সাহিত্য শিল্প-সংস্কৃতি - জিকে প্রশ্ন ও উত্তর | Literature, art and culture- GK Part-342
সাহিত্য শিল্প-সংস্কৃতি - জিকে প্রশ্ন ও উত্তর | Literature, art and culture- GK Part-342

সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে প্রশ্ন ও উত্তর

Literature, art and culture-  GK Question and Answer

সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে প্রশ্ন ও উত্তর | Literature, art and culture-  GK Question and Answer in Bengali : বন্ধুরা, আজকে আপনাদের জন্য আলোচনা করা হলো সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে প্রশ্ন ও উত্তর – Literature, art and culture-  GK Question and Answer in Bengali Part-342  । পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষের সমস্ত সরকারি চাকরীর পরীক্ষাতে বা প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য (All Comparative exam: WBPSC, WBCS, WBP SI, WBP Constable, SSC, School Service, Railway exam etc) জেনারেল নলেজ বা জিকে খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে বা সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জেনারেল নলেজ বা জিকে প্রশ্নউত্তর বা সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে প্রশ্ন ও উত্তর | Literature, art and culture-  GK or Literature, art and culture-  General Knowledge Question and Answer in Bengali Part-342  পড়লেই নিশ্চিত কমন পাবেন।

 আপনারা যারা বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে প্রশ্ন ও উত্তর বা জেনারেল নলেজ ভূগোল বা ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Literature, art and culture-  GK Part-342  Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর ভালো করে পড়তে পারেন। 

সাহিত্য শিল্প-সংস্কৃতি –  সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর | Literature, art and culture-  General Knowledge Question and Answer | Part-342 

  1. ‘শাহাজাদা দারাশুকো ’ উপন্যাসটির লেখক কে ? 

Ans : শ্যামল গঙ্গোপাধ্যায়।

  1. ‘ দ্য ট্রায়াল ‘ উপন্যাসের লেখক কে ? 

Ans : ফ্রাঞ্জ কাফকা।

  1. ‘টুইঙ্কল টুইঙ্কল লিটল স্টার ’ এই কবিতাটির  কবি কে ?

Ans : জন টেলর।

  1. ‘ মাই এক্সপেরিমেন্ট উইথ ট্রুথ ’ গ্রন্থের লেখক কে ? 

Ans : মহাত্মা গান্ধি।

  1. কোন ভারতীয় লেখক / লেখিকা ইংরেজিতে দীর্ঘতম উপন্যাসটি লিখেছেন ?

Ans : বিক্রিম শেঠ।

  1. হর্ষবর্ধন ও গােবর্ধন চরিত্র দুটি কার সৃষ্টি ?

Ans : শিবরাম চক্রবর্তী।

  1. কোন্ মুসলমান স্থাপত্য নিদর্শনে বাইবেলের অংশ খােদাই করা আছে ?

Ans : বুলন্দ দরওয়াজা ।

  1. হাঁদা – ভোঁদা চরিত্র দুটি কার সৃষ্টি ? 

Ans : নারায়ণ দেবনাথ । 

  1. ‘মর্নিং সং অব ইন্ডিয়া ’ — এটি রবীন্দ্রনাথ ঠাকুরের কোন্ গানের ইংরেজি অনুবাদ ?

Ans : জনগণমন অধিনায়ক ।

  1. ‘হাজার চুরাশির মা ‘ কার লেখা ? 

Ans : মহাশ্বেতা দেবী।

  1. আমির খসরু কোন বাদ্যযন্ত্রের জনক হিসাবে পরিচিত ?

Ans :  সেতার ।

  1. কাকে ভারতের ‘ শেক্সপিয়র ’ নামে অভিহিত করা হয়?

Ans : কালিদাস।

  1. কোন গ্রন্থকে ‘কমিউনিস্টদের বাইবেল ‘ বলা হয়?

Ans : দাস ক্যাপিটেল । 

  1. প্রেমাঙ্কুর আতর্থীর ছদ্মনাম কী ?

Ans : মহাস্থবির ।

  1. সাংবাদিক সাহিত্যিক গৌরকিশাের ঘােষ কোন ছদ্মনামের আড়ালেও বহু কথাসাহিত্য রচনা করেছেন ?

Ans :  রূপদর্শী।

  1. বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘পথের পাঁচালি’ উপন্যাসে অপু – দুর্গার মায়ের নাম কী ?

Ans : সর্বজয়া।

  1. সম্প্রতি পেঙ্গুইন বুকস থেকে ‘ জন অরণ্য’ গ্রন্থের ইংরেজি অনুবাদ ‘ দ্য মিডলম্যান’ প্রকাশিত হয়েছে । গ্রন্থটির মূল লেখক কে ? 

Ans : মণীশংক মুখোপাধ্যায়।

  1. ‘অলীক মানুষ ‘ উপন্যাসের লেখকের নাম কী ? 

Ans : সৈয়দ মুস্তাফা সিরাজ।

  1. ‘একটি পেরেকের কাহিনী ‘ গ্রন্থটির লেখক কে ?

Ans : সাগরময় ঘােষ।

  1. নজরুল ইসলাম কার অনুরােধে ‘কাণ্ডারি হুঁশিয়ার ’ কবিতাটি রচনা করেন ?

Ans :  সুভাষচন্দ্র বসু।

আরোও দেখুন:-

পৃথিবী – ভূগোল জিকে প্রশ্ন ও উত্তর | Earth – Literature, art and culture GK Click Here

আরোও দেখুন:-

দেশ এবং তাদের সীমানা – জিকে প্রশ্ন ও উত্তর | Countries and their Borders – GK Click Here

আরোও দেখুন:-

রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস তালিকা – সাধারণ জ্ঞান | General Knowledge in Bengali Click Here

আরোও দেখুন:-

সমস্ত জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর – General Knowledge Click Here

আরোও দেখুন:-

কারেন্ট অ্যাফেয়ার্স – Current Affairs in bengali Click Here

Important GK For All Competitive Exam | Literature, art and culture-  GK | জেনারেল নলেজ সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে প্রশ্ন ও উত্তর | সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে প্রশ্ন ও উত্তর

         ” জেনারেল নলেজ জিকে (GK) – সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে প্রশ্ন ও উত্তর ” একটি অতি গুরুত্বপূর্ণ টপিক।  বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা এবং সমস্ত (সরকারি চাকরি, বেসরকারি চাকরি, কোম্পানির চাকরি) চাকরীমূলক পরীক্ষায় (যেমন : WBPSC, WBSSC, WBCS, School Service TET, Police etc) জেনারেল নলেজ (GK) – সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে প্রশ্ন ও উত্তর থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পক্ষ থেকে সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে প্রশ্ন ও উত্তর / সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর / সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে কুইজ / সাহিত্য শিল্প-সংস্কৃতি –  সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর / সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে কুইজ / সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে 2021 / জিকে ২০২১ / সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে MCQ / সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে PDF / জিকে চাকরির ইন্টারভিউয়ে জন্য / সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে চাকরির পরীক্ষার জন্য / সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে প্রশ্ন ও উত্তর / সাহিত্য শিল্প-সংস্কৃতি –   জেনারেল নলেজ কোশ্চেন / সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর pdf / জেনারেল নলেজ খেলা / জেনারেল নলেজ Group D / সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জেনারেল নলেজ কুইজ / বাচ্চাদের জেনারেল নলেজ / সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জেনারেল নলেজ (Literature, art and culture-  – GK / Literature, art and culture-  GK / Literature, art and culture-  GK / Literature, art and culture-  General Knowledge / Literature, art and culture-  GK in Bengali / Literature, art and culture-  GK in Bangla / GK 2021 / Literature, art and culture-  GK quiz / common Literature, art and culture-  GK questions and answers / Literature, art and culture-  GK questions and answers pdf / GK 2021 / 2022 / 2023 / 2024 / 2025 pdf / Literature, art and culture-  GK questions in Bengali )  প্রশ্ন ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস (সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে প্রশ্ন ও উত্তর | Literature, art and culture-  GK Part-342) সফল হবে।

Info : সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে প্রশ্ন ও উত্তর | জেনারেল নলেজ – Literature, art and culture-  GK Part-342 

   আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই “সাহিত্য শিল্প-সংস্কৃতি –  জিকে প্রশ্ন ও উত্তর | জেনারেল নলেজ – Literature, art and culture-  GK Part-342 ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পাশে থাকুন, ভূগোল ছাড়াও সমস্ত বিষয়ের যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে ভৌগােলিক তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।