Sunil Chhetri Biography in Bengali
Sunil Chhetri Biography in Bengali

সুনীল ছেত্রীর জীবনী

Sunil Chhetri Biography in Bengali

সুনীল ছেত্রীর জীবনী – Sunil Chhetri Biography in Bengali : সুনীল ছেত্রী ভারতের একজন সুপরিচিত ফুটবলার।  অনেক জাতীয় ও আন্তর্জাতিক রেকর্ড রয়েছে তার নামে।  ক্লাব ফুটবলেরও পরিচিত নাম তিনি।  তিনি ভারতীয় ক্লাব ব্যাঙ্গালোর এফসির হয়ে স্ট্রাইকার হিসেবে খেলেন।  তিনি ভারতীয় জাতীয় ফুটবল দলের অধিনায়ক।  ভারতের হয়ে সর্বোচ্চ গোলদাতা তিনি।  শতাধিক আন্তর্জাতিক ম্যাচে ৬২টি গোল করেছেন তিনি।

  ভারতীয় পেশাদার ফুটবল খেলোয়াড় সুনীল ছেত্রী এর একটি সংক্ষিপ্ত জীবনী । সুনীল ছেত্রী এর জীবনী – Sunil Chhetri Biography in Bengali বা সুনীল ছেত্রী এর আত্মজীবনী বা (Sunil Chhetri Jivani Bangla. A short biography of Sunil Chhetri. Sunil Chhetri Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সুনীল ছেত্রী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সুনীল ছেত্রী কে ? Who is Sunil Chhetri ?

একজন ভারতীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ভারতের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর ইন্ডিয়ান সুপার লিগের ক্লাব বেঙ্গালুরু এবং ভারত জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলার পাশাপাশি ভারত জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন। তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং দ্বিতীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

সুনীল ছেত্রী এর জীবনী – Sunil Chhetri Biography in Bengali

নাম (Name) সুনীল ছেত্রী (Sunil Chhetri)
জন্ম (Birthday) ৩ আগস্ট ১৯৮৪ (3 August 1984)
জন্মস্থান (Birthplace) অন্ধপ্রদেশ, ভারত 
উচ্চতা  ৫ ফুট ৭ ইঞ্চি 
মাঠে অবস্থান  আক্রমণভাগের খেলোয়াড়
বর্তমান ক্লাব  বেঙ্গালুরু 
জার্সি নম্বর ১১ 

 

সুনীল ছেত্রীর জন্ম ও প্রারম্ভিক জীবন – Sunil Chhetri Birthday and Early life : 

সুনীল ছেত্রী ১৯৮৪ সালের ৩ আগস্ট সেকেন্দ্রাবাদে জন্মগ্রহণ করেন।  সুনীল ছেত্রীর বাবা কেবি ছেত্রী ভারতীয় সেনাবাহিনীর একজন অফিসার ছিলেন।  ছোটবেলা থেকেই ফুটবলের প্রতি ঝোঁক ছিল তার। স্কুল জীবন থেকেই তিনি একজন ভালো স্ট্রাইকার ছিলেন।  তার প্রারম্ভিক দিনগুলিতে, তিনি অনেক টুর্নামেন্টে ভাল পারফর্ম করে ফুটবল ক্লাবগুলির দৃষ্টি আকর্ষণ করেছিলেন।

সুনীল ছেত্রীর ক্যারিয়ার – Sunil Chhetri Career : 

সুনীল ছেত্রী 2002 সালে মোহনবাগানের সাথে তার পেশাদার ক্যারিয়ার শুরু করেছিলেন।  কিছু সময় পর ক্লাব পরিবর্তন করে জেসিটির হয়ে খেলা শুরু করেন।  তিনি JCT এর হয়ে 48 ম্যাচে 21 গোল করেছেন।  তার জীবনে বড় মোড় আসে যখন 2010 সালে, তার ভাল পারফরম্যান্সের কারণে, তিনি মেজর লীগ সকারে কানসাস সিটি উইজার্ডসের হয়ে খেলার সুযোগ পান।  তিনি ভারতের ফুটবল ইতিহাসে আন্তর্জাতিক ক্লাব ফুটবলে যোগদানকারী তৃতীয় খেলোয়াড়, যার পরে তিনি আন্তর্জাতিক ক্লাব ফুটবলে খেলার সুযোগ পান।  এর পর তিনি পর্তুগিজ অন্যান্য আন্তর্জাতিক ক্লাব স্পোর্টিং ক্লাবে যোগ দেন এবং তিনি প্রিমিয়ার লিগে খেলার সুযোগ পান।  সুনীল ক্ষেত্রী 2007, 2009 এবং 2012 সালে ভারতকে নেহেরু কাপ জিততে সাহায্য করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।  তার ভালো খেলার সাহায্যে ভারত 2011 সালের SAIF চ্যাম্পিয়নশিপ জিতেছিল।  তিনি 2008 সালে খেলা এএফসি চ্যালেঞ্জ কাপেও ভারতকে জয়ের দিকে নিয়ে যান এবং 27 বছর পর প্রথম এএফসি এশিয়ান কাপে যোগ্যতা অর্জনের সুযোগ পান।  2011 এএফসি এশিয়ান কাপে, তিনি 2টি দুর্দান্ত গোল করেছিলেন।  তিনি 2007, 2011, 2013 এবং 2014 সালে চারবার AIFF বর্ষসেরা খেলোয়াড় হওয়ার সুযোগ পেয়েছিলেন।

সুনীল ছেত্রীর পরিবার – Sunil Chhetri Family : 

সুনীল ছেত্রীর দুই বোন আছে যারা যমজ।  সুনীলের দুই বোনই দুর্দান্ত খেলোয়াড় এবং নেপালের জাতীয় দলের হয়ে খেলে।  সুনীল ছেত্রী বিবাহিত এবং 4 ডিসেম্বর, 2107-এ তিনি তার মহিলা বন্ধু সোনম ভট্টাচার্যকে বিয়ে করেছিলেন।

সুনীল ছেত্রীর ক্লাব ক্যারিয়ার ও সেলারি – Sunil Chhetri Salary : 

সুনীল ছেত্রী তার ক্লাব ক্যারিয়ার শুরু করেছিলেন মোহনবাগান দিয়ে।  আগে নিজের শহরের দিল্লি দলের হয়ে খেলতেন।  সুনীল তার প্রথম 2002-03 মৌসুমে মোহনবাগানের হয়ে 4টি গোল করেছিলেন কিন্তু তারপরে তার পারফরম্যান্স ভালো ছিল না এবং তিনি মোহনবাগান ছেড়ে 2005 সালে JCT-এ চলে যান।  2008 সালে, তিনি JCT ছেড়ে ইস্টবেঙ্গলের হয়ে খেলা শুরু করেন।  2009 সালে, তিনি ডেম্পোতে আসেন এবং কিছু সময়ের জন্য খেলেন।  2011 সালে, তিনি নতুন ক্লাব চিরাগ ইউনাইটেডের হয়ে খেলা শুরু করেন।  এর পরে তিনি আবার তার প্রথম ক্লাব মোহনবাগানে ফিরে আসেন, যেখানে তিনি পরবর্তী এক বছর খেলেন।  এর পরে তিনি চার্চিল ব্রাদার্সের দিকে ফিরে যান।  2014 সালে, তিনি ব্যাঙ্গালোর ফুটবল ক্লাবে যোগ দেন এবং 2015 সালে, মুম্বাই সিটি তাকে ইন্ডিয়ান সুপার লিগের জন্য নিয়োগ করে।  সুনীল ছেত্রী বর্তমান দল বর্তমানে তিনি ব্যাঙ্গালোর ফুটবল ক্লাবের সাথে যুক্ত।  2010 সালে, সুনীল ছেত্রীর আয় ছিল $1.1 মিলিয়ন বার্ষিক।

সুনীল ছেত্রীর পুরস্কার ও সন্মান – Sunil Chhetri Prizes : 

ক্লাব টুর্নামেন্ট জয় :

 আই-লিগ 2009-10 — ডেম্পো

 আই লীগ 2012-13—চার্চিল ব্রাদার্স

 আই-লিগ 2013-14 — বেঙ্গালুরু এফসি

 আই-লিগ 2015-16—ব্যাঙ্গালোর এফসি

 ইন্ডিয়ান ফেডারেশন কাপ 2014-15 — ব্যাঙ্গালোর FC

 ইন্ডিয়ান ফেডারেশন কাপ 2016-17 — ব্যাঙ্গালোর FC

 AFC কাপ রানার্স আপ—2016—ব্যাঙ্গালোর FC

 সুপার কাপ 2018 – ব্যাঙ্গালোর এফসি

 জাতীয় পর্যায়ের টুর্নামেন্টে জয় :

 নেহরু কাপ 2007, 2009, 2012

 এএফসি চ্যালেঞ্জ কাপ 2008

 এসএপি চ্যাম্পিয়নশিপ 2011, 2016

 ব্যক্তিগত পুরস্কার :

 অর্জুন পুরস্কার 2011

 এআইএফএফ বর্ষসেরা খেলোয়াড় 2007, 2011, 2013, 2014

 FPAI ভারতীয় 2009 সালের সেরা খেলোয়াড়

 এএফসি চ্যালেঞ্জ কাপ সবচেয়ে মূল্যবান খেলোয়াড় 2008

 SAIF চ্যাম্পিয়নশিপ প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট 2011

 আই লিগের হিরো 2016-17

 ইন্ডিয়ান সুপার লিগ 2017-18 এর হিরো

সুনীল ছেত্রীর জীবনী – Sunil Chhetri Biography in Bengali FAQ :

  1. সুনীল ছেত্রী কে ?

Ans: একজন ভারতীয় ফুটবল খেলুয়ার ।

  1. সুনীল ছেত্রী এর জন্ম কোথায় হয় ?

Ans: অন্ধ্রপ্রদেশে ।

  1. সুনীল ছেত্রী এর পিতার নাম কী ?

Ans: কেবি ছেত্রী ।

  1. সুনীল ছেত্রী এর স্ত্রীর নাম কী ?

Ans: সোনম ভট্টাচার্য ।

  1. সুনীল ছেত্রী এর জন্ম কবে হয় ?

Ans: ৩ আগস্ট ১৯৮৪ ।

  1. সুনীল ছেত্রী এর মাঠে অবস্থান ?

Ans: আক্রমণভাগের খেলোয়াড় ।

  1. সুনীল ছেত্রী কবে অর্জুন পুরস্কার পান ?

Ans: ২০১১ সালে ।

  1. সুনীল ছেত্রী এর জার্সি নম্বর কত ?

Ans: ১১ নম্বর ।

সুনীল ছেত্রী এর জীবনী – Sunil Chhetri Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সুনীল ছেত্রী এর জীবনী – Sunil Chhetri Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সুনীল ছেত্রী এর জীবনী – Sunil Chhetri Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সুনীল ছেত্রী এর জীবনী – Sunil Chhetri Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।