Jos Buttler Biography in Bengali
Jos Buttler Biography in Bengali

জস বাটলার এর জীবনী

Jos Buttler Biography in Bengali

জস বাটলার এর জীবনী – Jos Buttler Biography in Bengali : বন্ধুরা, আজ আমরা বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান জোসেফ চার্লস বাটলার (Jos Buttler) কথা বলব, যিনি শুধু নিজের দেশেই নাম নন, বিশ্বের প্রায় সব দেশেই নিজের নাম রেখেছেন। জোসেফ চার্লস বাটলার (Jos Buttler) কে না চেনেন, আজ তার ধোঁয়াটে ব্যাটিংয়ের জন্য পরিচিত, জস বাটলার, যিনি তার ব্যাটিং দিয়ে মুগ্ধ করেছিলেন, মানুষের মধ্যে এতটাই জনপ্রিয় হয়ে উঠেছেন যে তার নামটি সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যানদের মধ্যে নেওয়া হয়। তাহলে জেনে নেওয়া যাক, জোসেফ চার্লস বাটলার (Jos Buttler) জীবন থেকে ক্রিকেট জগতে পা রাখা পর্যন্ত।

   ইংরেজ ক্রিকেটার জস বাটলার এর একটি সংক্ষিপ্ত জীবনী । জস বাটলার এর জীবনী – Jos Buttler Biography in Bengali বা জস বাটলার এর আত্মজীবনী বা (Jos Buttler Jivani Bangla. A short biography of Jos Buttler. Jos Buttler Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) জস বাটলার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জস বাটলার কে ? Who is Jos Buttler ?

জোসেফ চার্লস বাটলার (Jos Buttler) সমারসেটের টাউনটনে জন্মগ্রহণকারী ইংরেজ ক্রিকেটার। সাধারণভাবে জস বাটলার নামে পরিচিত। বর্তমানে জোসেফ চার্লস বাটলার (Jos Buttler) ইংল্যান্ড ক্রিকেট দলের প্রতিনিধিত্ব করছেন। পাশাপাশি ল্যাঙ্কাশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবের হয়ে খেলে থাকেন। দলে জোসেফ চার্লস বাটলার (Jos Buttler) মূলতঃ ডানহাতি ব্যাটসম্যান এবং উইকেট-রক্ষকের দায়িত্ব পালন করে থাকেন। ২০১০ সালে তিনি উইজডেন বর্ষসেরা যুব বিদ্যালয় ক্রিকেটার হিসেবে নির্বাচিত হন।

জস বাটলার এর জীবনী – Jos Buttler Biography in Bengali 

নাম (Name) জোসেফ চার্লস বাটলার (Jos Buttler)
জন্ম (Birthday) ৮ সেপ্টেম্বর ১৯৯০ (8th September 1990)
জন্মস্থান (Birthplace) ইংল্যান্ড
পেশা ক্রিকেটার
ভূমিকা  ব্যাটসম্যান, উইকেট-রক্ষক 
ওডিআই অভিষেক  ২০১২ বনাম পাকিস্তান
টি টোয়েন্টি অভিষেক  ২০১১ বনাম ভারত

জস বাটলার এর প্রারম্ভিক জীবন – Jos Buttler Early Life : 

জোসেফ চার্লস বাটলার (Jos Buttler) ইংল্যান্ডের সমারসেটে 1990 সালের 8 সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। মূলত বিদেশি ক্রিকেটাররাই তাদের দেশ ইংল্যান্ডের হয়ে খেলেন। বর্তমানে তিনি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ইংল্যান্ডের সহ-অধিনায়ক। জস বাটলারকে টি-টোয়েন্টি এবং ওয়ানডে ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসাবে বিবেচনা করা হয়, তিনি তার ব্যাটিংয়ের মাধ্যমে বেশ কয়েকটি রেকর্ড স্থাপন করেছেন। তিনি তার হোম দল ল্যাঙ্কাশায়ার এবং আইপিএল দল রাজস্থান রয়্যালসের হয়ে খেলেন। এগুলি ছাড়াও, তিনি 2019 ক্রিকেট বিশ্বকাপের অংশ ছিলেন, যা তার দলকে বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিল।

জস বাটলার এর পরিবার – Jos Buttler Family : 

জস বাটলার এর বাবার নাম জন বাটলার এবং মায়ের নাম প্যাট্রিসিয়া বাটলার। এ ছাড়া বাটলারের পরিবারে তার বড় বোনের নাম জোয়ান ভিকার্স এবং ছোট ভাইয়ের নাম জেমস বাটলার।  আমরা যদি জস বাটলারের পড়াশোনার কথা বলি, তাহলে তিনি টনটনের কিংস কলেজে এটি করেছিলেন। যেখানে তিনি প্রায়ই ক্রিকেট খেলতেন।

জস বাটলার এর ঘরুয়া ক্রিকেট – Jos Buttler Domestic Cricket : 

জস বাটলার 2009 সালে তার ঘরের দল সমারসেটের সাথে তার ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন। এরপর ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত ওই দলের সদস্য ছিলেন। এর পরে তিনি 2013 সালে মেলবোর্ন রেনেগেডস ক্রিকেট দলের অংশ ছিলেন। এর পরে জস বাটলার 2014 সালে ল্যাঙ্কাশায়ার ক্রিকেট দলে যোগ দেন যেখানে তিনি তার ব্যাটিং পারফরম্যান্স দিয়ে সবাইকে আকৃষ্ট করেছিলেন। ঘরোয়া ক্রিকেটে জস বাটলারের দুর্দান্ত পারফরম্যান্স দেখে নির্বাচকরা শীঘ্রই তাকে আন্তর্জাতিক ক্রিকেটে হাত চেষ্টা করার সুযোগ দিয়েছিলেন।

জস বাটলার এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Jos Buttler International Career : 

ঘরোয়া ক্রিকেট দলে দুর্দান্ত পারফর্ম করার পর, জস বাটলারকে শীঘ্রই আন্তর্জাতিক ক্রিকেটে ইংল্যান্ড দলে অন্তর্ভুক্ত করা হয়, যেখানে ভারতীয় ক্রিকেট দলের বিপক্ষে 31 আগস্ট 2011-এ তার আন্তর্জাতিক অভিষেক হয়, যদিও এই ম্যাচে জস বাটলারকে অন্তর্ভুক্ত করা হয়নি। ‘ ব্যাট করার সুযোগ না পেলেও সময়ের সাথে সাথে নিজের সামর্থ্য দেখিয়ে ইংল্যান্ড ক্রিকেট দলে আত্মবিশ্বাস তৈরি করেন।

জস বাটলার এর টি টোয়েন্টি ক্যারিয়ার – Jos Buttler T20 Career : 

বর্তমানে জস বাটলার টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান, যিনি টি-টোয়েন্টিতে অনেক রেকর্ড গড়েছেন।  2020 সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ডেভিড মিলানের সাথে T20I তে দ্বিতীয় উইকেটে সর্বোচ্চ জুটির বিশ্ব রেকর্ড তার দখলে। আর এর সাথেই তিনি টি-টোয়েন্টিতে ১১তম ব্যাটসম্যান যিনি সবচেয়ে বেশি রান করেছেন। এই কারণেই জস বাটলারকে টি-টোয়েন্টির অন্যতম বিপজ্জনক ব্যাটসম্যান হিসেবে বিবেচনা করা হয়।

টি-টোয়েন্টির পর, পাকিস্তান ক্রিকেট দলের বিপক্ষে 21 ফেব্রুয়ারি 2012-এ তার ওডিআই অভিষেক হয়। যাইহোক, এই ম্যাচে জো জস বাটলারের পারফরম্যান্স খুবই খারাপ ছিল, যেখানে তিনি পাকিস্তানি বোলার সাইদ আজমলের বলে শূন্য রানে আউট হন। কিন্তু এটি তার ব্যাটিংয়ে কোন পার্থক্য করেনি এবং তার ব্যাটিংয়ে উন্নতি করার সময় তিনি ইংল্যান্ডের হয়ে অনেক দ্রুত ইনিংস খেলেন। বর্তমানে জস বাটলার ওয়ানডে ক্রিকেটে 125টি ছক্কা মেরে বিশ্বের 26তম ব্যাটসম্যান।

জস বাটলার এর IPL ক্যারিয়ার – Jos Buttler IPL Career : 

আমরা সবাই জানি, জস বাটলার টি-টোয়েন্টি এবং ওয়ানডেতে বিস্ফোরক ইনিংস খেলেন, যার কারণে তিনি অনেক জনপ্রিয়তা পান। এই কারণে, তিনি আইপিএল অর্থাৎ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও তার প্রতিভা পরীক্ষা করেছিলেন, যেখানে তিনি মুম্বাই ইন্ডিয়ান্স দলের হয়ে রাইজিং পুনে সুপারজায়ান্টসের বিপক্ষে 2016 সালে তার আইপিএল ক্যারিয়ার শুরু করেছিলেন।  এর পরে জস বাটলার 2016 থেকে 2017 পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্স দলের অংশ ছিলেন। এর পরে, তাকে 2018 ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে রাজস্থান রয়্যালস দলের হয়ে খেলতে দেখা যায়, সেইসাথে তিনি তখন থেকে এই দলের একটি অংশ থেকেছেন, এবং জস বাটলার 2022 ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে তার দুর্দান্ত ফর্ম অব্যাহত রেখেছেন। অরেঞ্জ ক্যাপগুলি হল তার নামে নামকরণ করা হয়েছে।

তিনি এই মরসুমে তিনটি সেঞ্চুরি করে নিজেকে ভারতীয় জনগণের জায়গা করেছেন, যার কারণে তার প্রচুর ফ্যান ফলোয়ার রয়েছে। আমরা যতদূর আইপিএলের কথা বলি, তিনি তার দল রাজস্থান রয়্যালসের হয়ে এমন অনেক ইনিংস খেলেছেন, যার কারণে তার দল জয়ের স্বাদ পেয়েছে।  এছাড়াও জস বাটলার আইপিএলে এমন কিছু কীর্তি করেছেন, যা কল্পনা করা কঠিন হবে, তিনি আইপিএলে সর্বোচ্চ রান করেছেন, সেইসাথে এমন কয়েকজন খেলোয়াড়ের মধ্যে রয়েছেন যারা আইপিএল শিরোপা জিততে সক্ষম হয়েছেন। 

জস বাটলার এর জীবনী – Jos Buttler Biography in Bengali FAQ : 

  1. জস বাটলার কে ?

Ans: জস বাটলার একজন ক্রিকেটার ।

  1. জস বাটলার এর জন্ম কোথায় হয় ?

Ans: জস বাটলার এর জন্ম হয় ইংল্যান্ডে ।

  1. জস বাটলার এর জন্ম কবে হয় ?

Ans: জস বাটলার এর জন্ম হয় ৮ সেপ্টেম্বর ১৯৯০ সালে ।

  1. জস বাটলার এর ভূমিকা কী ?

Ans: জস বাটলার এর ভূমিকা ব্যাটসম্যান, উইকেট রক্ষক ।

  1. জস বাটলার এর ওডিআই অভিষেক কবে হয় ?

Ans: জস বাটলার এর ওডিআই অভিষেক হয় ২০১২ সালে ।

  1. জস বাটলার এর টি টোয়েন্টি অভিষেক কবে হয় ?

Ans: জস বাটলার এর টি টোয়েন্টি অভিষেক হয় ২০১১ সালে ।

জস বাটলার এর জীবনী – Jos Buttler Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জস বাটলার এর জীবনী – Jos Buttler Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জস বাটলার এর জীবনী – Jos Buttler Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জস বাটলার এর জীবনী – Jos Buttler Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel