বার্নার্ড আর্নল্ট এর জীবনী - Bernard Arnault Biography in Bengali
বার্নার্ড আর্নল্ট এর জীবনী - Bernard Arnault Biography in Bengali

বার্নার্ড আর্নল্ট এর জীবনী 

Bernard Arnault Biography in Bengali

বার্নার্ড আর্নল্ট এর জীবনী – Bernard Arnault Biography in Bengali : বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) একজন বিলিয়নেয়ার বিনিয়োগকারী, ব্যবসায়ী এবং শিল্প সংগ্রাহক, যিনি প্রায়শই ধনীদের তালিকায় তৃতীয়, কখনও দ্বিতীয় এবং এবার এক নম্বরে এসে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছেন। এছাড়াও, বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) বিশ্বের বৃহত্তম বিলাস-সামগ্রী কোম্পানি LVMH Moet Hennessy – Louis Vuitton SE-এর চেয়ারম্যান (মালিক) এবং প্রধান নির্বাহী (CEO)। বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) শেষ পর্যন্ত অল্প সময়ের জন্য বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির খেতাব জিতেছেন এবং এই কারণে বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) বা বার্নার্ড আরনাল্ট ধনীর তালিকার শীর্ষে চলে এসেছেন।

 এবার আমাজনের সিইও জেফ বেজোসকে পেছনে ফেলে এক নম্বরে উঠে এসেছেন বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) আবারও বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। এর আগে 20 জুন, 2019 তারিখে, তার মোট সম্পদ বিল গেটসের মোট সম্পদকে ছাড়িয়ে গিয়েছিল এবং বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) বিল গেটসের পরে বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তি হয়েছিলেন।

  ফরাসি ব্যবসায়ী, বিনিয়োগকারী বার্নার্ড আর্নল্ট এর একটি সংক্ষিপ্ত জীবনী । বার্নার্ড আর্নল্ট এর জীবনী – Bernard Arnault Biography in Bengali বা বার্নার্ড আর্নল্ট এর আত্মজীবনী (Bernard Arnault Jivani Bangla. A short biography of Bernard Arnault. Bernard Arnault Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) বার্নার্ড আর্নল্ট এর জীবনী বা জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বার্নার্ড আর্নল্ট কে ? Who is Bernard Arnault ?

বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) একজন ফরাসি ব্যবসায়ী, বিনিয়োগকারী এবং শিল্প সংগ্রাহক। বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) LVMH Moët Hennessy – Louis Vuitton SE, বিশ্বের বৃহত্তম বিলাস দ্রব্য কোম্পানির চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী। ফোর্বস অনুসারে আর্নল্ট হল, 2022 সালের মার্চ পর্যন্ত, বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি এবং ইউরোপের সবচেয়ে ধনী ব্যক্তি, বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) এর আনুমানিক মোট সম্পদ $155 বিলিয়ন মার্কিন ডলার।

বার্নার্ড আর্নল্ট এর জীবনী – Bernard Arnault Biography in Bengali :

নাম (Name) বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault)
জন্ম (Birthday) ৫ মার্চ ১৯৪৯ (5th March 1949)
জন্মস্থান (Birthplace) ফ্রান্স
পেশা ব্যাবসায়ী
মাতৃশিক্ষায়তন École Polytechnique, Palaiseau
পরিচিতির কারণ Founding LVMH
পদবী চেয়ারম্যান এবং সিইও, LVMH

চেয়ারম্যান, ক্রিশ্চিয়ান ডিওর এসই

দাম্পত্য সঙ্গী অ্যান ডেভরিন (মি. 1973; বিভাগ 1990)

হেলেন মার্সিয়ার (মি. 1991)

বার্নার্ড আর্নল্ট এর প্রারম্ভিক জীবন – Bernard Arnault Early Life :

বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) এর পুরো নাম বার্নার্ড জিন টাইনে আর্নল্ট। বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) ফ্রান্সের রুবেইক্সে 1949 সালের 5 মার্চ জন্মগ্রহণ করেন। বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) বর্তমানে ফ্রান্সের সবচেয়ে ধনী ব্যক্তি।  আর্নল্ট ফ্রান্সের সবচেয়ে বড় ব্যবসায়ী। হাইস্কুলের পর, তিনি 1971 সালে ইকোল পলিটেকনিক থেকে ইঞ্জিনিয়ারিং অধ্যয়ন করেন। স্নাতক শেষ করার পর তিনি তার বাবা ‘জিন লিওন আর্নল্ট’-এর সিভিল ইঞ্জিনিয়ারিং ‘ফেরেট স্যাভিনেল’ কোম্পানিতে কাজ শুরু করেন এবং তার যোগ্যতার ভিত্তিতে তিনি দ্রুত কোম্পানির বিকাশ শুরু করেন।

 1976 সালে, তিনি তার বাবাকে এই কোম্পানির নির্মাণ বিভাগকে বাতিল করতে রাজি করেছিলেন, অর্থাৎ কোম্পানির কিছু অংশ বিক্রি করতে, যাতে তিনি 40 মিলিয়ন ফ্রেঞ্চ ফ্রাঙ্ক উপার্জন করতে পারেন এবং তিনি সেই সময়ে এই অর্থগুলি রিয়েল এস্টেটে ব্যবহার করেছিলেন। এরপর বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) তার কোম্পানির নাম দেন ‘ফেরিনেল’।

বার্নার্ড আর্নল্ট কে নিজের দেশ থেকে বের করা :

1981 সালে ফরাসি সমাজতান্ত্রিকরা ক্ষমতায় আসার পর, বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) ও পরিবারকে জোরপূর্বক দেশ থেকে বহিষ্কার করা হয় এবং তারপর তারা মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যায়। এবং মার্কিন যুক্তরাষ্ট্রে একটি পারিবারিক ব্যবসা শাখা চালু করার পরিকল্পনা শুরু করেন। 1983 সালে ফ্রান্সে রাজনৈতিক দৃশ্যপটের পরিবর্তন ঘটে এবং বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) আবার ফ্রান্সে ফিরে আসেন। আবার দেশে ফিরে তিনি লাভজনক (বেনিফিসিয়াল) ব্যবসায় প্রচুর বিনিয়োগ শুরু করেন।

 এই সময়ে বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) তার সামর্থ্য অনুযায়ী কোম্পানি কেনা শুরু করেন এবং ক্রিশ্চিয়ান ডিওর ব্র্যান্ড অ্যান্ড লে বন মার্চ ডিপার্টমেন্ট স্টোরের মালিক হন এবং 1985 সালে ডিওর কোম্পানির সিইও হন। বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) এর কোম্পানি LVMH- ফ্যাশন ও চামড়াজাত পণ্যের ব্যবসা করে।

বার্নার্ড আর্নল্ট এর কোম্পানির অধিগ্রহণ :

1987 সালে, এলভিএমএইচ কোম্পানি বাজারে আসে এবং বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) এই কোম্পানির বিপুল পরিমাণ শেয়ার ক্রয় করেন এবং কোম্পানির প্রথম শেয়ার হোল্ডার হন। 27 জুলাই পর্যন্ত, LVMH কোম্পানিতে তার প্রায় 48% শেয়ার ছিল। এই কোম্পানি বিশ্বব্যাপী বিলাসবহুল জিনিস বিক্রি করে। 90 এর দশকে বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) সুগন্ধি ফার্ম Guerlain (1994), Loewe (1996), Marc Jacobs (1997), Sephora (1997) এবং Thomas Pink (1990) এর মতো বেশ কয়েকটি কোম্পানি কিনেছিলেন। এপ্রিল 2019-এ, কোম্পানিটি $3.2 বিলিয়নে বিলাসবহুল হোটেল অ্যান্ড রেস্তোরাঁ গ্রুপ বেলমন্ড কিনেছিল। ফোর্বসের তালিকা অনুসারে, বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) এর মোট সম্পদ ফ্রান্সের জিডিপির 3%।

বার্নার্ড আর্নল্ট এর পরিবার – Burnard Arnault Family :

বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) দুবার বিয়ে করেছে।

 বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) 1973 সালে অ্যান ডেভরিনের সাথে প্রথম বিয়ে করেছিলেন কিন্তু 1990 সালে বিবাহবিচ্ছেদ হয়েছিলেন।

 হেলেন মার্সিয়ারের সাথে তার দ্বিতীয় বিয়ে হয়েছিল।

 দ্বিতীয় স্ত্রী হেলেন মার্সিয়ার একজন পিয়ানোবাদক।

 বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) এর একটি মেয়ে এবং চার ছেলে রয়েছে যারা আর্নল্ডের সাথে তার ব্যবসার দেখাশোনা করছে।

 বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) এর প্রথম বিয়ে থেকে দুটি সন্তান এবং দ্বিতীয় বিয়ে থেকে তিনটি সন্তান রয়েছে।

বার্নার্ড আর্নল্ট এর সংঘর্ষ – Burnard Arnault Struggle :

1979 সালে, বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) তার বাবাকে ফেরিনেলের সভাপতি করেন, যা তার রিয়েল এস্টেট কোম্পানি। এর অল্প সময়ের মধ্যেই, অ্যান্টোইন বার্নহ্যাম ফাইন্যান্সার আগাচে কোম্পানিতে যোগ দেন, যার মধ্যে তিনি সিইওও হন, যেটি ছিল একটি বিলাসবহুল পণ্য কোম্পানি।

 এর পরে, আর্নল্ট LVMH (Moethennessy Louis Vuitton) কোম্পানির 24% শেয়ার 1.5 মিলিয়ন ডলারে কিনে নেয় এবং 1989 সালের মধ্যে, 43.5% শেয়ার এবং 35% ভোট পেয়ে 13 জানুয়ারী, 1989-এ নির্বাহী বোর্ডের চেয়ারম্যান হন।

বার্নার্ড আর্নল্ট এর অন্যান্য কোম্পানিতে ইনভেস্ট – Burnard Arnault Investments :

আপনি যদি ইন্টারনেটের সাহায্যে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি সম্পর্কে জানতে চান, তাহলে আপনাকে তার নামের সাথে অন্য কিছু লিখে সার্চ করতে হবে। আপনি বার্নার্ড আর্নল্টের ব্যবসা বা তার কোম্পানি সম্পর্কে জানতে চান, তাহলে আপনার বার্নার্ড আর্নল্ট বিজনেস লেখার চেষ্টা করা উচিত। আপনি Arnault এর ব্যবসা সম্পর্কে শত শত জিনিস দেখতে পাবেন. এর বাইরে আপনি যদি বার্নার্ড আর্নল্ট কোম্পানি লেখেন, তাহলে আপনি দেখতে পাবেন যে যেসব কোম্পানির নাম আপনার মুখে জ্বলজ্বল করত, বাস্তবে তাদের অনেকেই আর্নল্টের।  আসুন তার ব্যবসা এবং কোম্পানি সম্পর্কে আরও কিছু জিনিস জানি –

 তার চেয়ারম্যান হওয়ার পর, LVMH উচ্চতায় পৌঁছে এবং 11 বছরের মধ্যে, বাজারে কোম্পানির মূল্য 15 গুণ বৃদ্ধি পায় এবং কোম্পানি 500% এর বেশি লাভ করে।  এর পরে, Arnault Zebank, Boo.com এবং Netflix সহ আরও অনেক কোম্পানিতে বিনিয়োগ করে।

[আরও দেখুন, জেফ বেজোস এর জীবনী – Jeff Bezos Biography in Bengali]

 তিনি শেষ পর্যন্ত অন্যান্য কোম্পানিগুলি অর্জন করতে শুরু করেন এবং আইকনিক ক্রিশ্চিয়ান ডিওর ব্র্যান্ড এবং লে বন মার্চ ডিপার্টমেন্ট স্টোরের মালিক হন।  দুটি কোম্পানির মধ্যে একীভূত হওয়ার ফলে যখন LVMH তৈরি করা হয়, তখন Arnault নতুন কোম্পানির শেয়ারে মিলিয়ন মিলিয়ন বিনিয়োগ করে এবং LVMH-এর প্রথম শেয়ারহোল্ডার হয়।

 অবশেষে তিনি নির্বাহী ব্যবস্থাপনা বোর্ডের চেয়ারম্যান নির্বাচিত হন এবং এই পদে তিনি একটি বিস্তৃত সম্প্রসারণ পরিকল্পনার নেতৃত্ব দেন এবং কোম্পানিটিকে বিশ্বের বৃহত্তম বিলাসবহুল সমষ্টিতে রূপান্তরিত করেন।

[আরও দেখুন, ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali]

বার্নার্ড আর্নল্ট এর পুরস্কার সমুহ – Burnard Arnault Prizes :

2007 সালে, বার্নার্ড আর্নল্টকে (Burnard Arnault) সেনাবাহিনীর জেনারেল হিসেবে মনোনীত করা হয়, যা ফ্রান্সের সর্বোচ্চ সম্মান।

 একই বছর টাইম ম্যাগাজিনের বার্ষিক টাইম 100 সংখ্যায় বার্নার্ড আর্নল্ট (Burnard Arnault) বিশ্বের 100 জন প্রভাবশালী ব্যক্তির একজন হিসাবে চিহ্নিত হন।

 তাকে 2007 সালে ফ্রেঞ্চ লিজিয়ন অফ অনার এবং 2011 সালে ফরাসি লিজিয়ন অফ অনারের গ্র্যান্ড অফিসার করা হয়েছিল।

 2011 সালে তাকে উড্রো উইলসন ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্কলার থেকে কর্পোরেট সিটিজেনশিপ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

 2014 সালে দ্য মিউজিয়াম অফ মডার্ন আর্টের জন্য ডেভিড রকফেলার পুরস্কার।

[আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

বার্নার্ড আর্নল্ট এর জীবনী – Burnard Arnault Biography in Bengali FAQ :

  1. বার্নার্ড আর্নল্ট কে ?

Ans: বার্নার্ড আর্নল্ট ফ্রান্সের ব্যাবসায়ী ।

  1. বার্নার্ড আর্নল্ট এর জন্ম কোথায় হয় ?

বার্নার্ড আর্নল্ট এর জন্ম হয় ফ্রান্স ।

  1. বার্নার্ড আর্নল্ট এর জন্ম কবে হয় ?

Ans: বার্নার্ড আর্নল্ট এর জন্ম হয় ৫ মার্চ ১৯৪৯ সালে ।

  1. বার্নার্ড আর্নল্ট এর মোট সম্পদ কত ?

Ans: বার্নার্ড আর্নল্ট এর মোট সম্পদ ১৫৫ বিলিয়ন ডলার ।

  1. বার্নার্ড আর্নল্ট কত সালে ফ্রান্সের সর্বোচ্চ সম্মান পান ?

Ans: বার্নার্ড আর্নল্ট ২০০৭ সালে ফ্রান্সের সর্বোচ্চ সম্মান পান ।

  1. বার্নার্ড আর্নল্ট কোন কোম্পানির সিইও ?

Ans: বার্নার্ড আর্নল্ট Louis Vuitton SE, বিশ্বের বৃহত্তম বিলাস দ্রব্য কোম্পানির সিইও ।

  1. বার্নার্ড আর্নল্ট কত সালে রকফেলার পুরস্কার পান ?

Ans: বার্নার্ড আর্নল্ট ২১০৪ সালে রকফেলার পুরস্কার পান ।

  1. বার্নার্ড আর্নল্ট কত সালে Guerlain কোম্পানি কিনে নেন ?

Ans: বার্নার্ড আর্নল্ট ১৯৯৪ সালে Guerlain কোম্পানি কিনে নেন ।

[আরও দেখুন, সের্গেই ব্রিন এর জীবনী – Sergey Brin Biography in Bengali

আরও দেখুন, বিল গেটস এর জীবনী – Bill Gates Biography in Bengali

আরও দেখুন, অ্যাডলফ হিটলার এর জীবনী – Adolf Hitler Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

বার্নার্ড আর্নল্ট এর জীবনী – Bernard Arnault Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বার্নার্ড আর্নল্ট এর জীবনী – Bernard Arnault Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বার্নার্ড আর্নল্ট এর জীবনী – Bernard Arnault Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বার্নার্ড আর্নল্ট এর জীবনী – Bernard Arnault Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription