Parag Agrawal Biography in Bengali
Parag Agrawal Biography in Bengali

পরাগ আগরওয়াল এর জীবনী

Parag Agrawal Biography in Bengali

পরাগ আগরওয়াল এর জীবনী – Parag Agrawal Biography in Bengali : ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরওয়াল টুইটারের নতুন সিইও নিযুক্ত হয়েছেন, বিশ্বের অন্যতম বৃহত্তম সামাজিক নেটওয়ার্কিং সাইট।  টুইটারের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি 29 নভেম্বর 2021-এ টুইটারের সিইও পদ থেকে পদত্যাগ করেন এবং টুইটারের নতুন সিইও হিসেবে পরাগ আগরওয়ালকে নিয়োগের ঘোষণা দেন।  সিইও হওয়ার আগে পরাগ আগরওয়াল মাইক্রোব্লগিং সাইট টুইটারের সিটিও ছিলেন।  2011 সালে তিনি টুইটার কোম্পানিতে যোগ দেন।

   ভারতীয়-আমেরিকান প্রযুক্তি নির্বাহী, এবং নভেম্বর 2021 সাল থেকে টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা পরাগ আগরওয়াল এর একটি সংক্ষিপ্ত জীবনী । পরাগ আগরওয়াল এর জীবনী – Parag Agrawal Biography in Bengali বা পরাগ আগরওয়াল এর আত্মজীবনী বা (Parag Agrawal Jivani Bangla. A short biography of Parag Agrawal. Parag Agrawal Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) পরাগ আগরওয়াল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

পরাগ আগরওয়াল কে ? Who is Parag Agrawal ?

একজন ভারতীয়-আমেরিকান প্রযুক্তি নির্বাহী, এবং নভেম্বর 2021 সাল থেকে টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO)।  আগরওয়াল 2011 সালে একজন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে টুইটারে যোগদান করেন এবং 2017 সালে প্রধান প্রযুক্তি কর্মকর্তা হন। 29 নভেম্বর 2021-এ, জ্যাক ডরসি ঘোষণা করেন যে তিনি টুইটারের সিইও পদ থেকে পদত্যাগ করছেন এবং আগরওয়াল অবিলম্বে তার স্থলাভিষিক্ত হচ্ছেন।

পরাগ আগরওয়াল এর জীবনী – Parag Agrawal Biography in Bengali

নাম (Name)  পরাগ আগরওয়াল (Parag Agrawal)
জন্ম (Birthday)  ২১ মে ১৯৮৪ (21st May 1984) 
জন্মস্থান (Birthplace)  আজমের, রাজস্থান
পিতামাতা (Parents)  রামগোপাল আগরওয়াল (পিতা) 

শশী আগরওয়াল (মাতা) 

জাতীয়তা ভারত, যুক্তরাজ্য 
পেশা  সিইও টুইটার 
স্ত্রী (Spouse)  বিনীতা আগরওয়াল 

 

পরাগ আগরওয়াল এর জন্ম ও পরিবার – Parag Agrawal Birthday and Family : 

পরাগ খাজার শহর আজমীরের সাথে সম্পর্কিত।  পরাগের জন্ম 21 মে 1984 সালে আজমির শহরের সরকারি জওহরলাল নেহেরু হাসপাতালে।  সে সময় পরাগের বাবা রাম গোপাল আগরওয়াল মুম্বাইয়ে কর্মরত ছিলেন।  কিন্তু তার দাদা-দাদি আজমিরের ধানমন্ডি এলাকায় ভাড়া বাড়িতে থাকতেন।

      পরাগের বাবা রাম গোপাল আগরওয়াল মুম্বাইয়ের ভাভা অ্যাটমিক রিসার্চ সেন্টারে (বিএআরসি) কর্মরত ছিলেন।  তাই তার মা শশী আগরওয়ালও মুম্বাইয়ের ইঞ্জিনিয়ারিং কলেজের অধ্যাপক।  তখন খুব কমই কেউ ভাবতেন যে আজমীর যুক্ত ছিল।  এই বাচ্চা একদিন বিশ্বের সবচেয়ে শক্তিশালী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটারের বস হবে।  পরাগের খাবার-দাবার খুব পছন্দ, সে রান্নাও খুব ভালো করে।  রাজস্থানের সাথে যুক্ত হওয়ায় তিনি রাজস্থানী ঐতিহ্যবাহী খাবার পছন্দ করেন।

পরাগ আগরওয়াল এর শিক্ষাজীবন – Parag Agrawal Education Life : 

পরাগের জন্মের পর, রামগোপাল জির সাথে তার পরিবার মুম্বাইতে চলে যায়।  পরাগের পরিবার মুম্বাইয়ের অনুশক্তি নগরের বিএআরসি কলোনিতে থাকত।  পরাগ তার প্রাথমিক শিক্ষা মুম্বাইয়ের অ্যাটমিক এনার্জি সেন্ট্রাল স্কুল থেকে করেন।  প্রাথমিক শিক্ষা শেষ করার পর, তিনি আইআইটি মুম্বাই থেকে কম্পিউটার সায়েন্সে বিটেক সম্পন্ন করেন। এরপর তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

পরাগ আগরওয়াল এর বিবাহ জীবন – Parag Agrawal Marriage Life : 

টুইটারের নতুন সিইও পরাগ আগরওয়াল 2016 সালে দীর্ঘদিনের বান্ধবী বিনীতা আগরওয়ালকে বিয়ে করেছিলেন।  বিনীতা টুইটার এবং বেশ কয়েকটি ছোট সংস্থার সাথেও কাজ করেছেন।  তাদের দুজনের একটি মেয়ে অনামিকা আগরওয়াল এবং একটি ছেলে আংশ আগরওয়াল রয়েছে।  বিনীতা বর্তমানে একজন চিকিৎসক এবং স্ট্যানফোর্ড স্কুল অফ মেডিসিনের সহকারী অধ্যাপক।

       দেশের বিখ্যাত গায়িকা শ্রেয়া ঘোষাল টুইটারের সিইও পরাগ আগরওয়ালের সম্পর্ক নিয়ে ট্রোলড হচ্ছেন।  কিন্তু বাস্তবতা হল পরাগ আগরওয়াল এবং শ্রেয়া ঘোষালের ছোটবেলার বন্ধু।  সিইও হওয়ার জন্য শ্রেয়াও তাকে অভিনন্দন জানিয়েছেন।

পরাগ আগরওয়াল এর টুইটার এ ক্যারিয়ার – Parag Agrawal Career in Twitter : 

পরাগ পড়াশোনা শেষ করে ২০১১ সাল থেকে টুইটারে কাজ করছেন।  সিইও হওয়ার আগে পরাগ টুইটারের চিফ টেকনোলজিক্যাল অফিসারের (সিটিও) দায়িত্ব পালন করছিলেন।  পরাগ যখন টুইটারে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দেন।  তখন এর কর্মচারীর সংখ্যা ছিল এক হাজারেরও কম।

      পরাগ আগরওয়াল টুইটারের আগে মাইক্রোসফ্ট, ইয়াহু এবং এটি-টি ল্যাবের জন্যও কাজ করেছেন।  পরাগ টুইটারের BlueSky প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছেন।  যার উদ্দেশ্য ছিল সোশ্যাল মিডিয়ার জন্য একটি উন্মুক্ত ও বিকেন্দ্রীকৃত মান তৈরি করা।  পরাগ 29 নভেম্বর 2021-এ টুইটারের নতুন সিইও হিসেবে নিযুক্ত হন।

পরাগ আগরওয়াল কিভাবে হলে টুইটার এর সিইও – How Parag Agrawal becomes Twitter CEO : 

পরাগ টুইটারের সহ-প্রতিষ্ঠাতা এবং টুইটারের এখন পর্যন্ত সিইও জ্যাক ডার্সির উত্তরসূরি হবেন।  ডার্সি সিইও পদ থেকে পদত্যাগ করেছেন।  তিনি তার পদত্যাগ এবং পরাগের নির্বাচনের তথ্য টুইটারে শেয়ার করেছেন।  তিনি আরও জানান, কোন গুণের কারণে পরাগ আগরওয়ালকে সিইও করা হয়েছে।  তিনি বলেন, প্রায় 16 বছর ধরে তিনি কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

     এখন ডার্সি সিদ্ধান্ত নিয়েছে যে তার চলে যাওয়ার সময় হয়েছে।  এর প্রথম কারণ হল পরাগ আগরওয়াল এখন সিইও হচ্ছেন।  তার কোম্পানি সর্বসম্মতিক্রমে পরাগকে বেছে নিয়েছে।  তিনি কোম্পানি এবং এর চাহিদা খুব গভীরভাবে বোঝেন।  তাই তিনি দীর্ঘদিন ধরে ডার্সির প্রিয়।

জ্যাক ডর্সীর ইস্তফার কারণ – Reason Behind Jack Dorsey Resignation : 

বিশ্বের সবচেয়ে বড় সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে যোগ দিয়ে টুইটারের কমান্ড চলে আসে পরাগ আগরওয়ালের হাতে।  তাই আরেকটি গল্পও ছিল আলোচনার বিষয়।  এটাও মোদি সরকারের ভয়ের কারণ বলে মনে করা হচ্ছে।  পরাগ আগরওয়াল জিন জ্যাক ডরসির স্থলাভিষিক্ত হয়েছেন বলে মনে করা হচ্ছে।  ভারতকে আঘাত করার মূল্য দিতে হবে তাদের।

  এক প্রতিবেদনে বলা হয়েছে, জ্যাক ডরসির সিইও পদ ছাড়ার মূল কারণ।  মনে করা হচ্ছে পিএম মোদির সঙ্গে টক্কর হবে।  জ্যাক ডরসির টুইটারে থাকার সময়, ভারত সরকারের সাথে টুইটারের দীর্ঘদিনের বিরোধ ছিল।  কেন্দ্রীয় সরকারের তরফে নতুন আইটি আইন কার্যকর করা হল।  যার জেরে টুইটার ও সরকারের মধ্যে তোলপাড় শুরু হয়।  এমন পরিস্থিতিতে বলা হচ্ছিল, সম্ভবত ভারতের সঙ্গে বিরোধের জেরে জ্যাক ডরসিকে সিইও পদ ছাড়তে হচ্ছে।

  যাইহোক, শুধু ভারত সরকারই নয়, ডরসির সিইওর মেয়াদে সারা বিশ্বের সরকারের সঙ্গে বিবাদ ছিল।  অস্ট্রেলিয়া হোক বা আমেরিকা।  তবে ডরসিকে অপসারণের কারণ নিয়ে সবারই ভিন্ন মত রয়েছে।  পরাগ সিইওর দায়িত্ব নেওয়ার পর কি টুইটার নিয়ে বিতর্ক থামবে?

কেন পরাগ হলেন টুইটার এর পছন্দ – Why Parag Becomes the choice of Twitter : 

ডরসি বলেন, কোম্পানির প্রতিটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের পেছনে রয়েছে পরাগ।  তিনি বেশ কৌতূহলী, অনুসন্ধানী, যৌক্তিক পাশাপাশি সৃজনশীল, উচ্চাভিলাষী, সচেতন এবং নম্র।  তিনি হৃদয় এবং আত্মা দিয়ে দলকে নেতৃত্ব দেন।  তিনি এমন একজন ব্যক্তিত্ব।  যাদের কাছ থেকে প্রতিদিন কিছু না কিছু শিখি।  কারণ সিইও হিসেবে পুরো কোম্পানির তার ওপর অনেক আস্থা রয়েছে।

       ডরসির মতে, এটি তার পদত্যাগের দ্বিতীয় কারণ।  সেই ব্রেড ট্রেলার বোর্ডের চেয়ারম্যান হতে প্রস্তুত।  তিনি সিইও হওয়ার সময় এ কথা জানান।  তারপর ট্রেলারে যোগ দিতে বললেন।  তিনি প্রতিটি ক্ষেত্রে কোম্পানির একটি মহান সংযোজন.  তার নেতৃত্বের ওপর কোম্পানির অনেক আস্থা রয়েছে।  তিনি জানান, তিনি তার মেয়াদ পর্যন্ত কোম্পানির বোর্ডে দায়িত্ব পালন করবেন।  যাতে পরাগ ও ট্রেলারকে সাহায্য করা যায়।  এরপর তিনিও বোর্ড ছাড়বেন।  তিনি বলেন, পরাগের দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাওয়া উচিত। 

পরাগ আগরওয়াল টুইটার এর সুরক্ষা নীতি আপডেট করলেন – Parag Agrawal Update Twitter’s Security Policy : 

টুইটারের নতুন সিইও হিসেবে দায়িত্ব নিয়েছেন পরাগ আগরওয়াল।  নিরাপত্তা নীতিতে একটি প্রয়োজনীয় আপডেট করা হয়েছে। যেখানে ব্যবহারকারীদের অনুমতি ছাড়া মানুষের ব্যক্তিগত ছবি ও ভিডিও শেয়ার করা নিষিদ্ধ করা হয়েছে। তিনি কোম্পানির নীতিগত পরিবর্তন শুরু করেছেন।

       এতে বলা হয়েছে, এখন জনগণের ব্যক্তিগত তথ্যকে হয়রানি, হুমকি বা পরিচয় প্রকাশে অপব্যবহার করা হবে না। এতে নারী, সমাজকর্মী, ভিন্নমতাবলম্বী ও বিশেষ সম্প্রদায়ের লোকজন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। এখন, টুইটার অনুমতি ছাড়া ব্যক্তিগত ছবি এবং ভিডিও শেয়ার করা নিষিদ্ধ করেছে।

পরাগ আগরওয়াল এর ইনকাম ও নেট ওয়ার্থ – Parag Agrawal Income and networth : 

টুইটারের সিইও হওয়ার পর পরাগের বেতন হবে $1.5 মিলিয়ন।  অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ₹100000000।  এছাড়া তারা কিছু বোনাসও পাবেন।  এর সাথে, তিনি টুইটারের কিছু শেয়ারও পাবেন, যার মূল্য হবে $12.5 মিলিয়ন, যদি ভারতীয় মুদ্রায় NI এর কথা বলা হয়, তবে তা হবে প্রায় 88 কোটি টাকা।  তিনি সিইও হওয়ার পর থেকে টুইটারের স্টক 5% বেড়েছে।

      পরাগের বাড়ি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে।  তার বাড়িটা খুবই বিলাসবহুল।  তার এই বাড়িটির দাম প্রায় ৮ কোটি টাকা।  এগুলি ছাড়াও একটি অডি Q8 এবং মার্সিডিজ-বেঞ্জ এস-ক্লাস গাড়ি রয়েছে।  তাদের মোট নেটওয়ার্ক প্রায় $2.5 মিলিয়ন। 

পরাগ আগরওয়াল এর জীবনী – Parag Agrawal Biography in Bengali FAQ : 

  1. পরাগ আগরওয়াল কে ?

Ans: টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO) ।

  1. পরাগ আগরওয়াল এর জন্ম কবে হয় ?

Ans: ২১ মে ১৯৮৪ সালে ।

  1. পরাগ আগরওয়াল এর মাতার নাম কী ?

Ans: শশী আগরওয়াল ।

  1. পরাগ আগরওয়াল এর পিতার নাম কী ?

Ans: রামগোপাল আগরওয়াল ।

  1. পরাগ আগরওয়াল এর জন্ম কোথায় হয় ?

Ans: আজমের, রাজস্থান ।

  1. কত সালে পরাগ আগরওয়াল টুইটার এর সিইও হোন ?

Ans: ২০২১ সালে ।

  1. পরাগ আগরওয়াল এর স্ত্রীর নাম কী ?

Ans: বিনীতা আগরওয়াল ।

পরাগ আগরওয়াল এর জীবনী – Parag Agrawal Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পরাগ আগরওয়াল এর জীবনী – Parag Agrawal Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পরাগ আগরওয়াল এর জীবনী – Parag Agrawal Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পরাগ আগরওয়াল এর জীবনী – Parag Agrawal Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।