Surya Kumar Yadav Biography in Bengali
Surya Kumar Yadav Biography in Bengali

সূর্য কুমার যাদবএর জীবনী

Surya Kumar Yadav Biography in Bengali

সূর্য কুমার যাদব এর জীবনী – Surya Kumar Yadav Biography in Bengali : ভারতে আইপিএল দেশের অনেক ক্রিকেটারকে তাদের প্রতিভা প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম দিয়েছে।  যার কারণে অনেক ক্রিকেটার তাদের খেলার পরিচয় দিয়ে দেশে খ্যাতি অর্জন করেছেন।  এমনই একজন প্রতিভাবান খেলোয়াড় হলেন সূর্যকুমার যাদব, তিনি একজন ডানহাতি ব্যাটসম্যান।  ঘরোয়া ক্রিকেট এবং আইপিএলে দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে তিনি দেশে খ্যাতি অর্জন করেছেন।  তিনি তার সিগনেচার শট ‘সুইপ শট’-এর জন্য পরিচিত।  ফাস্ট বোলারদের বিরুদ্ধে ডিপ স্কয়ার লেগে ছক্কা মারার ক্ষমতা রয়েছে তার।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার সূর্য কুমার যাদব এর একটি সংক্ষিপ্ত জীবনী । সূর্য কুমার যাদব এর জীবনী – Surya Kumar Yadav Biography in Bengali বা সূর্য কুমার যাদব এর আত্মজীবনী বা (Surya Kumar Yadav Jivani Bangla. A short biography of Surya Kumar Yadav. Surya Kumar Yadav Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সূর্য কুমার যাদব এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সূর্য কুমার যাদব কে ? Who is Surya Kumar Yadav ?

একজন ভারতীয় ক্রিকেটার। তিনি একজন ডানহাতি আক্রমণাত্মক ব্যাটসম্যান এবং মাঝে মধ্যে ডান হাতি মিডিয়াম ফাস্ট বলে করে থাকেন। তিনি ঘরোয়া ক্রিকেটে মুম্বাই ক্রিকেট দলের হয়ে খেলে থাকেন এবং আইপিএলে মুম্বাই ইন্ডিয়ানস স্কোয়াডের অন্যতম অংশ ছিলেন।

সূর্য কুমার যাদব এর জীবনী – Surya Kumar Yadav Biography in Bengali

নাম (Name) সূর্য কুমার যাদব (Surya Kumar Yadav) 
জন্ম (Birthday) ১৪ সেপ্টেম্বর ১৯৯০ (14th September 1990)
জন্মস্থান (Birthplace) মুম্বই, মহারাষ্ট্র, ভারত
বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম
ব্যাটিংয়ের ধরন ডানহাতি 
ভূমিকা  ব্যাটসম্যান 
Ipl টিম  Mumbai Indians

 

সূর্য কুমার যাদব এর জন্ম ও পরিবার – Surya Kumar Yadav Birthday and Family : 

সূর্যকুমার যাদব 14 সেপ্টেম্বর 1990 সালে মুম্বাই শহরে জন্মগ্রহণ করেন।  মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করা সূর্যকুমার শৈশব থেকেই ক্রিকেট এবং ব্যাডমিন্টনে আগ্রহী হলেও ক্রিকেটকেই বেছে নেন।  তিনি মুম্বাইয়ের পরমাণু শক্তি কেন্দ্রীয় বিদ্যালয়ে তার স্কুলের পড়াশোনা শেষ করেন এবং মুম্বাইয়ের পিল্লাই কলেজ অফ আর্টস, কমার্স অ্যান্ড সায়েন্স থেকে বাণিজ্যে বি.কম ডিগ্রি সম্পন্ন করেন।  স্কুলের সময় থেকেই স্কুল দলে ক্রিকেট খেলা শুরু করেন।

 সূর্যকুমার যাদবের বাবা অশোক কুমার যাদব বিএআরসি-তে প্রকৌশলী (ইঞ্জিনিয়ার) ছিলেন।  সূর্যকুমার তার পিতামাতার একমাত্র সন্তান।  উল্কি আঁকার খুব শখ তার।  ক্রিকেটের প্রতি তার ঝোঁকের কারণে, তিনি শৈশব থেকেই ক্রিকেট শিখতে শুরু করেন, তার চাচা বিনোদ কুমার যাদব তার প্রথম কোচ হন, তিনি তার চাচার কাছ থেকে প্রাথমিক ক্রিকেট কোচিং পান।

সূর্যকুমার যাদবের বিবাহ জীবন – Surya Kumar Yadav Marriage Life : 

সূর্যকুমার মুম্বাইতে 7 জুলাই 2016-এ দেবীশা শেঠিকে বিয়ে করেছিলেন, দেবীশা একজন নৃত্যশিল্পী।  সূর্যকুমার তার স্ত্রী দেবীশার সাথে 2012 সালে R.A এর সাথে প্রথম দেখা করেছিলেন।  পোদার কলেজ অফ কমার্স অ্যান্ড ইকোনমিক্স, মুম্বাই।  দেবীশা সূর্যকুমারের ব্যাটিং দেখে খুব মুগ্ধ হয়েছিলেন, যেখানে দেবীশার নাচ দেখে সূর্যকুমার মুগ্ধ হয়েছিলেন।

সূর্য কুমার যাদব এর ঘরুয়া ক্রিকেট ক্যারিয়ার – Surya Kumar Yadav Domestic Cricket Career : 

সূর্যকুমার 2010 সাল থেকে তার ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন, 2010 সালের প্রথম-শ্রেণীর মরসুমে মুম্বাইয়ের হয়ে তিনি দিল্লির বিপক্ষে 89 বলে 73 রান করেছিলেন।

 তিনি 11 ফেব্রুয়ারী 2010-এ বিজয় হাজারে ট্রফিতে তার নিজ রাজ্য মুম্বাইয়ের হয়ে প্রথম লিস্ট-এ ম্যাচ খেলেন, যেখানে তিনি গুজরাটের বিরুদ্ধে 37 বলে 41 রান করেন এবং ম্যাচের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর করেন।

 2010 সালে, সৈয়দ মুশতাক আলী ট্রফিতে তার টি-টোয়েন্টি অভিষেক হয়।

 2010-11 মৌসুমে, তিনি অনূর্ধ্ব-22 স্তরে 1000-এর বেশি রান করেন এবং এমএ চিদাম্বরম ট্রফি জিতেছিলেন।

 2011-12 সালে, সূর্যকুমার যাদব রঞ্জি ট্রফির জন্য নির্বাচিত হন, এই মরসুমে তিনি ওড়িশার বিরুদ্ধে ডাবল সেঞ্চুরি করেন এবং রঞ্জি ট্রফিতে 9 ম্যাচে সর্বোচ্চ 754 রান করেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

সূর্য কুমার যাদব আইপিএল ক্যারিয়ার – Surya Kumar Yadav IPL Career : 

2012 সালে, সূর্যকুমার যাদবকে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স কিনেছিল।  কিন্তু তিনি এই মৌসুমে খুব কমই খেলার সুযোগ পান কারণ টিম অর্ডারে শচীন টেন্ডুলকার, রোহিত শর্মা, মাহেলা জয়াবর্ধনে এবং কাইরন পোলার্ডের মতো কিংবদন্তি খেলোয়াড়দের উপস্থিতিতে তিনি মুগ্ধ হয়েছিলেন।  তিনি 2012 থেকে 2013 সাল পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্স দলের একজন অংশ ছিলেন।

 2014 সালের আইপিএল নিলামে, কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) তাদের দলে তরুণ প্রতিভা সূর্যকুমার যাদবকে নাম দেয়।  কলকাতা (কেকেআর) দলের অংশ থাকাকালীন, তিনি 2015 মৌসুমে মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে একটি ম্যাচে 98 রান করেছিলেন, 20 বলে 5 ছক্কা মেরেছিলেন এবং তার দলকে জয়ের দিকে নিয়ে গিয়েছিলেন, যার কারণে তিনি প্রচুর খ্যাতি পেয়েছিলেন।

 সূর্যকুমারের দুর্দান্ত পারফরম্যান্স দেখে, মুম্বাই ইন্ডিয়ান্স তাকে আবার 2018 সালে 3.2 কোটি টাকায় কিনেছে।  মুম্বাই ইন্ডিয়ান্স দলের অংশ হওয়ায়, তিনি আইপিএল 2019 মৌসুমে 16টি ম্যাচ খেলেন এবং 32.61 গড়ে 424 রান করেন।  তিনি আইপিএল 2020 মরসুমেও ভাল পারফরম্যান্স করবেন বলে আশা করা হচ্ছে।

সূর্য কুমার যাদব এর জীবনী – Surya Kumar Yadav Biography in Bengali FAQ : 

  1. সূর্য কুমার যাদব কে ?

Ans: একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. সূর্য কুমার যাদব এর জন্ম কোথায় হয় ?

Ans: মহারাষ্ট্র, ভারত ।

  1. সূর্য কুমার যাদব এর পিতার নাম কী ?

Ans: অশোক কুমার যাদব

  1. সূর্য কুমার যাদব এর মাতার নাম কী ?

Ans: স্বপ্না যাদব ।

  1. সূর্য কুমার যাদব এর আইপিএল টিম এর নাম কী ?

Ans: মুম্বাই ইন্ডিয়ান্স ।

  1. সূর্য কুমার যাদব এর মাঠে ভূমিকা কী ?

Ans: ব্যাটসম্যান ।

  1. সূর্য কুমার যাদব এর স্ত্রীর নাম কী ?

Ans: দেবিশা শেঠি ।

  1. সূর্য কুমার যাদব এর জন্ম কবে হয় ?

Ans: ১৪ সেপ্টেম্বর ১৯৯০ ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

সূর্য কুমার যাদব এর জীবনী – Surya Kumar Yadav Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সূর্য কুমার যাদব এর জীবনী – Surya Kumar Yadav Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সূর্য কুমার যাদব এর জীবনী – Surya Kumar Yadav Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সূর্য কুমার যাদব এর জীবনী – Surya Kumar Yadav Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।