Harmanpreet Kaur Biography in Bengali
Harmanpreet Kaur Biography in Bengali

হারমানপ্রীত কৌর এর জীবনী

Harmanpreet Kaur Biography in Bengali

হারমানপ্রীত কৌর এর জীবনী – Harmanpreet Kaur Biography in Bengali : হারমানপ্রীত কৌর হলেন একজন পেশাদার ভারতীয় ক্রিকেটার, জন্ম ৮ মার্চ ১৯৮৯ সালে ভারতের পাঞ্জাবের মোগায়। হারমানপ্রীত ভারতীয় মহিলা ক্রিকেট দলের হয়ে একজন অলরাউন্ডার হিসেবে খেলেন, তিনি ডানহাতি এবং ডান হাতের অফব্রেক বোলিং করেন। তার ক্রিকেট খেলার স্টাইল মহান ব্যাটসম্যান বীরেন্দ্র শেবাগের মতো, “বল হিট বল দেখুন” এর একটি সহজ নীতি।  মহিলাদের টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে সেঞ্চুরি করা প্রথম মহিলাও তিনি।

   ভারতীয় মহিলা ক্রিকেটার হারমানপ্রীত কৌর এর একটি সংক্ষিপ্ত জীবনী । হারমানপ্রীত কৌর এর জীবনী – Harmanpreet Kaur Biography in Bengali বা হারমানপ্রীত কৌর এর আত্মজীবনী বা (Harmanpreet Kaur Jivani Bangla. A short biography of Harmanpreet Kaur. Harmanpreet Kaur Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) হারমানপ্রীত কৌর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

হারমানপ্রীত কৌর কে ? Who is HarmanPreet Kaur ?

পাঞ্জাবের মোগা এলাকায় জন্মগ্রহণকারী ভারতের প্রমিলা আন্তর্জাতিক ক্রিকেটার। ভারত দলের অধিনায়কেরও দায়িত্ব পালন করেছেন তিনি। দলে তিনি মূলতঃ ডানহাতি ব্যাটসম্যান। পাশাপাশি ডানহাতে মিডিয়াম ফাস্ট বোলিংয়েও পারদর্শিতা দেখিয়েছেন ।

হারমানপ্রীত কৌর এর জীবনী – Harmanpreet Kaur Biography in Bengali

নাম (Name) হারমানপ্রীত কৌর (Harmanpreet Kaur)
জন্ম (Birthday) ৮ মার্চ ১৯৮৯ (8th March 1989)
জন্মস্থান (Birthplace) পাঞ্জাব, ভারত
পেশা ক্রিকেটার
ভূমিকা অল-রাউন্ডার 
বোলিংয়ের ধরন  ডানহাতি মিডিয়াম ফাস্ট 
ওডিআই অভিষেক ২০০৯ বনাম পাকিস্তান

হারমানপ্রীত কৌর এর প্রারম্ভিক – Harmanpreet Kaur Early Life : 

হারমানপ্রীত কৌর 8 মার্চ 1989 সালে মোগায় একটি মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা, হরমান্দর সিং ভূল্লর, একটি বিচারিক আদালতে একজন কেরানি ছিলেন, যখন তার মা, সতবিন্দর কৌর, একজন গৃহিনী। হরমন্দর নিজেও ক্লাব ক্রিকেটার ছিলেন।

 হারমানপ্রীত যখন ছোট ছিল, তখন সে ক্রিকেটে বেশি আগ্রহী ছিল এবং পড়াশোনায় কম ছিল, তাই তার বাবা-মা তাকে ছোটবেলায় ক্রিকেট খেলার চেয়ে বেশি পড়াশোনা করতে বলতেন।

  হারমানপ্রীতের শিক্ষক সতবিন্দর এবং হরমন্দরকে পড়াশোনার পরিবর্তে ক্রিকেটে যোগ দেওয়ার বিষয়ে বক্তৃতা দিতেন। অন্য অভিভাবকদের মতো, তারা তাকে ক্রিকেট খেলায় সীমাবদ্ধ রাখার চেষ্টা করেছিল এবং তাকে তার পড়াশোনায় উত্সাহিত করতে চেয়েছিল।

 যাইহোক, যখন পেশাদার হওয়ার সময় এসেছিল, তখন তার বাবা-মা তাকে তার স্বপ্ন পূরণে সমর্থন করেছিলেন।

 4 ভাইবোনের মধ্যে বড়, হারমানপ্রীত তার বাবা-মায়ের চোখের মণি ছিল। তিনি তার বোন- হেমজিৎ কৌর এবং দুই ভাইয়ের জন্যও অনুপ্রেরণা।

 হারমানপ্রীত অবিবাহিত। তার বাবা-মা তাকে প্রতিশ্রুতি দিয়েছেন যে তারা তাকে বিয়ের জন্য চাপ দেবেন না।

হারমানপ্রীত কৌর এর শিক্ষাজীবন – Harmanpreet Kaur Education Life : 

বীরেন্দ্র শেবাগ থেকে অনুপ্রাণিত হয়েছিলেন হারমানপ্রীত।  তিনি মোগায় তার বাড়ি থেকে প্রায় 30 কিলোমিটার (19 মাইল) জ্ঞান জ্যোতি স্কুল একাডেমিতে কমলদীশ সিং সোধির সাথে প্রশিক্ষণের পর ক্রিকেটে পাল্টেছিলেন, যেখানে তিনি কমলদীশ সিং সোধির অধীনে অনুশীলন করেছিলেন।

 তার বাবা, এখন একজন কোর্ট ক্লার্ক, একসময় ক্রিকেট আশাবাদী ছিলেন। হারম্যান যখন খেলা শুরু করেন তখন তিনিই তার প্রথম কোচ ছিলেন।

হারমানপ্রীত কৌর এর ক্যারিয়ার – Harmanpreet Kaur Career : 

মার্চ 2009 সালে মহিলা ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে 20 বছর বয়সে হারমানপ্রীতের একদিনের আন্তর্জাতিক অভিষেক হয়। তিনি চার ওভার বল করেন এবং মাত্র 10 রান দেন।

 জুন 2009 সালে, 2009 আইসিসি মহিলা বিশ্ব টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের বিপক্ষে তার টি-টোয়েন্টি অভিষেক হয়, সাত বলে আট রান করেন।

 কৌর তার টেস্ট অভিষেক 13 আগস্ট 2014 সালে ইংল্যান্ডের বিপক্ষে খেলেন কিন্তু ইনিংসে তার দক্ষতা প্রমাণ করতে পারেননি।

হারমানপ্রীত কৌর এর ঘরুয়া ক্রিকেট ক্যারিয়ার – Harmanpreet Kaur Domestic Cricket Career : 

হারমানপ্রীত ফিরোজপুর জেলা দলে যোগ দিতে স্কুল ক্রিকেট থেকে বেরিয়ে আসেন, দুই বছরের মধ্যে কৌর পাঞ্জাব সিনিয়র দলে যোগ দেন। তবে, একটি ভারসাম্যপূর্ণ দল মানে তাকে শুরুর একাদশে নাম লেখার জন্য অপেক্ষা করতে হবে।  যাইহোক, একই সময়ে, তিনি পাঞ্জাব অনূর্ধ্ব-19 দলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স চালিয়ে যান।

 কৌর দিল্লি, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর এবং হরিয়ানার মতো শক্তিশালী দলকে পরাজিত করে জোনাল চ্যাম্পিয়ন হন। এরপর তিনি অনূর্ধ্ব-১৯ চ্যালেঞ্জার ট্রফিতে নর্থ জোন দলে যোগ দেন। এর পরেই, কৌর 2009 মহিলা বিশ্বকাপের সম্ভাব্য 30 জনের মধ্যে নাম লেখান।

 যাইহোক, ভাগ্যের মতো, হারমানপ্রীতকে দলে নির্বাচিত করা হয়েছিল, কারণ তিনি এটি সম্পর্কে সম্পূর্ণ অজ্ঞাত ছিলেন।  এই তথ্য জানিয়েছেন তার সতীর্থ ক্রিকেটার ও তার বন্ধু পুনম রাউত।

হারমানপ্রীত কৌর এর One Day ক্রিকেট ক্যারিয়ার : 

হারমানপ্রীত কৌর অস্ট্রেলিয়ায় 2009 মহিলা বিশ্বকাপে ভারতের হয়ে তার ওডিআই অভিষেক করেছিলেন এবং এটি কেবল অন্য কোনও ম্যাচ ছিল না। পাকিস্তানের বিপক্ষে ম্যাচ ছিল।

 তিনি এই ম্যাচে দুটি উইকেট নেন এবং 4.33 ইকোনমিতে বোলিং করেন।

 তবে দুই উইকেটে ম্যাচ জিতেছে অস্ট্রেলিয়া দল। পাঞ্জাবের মেয়েটি ব্যাট হাতে তার ভালো ফর্ম অব্যাহত রাখে এবং 2012 সালে, কৌর ভারতীয় মহিলা দলের হয়ে 11 ইনিংসে 373 রান করেন।

 বাংলাদেশের বিরুদ্ধে সিরিজে, কৌর মার্চ 2013 সালে সিরিজের দ্বিতীয় একদিনের আন্তর্জাতিকে তার দ্বিতীয় ওডিআই সেঞ্চুরি করেন।

 আহমেদাবাদে বাংলাদেশের বিরুদ্ধে হারমানপ্রীতের তৃতীয় সেঞ্চুরি আসে, মাত্র 100 বলে 103 রান করেন।

 একজন অলরাউন্ডার হওয়া সত্ত্বেও, হারমানপ্রীত ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে তার প্রথম ওয়ানডে উইকেট পাননি। কারণ তখন পর্যন্ত ২৯টি ওডিআইয়ের মধ্যে ৮টিতেই বোলিং করেছেন তিনি।

 তবে 2013 সালে আহমেদাবাদে সেই ম্যাচের পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। দলের ষষ্ঠ বোলার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে শুরু করেন মিডিয়াম পেসার।  তারপর থেকে, তিনি 47টি ওয়ানডেতে বোলিং করেছেন, 21 উইকেট নিয়েছেন।

 জুলাই 2017-এ, প্রাক্তন অধিনায়ক মিতালি রাজের পরে হারমান দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হয়ে ICC মহিলা ওডিআই প্লেয়ার র‍্যাঙ্কিং-এর শীর্ষ দশে জায়গা করে নেন।

হারমানপ্রীত কৌর এর T-20 ক্যারিয়ার – Harmanpreet Kaur T-20 Career : 

পাকিস্তানের বিরুদ্ধে 2009 মহিলা বিশ্বকাপে তার অভিষেকের কয়েক মাস পর; কৌর কাউন্টি গ্রাউন্ডে ইংল্যান্ডের মহিলাদের বিরুদ্ধে আইসিসি মহিলা বিশ্ব টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের হয়ে টি২০আই অভিষেক করেছিলেন।

 ইনজুরির কারণে অধিনায়ক মিতালি রাজ এবং সহ-অধিনায়ক ঝুলন গোস্বামী বাদ পড়ার পর কৌর 2012 সালের মহিলাদের টি-টোয়েন্টি এশিয়া কাপের ফাইনালে ভারতীয় মহিলা অধিনায়ক হন। তিনি পাকিস্তান মহিলাদের বিরুদ্ধে অধিনায়ক হিসাবে আত্মপ্রকাশ করেছিলেন কারণ ভারত 81 রানে রক্ষা করে এশিয়া কাপ জিতেছিল।

 জানুয়ারী 2016-এ, তিনি 31 বলে 46 রান করে ভারতকে অস্ট্রেলিয়ায় সিরিজ জয় করতে সাহায্য করেছিলেন T20 আন্তর্জাতিকে ভারতের সর্বোচ্চ চেজ।

 তিনি 2016 আইসিসি মহিলা বিশ্বকাপ টি-টোয়েন্টিতে তার ফর্ম অব্যাহত রাখেন, যেখানে তিনি 89 রান করেন এবং চার ম্যাচে সাত উইকেট নেন।

 জুন 2016-এ, কৌর প্রথম ভারতীয় ক্রিকেটার হয়েছিলেন যিনি একটি বিদেশী টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজির জন্য স্বাক্ষর করেছিলেন, মহিলা বিগ ব্যাশ লিগ চ্যাম্পিয়ন হিসাবে, সিডনি থান্ডার তাকে 2016-17 মরসুমের জন্য স্বাক্ষর করেছিল।

 অক্টোবর 2019-এ, দুটি ম্যাচ ভেসে যাওয়ার পরে, ভারতীয় মহিলারা সিরিজের ষষ্ঠ টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার মহিলাদের মুখোমুখি হয়েছিল। কৌর প্রথম ভারতীয়, পুরুষ বা মহিলা, যিনি 100 টি-টোয়েন্টি ম্যাচ খেলেন।

হারমানপ্রীত কৌর এর পুরস্কার সমুহ – Harmanpreet Kaur Prizes : 

  • রানার আপ 2017 মহিলা ক্রিকেট বিশ্বকাপ
  •  আইসিসি বর্ষসেরা মহিলা টি-টোয়েন্টি টিম
  •  অর্জুন পুরস্কার – 2017
  •  বিসিসিআই 2017 সালের সেরা মহিলা ক্রিকেটার
  •  ফোর্বস 30 এর 30

হারমানপ্রীত কৌর এর জীবনী – Harmanpreet Kaur Biography in Bengali FAQ : 

  1. হারমানপ্রীত কৌর কে ?

Ans: হারমানপ্রীত কৌর একজন ভারতীয় মহিলা ক্রিকেটার ।

  1. হারমানপ্রীত কৌর এর জন্ম কোথায় হয় ?

Ans: হারমানপ্রীত কৌর এর জন্ম হয় পাঞ্জাবে ।

  1. হারমানপ্রীত কৌর এর জন্ম কবে হয় ?

Ans: হারমানপ্রীত কৌর এর জন্ম হয় ১৮ মার্চ ১৯৮৯ সালে ।

  1. হারমানপ্রীত কৌর এর মাঠে ভূমিকা কী ?

Ans: হারমানপ্রীত কৌর এর মাঠে ভূমিকা অল-রাউন্ডার ।

  1. হারমানপ্রীত কৌর এর অভিষেক কবে হয় ?

Ans: হারমানপ্রীত কৌর এর অভিষেক হয় ২০০৯ সালে ।

  1. হারমানপ্রীত কৌর কবে অর্জুন পুরস্কার পান ?

Ans: হারমানপ্রীত কৌর ২০১৭ সালে অর্জুন পুরস্কার পান ।

হারমানপ্রীত কৌর এর জীবনী – Harmanpreet Kaur Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হারমানপ্রীত কৌর এর জীবনী – Harmanpreet Kaur Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। হারমানপ্রীত কৌর এর জীবনী – Harmanpreet Kaur Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই হারমানপ্রীত কৌর এর জীবনী – Harmanpreet Kaur Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel