেন এবং তিনি সেমিফাইনালও জিতেছিলেন, কিন্তু ফাইনালে হেরে যাওয়ার কারণে তিনি ব্রোঞ্জ পদক পান।  তারপর তিনি নিশ্চিত করলেন যে তিনি তার ওজনের অবস্থান পরিবর্তন করবেন।  2006 সালে অনুষ্ঠিত “এশিয়ান গেমস”-এ, বিজেন্দর তার মিডলওয়েট নিয়ে এসেছিলেন এবং এখানেও ব্রোঞ্জ পদক জিতেছিলেন।  বিজেন্দরও কিছু ইনজুরিতে ভুগছিলেন কিন্তু তিনি কিছু সময়ের পর সুস্থ হয়ে ওঠেন এবং 2008 সালের অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেন।

 2008 সালে: 

বিজেন্দর 2008 সালে অনুষ্ঠিতব্য “বেইজিং অলিম্পিক” এর জন্য শিখতে জার্মানিতে যান।  এই বড় প্রতিযোগিতার আগে তিনি “প্রেসিডেন্ট কাপ টুর্নামেন্টে” খুব ভালো করেছিলেন।  এর পরে, বিজেন্দর “বেইজিং অলিম্পিক” এ মিডলওয়েট বিভাগে অংশগ্রহণ করেন এবং সেখানে ব্রোঞ্জ পদক জিতেছিলেন।  এখানে তিনি ভারতের প্রথম বক্সার, যিনি ভারতের হয়ে প্রথম পদক জিতেছিলেন।

 2009 সালে: 

“বেইজিং অলিম্পিক” এর পরের বছর 2009 সালে, বিজেন্দর “বিশ্ব অপেশাদার বক্সিং চ্যাম্পিয়নশিপে” আরেকটি ব্রোঞ্জ পদক জিতেছিলেন।  এ বছর কিছু সময় পর বিজেন্দরের নামও “আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশন মিডলওয়েট র‍্যাঙ্কিং”-এ অন্তর্ভুক্ত হয়।  একই বছর, অলিম্পিকে ব্রোঞ্জ পদক জেতার জন্য তাকে “রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কার”ও দেওয়া হয়।  এবং “পদ্মশ্রী পুরস্কার” এর জন্যও তার নাম ছিল কিন্তু এ বছর তিনি এই পুরস্কার পাননি।

 2010 সালে: 

দিল্লিতে অনুষ্ঠিত 2010 কমনওয়েলথ বক্সিং চ্যাম্পিয়নশিপে বিজেন্দর একটি স্বর্ণপদক জিতেছিলেন।  একই বছর দিল্লিতে অনুষ্ঠিত “কমনওয়েলথ গেমস”-এ কিছু বিতর্কিত পরিস্থিতির কারণে তিনি তার সেমিফাইনাল হেরে যান, যখন তাকে 4 পয়েন্ট জরিমানা করা হয়।  আর সব শেষ হয়ে গেল বিজেন্দরের ব্রোঞ্জ পদক জেতার মধ্য দিয়ে।  তবে ‘এশিয়ান গেমস’-এ মিডলওয়েট ক্যাটাগরিতে সোনা জিতে কোনও বিতর্কিত পরিস্থিতির মুখোমুখি হননি বিজেন্দর।

 

 2011 সালে:

2011 সালে, বিজেন্দর একটি চলচ্চিত্র করার সুযোগ পান, যেটি প্রযোজনা করছিলেন দক্ষিণের প্রযোজক আনন্দ, ছবির নাম ছিল “পাতিয়ালা এক্সপ্রেস”।  ২০১১ সালে এর শুটিং শুরু হওয়ার কথা ছিল।  এই বছরের 17 মে বিজেন্দর দিল্লিতে এমবিএ সহ সফটওয়্যার ইঞ্জিনিয়ার অর্চনা সিংকে বিয়ে করেন।  খুব সাদামাটাভাবে তাদের বিয়ে হয়েছিল এবং ভিওয়ানিতে সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছিল।  এ সময় তার চলচ্চিত্রের কাজ বন্ধ হয়ে যায় এবং ছবিটি বন্ধ হয়ে যায়।  এর পরে, তিনি 2011 সালেই গোবিন্দার মেয়ের সাথে বলিউডে একটি ছবিতে কাজ করতে যাচ্ছিলেন, কিন্তু তখন বিজেন্দর সিদ্ধান্ত নেন যে তিনি তার বক্সিং ক্যারিয়ারে মনোনিবেশ করবেন।  আর কিছুদিন পর ছবিটি করবেন।

 2012 সালে:

এর পরে, 2012 সালে অনুষ্ঠিত “লন্ডন অলিম্পিক”-এ যোগ্যতা অর্জন করেন বিজেন্দর।  কিন্তু কোয়ার্টার ফাইনালে ওঠার পর তারা হেরে যায় এবং কোনো পদক পায়নি।

বিজেন্দর সিং এর বিবাদ – Vijender Singh Controversy : 

6 মার্চ 2012-এ, চণ্ডীগড়ের কাছে একটি এনআরআই রেসিডেন্সিতে অভিযানের সময়, পাঞ্জাব পুলিশ 26 কেজি হেরোইন এবং কিছু অন্যান্য মাদকদ্রব্য জব্দ করে।  বিজেন্দরের স্ত্রী অর্চনা সিংয়ের নামে মাদক ব্যবসায়ী অনুপ সিং কোহলির বাড়ির বাইরে একটি গাড়ি উদ্ধার করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।  কিছুক্ষণ পর পাঞ্জাব পুলিশ বলেছে – তাদের পুঙ্খানুপুঙ্খ তদন্তের পর দেখা গেছে যে বিজেন্দর 12 বার মাদক সেবন করেছে এবং তার এক সহযোগী রাম সিং 5 বার সেবন করেছে।  এ কারণে বিজেন্দরের চুল ও রক্ত পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।  এই প্রতিবেদনের পর, 3 এপ্রিল, ভারতের ক্রীড়া মন্ত্রক NADA কে বক্সারদের পরীক্ষা করার নির্দেশ দেয় এবং বলে যে “দেশের অন্যান্য ক্রীড়াবিদদের উপর গুরুতর প্রভাব পড়তে পারে”।  এই সমস্ত ঘটনার পর, 2013 সালের মে মাসের মাঝামাঝি ব্রোঞ্জ পদক জিতে নেওয়া বিজেন্দরকে “ন্যাশনাল অ্যান্টি-ডোপিং এজেন্সি” দ্বারা “সমস্ত পরিষ্কার” একটি শংসাপত্র দেওয়া হয়েছিল।  এবং তারা সব থেকে বেরিয়ে এসেছে।  এ কারণে মিডিয়াতেও বেশ জনপ্রিয় হয়ে ওঠেন তিনি।

 একজন বক্সার ছাড়াও, বিজেন্দর হরিয়ানা পুলিশের ডিএসপিও ছিলেন।  বিজেন্দর সিং অনেক রিয়েলিটি শোতে অংশ নিয়েছেন।  বিজেন্দর সিং বলিউড অভিনেতা সালমান খানের শো ’10 কা দম’-এ অভিনেত্রী মল্লিকা শেরাওয়াতের সাথে প্রতিযোগী হিসাবে উপস্থিত হয়েছেন।  অভিনেত্রী বিপাশা বসুর সঙ্গে আরেকটি রিয়েলিটি শো ‘নাচ বলিয়ে’-তেও অংশ নিয়েছেন তিনি।  এছাড়াও, বিজেন্দর এমটিভির রিয়েলিটি শো ‘রোডিস এক্স 2’-এ বিচারক হিসাবে উপস্থিত হয়েছেন।

বিজেন্দর সিং এর প্রফেসনাল ক্যারিয়ার – Vijender Singh Professional Career : 

2015 সালে, বিজেন্দর সিং আইওএস স্পোর্টস এবং এন্টারটেইনমেন্টের মাধ্যমে “কুইন্সবেরি প্রচার” এর সাথে একটি বহু-বছরের চুক্তি স্বাক্ষর করেন, যা তার ক্যারিয়ারের একটি টার্নিং পয়েন্ট চিহ্নিত করে।  তার পেশাগত কর্মজীবন নিম্নলিখিত টেবিলে দেওয়া হয়েছে।  যেখানে তিনি সফল হয়েছেন।

বিজেন্দর সিং এর পুরস্কার সমূহ – Vijender Singh Prizes : 

অনেক পুরস্কারে সম্মানিত হয়েছেন বিজেন্দ্র সিং।  যা নিম্নরূপ-

 বিজেন্দর সিংকে 2009 সালে ভারত সরকার “রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কার” প্রদান করে।

 2010 সালে, বিজেন্দর সিংকে “পদ্মশ্রী পুরস্কার” দেওয়া হয়।

 বিজেন্দর সিং প্রথম ভারতীয় বক্সার যিনি অলিম্পিকে পদক জিতেছিলেন।

বিজেন্দর হলেন প্রথম ব্যক্তি, যিনি ব্যক্তিগত একক বক্সিং প্রতিযোগিতার একটি হোস্টে অংশগ্রহণ করে তার ক্যারিয়ারকে পেশাদার স্তরে নিয়ে গিয়েছিলেন।

বিজেন্দর সিং এর জীবনী – Vijender Singh Biography in Bengali FAQ : 

  1. বিজেন্দর সিং কে ?

Ans: একজন ভারতীয় বক্সার ।

  1. বিজেন্দর সিং এর জন্ম কবে হয় ?

Ans: ২৯ অক্টোবর ১৯৮৫ ।

  1. বিজেন্দর সিং এর জন্ম কোথায় হয় ?

Ans: হরিয়ানা ।

  1. বিজেন্দর সিং এর উচ্চতা কত ?

Ans: ৬ ফুট ।

  1. বিজেন্দর সিং এর পিতার নাম কী ?

Ans: মহিপাল সিং ।

  1. বিজেন্দর সিং এর মাতার নাম কী ?

Ans: কৃষ্ণা দেবী ।

  1. বিজেন্দর সিং এর স্ত্রীর নাম কী ?

Ans: অর্চনা সিং ।

  1. বিজেন্দর সিং কবে রাজীব গান্ধী খেল রতন পান ?

Ans: ২০০৯ সালে ।

বিজেন্দর সিং এর জীবনী – Vijender Singh Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিজেন্দর সিং এর জীবনী – Vijender Singh Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বিজেন্দর সিং এর জীবনী – Vijender Singh Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বিজেন্দর সিং এর জীবনী – Vijender Singh Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।