Bipin Rawat Biography in Bengali
Bipin Rawat Biography in Bengali

বিপিন রাওয়াত এর জীবনী

Bipin Rawat Biography in Bengali

বিপিন রাওয়াত এর জীবনী – Bipin Rawat Biography in Bengali : জেনারেল বিপিন রাওয়াত ছিলেন ভারতের প্রথম সিডিএস।  8 ডিসেম্বর 2021 তারিখে তামিলনাড়ুর কুনুরে আইএএফ হেলিকপ্টার Mi-17V5 বিধ্বস্ত হয়, যেখানে সিডিএস জেনারেল বিপিন রাওয়াত, তার পরিবারের সদস্য এবং কর্মচারীরা ছিলেন।  ভারতীয় বিমান বাহিনী তাকে তার স্ত্রী মধুলিকা রাওয়াত এবং 11 জনের সাথে মৃত ঘোষণা করেছে।  এই দুঃখজনক দুর্ভাগ্যজনক মুহুর্তে, তার জীবনের দিকে নজর দিন।

   ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর প্রধান ও সেনাপ্রধান বিপিন রাওয়াত এর একটি সংক্ষিপ্ত জীবনী । বিপিন রাওয়াত এর জীবনী – Bipin Rawat Biography in Bengali বা বিপিন রাওয়াত এর আত্মজীবনী বা (Bipin Rawat Jivani Bangla. A short biography of Bipin Rawat. Bipin Rawat Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) বিপিন রাওয়াত এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বিপিন রাওয়াত কে ছিলেন ? Who is Bipin Rawat ?

ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর প্রধান ও সেনাপ্রধান (চীফ অব দ্যা আর্মি স্টাফ) ছিলেন। ২৬তম সেনাপ্রধান হিসেবে তিনি ২০১৬ এর ৩১ ডিসেম্বর জেনারেল দলবীর সিং সোহাগের কাছ থেকে সেনাপ্রধানের দায়িত্ব বুঝে নেন। ২০১৯ সালের ৩১শে ডিসেম্বর জেনারেল মনোজ মুকুন্দ নরবান বিপিনের স্থলে সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেন।

বিপিন রাওয়াত এর জীবনী – Bipin Rawat Biography in Bengali

নাম (Name) বিপিন রাওয়াত (Bipin Rawat)
জন্ম (Birthday) ১৬ মার্চ ১৯৫৮ (16th March 1958)
জন্মস্থান (Birthplace) পৌরী গাড়ওয়াল জেলা, উত্তরাখণ্ড, ভারত
সার্ভিস/শাখা ভারতীয় সেনাবাহিনী
কার্যকাল ১৬ ডিসেম্বর ১৯৭৮ – ৩১ ডিসেম্বর ২০১৯
পদমর্যাদা জেনারেল
ইউনিট ৫ম ব্যাটেলিয়ন, ১১ গোর্খা রাইফেলস
পুরস্কার উত্তম যুদ্ধ সেবা ম্যাডেল

অতি বিশিষ্ট সেবা ম্যাডেল

যুদ্ধ সেবা ম্যাডেল

সেনা ম্যাডেল

বিশিষ্ট সেবা ম্যাডেল

মৃত্যু (Death) ৮ ডিসেম্বর ২০২১ (8th December 2021)

 

বিপিন রাওয়াত এর জন্ম – Bipin Rawat Birthday : 

চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত উত্তরাখণ্ডের পাউরিতে জন্মগ্রহণ করেন।  তার বাবা লক্ষ্মণ সিং রাওয়াত ভারতীয় সেনাবাহিনীতে চাকরি করেন এবং লেফটেন্যান্ট-জেনারেল পদে উন্নীত হন।  তাঁর মা ছিলেন উত্তরকাশী, উত্তরাখণ্ডের প্রাক্তন বিধায়কের মেয়ে।

বিপিন রাওয়াত এর শিক্ষাজীবন – Bipin Rawat Education Life : 

তিনি দেরাদুনের ক্যামব্রিয়ান হল স্কুল এবং সেন্ট এডওয়ার্ড স্কুল, সিমলা থেকে তার আনুষ্ঠানিক শিক্ষা লাভ করেন এবং ন্যাশনাল ডিফেন্স একাডেমি, খাদকওয়াসলা এবং ইন্ডিয়ান মিলিটারি একাডেমি, দেরাদুনে যোগ দেন, যেখানে তাকে ‘সোর্ড অফ অনার’ দেওয়া হয়।

 এছাড়াও তিনি ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ (DSSC), ওয়েলিংটন এবং ইউনাইটেড স্টেটস আর্মি কমান্ডের হায়ার কমান্ড কোর্স এবং ফোর্ট লিভেনওয়ার্থ, ক্যানসাসের জেনারেল স্টাফ কলেজের স্নাতক ছিলেন।

 তিনি এম.ফিল করেছেন।  খুব করেছে  মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজের পাশাপাশি ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট এবং কম্পিউটার স্টাডিজ।  মিলিটারি মিডিয়া স্ট্র্যাটেজিক স্টাডিজের উপর তার গবেষণার জন্য, তাকে চৌধুরী চরণ সিং বিশ্ববিদ্যালয়, মিরাট দ্বারা ডক্টরেট অফ ফিলোসফিতে ভূষিত করা হয়।

বিপিন রাওয়াত এর মিলিটারি ক্যারিয়ার – Bipin Rawat Military Career : 

16 ডিসেম্বর 1978-এ, সিডিএস বিপিন রাওয়াত তার পিতা লক্ষ্মণ সিং রাওয়াতের একটি ইউনিট 11 গোর্খা রাইফেলসের 5ম ব্যাটালিয়নে কমিশন লাভ করেন।  তিনি 10 বছর বিদ্রোহ বিরোধী অভিযান পরিচালনা করেন এবং মেজর থেকে বর্তমান সিডিএস পর্যন্ত বিভিন্ন পরিষেবায় দায়িত্ব পালন করেন।

 মেজর পদে থাকাকালীন সিডিএস বিপিন রাওয়াত জম্মু ও কাশ্মীরের উরিতে একটি কোম্পানির কমান্ড করেছিলেন।  তিনি কর্নেল হিসাবে কিবিথুতে এলএসি বরাবর তার ব্যাটালিয়নকে কমান্ড করেছিলেন।  ব্রিগেডিয়ার পদে উন্নীত হয়ে, তিনি সোপোরে রাষ্ট্রীয় রাইফেলসের সেক্টর 5-এ একটি বহুজাতিক ব্রিগেড এবং কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রের (MONUSCO) একটি অধ্যায় VII মিশনে নেতৃত্ব দেন, যেখানে তিনি দুইবার ফোর্স কমান্ডারের প্রশংসায় ভূষিত হন।

 বিপিন রাওয়াত উরিতে 19 তম পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং হিসাবে দায়িত্ব গ্রহণ করেন যখন তিনি মেজর জেনারেল পদে উন্নীত হন।  একজন লেফটেন্যান্ট জেনারেল হিসাবে, তিনি পুনেতে দক্ষিণী সেনাবাহিনীর দায়িত্ব নেওয়ার আগে ডিমাপুরে সদর দফতরে III কর্পস কমান্ড করেছিলেন।

 সেনা কমান্ডার পদে উন্নীত হওয়ার পর, তিনি জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ (জিওসি-ইন-সি) দক্ষিণ কমান্ডের পদমর্যাদা গ্রহণ করেন।  সংক্ষিপ্ত কর্মকালের পর, তিনি সেনাবাহিনীর উপ-প্রধান পদে উন্নীত হন।

 তিনি 17 ডিসেম্বর 2016-এ ভারত সরকার কর্তৃক 27তম সেনাপ্রধান হিসাবে নিযুক্ত হন এবং 31 ডিসেম্বর 2016-এ দায়িত্ব গ্রহণ করেন।  তিনি ভারতীয় সেনাবাহিনীর চিফস অফ স্টাফ কমিটির 57তম এবং শেষ চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন।  তিনি 30 ডিসেম্বর 2019-এ প্রথম CDS হিসাবে নিযুক্ত হন এবং 1 জানুয়ারী 2020-এ দায়িত্ব গ্রহণ করেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

বিপিন রাওয়াত এর মৃত্যু – Bipin Rawat Death : 

ভারতীয় সশস্ত্র বাহিনীর চিফ অফ ডিফেন্স স্টাফকে ভারতীয় বিমান বাহিনী মৃত ঘোষণা করেছে।  তিনি একটি IAF Mi 175 V5 হেলিকপ্টারে ছিলেন যা তামিলনাড়ুর কুনুরের কাছে বিধ্বস্ত হয়েছিল।

বিপিন রাওয়াত এর জীবনী – Bipin Rawat Biography in Bengali FAQ :

  1. বিপিন রাওয়াত কে ছিলেন ?

Ans: ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর প্রধান ও সেনাপ্রধান ।

  1. বিপিন রাওয়াত এর জন্ম কোথায় হয় ?

Ans: ভারতের উত্তরাখণ্ডে ।

  1. বিপিন রাওয়াত এর জন্ম কবে হয় ?

Ans: ১৬ মার্চ ১৯৪৮ সালে ।

  1. বিপিন রাওয়াত এর পিতার নাম কী ?

Ans: লক্ষ্মণ সিং রাওয়াত ।

  1. বিপিন রাওয়াত কবে সেনা প্রধান হোন ?

Ans: ১৭ ডিসেম্বর ২০১৬ সালে ।

  1. বিপিন রাওয়াত কিভাবে মারা যান ?

Ans: হেলিকপ্টার দুরর্ঘটনাই ।

  1. বিপিন রাওয়াত কবে মারা যান ?

Ans: ৮ ডিসেম্বর ২০২১ সালে ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

বিপিন রাওয়াত এর জীবনী – Bipin Rawat Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিপিন রাওয়াত এর জীবনী – Bipin Rawat Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বিপিন রাওয়াত এর জীবনী – Bipin Rawat Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বিপিন রাওয়াত এর জীবনী – Bipin Rawat Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।