Rishi Sunak Biography in Bengali
Rishi Sunak Biography in Bengali

ঋষি সুনাক এর জীবনী

Rishi Sunak Biography in Bengali

ঋষি সুনাক এর জীবনী – Rishi Sunak Biography in Bengali : ব্রিটিশ রাজনীতিতে প্রতিনিয়ত আলোড়ন চলছে।  বরিস জনসনের পদত্যাগের পর এখানকার রাজনীতি আরও উত্তপ্ত হয়ে উঠেছে। সবাই একই প্রশ্ন করছেন কে হবেন পরবর্তী প্রধানমন্ত্রী। একই সময়ে, একটি প্রতিবেদন অনুসারে, অনুমান করা হচ্ছে যে, বরিস জনসনের আমলে অর্থমন্ত্রী ঋষি সুনাক (Rishi Sunak) এই দৌড়ে নামতে পারেন। আমরা আপনাকে বলি যে ঋষি সুনাক (Rishi Sunak) ভারতীয় বংশোদ্ভূত বাসিন্দা। যিনি এখন যুক্তরাজ্যের রাজনীতিতে সক্রিয়। কিন্তু আপনি কি ঋষি সুনাক (Rishi Sunak) জীবন পরিচয় সম্পর্কে জানেন? তারা কোথায় থাকে, তাদের পরিবারে কে আছে। আজ আমরা এই সব বিষয়ের তথ্য জানাবো। যা আপনার জন্যও জানা জরুরী।

   ব্রিটিশ রাজনীতিবিদ যিনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাক এর একটি সংক্ষিপ্ত জীবনী । ঋষি সুনাক এর জীবনী – Rishi Sunak Biography in Bengali বা ঋষি সুনাক এর আত্মজীবনী বা (Rishi Sunak Jivani Bangla. A short biography of Rishi Sunak. Rishi Sunak Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ঋষি সুনাক এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ঋষি সুনক কে ? Who is Rishi Sunak ?

ঋষি সুনাক (Rishi Sunak) একজন ব্রিটিশ রাজনীতিবিদ যিনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির নেতা হিসেবে দায়িত্ব পালন করছেন। ঋষি সুনাক (Rishi Sunak) এর আগে ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত রাজকোষের চ্যান্সেলর এবং ২০১৯ থেকে ২০২০ সাল পর্যন্ত ট্রেজারির প্রধান সচিব হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ঋষি সুনাক (Rishi Sunak) ২০১৫ সাল থেকে রিচমন্ডের (ইয়র্ক) আসনের সংসদ সদস্য (এমপি) হিসেবে দায়িত্ব পালন করছেন।

ঋষি সুনাক এর জীবনী – Rishi Sunak Biography in Bengali

নাম (Name) ঋষি সুনাক (Rishi Sunak)
জন্ম (Birthday) ১২ মে ১৯৮০ (12th May 1980)
জন্মস্থান (Birthplace) ইংল্যান্ড
পিতামাতা (Parents) যশবীর এবং উষা সুনাক
দাম্পত্য সঙ্গী (Spouse) অক্ষতা মূর্তি
রাজনৈতিক দল কনজারভেটিভ পার্টি
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ২৫ অক্টোবর ২০২২

ঋষি শুনাক এর প্রারম্ভিক জীবন – Rishi Sunak Early Life : 

ঋষি সুনাক (Rishi Sunak) 12 মে 190 সালে যুক্তরাজ্যের সাউদাম্পটনে জন্মগ্রহণ করেন। তার পরিবার ভারতীয় পাঞ্জাবি হিন্দু। ঋষি সুনাক (Rishi Sunak) মা ঊষা সুনাক ছিলেন একজন ফার্মাসিস্ট এবং বাবা যশবীর সুনাক একজন সাধারণ অনুশীলনকারী ছিলেন। পরিবারে তিন ভাইবোনের মধ্যে তিনি ছিলেন সবার বড়। ঋষি সুনাক (Rishi Sunak) পিতা যশবন্ত সুনাক কেনিয়ায় জন্মগ্রহণ করেন। যখন তার মা ঊষা তানজানিয়ায় জন্মগ্রহণ করেন। যদিও তার দাদা-দাদি ছিলেন ভারতীয়। তাই ঋষি সুনাক (Rishi Sunak) নিজেদেরকে ভারতীয় বলে পরিচয় দেয়। ঋষি সুনাকের ভাই সঞ্জয় একজন মনোবিজ্ঞানী, সেইসাথে তার বোন রাখি, যিনি পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন অফিস এবং জাতিসংঘে শান্তিরক্ষার জন্য কাজ করেন।

ঋষি সুনাক এর শিক্ষাজীবন – Rishi Sunak Education Life : 

ঋষি সুনাক (Rishi Sunak) ক্যালিফোর্নিয়া ভিত্তিক একটি মার্কিন বিনিয়োগ ব্যাংকে গোল্ডম্যান শ্যাক্স নামে তার প্রথম চাকরি করেন। এতে তিনি বিশ্লেষক হিসেবে কাজ করেন। 2004 সালে, ঋষি সুনাক (Rishi Sunak) হেজ ফান্ড ম্যানেজমেন্ট ফার্ম The Children’s Investment Fund Management এও কাজ করেন। এরপর ২০০৯ সালে চাকরি ছেড়ে দেন। ফার্মটি প্রায় $536 মিলিয়নের প্রাথমিক বিনিয়োগের সাথে অক্টোবর 2010 সালে শুরু হয়েছিল। যার নাম ছিল থেলেম পার্টনারস। তারপর 2013 সালে ঋষি সুনাক (Rishi Sunak) এবং তার স্ত্রীকে তার শ্বশুর দ্বারা বিনিয়োগ সংস্থা ক্যাটামারান ভেঞ্চারস ইউকে লিমিটেডের পরিচালক করা হয়েছিল।  এরপর 30 এপ্রিল 2015 এ তিনি এই পদ থেকে পদত্যাগ করেন।

ঋষি সুনাক এর বিবাহ জীবন – Rishi Sunak Marriage Life : 

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে স্ত্রীর সঙ্গে প্রথম দেখা হয় ঋষি সুনাক (Rishi Sunak)র। যেখানে তিনি ও তার স্ত্রী এমবিএ পড়ছিলেন।  আসুন আমরা আপনাকে বলি যে ঋষি সুনাক (Rishi Sunak) স্ত্রী ভারতীয় ধনকুবের এনআর নারায়ণ মূর্তি এর কন্যা। তিনি ক্যাটামারান ভেঞ্চারস-এর পরিচালক হিসেবেও কাজ করেন। ঋষি সুনাক (Rishi Sunak) এবং তার স্ত্রী নর্থ ইয়র্কশায়ারের নর্থালারটনের কাছে থাকেন।  যার সাথে তার দুই মেয়েও থাকে।

ঋষি সুনাক এর রাজনৈতিক জীবন – Rishi Sunak Political Career : 

2014 সালে প্রথমবারের মতো যুক্তরাজ্যের পার্লামেন্টে পা রাখেন ঋষি সুনাক (Rishi Sunak)। প্রকৃতপক্ষে, যখন তিনি সংসদে পৌঁছেছিলেন, তখন সাবেক এমপি উইলিয়াম হেগ রিচমন্ডে প্রতিদ্বন্দ্বিতা করতে অস্বীকার করেছিলেন। এরপর ঋষি সুনাক (Rishi Sunak) রিচমঞ্জের স্থলাভিষিক্ত হন এবং কনজারভেটিভ এমপি প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন।

 2015 সালে, ঋষি সুনাক (Rishi Sunak) নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হন। নির্বাচনে জয়ী হওয়ার পর, তিনি 2015 থেকে 2017 সাল পর্যন্ত যুক্তরাজ্যের পরিবেশ, খাদ্য ও গ্রামীণ বিষয়ক নির্বাচনী কমিটিতে দায়িত্ব পালন করেন।

 এর পরে, 2017 সালে ঋষি সুনাক (Rishi Sunak) বিপুল ভোট পেয়েছিলেন।  এরপর তিনি আবারও সংসদ সদস্য নির্বাচিত হন।

 তার চমৎকার কাজের ধরন দেখে, 24 জুলাই 2019 তারিখে, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন তাকে ট্রেজারির প্রধান সচিব হিসেবে নিয়োগ দেন।

 2019 সালে, তিনি আবার এমপি নির্বাচিত হন এবং এবার তিনি বিপুল ভোট পান। এরপর তৃতীয়বারের মতো সংসদ সদস্য হন ঋষি সুনাক (Rishi Sunak)। তার মেধা ও কাজের ধরন দেখে এগিয়ে যেতে থাকেন। এর পর 2020 সালের 12 ফেব্রুয়ারি, তিনি বরিস জনসনের মন্ত্রিসভায় অর্থমন্ত্রী হিসাবে নিযুক্ত হন।

ঋষি সুনাক UK এর অর্থমন্ত্রী – Rishi Sunak UK Finance Minister : 

2020 সালের 11 মার্চ ঋষি সুনাক (Rishi Sunak) তার প্রথম বাজেট পেশ করেন।  ঋষি সুনক তার শাসনামলে করোনা মহামারীতে আক্রান্ত মানুষদের সাহায্য করার জন্য একটি বড় ঘোষণা করেছিলেন। যাতে ঋষি সুনাক (Rishi Sunak) প্রায় 30 মিলিয়ন ব্যয় করার ঘোষণা করেছিলেন। যার কারণে অনেক মানুষের জীবনও রক্ষা পেয়েছে এবং যাদের খাওয়ার কিছু ছিল না। পরবর্তীকালে 17 মার্চ 2020-এ তিনি ব্যবসার জন্য 330 বিলিয়ন জরুরী সহায়তা এবং শ্রমিকদের বেতন ঘোষণা করেন। এতে তাদের ভর্তুকি দেওয়া হয়। দিন পরে, ঋষি সুনাক (Rishi Sunak) একটি চাকরি ধরে রাখার পরিকল্পনা ঘোষণা করেছিলেন। কিন্তু এটি সমালোচনামূলক প্রতিক্রিয়া পেয়েছে। কারণ এর জন্য ১ লাখ লোকের অনুমতি প্রয়োজন ছিল যা পাওয়া যায়নি। যার কারণে এই প্রকল্পটি 30 সেপ্টেম্বর 2021 পর্যন্ত বাড়ানো হয়েছিল।

 2021 সালের বাজেটে, ঋষি সুনাক 2020-21 আর্থিক বছরে ঘাটতি বাড়িয়ে 355 বিলিয়ন পাউন্ডে উন্নীত করেছেন। যেটি তখন শান্তিকালীন সময়ে সর্বোচ্চ ছিল। এরপর ঋষি সুনাক (Rishi Sunak) কর্পোরেশন ট্যাক্স 19 থেকে 25 শতাংশে উন্নীত করেন এবং করমুক্ত ব্যক্তিগত ভাতার উপর পাঁচ বছরের ফ্রিজ আরোপ করেন। তারপরে 2021 সালের জুনে G7 শীর্ষ সম্মেলনে বহুজাতিক কোম্পানি এবং অনলাইন কোম্পানিগুলির উপর একটি বৈশ্বিক ন্যূনতম কর প্রতিষ্ঠা করে। 2021 সালের অক্টোবরে, ঋষি সুনাক (Rishi Sunak) তৃতীয় বাজেট পেশ করেন। যার মধ্যে তিনি স্বাস্থ্য গবেষণা ও উদ্ভাবনের জন্য £5 বিলিয়ন এবং দক্ষতা শিক্ষার জন্য £3 বিলিয়ন অন্তর্ভুক্ত করেছেন।

ঋষি সুনাক UK এর প্রধানমন্ত্রী – Rishi Sunak UK Prime Minister : 

আমরা আপনাকে বলি যে প্রধানমন্ত্রী বরিস জনসনের মেয়াদে খুশি না হওয়ার কারণে, অনেক মন্ত্রিপরিষদ মন্ত্রী এমপি পদ থেকে পদত্যাগ করেছেন। ধীরে ধীরে এই সংখ্যা ৫০-এর কাছাকাছি। মন্ত্রিসভা থেকে যারা পদত্যাগ করেছেন তাদের মধ্যে রয়েছেন ঋষি সুনাক (Rishi Sunak)ও। যিনি অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে সরকার ছেড়েছেন। ঋষি সুনাক (Rishi Sunak) তার মেয়াদে অনেক ভালো পারফরম্যান্স দেখিয়েছিলেন। যার কারণে তিনি কনজারভেটিভ পার্টি থেকে পরবর্তী প্রধানমন্ত্রী পদে নির্বাচিত হন। আমরা আপনাকে বলি যে ঋষি সুনাক (Rishi Sunak) যদি ব্রিটেনের প্রধানমন্ত্রী হন তবে এটি একটি ঐতিহাসিক মুহূর্ত হবে। কারণ প্রথমবারের মতো একজন ভারতীয় ব্রিটেনের প্রধানমন্ত্রী হবেন এবং ব্রিটেন হবে 6 তম দেশ।  যেখানে একজন ভারতীয় দেশের দায়িত্ব নেবেন।

ঋষি সুনাক এর কিছু তথ্য – Facts about Rishi Sunak : 

ঋষি সুনাক (Rishi Sunak) দুই মেয়ে, দুজনেই বিবাহিত।

 2001 থেকে 2004 সাল পর্যন্ত ঋষি সুনাক একটি বিনিয়োগ ব্যাংকে কাজ করেছেন। সেটাও গোল্ডম্যান স্যাক্স এবং বিশ্লেষক হিসেবে।

 ঋষি সুনাক (Rishi Sunak) স্ত্রী অক্ষতা মূর্তি ব্রিটেনের অন্যতম ধনী নারী।

 ঋষি সুনাক (Rishi Sunak) ভাই সঞ্জয় একজন মনোবিজ্ঞানী। তার বোন ফরেন, কমনওয়েলথ এবং ডেভেলপমেন্ট অফিসে মানবিক, শান্তি বিল্ডিং, জাতিসংঘের তহবিল এবং প্রোগ্রামের প্রধান হিসেবে কাজ করেন।

ঋষি সুনাক এর জীবনী – Rishi Sunak Biography in Bengali FAQ : 

  1. ঋষি সুনাক কে ?

Ans: ঋষি সুনাক বর্তমান UK এর প্রধানমন্ত্রী ।

  1. ঋষি সুনাক এর জন্ম কোথায় হয় ?

Ans: ঋষি সুনাক এর জন্ম হয় ইংল্যান্ডে ।

  1. ঋষি সুনাক এর জন্ম কবে হয় ?

Ans: ঋষি সুনাক এর জন্ম হয় ১২ মে ১৯৮০ সালে ।

  1. ঋষি সুনাক এর পিতার নাম কী ?

Ans: ঋষি সুনাক এর পিতার নাম যশবীর সুনাক ।

  1. ঋষি সুনাক এর মাতার নাম কী ?

Ans: ঋষি সুনাক এর মাতার নাম ঊষা সুনাক ।

  1. ঋষি সুনাক এর দলের নাম কী ?

Ans: ঋষি সুনাক এর দলের নাম কনজারভেটিভ পার্টি ।

  1. ঋষি সুনাক কবে UK এর প্রধানমন্ত্রী হোন ?

Ans: ঋষি সুনাক ২৫ অক্টোবর ২০২২ সালে UK এর প্রধানমন্ত্রী হোন ।

  1. ঋষি সুনাক এর দাম্পত্য সঙ্গীর নাম কী ?

Ans: ঋষি সুনাক এর দাম্পত্য সঙ্গীর নাম অক্ষতা মূর্তি ।

ঋষি সুনাক এর জীবনী – Rishi Sunak Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ঋষি সুনাক এর জীবনী – Rishi Sunak Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ঋষি সুনাক এর জীবনী – Rishi Sunak Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ঋষি সুনাক এর জীবনী – Rishi Sunak Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel