Jaydev Unadkat Biography in Bengali
Jaydev Unadkat Biography in Bengali

জয়দেব উনাদকট এর জীবনী

Jaydev Unadkat Biography in Bengali

জয়দেব উনাদকট এর জীবনী – Jaydev Unadkat Biography in Bengali : জয়দেব উনাদকট একজন ভারতীয় পেশাদার ক্রিকেটার যিনি ভারতীয় জাতীয় দলের হয়ে খেলেন। তিনি একজন ডানহাতি ব্যাটসম্যান এবং বাঁহাতি মিডিয়াম পেসার। 

ঘরোয়া ক্রিকেটে তিনি সৌরাষ্ট্রের হয়ে খেলেন। তিনি 2010 সালের অনূর্ধ্ব-19 ক্রিকেট বিশ্বকাপে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন। 2020 সালের মার্চ মাসে, উনাদকট প্রথম ব্যক্তি যিনি সৌরাষ্ট্রকে রঞ্জি ট্রফির শিরোপা জয় করেন। 2022 সালের ডিসেম্বরে, 12 বছর পর উনাদকট টেস্ট একাদশে ফিরে আসেন।

   ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার জয়দেব উনাদকট এর একটি সংক্ষিপ্ত জীবনী । জয়দেব উনাদকট এর জীবনী – Jaydev Unadkat Biography in Bengali বা জয়দেব উনাদকট এর আত্মজীবনী বা (Jaydev Unadkat Jivani Bangla. A short biography of Jaydev Unadkat. Jaydev Unadkat Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) জয়দেব উনাদকট এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জয়দেব উনাদকট কে ? Who is Jaydev Unadkat ? 

জয়দেব উনাদকট গুজরাতের পোরবন্দর এলাকায় জন্মগ্রহণকারী সাবেক ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার। ভারত ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ২০১০-এর সূচনাকাল থেকে ভারতের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

জয়দেব উনাদকট এর জীবনী – Jaydev Unadkat Biography in Bengali 

নাম (Name) জয়দেব উনাদকট (Jaydev Unadkat)
জন্ম (Birthday) ১৮ অক্টোবর ১৯৯১ (18th October 1991)
জন্মস্থান (Birthplace) গুজরাত, ভারত
পেশা ক্রিকেটার
বোলিংয়ের ধরন  বাহাতি মিডিয়াম ফাস্ট 
ভূমিকা  বোলার
টেস্ট অভিষেক  ২০১০ বনাম জিম্বাবুয়ে

জয়দেব উনাদকট এর প্রারম্ভিক জীবন – Jaydev Unadkat Early Life : 

জয়দেব উনাদকট 18 অক্টোবর 1991 সালে গুজরাটের পোরবন্দরে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম দীপক উনাদকট। তিনি পোরবন্দরের সেন্ট মেরি স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন। 

জয়দেব উনাদকট এর ক্রিকেট ক্যারিয়ার – Jaydev Unadkat Cricket Career : 

তিনি 2009 সালে সেন্ট মেরি স্কুলে তার স্কুলের পড়াশোনা শেষ করেন এবং পোরবন্দরের দুলীপ ক্রিকেট স্কুলে কোচ রাম ওদেদ্রার দ্বারা মুগ্ধ হন। তিনি 2010 সালের অনুর্ধ্ব-19 আইসিসি ক্রিকেট বিশ্বকাপে ভারতের হয়ে খেলেছিলেন, যেখানে তিনি চার ম্যাচে সাত উইকেট নিয়েছিলেন। একই বছর রঞ্জি ট্রফিতে সৌরাষ্ট্রের হয়ে অভিষেক হয় তার।

 তিনি তার প্রথম ক্রিকেট ক্যারিয়ারে গুজরাটের প্রতিনিধিত্ব করেছিলেন। জয়দেব 57টি প্রথম-শ্রেণীর ম্যাচ খেলেছেন।  তার ব্যাটিং গড় ১৮.০২। তিনি 27.65 গড়ে 181 উইকেট নিয়েছেন। তিনি 2010 সালে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের বিপক্ষে তার প্রথম টেস্ট ক্রিকেট ম্যাচ খেলেন, যেখানে প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচটি 2013 সালে জিম্বাবুয়ে ক্রিকেট দলের বিপক্ষে খেলা হয়েছিল।

জয়দেব উনাদকট এর ঘরুয়া ক্রিকেট – Jaydev Unadkat Domestic Cricket : 

ঘরোয়া স্তরে উনাদকট সৌরাষ্ট্রের হয়ে খেলেন। তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে বেশ কয়েকটি দলের হয়ে খেলেছেন।  2013 সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর যখন তাকে বাছাই করেছিল তখন তিনি সবচেয়ে ব্যয়বহুল ভারতীয় খেলোয়াড়দের একজন ছিলেন।

 2013 সালের মে মাসে তিনি দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে তার ক্যারিয়ারের সেরা T20I বোলিং পরিসংখ্যান 5/25 অর্জন করেন এবং ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন।

 2014 সালে তাকে সেই বছরের আইপিএল নিলামে দিল্লি ক্যাপিটালস দ্বারা বাছাই করা হয়েছিল এবং 2016 সালের ফেব্রুয়ারিতে কলকাতা নাইট রাইডার্স সেই নিলামে উনাদকটের পরিষেবাগুলি সুরক্ষিত করার জন্য 160 লক্ষের বিজয়ী বিড করেছিল।

 2017 সালের ফেব্রুয়ারিতে তিনি আবার রাইজিং পুনে সুপারজায়ান্টসে চলে যান। 10 তম আইপিএলে, তিনি ম্যাচের শেষ ওভারে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন যা ছিল একটি উইকেট মেডেন ওভার।

 জুলাই 2018 সালে তাকে 2018-19 দুলীপ ট্রফির জন্য ইন্ডিয়া ব্লু-এর স্কোয়াডে এবং অক্টোবর 2018-এ 2018-19 দেওধর ট্রফির জন্য ইন্ডিয়া বি স্কোয়াডে নাম দেওয়া হয়েছিল।

 জানুয়ারী 2019-এ, তিনি সৌরাষ্ট্রের হয়ে দ্বিতীয় বোলার হয়েছিলেন যিনি রঞ্জি ট্রফিতে 200 উইকেট নেন। আগস্ট 2019-এ তাকে 2019-20 দুলিপ ট্রফি এবং 2019-20 দেওধর ট্রফির জন্য ইন্ডিয়া এ রেড দলের স্কোয়াডে নাম দেওয়া হয়েছিল। তিনি 2019-20 রঞ্জি ট্রফিতে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ছিলেন, দশ ম্যাচে 67 উইকেট নিয়েছিলেন।

 2010 সালে অভিষেকের পর থেকে জয়দেব উনাদকট কোনো টেস্ট খেলেননি। 2022 সালের ফেব্রুয়ারিতে, 2022 সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ টুর্নামেন্টের নিলামে তাকে মুম্বাই ইন্ডিয়ান্স দ্বারা কেনা হয়েছিল। 23 ডিসেম্বর 2022-এ, 2023 সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ টুর্নামেন্টের জন্য আইপিএল নিলামে লখনউ সুপার জায়ান্টস তাকে কিনেছিল।

জয়দেব উনাদকট এর আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার – Jaydev Unadkat International Career : 

2010 সালে ইংল্যান্ডে ভারতের অনূর্ধ্ব-19 দলের হয়ে খেলার পর, গ্রেস রোডে ওয়েস্ট ইন্ডিজের অনূর্ধ্ব-19-এর বিরুদ্ধে প্রথম-শ্রেণীর অভিষেকে 13 উইকেট নিয়েছিলেন। শ্রীলঙ্কায় ভারতীয় জাতীয় দলের হয়ে নেট বোলার হিসেবে উনাদকটকে ব্যবহার করা হয়েছিল। ২০১০ সালের ডিসেম্বরে সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের হয়ে তার আন্তর্জাতিক অভিষেক হয়।

 22 ডিসেম্বর 2022-এ মিরপুরে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের জন্য কুলদীপ যাদবের জায়গায় উনাদকটকে নামানো হয়েছিল। 12 বছর পর টেস্ট দলে ফিরেছেন জয়দেব উনাদকট। হারারে স্পোর্টস ক্লাবে জিম্বাবুয়ের বিপক্ষে 2016 সালের জুন মাসে উনাদকট তার টুয়েন্টি২০ আন্তর্জাতিক (T20I) অভিষেক করেন।

জয়দেব উনাদকট এর IPL টিম : 

23 ডিসেম্বর 2022-এ, 2023 সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ টুর্নামেন্টের আইপিএল নিলামে লখনউ সুপার জায়ান্টস তাকে 50 লাখে কিনেছিল।

জয়দেব উনাদকট এর জীবনী – Jaydev Unadkat Biography in Bengali FAQ : 

  1. জয়দেব উনাদকট কে ?

Ans: জয়দেব উনাদকট একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. জয়দেব উনাদকট এর জন্ম কোথায় হয় ?

Ans: জয়দেব উনাদকট এর জন্ম হয় ভারতে ।

  1. জয়দেব উনাদকট এর জন্ম কবে হয় ?

Ans: জয়দেব উনাদকট এর জন্ম হয় ১৮ অক্টোবর ১৯৯১ সালে ।

  1. জয়দেব উনাদকট এর বর্তমান IPL দলের নাম কী ?

Ans: জয়দেব উনাদকট এর বর্তমান IPL দলের নাম মুম্বাই ইন্ডিয়ান্স ।

  1. জয়দেব উনাদকট এর মাঠে ভূমিকা কী ?

Ans: জয়দেব উনাদকট এর মাঠে ভূমিকা বোলার ।

  1. জয়দেব উনাদকট এর বোলিংয়ের ধরন কী ?

Ans: জয়দেব উনাদকট এর বোলিংয়ের ধরন বাহাতি মিডিয়াম ফাস্ট ।

জয়দেব উনাদকট এর জীবনী – Jaydev Unadkat Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জয়দেব উনাদকট এর জীবনী – Jaydev Unadkat Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জয়দেব উনাদকট এর জীবনী – Jaydev Unadkat Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জয়দেব উনাদকট এর জীবনী – Jaydev Unadkat Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel