Shreyas Iyer Biography in Bengali
Shreyas Iyer Biography in Bengali

শ্রেয়াস আইয়ার এর জীবনী

Shreyas Iyer Biography in Bengali

শ্রেয়াস আইয়ার এর জীবনী – Shreyas Iyer Biography in Bengali : শ্রেয়াস সন্তোষ আইয়ার হলেন একজন ভারতীয় ক্রিকেটার, যিনি বর্তমানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক।

একজন ডানহাতি টপ অর্ডার ব্যাটসম্যান, আইয়ার ভারতীয় জাতীয় দলের হয়ে একদিনের আন্তর্জাতিক এবং টি২০ আন্তর্জাতিক খেলেছেন। ঘরোয়া ক্রিকেটে মুম্বাইয়ের হয়ে খেলেন।

   ভারতীয় ক্রিকেটার শ্রেয়াস আইয়ার এর একটি সংক্ষিপ্ত জীবনী । শ্রেয়াস আইয়ার এর জীবনী – Shreyas Iyer Biography in Bengali বা শ্রেয়াস আইয়ার এর আত্মজীবনী বা (Shreyas Iyer Jivani Bangla. A short biography of Shreyas Iyer. Shreyas Iyer Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শ্রেয়াস আইয়ার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শ্রেয়াস আইয়ার কে ? Who is Shreyas Iyer ?

শ্রেয়াস আইয়ার একজন ভারতীয় ক্রিকেটার যিনি বর্তমানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক । একজন ডানহাতি টপ অর্ডার ব্যাটসম্যান, আইয়ার ভারত জাতীয় দলের হয়ে একদিনের আন্তর্জাতিক এবং টোয়েন্টি২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ঘরোয়া ক্রিকেটে তিনি মুম্বইয়ের হয়ে খেলেন।

শ্রেয়াস আইয়ার এর জীবনী – Shreyas Iyer Biography in Bengali

নাম (Name) শ্রেয়াস সন্তোষ আইয়ার (Shreyas Iyer)
জন্ম (Birthday) ৬ ডিসেম্বর ১৯৯৪ (6th December 1994)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত 
পেশা ক্রিকেটার
ভূমিকা ব্যাটসম্যান
ব্যাটিংয়ের ধরন  ডানহাতি
ওডিআই অভিষেক  ২০২০ বনাম নিউজিল্যান্ড

শ্রেয়াস আইয়ার এর প্রারম্ভিক জীবন – Shreyas Iyer Early Life : 

শ্রেয়াস আইয়ার 6 ডিসেম্বর 1994 সালে মুম্বাইতে একটি তামিল ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম সন্তোষ যিনি একজন ব্যবসায়ী হিসেবে কাজ করেন এবং তার মা রোহিনী একজন গৃহিণী। তার একটি বোনও রয়েছে।

তার ব্যাটিং প্রতিভা প্রথম প্রাক্তন ভারতীয় ক্রিকেটার এবং কোচ প্রভিন আমরে মুম্বাইয়ের শিবাজি পার্ক জিমখানায় দেখেছিলেন যখন শ্রেয়াস 12 বছর বয়সে। তার বাবা-মায়ের মতো, তিনি একজন সুখী-গো-ভাগ্যবান ব্যক্তি এবং মজা করতে পছন্দ করেন।

তার আক্রমণাত্মক ব্যাটিং শৈলীর কারণে, তাকে প্রায়শই ‘ইয়ং ভিরু’ অর্থাৎ বীরেন্দ্র শেবাগ বলা হয়।

শ্রেয়াস আইয়ার এর শিক্ষাজীবন – Shreyas Iyer Education Life : 

ছোটবেলা থেকেই ক্রিকেট খেলার শখ ছিল তার। আইয়ার মুম্বাইয়ের ডন বস্কো হাই স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন। তিনি মুম্বাইয়ের পোদার কলেজ থেকে স্নাতক সম্পন্ন করেন।

শ্রেয়াস আইয়ার এর শুরুর ক্রিকেট – Shreyas Iyer Starting Cricket : 

20 বছর বয়সে, আইয়ার নটিংহামের ক্লিফটন ইউনিভার্সিটির ক্লিফটন ভিলেজ ক্রিকেট ক্লাবে যোগ দেন এবং সেই সময়ে তিনি ছিলেন সর্বকনিষ্ঠ খেলোয়াড়।

 হাস্যকরভাবে, আইয়ার একটিও প্রথম-শ্রেণীর ম্যাচ খেলেননি। অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯-এর বিরুদ্ধে মাত্র 67 বলে 109 এবং অনূর্ধ্ব-19 ক্রিকেট বিশ্বকাপে তিনটি ম্যাচে তিনি 161 রান করেছিলেন।

 আইয়ার সম্পূর্ণ ভিন্ন আবহাওয়ার সাথে বিদেশে একাকী বাস করছিলেন। তবে হতাশ করেননি তিনি।

 আইয়ার ৩টি ম্যাচ খেলে ৯৯ গড়ে ২৯৭ রান করেন।  এছাড়াও, তিনি সর্বোচ্চ 171 স্কোর করে দলের রেকর্ডটি ভেঙে দেন।

 ভারত ও দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলা ছাড়াও, শ্রেয়াস আইয়ার ইন্ডিয়া অনূর্ধ্ব-১৯, ওয়েস্ট জোন, মুম্বাই, ইন্ডিয়া এ, ইন্ডিয়ান বোর্ড প্রেসিডেন্ট ইলেভেন, ইন্ডিয়া বি, মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশন একাদশ, ইন্ডিয়া ব্লু, ইন্ডিয়া গ্রিন, বোর্ড প্রেসিডেন্ট একাদশ, বাকিদের হয়ে খেলেছেন।

শ্রেয়াস আইয়ার এর IPL ক্যারিয়ার – Shreyas Iyer IPL Career : 

2014-15 ঘরোয়া মৌসুমে আইয়ারের পারফরম্যান্স ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দলগুলি সহ সকলের দৃষ্টি আকর্ষণ করেছিল। 2015 সালের ফেব্রুয়ারিতে, দিল্লি ডেয়ারডেভিলস তাকে 2.6 কোটি টাকায় কিনেছিল। তরুণ ব্যাটসম্যান IPL 8-এর সর্বোচ্চ উপার্জনকারী আনক্যাপড খেলোয়াড় হয়েছেন।

 শ্রেয়াস দিল্লি ডেয়ারডেভিলসের জন্য একটি নিঃস্ব মৌসুমে আশার আলো ছিলেন।  আইয়ার 14 ম্যাচে 33.76 গড়ে এবং 128.36 স্ট্রাইক রেটে 439 রান নিয়ে টুর্নামেন্ট শেষ করেছিলেন। তাকে বর্ষসেরা উদীয়মান খেলোয়াড় হিসেবেও ঘোষণা করা হয়।

 তবে আইয়ার পরের আইপিএলে তার প্রতিশ্রুতি পূরণ করতে পারেননি। আইয়ার মাত্র 6টি ম্যাচ খেলেন, 5 গড়ের সাথে মাত্র 30 রান করেন।  প্লে অফের জন্য যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হওয়ায় দিল্লি তাদের হতাশাজনক দৌড় অব্যাহত রেখেছে।

 2018 সালে আইপিএল 11-এর মাঝামাঝি সময়ে, তিনি গৌতম গম্ভীরকে ‘দিল্লি ডেয়ারডেভিলস’-এর অধিনায়ক হিসাবে প্রতিস্থাপন করেন কারণ উদ্বোধনী ম্যাচগুলিতে গম্ভীরের খারাপ ব্যাটিং পারফরম্যান্স দলকে হারানোর কারণ হয়।

 কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে অধিনায়ক হিসেবে অভিষেক, আইয়ার মাত্র 40 বলে অপরাজিত 93 রান করেন কিন্তু তার দল দিল্লি ডেয়ারডেভিলসের কাছে ম্যাচ হেরে যায়।  শ্রেয়াস তার টানা তৃতীয় হাফ সেঞ্চুরির সাথে 10টি ছক্কা মেরেছেন।

 2020 সালে শ্রেয়াস তার দলকে আইপিএলের ফাইনালে নিয়ে গিয়েছিলেন কিন্তু দুর্ভাগ্যবশত দলটি দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে 5 উইকেটে হেরে যায়।

 ভারত বনাম ইংল্যান্ড সিরিজ 2021-এর কভারে ফিল্ডিং করার সময় কাঁধের চোটের কারণে শ্রেয়াস আইপিএল 2021-এর 14 তম মরসুমে অংশ নিতে পারেননি। ফলে শ্রেয়াস আইয়ারের অনুপস্থিতিতে দলের নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয় ঋষভ পন্তকে।

শ্রেয়াস আইয়ার এর ওডিআই ক্রিকেটে – Shreyas Iyer ODI Cricket : 

মুম্বাইকর 10 নভেম্বর 2017 এ শ্রীলঙ্কার বিপক্ষে তার ওডিআই অভিষেক হয়েছিল। টি-টোয়েন্টি ম্যাচে নিজের সেরা পারফরম্যান্স না করায় একজন নার্ভাস আইয়ার ৩ নম্বরে ব্যাট করতে আসেন এবং ধাওয়ান শূন্য রানে আউট হন।

 আইয়ার একটি কঠিন ধর্মশালার পিচে 27 বলে মাত্র 9 রান করতে পেরেছিলেন কারণ তিনি এবং সমগ্র ভারতীয় ব্যাটিং লাইনআপ ক্ষতিগ্রস্ত হয়েছিল। আরও ভালো করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ, আইয়ার দ্বিতীয় ওয়ানডেতে তার দুর্বল অভিষেকে পেছনে ফেলেছিলেন কারণ তিনি পরের দুটি ম্যাচে দুটি হাফ সেঞ্চুরি করেছিলেন।

 তারা (88 এবং 65) পরের ম্যাচগুলিতে 1-0 থেকে পিছিয়ে ফিরে আসে কারণ ভারত 2-1 তে সিরিজ জিতেছিল। দক্ষিণ আফ্রিকা সফরে গড় পারফরম্যান্সের পরে, আইয়ারকে প্রায় এক বছরের জন্য ওডিআই থেকে বাদ দেওয়া হয়েছিল কারণ ফোকাস 2019 আইসিসি ক্রিকেট বিশ্বকাপে স্থানান্তরিত হয়েছিল।

 বিশ্বকাপের পরে, ভারতীয় দল 4 নং ইস্যুটি সমাধান করতে চেয়েছিল এবং আইয়ারকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ওয়ানডে দলে ডাকে। ফিরে এসে আইয়ার ৬৮ বলে ৭১ এবং ৬৫ বলে ৬৫ রান করেন ৫ নম্বর পজিশনে।

 চেন্নাইয়ে ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রথম ওডিআইতে, শ্রেয়াস আইয়ারকে অবশেষে 4 নম্বর পজিশনে খেলার সুযোগ দেওয়া হয়েছিল। আইয়ার অবিলম্বে একজন আদর্শ মিডল অর্ডার ব্যাটসম্যানের লক্ষণ দেখান কারণ তিনি বিরাট কোহলি ২-২৫ রানে যাওয়ার পর ভারতীয় ইনিংসকে স্থিতিশীল করেছিলেন। তিনি 88 বলে 70 রান করেন এবং ভারতকে 287 রানের লক্ষ্য দেন।

 18 ডিসেম্বর 2019-এ বিশাখাপত্তনমে দ্বিতীয় ওডিআইতে, আইয়ার 32 বলে 53 রান করেছিলেন 165.62 স্ট্রাইক রেটে ভারত যখন সিরিজে সমতা আনে। একই ম্যাচে, আইয়ার এক ওভারে 31 রান করেছিলেন, যা একদিনের আন্তর্জাতিকে ভারতীয়দের এক ওভারে সর্বোচ্চ স্কোর ছিল।

শ্রেয়াস আইয়ার এর টেস্ট ক্যারিয়ার – Shreyas Iyer Test Career : 

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্টের আগে বিরাট কোহলির বদলি হিসেবে 2017 সালের মার্চ মাসে তাকে ভারতের টেস্ট স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছিল। তিনি চতুর্থ টেস্টে বিকল্প ফিল্ডার হিসেবে আসেন এবং স্টিফেন ও’কিফকে 8 রানে আউট করেন।

শ্রেয়াস আইয়ার এর জীবনী – Shreyas Iyer Biography in Bengali FAQ : 

  1. শ্রেয়াস আইয়ার কে ?

Ans: শ্রেয়াস আইয়ার একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. শ্রেয়াস আইয়ার এর জন্ম কোথায় হয় ?

Ans: শ্রেয়াস আইয়ার এর জন্ম হয় মহারাষ্ট্রে ।

  1. শ্রেয়াস আইয়ার এর জন্ম কবে হয় ?

Ans: শ্রেয়াস আইয়ার এর জন্ম হয় ৬ ডিসেম্বর ১৯৯৪ সালে ।

  1. শ্রেয়াস আইয়ার এর মাঠে ভূমিকা কী ?

Ans: শ্রেয়াস আইয়ার এর মাঠে ভূমিকা ব্যাটসম্যান ।

  1. শ্রেয়াস আইয়ার এর ওডিআই অভিষেক কবে হয় ?

Ans: শ্রেয়াস আইয়ার এর ওডিআই অভিষেক হয় ২০২০ সালে ।

  1. শ্রেয়াস আইয়ার এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: শ্রেয়াস আইয়ার এর ব্যাটিংয়ের ধরন ডানহাতি ।

শ্রেয়াস আইয়ার এর জীবনী – Shreyas Iyer Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শ্রেয়াস আইয়ার এর জীবনী – Shreyas Iyer Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শ্রেয়াস আইয়ার এর জীবনী – Shreyas Iyer Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শ্রেয়াস আইয়ার এর জীবনী – Shreyas Iyer Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel