Thibaut Courtois Biography in Bengali 
Thibaut Courtois Biography in Bengali 

থিবাউট কোর্তোয়া এর জীবনী

Thibaut Courtois Biography in Bengali

থিবাউট কোর্তোয়া এর জীবনী – Thibaut Courtois Biography in Bengali : থিবাউট নিকোলাস মার্ক কোর্টোয়াস ওরফে “অক্টোপাস” হলেন একজন বেলজিয়ান পেশাদার ফুটবলার যিনি বেলজিয়াম জাতীয় দল এবং স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন। নিকোলাস বেলজিয়াম ফুটবল ক্লাব জেঙ্কের একটি পণ্য, যেখান থেকে তিনি এর যুব সিস্টেম থেকে স্নাতক হন এবং তারপরে দলের বেলজিয়ান প্রো লীগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। 2011 সালে তিনি 8 মিলিয়ন ইউরোর বিনিময়ে চেলসিতে যোগদান করেন এবং অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে তিন মৌসুমের জন্য ঋণ পান যেখানে তিনি 2012 ইউরোপা লীগ, 2013 কোপা দেল রে এবং 2014 লা লিগা শিরোপা জয় করতে ক্লাবটিকে সাহায্য করেছিলেন।

   বেলজিয়ান পেশাদার ফুটবলার থিবাউট কোর্তোয়া এর একটি সংক্ষিপ্ত জীবনী । থিবাউট কোর্তোয়া এর জীবনী – Thibaut Courtois Biography in Bengali বা থিবাউট কোর্তোয়া এর আত্মজীবনী বা (Thibaut Courtois Jivani Bangla. A short biography of Thibaut Courtois. Thibaut Courtois Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) থিবাউট কোর্তোয়া এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

থিবাউট কোর্তোয়া কে ? Who is Thibaut Courtois ?

থিবাউট কোর্তোয়া একজন বেলজিয়ান পেশাদার ফুটবলার যিনি লা লিগা ক্লাব রিয়াল মাদ্রিদ এবং বেলজিয়াম জাতীয় দলের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন। তাকে বিশ্ব ফুটবলের অন্যতম সেরা গোলরক্ষক হিসেবে বিবেচনা করা হয়।

কোর্টোয়াস জেঙ্কের যুব ব্যবস্থার মধ্য দিয়ে অগ্রসর হন এবং 18 বছর বয়সে তিনি দলের বেলজিয়ান প্রো লিগ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। জুলাই 2011 সালে, তিনি চেলসিতে যোগ দেন একটি রিপোর্ট করা £8 মিলিয়নের জন্য, এবং সঙ্গে সঙ্গে অ্যাটলেটিকো মাদ্রিদে ঋণ দেওয়া হয়।  সেখানে তার তিনটি মৌসুমে, তারা 2012 সালে ইউরোপা লীগ, 2013 সালে কোপা দেল রে এবং 2014 সালে লা লিগা শিরোপা জিতেছিল।

থিবাউট কোর্তোয়া এর জীবনী – Thibaut Courtois Biography in Bengali 

নাম (Name) থিবাউট কোর্তোয়া (Thibaut Courtois)
জন্ম (Birthday) ১১ মে ১৯৯২ (11 May 1992)
জন্মস্থান (Birthplace) বেলজিয়াম
পেশা ফুটবলার
জার্সি নম্বর 
মাঠে অবস্থান  গোলরক্ষক
উচ্চতা ৬ ফুট ৭ ইঞ্চি

থিবাউট কোর্তোয়া এর প্রারম্ভিক জীবন – Thibaut Courtois Early Life : 

নিকোলাস 11 ই মে 1992 তারিখে বেলজিয়ামের ব্রীতে গিট্টে কোর্তোয়া এবং থিয়েরি কোর্টিয়াস-এ জন্মগ্রহণ করেছিলেন।  তিনি একজন জন্মগত ফুটবলার ছিলেন না, কিন্তু একজন ভলিবল খেলোয়াড় ছিলেন।  তিনি তার অল্প বয়সে আনাড়ি এবং অনুপস্থিত ছিলেন যার কারণে তিনি দুর্ঘটনার প্রবণ ছিলেন।  ভাঙ্গা গোড়ালির হাড়, জ্যাম আঙুল, কুঁচকিতে হাতলবার, একটি ফাঁকা ক্ষত ছিল তার কিছু সাধারণ দুর্ঘটনা এবং আঘাত যার কারণে হাসপাতালটি তার দ্বিতীয় বাড়ি হিসাবে বিবেচিত হতে পারে।  পাঁচ বছর বয়সে, নিকোলাস তার পেশাদার ক্যারিয়ার হিসাবে ফুটবল বেছে নেওয়ার সিদ্ধান্ত নেন।

থিবাউট কোর্তোয়া এর ছোটবেলা – Thibaut Courtois Childhood : 

তিনি স্থানীয় সাইড ক্লাব বিলজেন ভিভিতে যোগ দেন, সেখানে তিনি লেফট-ব্যাকের পজিশনে খেলা শুরু করেন।  সতীর্থদের চেয়ে আঠারো মাসের ছোট হওয়া সত্ত্বেও তাকে শক্তিশালী এবং শক্ত দেখাচ্ছিল। তার পারফরম্যান্স ধীরে ধীরে রেসিং জেঙ্কের স্কাউটদের আকৃষ্ট করতে শুরু করে যারা পরে তাদের একটি ট্রায়ালের জন্য তার সাথে যোগাযোগ করে। নিকোলাস সফলভাবে পরীক্ষায় উত্তীর্ণ হন এবং 1999 সালে গোলরক্ষক হিসাবে ক্লাবে যোগদান করেন।

থিবাউট কোর্তোয়া এর ব্যাক্তিগত জীবন – Thibaut Courtois Personal Life : 

নিকোলাসের বাবা-মা এবং বোন ভলিবল খেলোয়াড়, তার বোন ভ্যালেরি বুদোলানি লোড এবং বেলজিয়ামের জন্য লিবারো হিসেবে খেলেন। নিকোলাস তাদের পরিবারের একমাত্র সদস্য যিনি একটি ভিন্ন খেলায় আছেন। নিকোলাস তার বান্ধবী মার্টা ডমিঙ্গুয়েজের সাথে দীর্ঘমেয়াদী সম্পর্কের মধ্যে রয়েছেন। এই দম্পতি 26 মে 2015-এ আদ্রিয়ানা নামে একটি সন্তানের আশীর্বাদ করেছিলেন।

একটি সুন্দর পরিবার থাকা সত্ত্বেও, তার এবং তার বান্ধবীর মধ্যে সম্পর্ক দীর্ঘস্থায়ী হয়নি কারণ তারা এপ্রিল 2017 এ বিচ্ছেদ হয়ে যায়। যখন তারা তাদের সম্পর্ক শেষ করে, তখন মার্তা আট মাসের গর্ভবতী ছিলেন এবং এক মাস পরে তিনি নিকোলাসের ছেলের জন্ম দেন।

থিবাউট কোর্তোয়া এর ক্যারিয়ার – Thibaut Courtois Career : 

নিকোলাস যখন 18 বছর বয়সী হন, তখন তিনি জেঙ্কের যুব ব্যবস্থা থেকে স্নাতক হন এবং পাঁচ বছরের চুক্তিতে নয় মিলিয়ন ইউরোতে ক্লাব চেলসিতে যোগ দেন, কিন্তু শীঘ্রই কয়েক সপ্তাহের মধ্যে তিনি লোনে অ্যাটলেটিকো মাদ্রিদে যোগ দেন, তাকে 13 নম্বর জার্সিটি দেওয়া হয় যা পূর্বে পরা ছিল। ডেভিড ডি Gea.  নিকোলাস অ্যাটলেটিকো মাদ্রিদের 2011-12 মৌসুম থেকে উয়েফা ইউরোপা লিগে ভিটোরিয়া দে গুইমারেসের বিপক্ষে একটি ম্যাচে 4-0 জয়ে আত্মপ্রকাশ করেছিলেন। তিন দিন পর ওসাসুনার বিপক্ষে ড্র করে লা লিগায় অভিষেকে ক্লিন শিট রাখেন। লা লিগায় তার পারফরম্যান্স তাকে সার্জিও আসেনজোর উপরে প্রথম পছন্দের গোলরক্ষক করে তোলে কারণ তিনি তার প্রথম ছয়টি লা লিগা ম্যাচে চারটি ক্লিন শীট রেখেছিলেন।

স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলার সময় তিনি রিয়াল মাদ্রিদের করিম বেনজেমাকে পেনাল্টির জন্য ফাউল করার পর তার প্রথম লাল কার্ড পান, শেষ পর্যন্ত, দলটি 1-4 ব্যবধানে হেরে যায়। তার অভিষেক মৌসুমে, ক্লাবটি 2012 UEFA ইউরোপা লিগের ফাইনালে পৌঁছেছিল যেখানে তিনি অ্যাথলেটিক বিলবাওয়ের বিরুদ্ধে 3-0 গোলে জয়ী হওয়ায় তিনি একটি পরিষ্কার শীট রেখেছিলেন।

থিবাউট কোর্তোয়া runner up of the UEFA Champions League 2013-14 season : 

তার দুর্দান্ত পারফরম্যান্সের কারণে, ক্লাব কর্তৃক 2013-14 পর্যন্ত ঋণের মেয়াদ বাড়ানো হয়। ক্লাবের সাথে 2013-14 মৌসুমে খেলে তিনি দলের একটি অংশ হিসাবে একটি প্রধান ভূমিকা পালন করেছিলেন যেটি UEFA চ্যাম্পিয়ন্স লিগের 2013-14 মৌসুমের রানার্স আপ হয়েছিল। একই মৌসুমে, তিনি বর্ষসেরা ESM দলে অন্তর্ভুক্ত হন এবং সেরা বেলজিয়ান খেলোয়াড়ের পুরস্কারে ভূষিত হন।

অ্যাটলেটিকো মাদ্রিদের সাথে একটি লোন নিয়ে তিনি চেলসিতে ফিরে আসেন, ক্লাবের ম্যানেজার হোসে মরিনহো এটি ঘোষণা করেন জুন 2014 এ। তার ফিরে আসার পর, তাকে 13 নম্বর জার্সিটি দেওয়া হয়েছিল যা ভিক্টর মোসেস দ্বারা পরিহিত ছিল।

থিবাউট কোর্তোয়া Premier League Matches : 

18ই আগস্ট ক্লাব ম্যানেজার ঘোষণা করেন যে নিকোলাস প্রিমিয়ার লীগ শুরু করবেন। বার্নলি এবং লিসেস্টার সিটির বিরুদ্ধে প্রিমিয়ার লিগের টুর্নামেন্টে কয়েকটি ম্যাচের পর, তিনি চেলসির সাথে 2019 সাল পর্যন্ত একটি নতুন পাঁচ বছরের চুক্তি স্বাক্ষর করেন।

 সামনের মরসুমে, তার দল লিগ কাপ ফাইনালে টটেনহ্যাম হটস্পারকে ২-০ গোলে পরাজিত করে লিগ কাপ জিতেছে।  ক্লাবের সাথে তার সামনের দিনগুলি অনুসরণ করে, তিনি তার দলকে 2016-17 প্রিমিয়ার লীগ এবং 2017-18 এফএ কাপ জয় করতে সহায়তা করেছিলেন।

থিবাউট কোর্তোয়া এর বিশ্বকাপ – Thibaut Courtois World Cup : 

2018 ফিফা বিশ্বকাপের পরে, যেখানে তিনি সেরা গোলরক্ষক হওয়ার জন্য গোল্ডেন গ্লাভ পেয়েছিলেন, তিনি রিয়াল মাদ্রিদে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছিলেন, কিন্তু চেলসি বলেছিল যে নিকোলাসের আরও ভাল প্রতিস্থাপন না পাওয়া পর্যন্ত তারা তাকে যেতে দেবে না। বিবৃতির প্রতিক্রিয়ায়, নিকোলাস ক্লাবের প্রশিক্ষণ সেশনে যোগ দেওয়া বন্ধ করে দেন। অবশেষে, 8ই আগস্ট 2018-এ, নিকোলাস রিয়াল মাদ্রিদের সাথে একটি ছয় বছরের চুক্তি স্বাক্ষর করেন। 1লা সেপ্টেম্বর 2018-এ CD Leganes-এর বিরুদ্ধে 4-1 জয়ে মাদ্রিদের হয়ে তার অভিষেক হয়।

তার বেলজিয়াম জাতীয় দলের হয়ে, তিনি 2014 বিশ্বকাপ, 2016 উয়েফা ইউরো এবং 2018 বিশ্বকাপে প্রতিদ্বন্দ্বিতাকারী দলের অংশ ছিলেন যেখানে ফ্রান্স টুর্নামেন্ট জিতে তার দল তৃতীয় স্থান অর্জন করে অবশেষে সেরা হওয়ার জন্য তাকে গোল্ডেন গ্লাভ হিসাবে ভূষিত করা হয়।

থিবাউট কোর্তোয়া এর উপলব্ধি – Thibaut Courtois Achivements : 

  • Belgian Professional Goalkeeper of the Year: 2011
  • Belgian Bronze Shoe: 2011
  • La LigaZamora Trophy: 2013, 2014
  • La Liga Goalkeeper of the Year: 2013
  • Best Belgian Player Abroad: 2013, 2014
  • Premier League Golden Glove: 2016–17
  • FIFA World Cup Golden Glove: 2018
  • FIFA World Cup Dream Team: 2018
  • FIFA World Cup Fantasy McDonald’s Overall XI: 2018
  • The Best FIFA Goalkeeper: 2018
  • IFFHS World’s Best Goalkeeper: 2018; runner-up 2014
  • IFFHS Men’s World Team: 2018

থিবাউট কোর্তোয়া এর জীবনী – Thibaut Courtois Biography in Bengali FAQ : 

  1. থিবাউট কোর্তোয়া কে ? 

Ans: থিবাউট কোর্তোয়া একজন ফুটবলার ।

  1. থিবাউট কোর্তোয়া এর জন্ম কোথায় হয় ?

Ans: থিবাউট কোর্তোয়া এর জন্ম হয় বেলজিয়াম-এ ।

  1. থিবাউট কোর্তোয়া এর জন্ম কবে হয় ?

Ans: থিবাউট কোর্তোয়া এর জন্ম হয় ১১ মে ১৯৯২ ।

  1. থিবাউট কোর্তোয়া এর জার্সি নম্বর কত ?

Ans: থিবাউট কোর্তোয়া এর জার্সি নম্বর ১ ।

  1. থিবাউট কোর্তোয়া এর মাঠে অবস্থান কী ?

Ans: থিবাউট কোর্তোয়া একজন গোলরক্ষক ।

  1. থিবাউট কোর্তোয়া এর উচ্চতা কত ?

Ans: থিবাউট কোর্তোয়া এর উচ্চতা ৬ ফুট ৭ ইঞ্চি ।

থিবাউট কোর্তোয়া এর জীবনী – Thibaut Courtois Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” থিবাউট কোর্তোয়া এর জীবনী – Thibaut Courtois Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। থিবাউট কোর্তোয়া এর জীবনী – Thibaut Courtois Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই থিবাউট কোর্তোয়া এর জীবনী – Thibaut Courtois Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel