যোগী আদিত্যনাথ এর জীবনী - Yogi Adityanath Biography in Bengali
যোগী আদিত্যনাথ এর জীবনী - Yogi Adityanath Biography in Bengali

যোগী আদিত্যনাথ এর জীবনী

Yogi Adityanath Biography in Bengali

যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali : যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) 19 মার্চ 2017 রবিবার সকালে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন৷  গোরখপুরের লোকসভা সংসদ যোগী আদিত্যনাথ ভারতীয় রাজনীতিতে তার কট্টর হিন্দুত্ববাদী রাজনীতির জন্য বিখ্যাত। তারা ভারতীয় জনতা পার্টির হয়ে রাজনীতি করে। যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) এর ‘এক হাতে মালা, এক হাতে বর্শা’ বক্তব্য তার মৌলবাদের পরিচয় দেয়।  ছোট থেকেই সক্রিয় রাজনীতিতে পা রেখেছেন। যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) 1998 সালে ভারতের 12 তম লোকসভা নির্বাচনে জয়ী হয়ে সর্বকনিষ্ঠ এমপি হিসেবে দেশের সামনে আসেন।  এ সময় তার বয়স ছিল ২৬ বছর। যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) নাথ সম্প্রদায়ের লোক।

  ভারতীয় পুরোহিত তথা একজন হিন্দুত্ববাদী (হিন্দু জাতীয়তাবাদী) রাজনীতিবিদ যোগী আদিত্যনাথ এর একটি সংক্ষিপ্ত জীবনী । যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali বা যোগী আদিত্যনাথ এর আত্মজীবনী বা (Yogi Adityanath Jivani Bangla. A short biography of Yogi Adityanath. Yogi Adityanath Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) যোগী আদিত্যনাথ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

যোগী আদিত্যনাথ কে ? Who is Yogi Adityanath ?

যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) একজন ভারতীয় পুরোহিত তথা একজন হিন্দুত্ববাদী (হিন্দু জাতীয়তাবাদী) রাজনীতিবিদ। ২০১৭ সালের উত্তর প্রদেশ-এর বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি সংখ্যাগরিষ্ঠতা লাভ করলে যোগী আদিত্যনাথ উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে ২০১৭ সালের ১৯ মার্চ শপথ গ্রহণ করেন। উল্লেখ্য যে, উক্ত নির্বাচনে যোগী ছিলেন বিজেপি দলের একজন বিশিষ্ট প্রচারক। ১৯৯৮ সাল থেকে যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) উত্তর প্রদেশ-এর গোরখপুর কেন্দ্র থেকে একটানা পাঁচবার লোকসভার সাংসদ হন। এছাড়া, যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) ছিলেন গোরখনাথ মঠ নামে গোরখপুরের একটি হিন্দু মন্দিরের মহন্ত বা মুখ্য পুরোহিত । এর আগে মন্দিরের মুখ্য পুরোহিত ছিলেন যোগীর আধ্যাত্মিক “পিতা” মহন্ত অবৈদ্যনাথ । যিনি ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে মারা যান। যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) হিন্দু যুবা বাহিনী নামে একটি যুব সংগঠনও প্রতিষ্ঠা করেছেন।

যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali :

নাম (Name) অজয় সিং বিস্ত বা যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)
জন্ম (Birthday) ৫ জুন ১৯৭২ (5th June 1972)
জন্মস্থান (Birthplace) পঞ্চুর, পৌরী গড়বাল, উত্তর প্রদেশ (বর্তমানের উত্তরাখণ্ড)
পিতামাতা (Parents) আনন্দ সিং বিস্ত (পিতা)

সাবিত্রী দেবী (মাতা)

পেশা রাজনীতিবিদ, পুরোহিত
ধর্ম হিন্দু
রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি
উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী ২০১৭ – বর্তমান

যোগী আদিত্যনাথ এর প্রারম্ভিক জীবন – Yogi Adityanath Early Life : 

যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) 1972 সালের 5 জুন উত্তরাখণ্ডের গাড়ওয়াল জেলার একটি রাজপুত পরিবারে জন্মগ্রহণ করেন। ছোটবেলায় তার নাম ছিল অজয় ​​সিং। যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) এর পিতা মহন্ত আনন্দ সিং বিষ্ট জি মহারাজ ছিলেন গুরু গোরক্ষনাথ মন্দিরের মহন্ত। তাঁর মৃত্যুর পর যোগী নিজেই এখন এই মন্দিরের মহন্ত। তিনি এইচ.এন.বি. গাড়ওয়াল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানে স্নাতক।  যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) হিন্দু যুবকদের একত্রিত করে হিন্দু যুব বাহিনী গঠন করেন। এই সংগঠনটি সব সময়ই কোনো না কোনো বিতর্কে জর্জরিত থাকে।

যোগীজির বাবা আনন্দ সিং বিষ্ট একজন ফরেস্ট রেঞ্জার ছিলেন, সেখান থেকে অবসর নেওয়ার পর যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) গোরক্ষনাথ মন্দিরের মহন্ত হন। তার ভাই মহেন্দ্র সিং বিষ্ট ভারতীয় সেনাবাহিনীতে এবং বাকি ২ ভাই কলেজে চাকরি করেন। যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) এর একটি বড় বোন এবং 2 ছোট বোন রয়েছে। অর্থাৎ মোট এরা ৭ ভাইবোন।

যোগী আদিত্যনাথ এর হিন্দু যুব বাহিনী – Yogi Adityanath Hindu Yuva Vahini : 

হিন্দু যুববাহিনি শুধুমাত্র হিন্দুদের একটি সংগঠন যা যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) দ্বারা প্রতিষ্ঠিত। ২০০৫ সালে মাউ দাঙ্গার জন্য পুলিশ এই সংগঠনটিকে অভিযুক্ত করে। এই দাঙ্গায় এই হিন্দু দলটি মুখতার আনসারি নামে এক বিধায়কের বিরুদ্ধে দাঙ্গা করেছিল, যার বিরুদ্ধে ভারতীয় জনতা পার্টির বিধায়ক কৃষ্ণানন্দ রাইকে হত্যার অভিযোগ ছিল। এর পাশাপাশি 2007 সালের গোরখপুর দাঙ্গায়ও অভিযুক্ত হয়েছিল হিন্দু যুব বাহিনী।

যোগী আদিত্যনাথ এর রাজনীতি ক্যরিয়ার – Yogi Adityanath Political Career : 

যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) 26 বছর বয়সে দেশের দ্বাদশ লোকসভা নির্বাচনে গোরখপুর থেকে নির্বাচনে জয়ী হয়ে সর্বকনিষ্ঠ এমপি হয়েছিলেন। 1998-99 সালে, যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) খাদ্য, বেসামরিক সরবরাহ, চিনি ও ভোজ্য তেল বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইত্যাদি কমিটিতে কাজ করেন। 1999 সালে, তিনি ত্রয়োদশ লোকসভায় পুনঃনির্বাচিত হন এবং সমস্ত পুরানো পদে রয়ে যান।  ২০০৪ সালে যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) আবারও এ আসন থেকে নির্বাচনে জয়ী হয়ে পুরনো সব পদে কাজ করে যান। 2009 সালে, 15 তম লোকসভায়, লোকেরা আবার যোগী আদিত্যনাথকে (Yogi Adityanath) তাদের প্রতিনিধি হিসাবে নির্বাচিত করেছিল এবং এবার তিনি পরিবহন, পর্যটন এবং সংস্কৃতি বিষয়ক কমিটির সদস্য হন। এর পর আবার ২০১৪ সালে ভারতের ষোড়শ লোকসভায় গোরখপুর আসন থেকে নির্বাচনে জয়ী হয়ে আবার লোকসভার সাংসদ হন।

 এ ছাড়া যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) হিন্দু মহাসভার সভাপতিও। অবিলম্বে, গুরু গোরক্ষনাথ মন্দিরের মহন্ত অবৈদ্যনাথের মৃত্যুর পর, তাকে এই মন্দিরের পীঠধীশ্বর করা হয়। এই মন্দিরটি নাথ সম্প্রদায়ের পুরানো রীতিনীতি অনুসরণ করে।

যোগী আদিত্যনাথ এর বিবাদ – Yogi Adityanath Controversy : 

যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) এর বিরুদ্ধে অনেক ফৌজদারি মামলা রয়েছে। এর মধ্যে কয়েকটি মামলার মধ্যে দাঙ্গায় উসকানি, খুনের চেষ্টা, অত্যন্ত বিপজ্জনক অস্ত্র রাখা, অবৈধভাবে সমাবেশ করা ইত্যাদি অভিযোগ রয়েছে। এ ছাড়া তাদের ওপর আরোপ করা হয়েছে আরো নানা মামলা।

ধর্মান্তরিত : 2005 সালে যোগী আদিত্যনাথের বিরুদ্ধে খ্রিস্টানদের ধর্মান্তরিত করার অভিযোগ ওঠে। তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল যে, তারা কোনো বিশেষ উপায়ে খ্রিস্টান ধর্মাবলম্বীদের হিন্দু ধর্মে ধর্মান্তরিত করার চেষ্টা করছে।  উত্তরপ্রদেশের ইটা নামক একটি স্থানে তিনি প্রায় 1800 খ্রিস্টান ধর্মের লোককে হিন্দু ধর্মে ধর্মান্তরিত করেছিলেন।

দাঙ্গা ও গ্রেপ্তার : 2007 সালের জানুয়ারী মাসে, মহরমের সময় হিন্দু ও মুসলমানদের মধ্যে বিরোধ দেখা দেয়।  এই বিবাদে ছিলেন যুববাহিনীর সদস্য রাজ কুমার অগ্রহারিও।  ওই এলাকার জেলা কালেক্টর যোগীর সঙ্গে কথা বলে ওই জায়গায় না যেতে বলেন।  প্রথমে যোগী রাজি হলেও এই উত্তেজনায় অগ্রহীর মৃত্যু হয়।  এই ঘটনায় উত্তেজিত যোগী ম্যাজিস্ট্রেটের কথা না শুনে তাঁর অনুগামীদের সঙ্গে বিবাদের জায়গায় পৌঁছে যান। যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) প্রথমে একটি অহিংস পিকেটে মঞ্চস্থ করেছিলেন, কিন্তু যোগীর কথা তার কিছু অনুসারীকে উত্তেজিত করেছিল এবং তারা একসাথে সেখানে অবস্থিত একটি সমাধিতে আগুন ধরিয়ে দেয়।  স্থানীয় পুলিশ পুরো এলাকায় কারফিউ জারি করার পরে, যোগী এই কারফিউও মানেননি, এবং তাকে ভারতীয় দণ্ডবিধির 151A, 146, 279, 506 ধারায় গ্রেপ্তার করা হয়েছিল। এই গ্রেফতারে ক্ষুব্ধ হয়ে হিন্দু যুববাহিনির সদস্যরা মুম্বাই-গোরখপুর এক্সপ্রেসের কয়েকটি বগিতে আগুন ধরিয়ে দেয়। এ ঘটনার পর তাৎক্ষণিক জেলা ম্যাজিস্ট্রেট ও স্থানীয় পুলিশ প্রধানকে বদলি করা হয়।  এরপর গোরক্ষপুরে বহু মসজিদ, বাড়ি, বাস, ট্রেনে আগুন দেওয়া হয়। জেল থেকে ছাড়া পাওয়ার পর যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) লোকসভায়ও তাঁর গ্রেপ্তারের প্রতিবাদ করেন।

[আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali]

যোগী আদিত্যনাথ এর বিবাদপূর্ন ভাষণ – Controversial Statements :

যোগ এ : 9 জুন 2015-এ, যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) সেই সমস্ত লোকদের লক্ষ্য করেছিলেন যারা যোগব্যায়াম করেন না বা যোগব্যায়ামে সূর্যনমস্কার করেন না। তিনি যারা সূর্য নমস্কার করেন না তাদের সবাইকে বলেছিলেন যে যারা সূর্য নমস্কারের বিরোধিতা করে বা সূর্য নমস্কার করে না তাদের ভারতে বসবাস করার অধিকার নেই। যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) বলেন, ওইসব লোকদের কাছে তাঁর অনুরোধ, যারা সূর্যের আলোতেও হিন্দু-মুসলিম দেখেন, তারা যেন ডুবে মরেন।

শারুখখান এর উপর : মিডিয়ায় অসহিষ্ণুতার যুক্তির সময়, যোগী জি বলিউড নায়ক শাহরুখ খানকে সন্ত্রাসী হাফিজ সাইদের সাথে তুলনা করেছিলেন। অসহিষ্ণুতা নিয়ে শাহরুখের বক্তব্য শুনে তিনি বলেন, শাহরুখের উচিত এদেশের সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের প্রতি খেয়াল রাখা। দেশ তাকে তারকা বানিয়েছে।  দেশের মানুষ যদি তার ছবি দেখা বন্ধ করে দেয়, তাহলে শাহরুখকে রাস্তায় ঘুরে বেড়াতে হবে।

[আরও দেখুন, ডঃ মনমোহন সিং এর জীবনী – Dr. Manmohan Singh Biography in Bengali]

যোগী আদিত্যনাথ ও বিজেপির সমন্ধ – Yogi Adityanath and BJP Relationship : 

যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) দীর্ঘদিন ধরে বিজেপির সঙ্গে যুক্ত। 2006 সালে, তিনি গোরখপুরে একটি বিরাট হিন্দু সম্মেলনের আয়োজন করেছিলেন। একই সময়ে লখনউতে বিজেপির জাতীয় কার্যনির্বাহী বৈঠক হয়। এই সময়ে, 2007 সালের উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে দল এবং যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) এর মধ্যে উত্তেজনা দেখা গিয়েছিল। যদিও পরে সবকিছু স্বাভাবিক হয়ে যায়।

যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali FAQ :

  1. যোগী আদিত্যনাথ কে ?

Ans: যোগী আদিত্যনাথ হলেন উত্তর প্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী ।

  1. যোগী আদিত্যনাথ এর জন্ম কোথায় হয় ?

Ans: যোগী আদিত্যনাথ এর জন্ম হয় উত্তরাখণ্ডে ।

  1. যোগী আদিত্যনাথ কবে জন্মগ্রহণ করেন ?

Ans: যোগী আদিত্যনাথ জন্মগ্রহণ করেন ৫ জুন ১৯৭২ সালে ।

  1. যোগী আদিত্যনাথ এর পিতার নাম কী ?

Ans: যোগী আদিত্যনাথ এর পিতার নাম আনন্দ সিং বিস্ত ।

  1. যোগী আদিত্যনাথ এর মাতার নাম কী ?

Ans: যোগী আদিত্যনাথ এর মাতার নাম সাবিত্রী দেবী।

  1. যোগী আদিত্যনাথ কবে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হোন ?

Ans: যোগী আদিত্যনাথ ১৯ মার্চ ২০১৭ সালে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হোন ।

  1. যোগী আদিত্যনাথ এর আসল নাম কী ?

Ans: যোগী আদিত্যনাথ এর আসল নাম অজয় সিং বিস্ত ।

  1. যোগী আদিত্যনাথ কত সালে গরোখপুরের এমপি হোন ?

Ans: যোগী আদিত্যনাথ ১৯৯৮ সালে গরোখপুরের এমপি হোন ।

  1. যোগী আদিত্যনাথ কত বছর বয়সে গরখপুরের এমপি হোন ?

Ans: যোগী আদিত্যনাথ ২৬ বছর বয়সে গরখপুরের এমপি হোন ।

  1. যোগী আদিত্যনাথ এর বিরুদ্ধে কত সালে ধর্মান্তরিত মামলা হয় ?

Ans: যোগী আদিত্যনাথ এর বিরুদ্ধে ২০০৫ সালে ধর্মান্তরিত মামলা হয় ।

[আরও দেখুন, রাহুল গান্ধী এর জীবনী – Rahul Gandhi Biography in Bengali

আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription