কিউবা সম্পর্কে কিছু তথ্য - Facts About Cuba in Bengali
কিউবা সম্পর্কে কিছু তথ্য - Facts About Cuba in Bengali

কিউবা সম্পর্কে কিছু তথ্য

Facts About Cuba in Bengali

কিউবা সম্পর্কে কিছু তথ্য – Facts About Cuba in Bengali : কিউবা (Cuba) একটি দ্বীপপুঞ্জ এবং উত্তর আমেরিকার উত্তর পূর্বে স্থিত। এটি ক্যারাবিয়ান সাগরের মধ্যে অবস্থিত একটি দেশ। কিউবা (Cuba) রাজধানী হল হাভানা। কিউবা পূর্বে কমিউনিস্ট দলের একটি সাম্যবাদী দেশ ছিল, কিন্তু এখন এটি একটি সমকামী সাম্যবাদী রাষ্ট্র। কিউবার মোট জনসংখ্যা প্রায় ১১ মিলিয়ন জন।

   কিউবা সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। কিউবা সম্পর্কে কিছু তথ্য – Facts About Cuba in Bengali বা কিউবা এর কিছু বৈশিষ্ট্য বা (Cuba Knowledge Bangla. A short Facts of Cuba. Unknown Facts About Cuba, Amazing Facts About Cuba Country, Capital, Size, Population, History, Culture, Cuba Information in Bengali, Cuba Rachana Bangla, Facts About Cuba in Bengali) কিউবা এর বর্ণনা সম্পর্কে বা কিউবা সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

কিউবা কী ? What is Cuba ?

কিউবা (Cuba) ক্যারিবীয় দ্বীপপুঞ্জের বৃহত্তম ও সবচেয়ে পশ্চিমে অবস্থিত দ্বীপ। কিউবা (Cuba) দ্বীপটি আশেপাশের অনেকগুলি ছোট দ্বীপের সাথে মিলে কিউবা প্রজাতন্ত্র গঠন করেছে। কিউবা (Cuba) উত্তর ও দক্ষিণ আমেরিকার মধ্যস্থলে অবস্থিত। ক্যারিবীয় সাগর ও মেক্সিকো উপসাগরের মধ্য দিয়ে সমস্ত সমুদ্রপথের উপর দেশটি অবস্থিত। কিউবার উত্তরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রও বাহামা দ্বীপপুঞ্জ, পূর্বে টার্ক্‌স ও কেইকোস দ্বীপ এবং হাইতি, পশ্চিমে মেক্সিকো, আর দক্ষিণে জ্যামাইকা ও কেইম্যান দ্বীপপুঞ্জ। উর্বর ভূমি এবং আখ ও তামাকের ফলনের প্রাচুর্যের ফলে কিউবা ইতিহাসের অধিকাংশ সময় ধরেই ক্যারিবীয় অঞ্চলের সবচেয়ে ধনী রাষ্ট্র।

কিউবা সম্পর্কে কিছু তথ্য – Facts About Cuba in Bengali

দেশের নাম (Country Name) কিউবা (Cuba)
রাজধানী (Capital) হাভানা
মহাদেশ (Continent) আমেরিকা
ভাষা (Language) স্পেনিশ
আয়তন (Size) ১১০,৮৬০ বর্গকিলোমিটার
জনসংখ্যা (Population) ১১,১৭৭,৭৪৩ জন
জাতীয় পশু (National Animal) কিউবান ট্রোগন
রাষ্ট্রপতি (President) মিগুয়েল দিয়াজ কানেল

কিউবা এর আয়তন – Cuba Size  : 

কিউবা (Cuba) দেশের মোট আয়তন প্রায় ১,১৯,৬৪৪ বর্গকিলোমিটার বা ৪,৩৪,৫৭৩ বর্গ মাইল। এটি উত্তর আমেরিকার উত্তর পূর্বে অবস্থিত একটি দ্বীপপুঞ্জ এবং ক্যারাবিয়ান সাগরের মধ্যে অবস্থিত। কিউবা দেশের প্রায়শই সমতল এলাকা রয়েছে এবং এর উত্তর ও পূর্ব দিকে কিছু পাহাড় রয়েছে। দেশটি মোট সুদূর সীমান্তের সাথে আমেরিকার যুক্তরাষ্ট্র এবং বাহামাস সহ কয়েকটি দেশের সীমানায় রয়েছে।

কিউবা এর লোকসংখ্যা – Population of Cuba : 

কিউবা (Cuba) বর্তমান লোকসংখ্যা প্রায় 1.1 কোটি (অন্তর্ভুক্ত অঞ্চলগুলোতে)। এটি কেন্দ্রীয় আমেরিকার সবচেয়ে বড় দ্বীপ এবং তার জনসংখ্যা সিন্ধু নদী এবং ক্যুবা শীতল তথা মাইমি সমুদ্রের কারণে হালকা বেশি কম। কিউবা দেশে প্রধান ধর্ম ক্রিশ্চানতা এবং প্রধান ভাষা স্পেনিশ।

কিউবা এর রাজধানী – Capital of Cuba : 

কিউবা (Cuba) রাজধানী হল হাভানা (Havana)। এটি কিউবার দক্ষিণ কোসাল প্রদেশে অবস্থিত একটি শহর এবং দেশের সর্ববৃহৎ শহরের মধ্যে একটি। হাভানা একটি ঐতিহ্যবাহী শহর এবং তার বহুল সংস্কৃতি এবং সামাজিক জীবন দেশের প্রতিনিধিত্ব করে তোলে। এটি কিউবার প্রধান অর্থনৈতিক কেন্দ্র হিসাবে কাজ করে এবং দেশের পরিবহন, বাণিজ্য এবং পর্যটন কেন্দ্র হিসাবে পরিচিত।

কিউবা এর জাতীয় সঙ্গীত – Cuba National Anthem : 

কিউবা (Cuba) রাষ্ট্রীয় গানের নাম “লা বাইয়েন্ডা” (La Bayamesa)। এটি ১৮৬৮ সালে লিখিত হয়েছে এবং মুক্তিযুদ্ধের সময় কিউবার জনগণ এর স্বাধীনতা সংগ্রামের একটি স্বর্ণমুদ্রা হিসেবে প্রচলিত হয়। এটি সাধারণত বাইয়েন্ডা শহরের স্থানীয় লোকসংগীত হিসেবে গাওয়া হয়, যা পরম্পরাগত সম্পদ হিসাবে বিবেচিত হয়। এর বাংলা অনুবাদ শিরোনাম “বাইয়েন্দা”।

কিউবা এর জাতীয় পশু – Cuba National Animal : 

কিউবা (Cuba) জাতীয় প্রাণী হল কিউবান ট্রোগন, এটি একটি প্রজাতির পাখি যা প্রধানত কিউবা এবং আইল অফ ইয়ুথ-এ পাওয়া যায়। এটি একটি স্বতন্ত্র চেহারা সহ একটি রঙিন পাখি এবং এটি তার প্রাণবন্ত সবুজ, লাল এবং সাদা পালকের জন্য পরিচিত। কিউবান ট্রোগনকে আনুষ্ঠানিকভাবে 1933 সালে কিউবার জাতীয় পাখি হিসাবে মনোনীত করা হয়েছিল এবং এটি দেশের সমৃদ্ধ জীববৈচিত্র্য এবং প্রাকৃতিক ঐতিহ্যের প্রতীক।

কিউবা সম্পর্কে কিছু তথ্য – Facts About Cuba : 

কিউবা একটি সমকামী সাম্যবাদী রাষ্ট্র এবং উত্তর আমেরিকার উত্তর পূর্বে অবস্থিত। এটি ক্যারাবিয়ান সাগরের মধ্যে অবস্থিত একটি দ্বীপপুঞ্জ। কিউবার রাজধানী হল হাভানা।

কিউবা প্রাচীন আরাওয়াক সভ্যতার জন্মভূমি হিসাবে পরিচিত। কিউবা স্প্যানিশ শাসন এর পর ব্রিটিশ এবং ফরাসি শাসন এর পর কমিউনিস্ট ইদলের নেতৃত্বে স্বাধীনতা অর্জন করে। কিউবা স্পেন ও মার্ক্সিস্ট লেনিনিস্ট ফিলসফার একতার নিষেধ রাখে এবং কিউবার অর্থনীতি এখনো তাদের পূর্ববর্তী সাম্যবাদী প্রণালীর উল্লেখযোগ্য আইনগুলির উপর ভিত্তি করে কমিউনিস্ট স্বাধীনতা প্রণালীর ভিত্তিতে চলছে।

কিউবার প্রাথমিক উৎপাদন খনিজ, গাছপালা এবং পশুপাখি এবং তাদের পণ্য এবং সেবা উৎপাদনে একটি মুখ্য অর্থনীতি রয়েছে।

কিউবা সম্পর্কে কিছু তথ্য – Cuba Facts About in Bengali FAQ : 

  1. কিউবা কী ?

Ans: কিউবা একটি দেশ ।

  1. কিউবা এর লোকসংখ্যা কত ?

Ans: কিউবা এর লোকসংখ্যা ১১,১৭৭,৭৪৩ জন ।

  1. কিউবা এর আয়তন কত ?

Ans: কিউবা এর আয়তন ১১০,৮৬০ বর্গকিলোমিটার ।

  1. কিউবা এর রাজধানী কী ?

Ans: কিউবা এর রাজধানী হাভানা ।

  1. কিউবা এর রাষ্ট্রপতি কে ?

Ans: কিউবা এর রাষ্ট্রপতি মিগুয়েল দিয়াজ কানেল ।

কিউবা সম্পর্কে কিছু তথ্য – Facts About Cuba in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কিউবা সম্পর্কে কিছু তথ্য – Facts About Cuba in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কিউবা সম্পর্কে কিছু তথ্য – Facts About Cuba in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কিউবা সম্পর্কে কিছু তথ্য – Facts About Cuba in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।