Sam Curran Biography in Bengali
Sam Curran Biography in Bengali

স্যাম কারেন এর জীবনী

Sam Curran Biography in Bengali

স্যাম কারেন এর জীবনী – Sam Curran Biography in Bengali : আমরা যদি 2023 সালের আইপিএল নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি ক্রিকেট খেলোয়াড়ের কথা বলি, তাহলে হয়ত আপনি একজন ভারতীয় ব্যাটসম্যানের নাম বলবেন কিন্তু তা নয়, ইংল্যান্ডের বিখ্যাত এবং জনপ্রিয় ব্যাটসম্যান স্যামুয়েল ম্যাথু কারেন (Sam Curran) 2023 সালের আইপিএল নিলামের সবচেয়ে দামি খেলোয়াড়। ১৮.৫ কোটি টাকায় কিনেছে পাঞ্জাব কিংস। বন্ধুরা, আজ আমরা স্যামুয়েল ম্যাথু কারেন (Sam Curran) খেলোয়াড়ের কথা বলব যিনি বোলার হিসেবে আইপিএলে নিজের ছাপ রেখে গেছেন। তো চলুন জেনে নিই স্যামুয়েল ম্যাথু কারেন (Sam Curran) ক্রিকেট যাত্রা ও তার জীবন সম্পর্কে।

   ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেট তারকা স্যাম কারেন এর একটি সংক্ষিপ্ত জীবনী । স্যাম কারেন এর জীবনী – Sam Curran Biography in Bengali বা স্যাম কারেন এর আত্মজীবনী বা (Sam Curran Jivani Bangla. A short biography of Sam Curran. Sam Curran Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) স্যাম কারেন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

স্যাম কারেন কে ? Who is Sam Curran ?

স্যামুয়েল ম্যাথু কারেন (Sam Curran) নর্দাম্পটনে জন্মগ্রহণকারী ও জিম্বাবুয়ে বংশোদ্ভূত বিখ্যাত ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেট তারকা। ইংল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য স্যামুয়েল ম্যাথু কারেন (Sam Curran)। ঘরোয়া প্রথম-শ্রেণীর ইংরেজ কাউন্টি ক্রিকেটে সারে এবং নিউজিল্যান্ডীয় ঘরোয়া ক্রিকেটে অকল্যান্ডের প্রতিনিধিত্ব করছেন। দলে স্যামুয়েল ম্যাথু কারেন (Sam Curran) মূলতঃ অল-রাউন্ডার হিসেবে খেলে থাকেন। বামহাতি ব্যাটিংয়ের পাশাপাশি বামহাতে মিডিয়াম-ফাস্ট বোলিং করে থাকেন স্যাম কারেন।

স্যাম কারেন এর জীবনী – Sam Curran Biography in Bengali 

নাম (Name) স্যামুয়েল ম্যাথু কারেন (Sam Curran)
জন্ম (Birthday) ৩ জুন ১৯৯৮ (3rd June 1998)
জন্মস্থান (Birthplace) ইংল্যান্ড
পেশা ক্রিকেটার
ভূমিকা অল রাউন্ডার 
ওডিআই অভিষেক  ২০১৮ বনাম অস্ট্রেলিয়া
বোলিংয়ের ধরন  বাহাতি মিডিয়াম ফাস্ট 

স্যাম কারেন এর জন্ম – Sam Curran Birthday : 

স্যামুয়েল ম্যাথু কারেন (Sam Curran) 3 জুন 1998 সালে ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন। তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ অর্থাৎ আইপিএলের একজন জনপ্রিয় বোলার, যিনি কিংস ইলেভেন পাঞ্জাবের সাথে 2019 সালে আইপিএলে আত্মপ্রকাশ করেছিলেন। শুধু তাই নয়, 2023 সালের আইপিএল নিলামে সবচেয়ে দামি খেলোয়াড়দের মধ্যে স্যাম করণ প্রথম অবস্থানে রয়েছে, যাকে পাঞ্জাব কিংস 18.5 কোটি রুপিতে তার দলে অন্তর্ভুক্ত করেছে।

স্যাম কারেন এর পরিবার – Sam Curran Family : 

স্যামুয়েল ম্যাথু কারেন (Sam Curran) হলেন ইংলিশ অলরাউন্ডার টম কারেনের ভাই যিনি খেলার সব ফরম্যাটে ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন।

স্যাম কারেন এর ঘরুয়া ক্যারিয়ার – Sam Curran Domestic Cricket Career : 

স্যাম সারের হয়ে U15, U17 এবং সেকেন্ডারি একাদশ স্তরে খেলেছেন। তিনি সারে চ্যাম্পিয়নশিপ প্রিমিয়ার বিভাগে ওয়েব্রিজের প্রতিনিধিত্ব করেন।

  প্রতিযোগিতায় তার পারফরম্যান্সের কারণে ইংল্যান্ডের অনেক সেরা খেলোয়াড় তাকে সম্মানিত করেছিল। 2015 সালের জুনে ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টে তার সিনিয়র অভিষেক হয়। তখন তার বয়স ছিল মাত্র 17 বছর 16 দিন।

 কারেন জুলাই 2015 সালে কাউন্টি ক্রিকেট চ্যাম্পিয়নশিপে কেন্টের বিরুদ্ধে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক করেন এবং শীঘ্রই টুর্নামেন্টে সবচেয়ে কম বয়সী পাঁচ উইকেট শিকারী হন।

 ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্স অব্যাহত রেখেছেন।  তিনি 2016 আইসিসি অনূর্ধ্ব-19 ক্রিকেট বিশ্বকাপে ইংল্যান্ড অনূর্ধ্ব-19-এর প্রতিনিধিত্ব করেছিলেন যেখানে তিনি ছয়টি খেলায় খেলেন, 201 রান করেন এবং সাত উইকেট নিয়ে তাঁর দল ষষ্ঠ স্থানে ছিল।

স্যাম কারেন এর T20 ক্যারিয়ার – Sam Curran T20 Career : 

হ্যাগলি ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে 1 নভেম্বর 2019-এ স্যাম কারেন তার টি-টোয়েন্টি অভিষেক করেন।

 স্যাম ম্যাচে চার ওভার বল করে ৩৩ রানে ১ উইকেট নেন।  ইংল্যান্ড জেমস ভিন্স এবং ইয়ন মরগানের সাথে দরকারী জুটি ভাগ করে নেয় এবং ম্যাচটি 7 উইকেটে জিতে নেয়।

স্যাম কারেন এর ওডিআই ক্যারিয়ার – Sam Curran ODI Cricket Career : 

ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে 24 জুন 2018-এ স্যাম তার ওডিআই অভিষেক করেন।

 অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে 205 রানে গুটিয়ে যায়।  স্যাম ৬ ওভারে ৪৪ রান দিয়ে ২ উইকেট নেন।

 ইংল্যান্ড স্কোর তাড়া করে অবশেষে ম্যাচ জিতে নেয়। তখন ইংল্যান্ডের মাত্র একটি উইকেট বাকি ছিল। এই ম্যাচে নায়ক ছিলেন জস বাটলার। জীবনের সেরা ইনিংস খেলেছেন।

 জস অপরাজিত ১১০ রান করেন, যেখানে ইংল্যান্ডের অন্য কোনো ব্যাটসম্যান ২০-এর বেশি রান করেননি।

 এই ম্যাচে স্যাম ১৫ রানের সহায়ক অবদান রাখেন।

স্যাম কারেন এর টেস্ট ক্যারিয়ার – Sam Curran Test Career : 

স্যামকে প্রথমবারের মতো ইংল্যান্ড দলে ডাকা হয়েছিল 2018 সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলার জন্য। তবে এই সিরিজে কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি তিনি।

 স্যাম অবশেষে হেডিংলিতে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচে খেলার সুযোগ পান। ম্যাচটি লিডসে 1 জুন 2018 তারিখে শুরু হয়েছিল। পাকিস্তান তাদের প্রথম ইনিংসে 174 রানে অলআউট হয়েছিল।

 শাদাব খানের প্রথম উইকেট নেন সামনে। ভালো ইনিংস খেলে হাফ সেঞ্চুরি করেছিলেন শাদাব খান। ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে 189 রান করে এবং স্যাম মোট 20 রানের অবদান রাখেন।

স্যাম কারেন এর IPL ক্যারিয়ার – Sam Curran IPL Career : 

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের 2019 সংস্করণে, কিংস ইলেভেন পাঞ্জাব স্যামকে তাদের দলে অন্তর্ভুক্ত করেছিল। আর আইপিএলে হ্যাটট্রিক করা সর্বকনিষ্ঠ খেলোয়াড় হয়েছেন স্যাম।

 চেন্নাই সুপার কিংস এবং দিল্লি ক্যাপিটালসের মধ্যে তীব্র বিডিং যুদ্ধের পরে 21 বছর বয়সী কারেন আইপিএল নিলামে 5.5 কোটি টাকায় সবচেয়ে ব্যয়বহুল ইংলিশ খেলোয়াড় ছিলেন।

স্যাম কারেন এর জীবনী – Sam Curran Biography in Bengali FAQ : 

  1. স্যাম কারেন কে ?

Ans: স্যাম কারেন একজন ক্রিকেটার ।

  1. স্যাম কারেন এর জন্ম কোথায় হয় ?

Ans: স্যাম কারেন এর জন্ম হয় ইংল্যান্ডে ।

  1. স্যাম কারেন এর জন্ম কবে হয় ?

Ans: স্যাম কারেন এর জন্ম হয় ৩ জুন ১৯৯৮ সালে ।

  1. স্যাম কারেন এর ভূমিকা কী ?

Ans: স্যাম কারেন এর ভূমিকা অল রাউন্ডার ।

  1. স্যাম কারেন এর ওডিআই অভিষেক কবে হয় ?

Ans: স্যাম কারেন এর ওডিআই অভিষেক হয় ২০১৮ সালে ।

  1. স্যাম কারেন এর বোলিংয়ের ধরন কী ?

Ans: স্যাম কারেন এর বোলিংয়ের ধরন বাহাতি মিডিয়াম ফাস্ট ।

স্যাম কারেন এর জীবনী – Sam Curran Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” স্যাম কারেন এর জীবনী – Sam Curran Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। স্যাম কারেন এর জীবনী – Sam Curran Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই স্যাম কারেন এর জীবনী – Sam Curran Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel