অরণ্য সংরক্ষণ (জীব ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest Conservation (Biogeography - Geography)
অরণ্য সংরক্ষণ (জীব ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest Conservation (Biogeography - Geography)

জীব ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

অরণ্য সংরক্ষণ | Forest Conservation – Biogeography (Geography) Question and Answer in Bengali

অরণ্য সংরক্ষণ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest Conservation (Biogeography – Geography) : জীব ভূগোল – Biogeography (ভূগোল – Geography) অরণ্য সংরক্ষণ – Forest Conservation প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (অরণ্য সংরক্ষণ – Forest Conservation – জীব ভূগোল Biogeography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা অরণ্য সংরক্ষণ – Forest Conservation – জীব ভূগোল – Biogeography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

অরণ্য সংরক্ষণ (Forest Conservation) জীব ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. অরণ্য সংরক্ষণ কাকে বলে ? (What is Forest Conservation ?) 

Ans: Conservation ‘ একটি ল্যাটিন শব্দ ; যার ‘ con ‘ অর্থ ‘ together ‘ ও ‘ servare ‘ অর্থ ‘ ‘ keep ” বা ‘ guard ‘ . অরণ্যসম্পদ সংরক্ষণ বলতে বোঝায় ‘ অরণ্যসম্পদ অপব্যবহার না করে ভবিষ্যৎ প্রজন্মের কথা মাথায় রেখে সুস্পষ্টভাবে প্রয়োজনমতো ব্যবহার করা । অরণ্যসম্পদের উপযোগিতা ও তার সংরক্ষণের গুরুত্ব জানা – বোঝা সত্ত্বেও মানুষের অনভিপ্রেত কার্যকলাপের ফলে পৃথিবীপৃষ্ঠের অরণ্য সঙ্কুচিত হচ্ছে । অরণ্যসম্পদের বিন্যাস থেকে রক্ষা করে সবুজ অরণ্যকে পৃথিবীতে ফিরিয়ে আনাই অরণ্যসম্পদের মূল উদ্দেশ্য ।

2. অরণ্য বিনাসের কারণ কী কী ?

Ans: পৃথিবীর অরণ্য বিনাসের কারণগুলি হল : ( A ) প্রাকৃতিক কারণ— i ) দাবানল দাবানল ব্যাপক বনভূমি বিনষ্ট করে ( উদাহরণ- গ্রীস , অস্ট্রেলিয়ার সম্প্রতি দাবানল ) । ii ) সামুদ্রিক ঝড় : টাইফুন , সুনামী , টর্নেডো প্রভৃতি ভয়ঙ্কর ঝড় বহু হেক্টর বনভূমি ধ্বংস করে ( উদাহরণ- আমেরিকা ) । iii ) ধ্বস : পার্বত্য অঞ্চলে সরলবর্গীয় ও মিশ্র বনভূমির ব্যাপক অরণ্য বিনষ্ট হচ্ছে ( উদাহরণ- দার্জিলিং ) । 2 iv ) অন্যান্য কারণ : এছাড়া শিল্পোন্নত দেশে অ্যাসিড বৃষ্টি , অগ্ন্যুৎপাতেও ব্যাপক অরণ্য ধ্বংস হয় ।

( B ) আর্থ – সামাজিক কারণ i ) ঝুম চাষ বনভূমি পুড়িয়ে কৃষিকাজ করার ফলে অরণ্য ধ্বংস হয় ( উদাহরণ- উত্তর – পূর্ব ভারত ) । ii ) অনিয়ন্ত্রিত পশুচারণ : পশুচারণের ফলে দিন দিন বন – জঙ্গল বিনষ্ট হচ্ছে । ( উদাহরণ তৃণভূমি অঞ্চল ) । iii ) কৃষিজমির ক্রমবর্ধমানতা : ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা মেটাতে কৃষিজমির প্রয়োজনে বনভূমি ধ্বংস হচ্ছে । iv ) দিন দিন নগরায়নের ফলেও বনভূমি ধ্বংস হয় , ( উদাহরণ- ব্রাজিল বাসস্থান আর্জেন্টিনা ) ।

3. অরণ্যসম্পদের সংরক্ষণের উপায় কী ?

Ans: অরণ্য ধ্বংসের হাত থেকে রক্ষা করার জন্য নিম্নলিখিত ব্যবস্থা নেওয়া হয়েছে । যথা i ) অরণ্য সংরক্ষণ : বিভিন্ন পরিত্যক্ত স্থানে দ্রুত বর্ধনশীল বৃক্ষরোপণ করে অরণ্যকে রক্ষা করা যায় । ii ) বনসৃজন : নিরক্ষীয় বৃষ্টি অরণ্য ও সরলবর্গীয় বনভূমিতে নতুন করে বনসৃজন করা প্রয়োজন । iii ) নিয়ন্ত্রিত পশুচারণ : বিশ্বে উন্নত দেশগুলিতে ও ক্রান্তীয় অঞ্চলে নির্দিষ্ট পশুচারণক্ষেত্র করা দরকার । iv ) উপযুক্ত তত্ত্বাবধান : পুলিশ প্রশাসন ও বনরক্ষকদের চোরাশিকারীকে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা প্রয়োজন । ( v ) গণচেতনা বৃদ্ধি : জনসংযোগ ও জনচেতনা বৃদ্ধিই অরণ্য সংরক্ষণের সর্বোত্তম উপায় । vi ) নিয়ন্ত্রিত বৃক্ষচ্ছেদন : বৃক্ষ কখন , কীভাবে ছেদন করা হবে তা নিয়ে বিজ্ঞানসম্মত ধারণা প্রয়োজন । vii ) দাবানল নিয়ন্ত্রণ : দাবানল বনভূমির বিভীষিকা । তাই মহাকাশে উপগ্রহ দ্বারা এর সম্ভাব্য পূর্বাভাসের ব্যবস্থা দরকার ।

4. বন্যপ্রাণী সংরক্ষণের জন্য ব্যবস্থা কী কী ?

Ans: বন্যপ্রাণী সংরক্ষণের জন্য নিম্নলিখিত ব্যবস্থাগুলি নেওয়া প্রয়োজন । যথা— i ) বন্যপ্রাণীর বাসভূমি চিহ্নিত করে প্রাকৃতিক বাসভূমিকে সংরক্ষণ ও কৃত্রিম বাসভূমি তৈরি করতে হবে । ii ) অভয়ারণ্যের পাশাপাশি বড় জনবসতি ও কলকারখানা স্থাপন করতে দেওয়া চলবে না । iii ) অভয়ারণ্যের বন্যপ্রাণীর খাদ্য ও জলের যোগান কখনোই ঘাটতি থাকা বাঞ্ছনীয় নয় । iv ) বন্য প্রাণী বিষয়ে গবেষণায় জোর দেওয়া প্রয়োজন । v ) বন্য প্রাণীর চোরাশিকার ও তাদের কঠোর শাস্তিদানের ব্যবস্থা করতে হবে । vi ) সর্বোপরি জনসচেতনাই হল বন্যপ্রাণী সংরক্ষণের সর্বোত্তম চাবিকাঠি ।

FILE INFO : অরণ্য সংরক্ষণ – Forest Conservation | জীব ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Biogeography – Geography)

File Details:

PDF Name : অরণ্য সংরক্ষণ – Forest Conservation | জীব ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Biogeography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Biogeography – Question and Answer | ভূগোল – জীব ভূগোল – অরণ্য সংরক্ষণ (Forest Conservation) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – জীব ভূগোল (Biogeography) – অরণ্য সংরক্ষণ – Forest Conservation “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) জীব ভূগোল (Biogeography) – অরণ্য সংরক্ষণ – Forest Conservation / অরণ্য সংরক্ষণ সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / অরণ্য সংরক্ষণ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest Conservation (Biogeography – Geography)  SAQ / Short Question and Answer / অরণ্য সংরক্ষণ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest Conservation (Biogeography – Geography) Quiz / অরণ্য সংরক্ষণ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest Conservation (Biogeography – Geography) QNA / অরণ্য সংরক্ষণ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest Conservation (Biogeography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

অরণ্য সংরক্ষণ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest Conservation (Biogeography – Geography) Question and Answer in Bengali

আশা করি এই ” অরণ্য সংরক্ষণ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest Conservation – Biogeography Geography ”  পোস্টটি থেকে উপকৃত হয়েছেন। স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

অরণ্য সংরক্ষণ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest Conservation (Biogeography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অরণ্য সংরক্ষণ (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest Conservation (Biogeography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।