Satya Nadella Biography in Bengali
Satya Nadella Biography in Bengali

সত্য নাদেলা এর জীবনী

Satya Nadella Biography in Bengali

সত্য নাদেলা এর জীবনী – Satya Nadella Biography in Bengali : বিশ্বের জায়ান্ট আইটি কোম্পানি মাইক্রোসফটের 38 বছরের ইতিহাসে সত্য নাদেলা তৃতীয় সিইও (CEO)। সত্যের আগে, সিইও পদটি শুধুমাত্র স্টিভ বালমার এবং কোম্পানির প্রতিষ্ঠাতা বিল গেটসের হাতে ছিল।

   মাইক্রোসফট কর্পোরেশনের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা এর একটি সংক্ষিপ্ত জীবনী । সত্য নাদেলা এর জীবনী – Satya Nadella Biography in Bengali বা সত্য নাদেলা এর আত্মজীবনী বা (Satya Nadella Jivani Bangla. A short biography of Satya Nadella. Satya Nadella Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সত্য নাদেলা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সত্য নাদেলা কে ? Who is Satya Nadella ?

সত্য নাদেলা বা নাদেলা সত্য নারায়ণ হলেন মাইক্রোসফট কর্পোরেশনের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা। স্টিভ বলমারের পরে ২০১৪ সালের ফেব্রুয়ারির ৪ তারিখে তাকে সিইও হিসেবে নিয়োগ দেওয়া হয়। ২০২১ সালের ১৬ জুন তিনি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন। ২০১৪ সালে সিইও হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি মাইক্রোসফটের ক্লাউড এবং এন্টারপ্রাইজ গ্রুপের ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত ছিলেন যেখানে কোম্পানির কম্পিউটিং প্লাটফর্ম তৈরি, ডেভেলপার টুল এবং ক্লাউড সার্ভিস তৈরীর কার্যক্রম দেখাশুনা করতেন ।

সত্য নাদেলা এর জীবনী – Satya Nadella Biography in Bengali

নাম (Name)  সত্য নাদেলা (Satya Nadella)
জন্ম (Birthday)  ১৯ আগস্ট ১৯৬৭ (19th August 1967) 
জন্মস্থান (Birthday)  হায়দ্রাবাদ, অন্ধ্রপ্রদেশ, ভারত
পিতামাতা (Parents)  বি এন যুগান্ধার
নাগরিকত্ব  আমেরিকান
মাতৃশিক্ষায়তন শিকাগো বিশ্ববিদ্যালয় বুথ সকুল অফ বিজনেস

ইউনিভার্সিটি অফ ওয়াশিংটন–মিলাকুয়ি

মানিপাল ইনিস্টিটিউট অফ টেকনোলজি 

পেশা (Occupation)  সিইও 
কর্মজীবন  ১৯৯২ থেকে বর্তমান 
দাম্পত্য সঙ্গী (Spouse)  অনুপমা নাদেলা

 

সত্য নাদেলা এর জন্ম ও পরিবার – Satya Nadella Birthday and Family : 

অন্ধ্রপ্রদেশের হায়দ্রাবাদে 19 আগস্ট 1967 সালে জন্মগ্রহণ করেন, তাঁর পিতার নাম ছিল বুকপুরম নাদেলা এবং তিনি একজন আইএএস অফিসার ছিলেন।  সত্য নাদেলা শৈশব থেকেই পড়াশোনায় অনেক এগিয়ে ছিলেন, তিনি হায়দ্রাবাদ থেকেই পড়াশোনা শুরু করেছিলেন, তারপরে তিনি মনিপাল বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রিক্যালে স্নাতক ডিগ্রি অর্জন করেছিলেন, এরপর নাদেলা আমেরিকা যাবেন, সেখানে তিনি বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছিলেন। উইসকনসিন এবং তিনি শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেছেন।

 পড়াশোনা শেষ করে নাদেলা ১৯৯২ সালে মাইক্রোসফট কোম্পানিতে যোগ দেন।  নাদেলার কোম্পানিতে যোগ দেওয়ার আগে, মাইক্রোসফ্ট শুধুমাত্র অফিসের কাজের জন্য পরিচিত ছিল, কিন্তু নাদেলা মাইক্রোসফ্টের অনেক বড় প্রকল্পে কাজ করেছিলেন, যার মধ্যে অনলাইন পরিষেবা, বিজ্ঞাপন, সফ্টওয়্যার, গেমিং এই সমস্ত কিছু কমিয়ে কোম্পানিকে নতুন দিক নির্দেশনা দিয়েছেন। যার মধ্যে মাইক্রোসফটের এক্সবক্স গেমিং সার্ভিসটি আজ সারা বিশ্বে খুবই বিখ্যাত।সত্য নাদেলার এই কঠোর পরিশ্রম এবং নিষ্ঠার কারণে তিনি 14 ফেব্রুয়ারী 2014 সালে মাইক্রোসফটের সিইও নিযুক্ত হন, এর আগে মাইক্রোসফটের সিইও বিল গেটস ছিলেন একজন। বিল গেটসের চেয়ারে একজন বি জনের বসতে পারাটাই বড় ব্যাপার।  সত্য নাদেলা 1992 সালে তার স্কুলের বন্ধু অনুপমাকে বিয়ে করেছিলেন, আজ সত্য নাদেলা তার পরিবারের সাথে আমেরিকাতে থাকেন, আজ যদি আমরা সত্য নাদেলার বেতনের কথা বলি (সত্য নাদেলার সেলারি) 100 কোটির উপরে।

সত্য নাদেলা শিক্ষাজীবন – Satya Nadella Education Life : 

তিনি নগরীর বেগমপেট এলাকায় অবস্থিত ‘হায়দরাবাদ পাবলিক স্কুলে’ প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন।  এর পরে তিনি কর্ণাটকের মণিপাল শহরে অবস্থিত মর্যাদাপূর্ণ মণিপাল ইনস্টিটিউট অফ টেকনোলজিতে চলে যান।

 1988 সালে, নাদেলা এই বিখ্যাত প্রতিষ্ঠান থেকে স্নাতক হন এবং উচ্চ শিক্ষার জন্য দেশ ছেড়ে যাওয়ার কথা ভেবেছিলেন।  এরপর তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে তার ‘মাস্টার্স অফ সায়েন্স’ (এমএস) ডিগ্রি অর্জনের জন্য মর্যাদাপূর্ণ ‘ইউনিভার্সিটি অফ উইসকনসিন-মিলওয়াকি’-তে যোগ দেন।  এরপর তিনি 1990 সালে বিখ্যাত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন।

 কর্পোরেট জগতে তার দক্ষতা অর্জনের আকাঙ্ক্ষা নাদেলাকে শিকাগো বিশ্ববিদ্যালয়ের সাথে অধিভুক্ত বিশ্বের অন্যতম সেরা ব্যবসায়িক স্কুল বুথ স্কুল অফ বিজনেস-এ যোগ দিতে প্ররোচিত করে।  তিনি এই মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান থেকে ‘মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন’ (এমবিএ) ডিগ্রি অর্জন করেন।

সত্য নাদেলা এর ব্যাক্তিগত জীবন – Satya Nadella Personal life : 

1992 সালে, সত্য তার বাবার বন্ধুর মেয়ে অনুপমাকে বিয়ে করেন।  এই দম্পতি পরে দুই মেয়ে ও এক ছেলেসহ তিন সন্তানের বাবা-মা হন। পরিবারটি বর্তমানে বেলভিউ, ওয়াশিংটনে থাকে।

সত্য নাদেলা এর মাইক্রোসফট এ ক্যারিয়ার – Satya Nadella Career in Microsoft : 

সত্য নাদেলা 1992 সালে মাইক্রোসফটে যোগ দেন এবং তখন থেকেই কোম্পানির সাথে যুক্ত।  এতদিন কোম্পানির সঙ্গে যুক্ত থাকার সময় তিনি অনেক প্রকল্পে কাজ করেছেন।  তিনি মাইক্রোসফ্টের সার্ভার গ্রুপ দিয়ে শুরু করেছিলেন।  এরপর তিনি সফটওয়্যার বিভাগ, অনলাইন সার্ভিসেস, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট, অ্যাডভারটাইজিং প্ল্যাটফর্মে কাজ করেন এবং তারপর প্রধান হিসেবে সার্ভার বিভাগে ফিরে আসেন।

 তিনি মাইক্রোসফ্ট-এ ক্লাউড কম্পিউটিং-এর পথপ্রদর্শক ছিলেন এবং কোম্পানিটিকে বিশ্বের বৃহত্তম ক্লাউড অবকাঠামোগুলির মধ্যে একটিতে পরিণত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

 তিনি অনলাইন সার্ভিস ডিভিশনে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং মাইক্রোসফট বিজনেস ডিভিশনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।  পরে তাকে কোম্পানির US$19 বিলিয়ন ‘সার্ভিস অ্যান্ড টুল’ ব্যবসার চেয়ারম্যান করা হয়।  তিনি কোম্পানির এই বিভাগের চেহারা পরিবর্তন.  মাইক্রোসফ্ট অ্যাজুর ক্লাউড প্ল্যাটফর্মে মাইক্রোসফ্টের ডাটাবেস, উইন্ডোজ সার্ভার এবং বিকাশকারী সরঞ্জামগুলি আনার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।  তার নেতৃত্বে, ডিভিশনের মুনাফা 2011 সালে US$16.6 বিলিয়ন থেকে 2013 সালে প্রায় US$20.3 বিলিয়নে বেড়েছে।

 সত্য নাদেলা প্রধান নির্বাহী কর্মকর্তা হওয়ার আগে মাইক্রোসফ্টের কর্মজীবনে এই গুরুত্বপূর্ণ পদে ছিলেন:

     সার্ভার এবং টুলস বিভাগের সভাপতি (ফেব্রুয়ারি 2011 – ফেব্রুয়ারি 2014)

     অনলাইন পরিষেবা বিভাগে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসাবে (মার্চ 2007 – ফেব্রুয়ারি 2011)

     মাইক্রোসফট বিজনেস ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট 

     ব্যবসায়িক সমাধান এবং অনুসন্ধান এবং বিজ্ঞাপন প্ল্যাটফর্মের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট

     ক্লাউড অ্যান্ড এন্টারপ্রাইজ বিভাগের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ।

সত্য নাদেলার কিছু তথ্য – Fact about Satya Nadella : 

 01)।  ভারতীয়-আমেরিকান বংশোদ্ভূত একজন প্রকৌশলী সত্য নাদেলা ভারতের হায়দ্রাবাদে জন্মগ্রহণ করেন এবং সেখানেই প্রাথমিক শিক্ষা লাভ করেন।  বেগমপেটের হায়দ্রাবাদ পাবলিক স্কুলে পড়াশোনা শেষ করেন।

 02)।  সত্য নাদেলা মণিপাল বিশ্ববিদ্যালয় থেকে তথ্য প্রযুক্তি নিয়ে পড়াশোনা করেছেন।  আমেরিকায় যাওয়ার পর, তিনি উইসকনসিন বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানের স্নাতকোত্তর এবং শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ সম্পন্ন করেন।

 03)।  সত্য নাদেলা ‘ক্লাউড গুরু’ নামেও পরিচিত।  “ক্লাউড এমন একটি পরিষেবা যা সম্পূর্ণরূপে ইন্টারনেটে চলে এবং এর সাথে সম্পর্কিত পরিষেবাগুলি বা কম্পিউটার ফাইলগুলি ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের যে কোনও কোণ থেকে দেখা বা ব্যবহার করা যায়”।

 04)।  মাইক্রোসফটে কাজ করার সময়, সত্য নাদেলা এমএস অফিসকে ক্লাউডে আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।  “MS Office 365” মাইক্রোসফটের অন্যতম সফল পণ্য।

 05)।  সত্য নাদেলা নাদেলা মাইক্রোসফটের নিজস্ব ক্লাউড সার্ভিস ‘অ্যাজুর’ সেট আপ করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

 06)।  সত্য নাদেলা 1992 সালে মাইক্রোসফটে যোগ দেন এবং তারপর থেকে তিনি মাইক্রোসফ্টের অনেক পণ্যের নেতৃত্ব দিয়েছেন। এর মধ্যে কিছু কোম্পানির জন্য অত্যন্ত লাভজনক প্রমাণিত হয়েছে, যেমন উইন্ডোজ সার্ভার, ডেভেলপারস টুলস, অ্যাজুর এবং কিছু যা বাজারে ভালো করতে পারেনি যেমন ‘ বিং’।

 07)।  মাইক্রোসফটে যোগদানের আগে, নাদেলা প্রায় 22 বছর SUN মাইক্রো সিস্টেমে কাজ করেছিলেন, যা এখন ওরাকলের মালিকানাধীন।

 08)।  প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের 38 বছরের ইতিহাসে সত্য নাদেলা তৃতীয় প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO)।  তার আগে, এই পদটি শুধুমাত্র স্টিভ বালমার এবং মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতা বিল গেটসের হাতে ছিল।

সত্য নাদেলা এর জীবনী – Satya Nadella Biography in Bengali FAQ : 

  1. সত্য নাদেলা কে ? 

Ans: Microsoft এর সিইও ।

  1. সত্য নাদেলা এর জন্ম কোথায় হয় ?

Ans: হায়দ্রাবাদ, অন্ধ্রপ্রদেশ ।

  1. সত্য নাদেলা এর পিতার নাম কী ?

Ans: বি এন যুগান্ধার ।

  1. সত্য নাদেলা এর জন্ম কবে হয় ?

Ans: ১৯ আগস্ট ১৯৬৭ ।

  1. সত্য নাদেলা এর পিতা কী কাজ করতেন ?

Ans: আইএস অফিসার ছিলেন ।

  1. সত্য নাদেলা এর স্ত্রীর নাম কী ?

Ans: অনুপমা নাদেলা ।

  1. সত্য নাদেলা কবে Microsoft এর সিইও হোন ?

Ans: ২০১৪ সালে ।

সত্য নাদেলা এর জীবনী – Satya Nadella Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সত্য নাদেলা এর জীবনী – Satya Nadella Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সত্য নাদেলা এর জীবনী – Satya Nadella Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সত্য নাদেলা এর জীবনী – Satya Nadella Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।