Sonu Nigam Biography in Bengali
Sonu Nigam Biography in Bengali

সোনু নিগম এর জীবনী

Sonu Nigam Biography in Bengali

সোনু নিগম এর জীবনী – Sonu Nigam Biography in Bengali : এখন পর্যন্ত তিনি প্রায় 10টি ভিন্ন ভাষায় 2000 টিরও বেশি গান গেয়েছেন।  ব্যাকগ্রাউন্ড গায়ক হিসেবে বলিউডে সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ব্যক্তিদের একজন সোনু।

 2010-2011 সালের দিকে এক সময়ে, একটি বলিউড সিনেমার অন্য প্রতিটি গান সোনু নিগম গেয়েছিলেন।  তিনি লতা মঙ্গেশকর এবং খৈয়ামের মতো ভারতীয় সঙ্গীতের ঊর্ধ্বতনদের সাথে কাজ করেছেন।

সোনু নিগম কে ? Who is Sonu Nigam ? 

একজন ভারতীয় জনপ্রিয় সঙ্গীত শিল্পী যিনি সাধারণত হিন্দি এবং কন্নড় ভাষায় গান করে থাকেন। এছাড়াও তিনি অসংখ্য উড়িয়া, তামিল, অসমীয়া, পাঞ্জাবী, বাংলা, মালায়ালাম, মারাঠি, তেলুগু এবং নেপালী ছবিতে গান গেয়েছেন। তিনি তার মুক্তিপ্রাপ্ত ভারতীয় পপ অ্যালবাম সহ কয়েকটি ছবিতে অভিনয় করেছেন। তিনি তার নামের শেষের অক্ষর নিগম থেকে নিগামে পরিবর্তন করেছিলেন কিন্তু পরবর্তীতে আবার তার প্রকৃত নামে ফিরে আসেন।

সোনু নিগম এর জীবনী – Sonu Nigam Biography in Bengali

নাম (Name) সোনু নিগম (Sonu Nigam)
জন্ম (Birthday) ৩০ জুলাই ১৯৭৩ (30 July 1973) 
জন্মস্থান (Birthplace) হরিয়ানা, ভারত
পেশা  শিল্পী, মিউজিশিয়ান, কম্পোজার, অভিনেতা, সঙ্গীত পরিচালক, টেলিভিশন উপস্থাপক
বাদ্যযন্ত্রসমুহ ভোকাল 
লেবেল  সনি মিউজিক, টি-সিরিজ, টিপস, সারেগামা, ভেনাস রেকর্ড এন্ড টেপস
সহযোগী শিল্পী  শ্রেয়া ঘোষাল

 

সোনু নিগম এর শুরুর জীবন – Sonu Nigam Birth and Early life : 

সোনু নিগম 1973 সালের 30 জুলাই হরিয়ানার ফরিদাবাদ শহরে পিতা আগম কুমার নিগম এবং মা শোভা নিগমের ঘরে জন্মগ্রহণ করেন।

 তার বাবার নাম আগম কুমার নিগম যিনি আগ্রার বাসিন্দা এবং একজন বলিউড গায়কও।  তার মায়ের নাম শোভা নিগম যিনি গাড়ওয়ালের বাসিন্দা।

 তিশা নিগম (নিকিতা নিগম) এবং মীনাল নিগম নামে তার দুটি ছোট বোন রয়েছে।  সোনু 15 ফেব্রুয়ারি 2002-এ মধুরিমা নিগমকে বিয়ে করেন এবং তাদের দুজনের নেভান নামে একটি ছেলে রয়েছে।

 সোনু যখন মাত্র চার বছর বয়সে, তখন তিনি তার বাবা আগম কুমার নিগমের সাথে মোহাম্মদ রফির গান “কেয়া হুয়া তেরা ভাদা” গাইতে মঞ্চে যোগ দেন।  নিগম তার বাবার সাথে বিয়ে এবং পার্টিতে তার গানে যোগ দিতেন।

 বাড়ি থেকেই শুরু হয় সোনুর প্রশিক্ষণ।  তিনি তার বাবার কাছ থেকে সঙ্গীতের সূক্ষ্মতা শিখে বড় হয়েছেন।  তিনি দিল্লিতে ওস্তাদ মহা কাঞ্জর নাভিদের কাছে শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নেন।

 সঙ্গীতের প্রতি তার অনুরাগ অন্য সকল আগ্রহকে ছাড়িয়ে গেছে এবং তিনি একই মনোযোগ দিয়ে এটি অনুসরণ করেছিলেন।  কিশোর বয়সে তিনি অনেক আঞ্চলিক ও জাতীয় সঙ্গীত প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন এবং বেশিরভাগই জিতেছিলেন।

 তখনই তার মাথায় আসে বলিউডের বিখ্যাত প্লেব্যাক গায়ক হওয়ার চিন্তা।  তিনি 18 বছর বয়সে মুম্বাই যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং তার বাবার সাথে ছিলেন।

 মহান শাস্ত্রীয় সঙ্গীতের গুরু গোলাম মুস্তফা খানের তত্ত্বাবধানে সুযোগ খুঁজতে গিয়ে তিনি সঙ্গীত প্রশিক্ষণ অব্যাহত রাখেন।

সোনু নিগম এর শিক্ষাজীবন – Sonu Nigam Education Life : 

সোনু তার প্রাথমিক পড়াশোনা J.D-তে করেছিলেন।  দিল্লির টাইটলার স্কুল থেকে প্রাপ্ত।  এর পরে তিনি তার আরও পড়াশোনা শেষ করার জন্য দিল্লি বিশ্ববিদ্যালয়, নয়াদিল্লিতে যোগ দেন যেখান থেকে তিনি স্নাতক ডিগ্রি অর্জন করেন।

সোনু নিগম এর ক্যারিয়ার – Sonu Nigam Career : 

সোনু 1990 সালে “জনম” ছবিতে ব্যাকগ্রাউন্ড গানের জন্য তার প্রথম বিরতি পেয়েছিলেন কিন্তু দুর্ভাগ্যবশত ছবিটি মুক্তি পায়নি।

 তিনি টি-সিরিজের সাথে চুক্তির উপর অনেক বেশি নির্ভর করেছিলেন কিন্তু এসপি বালাসুব্রমানিয়ামের কারণে তার গানগুলি প্রত্যাখ্যান করা হলে সোনু বিরক্ত হয়েছিলেন।

 তার প্রতিভায় মুগ্ধ হয়ে, টি-সিরিজের মালিক, গুলশান কুমার তাকে সুপারহিট চলচ্চিত্র বেওয়াফা সনমের জন্য গায়ক হিসেবে বেছে নেন।  সোনু তার প্রথম চলচ্চিত্রের জন্য ‘আচ্ছা সিলা দিয়া সুর’ গানটি একটি বিশাল হিট হয়ে ওঠে এবং লোকেরা বসে বসে এই প্রতিভাবান গায়ককে লক্ষ্য করতে শুরু করে।

 তিনি মুম্বাইতে তার প্রাথমিক দিনগুলিতে অনেকগুলি প্লেব্যাকের সুযোগ না পেয়ে সংগ্রাম করেছিলেন।  তিনি কিছু রেডিও বিজ্ঞাপন করেছেন।

 মোহাম্মদ রফির কণ্ঠে স্টেজ শো থেকে তার আয়ের প্রধান উৎস ছিল।  তিনি ‘আজা মেরি জান’ (1992), ‘শবনম’ (1993), ‘আগ’ (1994), ‘খুদ্দার’ (1994), ‘হাস্টল’ (1994), ‘স্টান্টম্যান’-এর মতো ছবিতে কিছু ভুলে যাওয়ার মতো পার্শ্ব চরিত্রে অভিনয় করেছিলেন।  (1994) এবং ‘রাম জানে’ (1995)।

 তার কর্মজীবন শুরু হয় যখন তিনি 1997 সালের চলচ্চিত্র ‘বর্ডার’-এ ব্যাক টু ব্যাক হিট গান ‘সন্দেসে আতে হ্যায়’ গেয়েছিলেন, যার জন্য তিনি জি সিনে পুরস্কার জিতেছিলেন।

 তিনি 2004 সালের ‘পরদেস’ (1999) চলচ্চিত্র ‘ইয়ে দিল’-এর ‘কাল হো না হো’ গানটিও গেয়েছিলেন।  তিনি সুপার সফল ‘দিল চাহতা হ্যায়’-এর ‘তানহাই’ গানের জন্য শঙ্কর-এহসান-লয় ত্রয়ীর সাথে গায়ক হিসাবে সহযোগিতা করেছিলেন।

 ‘কভি খুশি কখনো গম’ ছবির ‘সুরজ হুয়া মধ্যম’-এর মতো রোমান্টিক গানে কণ্ঠ দিয়ে দর্শকদের মন জয় করেন তিনি।

সোনু নিগম এর অ্যালবাম এ ক্যারিয়ার – Sonu Nigam Album : 

1992 সালে, তিনি বিখ্যাত মোহাম্মদ রফি গানের প্রচ্ছদের সমন্বয়ে একটি অ্যালবাম ‘রফি কি ইয়াদেইন’ প্রকাশ করেন।  2007 সালে তিনি ছয়টি ডিস্ক বিন্যাসে 100 টিরও বেশি গান সহ ‘কাল আজ অর কাল’ শিরোনামে রফি গানের আরেকটি সংকলন প্রকাশ করেন।  তিনি 2008 সালে ‘রাফি রিক্রিয়েটেড’ শিরোনামে রাফির গানের দুটি ডিস্ক সংগ্রহও প্রকাশ করেছিলেন।

 তিনি কয়েক বছর ধরে মৌলিক গান সহ বেশ কয়েকটি অ্যালবাম প্রকাশ করেছেন।  তার অ্যালবাম দিওয়ানা টি-সিরিজ লেবেলে 1999 সালে প্রকাশিত হয়েছিল একটি বিশাল সাফল্য।  তার অন্যান্য মৌলিক অ্যালবাম যেমন ‘জান’ এবং ‘চান্দা কি ডলি’ যথাক্রমে 2000 এবং 2005 সালে প্রকাশিত হয়েছিল।

 তাঁর অন্যান্য উল্লেখযোগ্য সঙ্গীত অ্যালবামগুলি হল 2008 সালে ‘ক্লাসিক্যালি মাইল্ড’ এবং 2014 সালে ‘দ্য মিউজিক রুম’, পারকাশনবাদক বিক্রম ঘোষের সহযোগিতায়।

সঙ্গীতকার রূপে ক্যারিয়ার : 

সোনু নিগম একজন সঙ্গীত সুরকার হিসেবেও অবদান রেখেছেন এবং ‘সিংহ সাব দ্য গ্রেট’ (2013), ‘জাল’ (2014), ‘হ্যাপি অ্যানিভার্সারি’ (2016), ‘তুম জো মিল গেয়ে হো’-এর মতো বলিউডের ছবিতে কাজ করেছেন। (2016) এবং অনেক গানের জন্য সঙ্গীত রচনা করেছেন।

সোনু নিগম এর ছবিতে অভিনয় : 

সুরেলা কন্ঠ ছাড়াও, সোনু চকচকে চেহারায়ও আশীর্বাদপ্রাপ্ত।  তিনি ‘জানি দুশমন: এক আনোখি কাহানি’ (2002), ‘কাশ আপ হামারে হোতা’ (2003) এবং ‘লাভ ইন নেপাল’ (2004) এর মতো ছবিতে অভিনয় করেছেন।  এই ছবিগুলি বক্স অফিসে ভাল করতে পারেনি এবং সোনু অভিনয়ে এগিয়ে যাননি।

টেলিভিশন ও রেডিওতে ক্যারিয়ার : 

তার কর্মজীবনের শুরুর দিকে, সোনু 1995 সালে গানের প্রতিযোগিতার অনুষ্ঠান ‘সা রে গা মা’ হোস্ট করেছিলেন, যা তাকে ঘরে ঘরে পরিচিত করেছিল।  তারপর থেকে তিনি বেশ কয়েকটি রিয়েলিটি টেলিভিশন শোতে বিচারক হিসাবে উপস্থিত হয়েছেন।  তিনি ইন্ডিয়ান আইডল (সিজন 1, 2, 3, 4 এবং 7), আমুল স্টার ভয়েস অফ ইন্ডিয়া (সিজন 1 এবং 2), ছোটে উস্তাদ এবং এক্স-ফ্যাক্টর ইন্ডিয়াতে উপস্থিত হয়েছেন।

 সোনু নিগম রেডিও সিটি 91 এফএম-এ ‘লাইফ কি ধুন’ নামে পরিচিত একটি রেডিও শোতেও উপস্থিত ছিলেন।

সোনু নিগম এর অ্যাওয়ার্ডস – Sonu Nigam Awards : 

কাল হো না হো (2003) চলচ্চিত্রের “কাল হো না হো” গানের জন্য শ্রেষ্ঠ পটভূমি গায়কের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

 সাথিয়া (2002) চলচ্চিত্রের “সাথিয়া” গানের জন্য শ্রেষ্ঠ পুরুষ প্লেব্যাক গায়কের জন্য ফিল্মফেয়ার পুরস্কার

 কাল হো না হো (2003) ছবির “কাল হো না হো” গানের জন্য শ্রেষ্ঠ প্লেব্যাক গায়কের জন্য ফিল্মফেয়ার পুরস্কার।

 হরিয়ানা সরকার কর্তৃক হরিয়ানা গৌরব সম্মান পেয়েছেন

সোনু নিগম এর জীবনী – Sonu Nigam Biography in Bengali FAQ :

  1. সোনু নিগম কে ?

Ans: একজন ভারতীয় সিঙ্গার ।

  1. সোনু নিগম এর জন্ম কোথায় হয় ?

Ans: ফরিদাবাদ এ ।

  1. সোনু নিগম এর জন্ম কবে হয় ?

Ans: ৩০ জুলাই ১৯৭৩ সালে ।

  1. সোনু নিগম এর অভিনয় করা একটি ছবির নাম কী ?

Ans: জানে দুশমন ২০০২ ।

  1. সোনু নিগম এর পিতার নাম কী ?

Ans: আগম নিগম ।

  1. সোনু নিগম এর মায়ের নাম কী ?

Ans: শোভা নিগম ।

  1. সোনু নিগম এর প্রথম গান কী ?

Ans: আচ্ছা সিলা দিয়া তুনে ।

সোনু নিগম এর জীবনী – Sonu Nigam Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সোনু নিগম এর জীবনী – Sonu Nigam Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সোনু নিগম এর জীবনী – Sonu Nigam Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সোনু নিগম এর জীবনী – Sonu Nigam Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।