Irrfan Khan Biography in Bengali
Irrfan Khan Biography in Bengali

ইরফান খান এর জীবনী

Irrfan Khan Biography in Bengali

ইরফান খান এর জীবনী – Irrfan Khan Biography in Bengali : ইরফান খান তার নাম এবং তার দুর্দান্ত অভিনয়ের জোরে চলচ্চিত্র জগতে পরিচিত ছিলেন। বলিউড ইন্ডাস্ট্রি ছাড়াও ইরফান খান ব্রিটিশ চলচ্চিত্র এবং হলিউড চলচ্চিত্রেও তার অভিনয় দক্ষতা প্রমাণ করেছেন। হঠাৎ অসুস্থতার কারণে তিনি মারা যান।

তার পুরো 30 বছরের চলচ্চিত্র ক্যারিয়ারে, তিনি তার দুর্দান্ত অভিনয়ের শক্তিতে অনেক পুরস্কার পেয়েছেন। ইরফান খান ভারতীয় সিনেমা জগতে বিদ্যমান সকল প্রকারের সেরা অভিনেতাদের একজন ছিলেন।

   ভারতীয় অভিনেতা ইরফান খান এর একটি সংক্ষিপ্ত জীবনী । ইরফান খান এর জীবনী – Irrfan Khan Biography in Bengali বা ইরফান খান এর আত্মজীবনী বা (Irrfan Khan Jivani Bangla. A short biography of Irrfan Khan. Irrfan Khan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ইরফান খান এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ইরফান খান কে ? Who is Irrfan Khan ?

ইরফান খান ছিলেন একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা। ভারতীয় চলচ্চিত্র জগতে তিনি তার অতুলনীয় ও অকল্পনীয় সহজাত অভিনয় ক্ষমতার জন্য পরিচিত। বলিউড, ব্রিটিশ ভারতীয়, হলিউড এবং একটি তেলুগু চলচ্চিত্রে তিনি কাজ করছেন। ৩৫ বছরের কর্মজীবনে তিনি ৫০টির অধিক দেশীয় চলচ্চিত্রে অভিনয় করেছেন, এবং শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও চারটি ফিল্মফেয়ার পুরস্কার-সহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন। চলচ্চিত্র সমালোচক, সমসাময়িক অভিনয়শিল্পী ও অন্যান্য বিশেষজ্ঞরা তাকে ভারতীয় চলচ্চিত্রের অন্যতম শ্রেষ্ঠ অভিনয়শিল্পী বলে গণ্য করে থাকেন। ২০১১ সালে ভারত সরকার তাকে ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রীতে ভূষিত করে।

ইরফান খান এর জীবনী – Irrfan Khan Biography in Bengali 

নাম (Name) ইরফান খান (Irrfan Khan)
জন্ম (Birthday) ৭ জানুয়ারি ১৯৬৭ (7th January 1967)
জন্মস্থান (Birthplace) রাজস্থান, ভারত
পেশা অভিনেতা
কর্মজীবন ১৯৮৫ – ২০২০
দাম্পত্য সঙ্গী  সুতপা সিকদার
জাতীয়তা ভারতীয়
মৃত্যু (Death) ২৯ এপ্রিল ২০২০ (29th April 2020)

ইরফান খান এর প্রারম্ভিক জীবন – Irrfan Khan Early Life : 

অভিনেতা ইরফান খান, যিনি তাঁর সংগ্রামের শক্তিতে তাঁর সাফল্য অর্জন করেছিলেন, 7 জানুয়ারী 1966 সালে রাজস্থান রাজ্যের জয়পুরে জন্মগ্রহণ করেছিলেন, তিনি একটি মুসলিম পশতুন পরিবারের অন্তর্ভুক্ত ছিলেন।

 সুপরিচিত অভিনেতা ইরফান খানের বাবা সাহাবজাদে ইয়াসিন আলী খান টায়ারের ব্যবসা করতেন এবং মা সৈয়দা বেগম গৃহিণী হিসেবে সংসার চালাতেন।

 ইরফান খানের বাবা-মায়ের তিনটি সন্তান ছিল এবং এই সমস্ত লোকেরা তাদের পরিবারের সাথে জয়পুরে থাকতেন।  ইরফান খান শৈশব থেকেই ক্রিকেট খেলার প্রতি খুব আগ্রহী ছিলেন এবং তিনি এই মাঠেও নিজের ক্যারিয়ার গড়তে আগ্রহী ছিলেন, কিন্তু তার পরিবার তাকে এই পথে যেতে নিষেধ করেছিল।

ইরফান খান এর শিক্ষাজীবন – Irrfan Khan Education Life : 

ইরফান খান যখন 1984 সালে তার স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করছিলেন, তখন তাকে নতুন দিল্লির ন্যাশনাল স্কুল অফ ড্রামাতে পড়ার জন্য একটি বৃত্তিও দেওয়া হয়েছিল। যখন তিনি নাটকের স্কুলে পড়তে বোম্বে পৌঁছান।

 এরপর প্রথমে এয়ার কন্ডিশনার মেরামতের কাজ পান এবং বিভিন্ন মানুষের বাড়িতে গিয়ে এয়ার কন্ডিশনার মেরামত করতে থাকেন। ইরফান খান সুপরিচিত চলচ্চিত্র অভিনেতা রাজেশ খান্নার বাড়িতে এয়ার কন্ডিশনার মেরামতের কাজও করেছেন।

ইরফান খান এর বিবাহ জীবন – Irrfan Khan Marriage Life : 

ইরফান খান খুব শান্ত মানুষ ছিলেন এবং তার প্রেমের বিয়ে ছিল, তার স্ত্রীর নাম সুতপা সিকান্দার। তাদের সুখী পারিবারিক জীবনে তাদের দুই ছেলে বাবুল ও আইয়ামও যোগ দেন।

 ইরফান খান এবং সুতপা সিকান্দার প্রথম দেখা ড্রামা কলেজে। একে অপরের সাথে দেখা করার পরে, তারা সিদ্ধান্ত নেয় যে তারা তাদের পুরো জীবন একে অপরের সাথে কাটাতে চায়।

ইরফান খান এর ফিল্ম ক্যারিয়ার – Irrfan Khan Film Career : 

এই সংগ্রামী অভিনেতা ইরফান খান তার অভিনয় জীবন শুরু করেছিলেন ছোট টিভি সিরিয়াল দিয়ে। আজ কিছু টিভি সিরিয়াল আছে, যেগুলো ডিডি ন্যাশনাল-এ সম্প্রচারিত হচ্ছে, যার মধ্যে চন্দ্রকান্ত, চাণক্য, ভারতও একটি আবিষ্কার।

 এই সমস্ত টিভি সিরিয়ালে ইরফান খানের চরিত্রটিও লোকেদের খুব পছন্দ হয়েছিল। এরপর চলচ্চিত্র জগতে তার সংগ্রাম শুরু হয় এবং ১৯৮৮ সালে মুক্তি পায়। ইরফান খানও সালাম বোম্বে ছবিতে একটি ছোট ভূমিকা পেয়েছিলেন।

 কিন্তু কিছু কারণে তার এই ছোট চরিত্রটিও ফিল্ম থেকে বাদ দেওয়া হয় এবং এই কারণে অভিনেতা ইরফান খান দুঃখ বোধ করেন। কিন্তু এসব পেছনে ফেলে ইরফান তার সংগ্রাম চালিয়ে যান। তার সংগ্রামে তিনি অনেক ছোট-বড় চলচ্চিত্রের পর্দায় এবং অনেক ছোট-বড় চরিত্রেও কাজ করেছেন।

 2001 সাল আসে যখন ইরফান খান আসিফ কাপাডিয়া পরিচালিত ‘দ্য ওয়ারিয়র’ ছবিতে একটি চরিত্রে অভিনয় করার সুবর্ণ সুযোগ পেয়েছিলেন এবং এই সময়টি তার জীবনে একটি বড় পরিবর্তনও দেখেছিল।

 ছবিটি বলিউডের বড় পর্দায়ও সমাদৃত হয়েছিল এবং আন্তর্জাতিক উৎসবেও প্রদর্শিত হয়েছিল। এই ছবির কারণেই ইরফান খান তার ভক্তদের মধ্যে বিখ্যাত হয়েছিলেন। 2004 সালে, ইরফান খান চলচ্চিত্র জগতে একটি নেতিবাচক চরিত্রে অভিনয় করার সুযোগ পান এবং সেই ছবির নাম ছিল ‘হাসিল’।

 2007 সালে, ইরফান খানকে আবারও মাল্টিস্টারার ফিল্ম ‘লাইফ ইন এ মেট্রো’-এ প্রধান ভূমিকায় দেখা যায়। এই ছবিতে অনেক বড় অভিনেতা তাদের অভিনয় দক্ষতা দেখিয়েছিলেন এবং এই ছবিটি ভারতীয় দর্শকদের মধ্যে খুব বিখ্যাত হয়েছিল।

 গত কয়েক বছরে ইরফান খান ভারতীয় সিনেমা জগতের বড় পর্দায় অনেক ছবি করেছেন। ‘ব্ল্যাকমেইল’, ‘কবীর’ পাশাপাশি ‘হিন্দি মিডিয়াম’ সহ।

ইরফান খান এর পুরস্কার সমুহ – Irrfan Khan Prizes : 

ইরফান খান তার সংগ্রাম এবং হাল ছেড়ে না দিয়ে সারা জীবন অনেক উত্থান-পতন দেখেছেন। তাদের সাফল্যের পেছনের কারণ তাদের নিষ্ঠা ও কঠোর পরিশ্রম। ভারতীয় চলচ্চিত্রে, তিনি তার অভিনয়ের জন্য অনেক বড় পুরস্কার জিতেছেন, যা নিম্নরূপ:

  পদ্মশ্রী পুরস্কার (2011)

  ফিল্মফেয়ার পুরস্কার (2003)

  ফিল্মফেয়ার পুরস্কার (2007)

  জাতীয় চলচ্চিত্র পুরস্কার (2012)

ইরফান খান এর মৃত্যু – Irrfan Khan Death : 

2018 সালে, ইরফান খানের সফল জীবনে একটি অবাঞ্ছিত রোগ নিউরোএন্ডোক্রাইন টিউমার সনাক্ত করা হয়েছিল।  এটি এক ধরনের ক্যান্সার মাত্র, এমন রোগ খুব কম মানুষের মধ্যেই দেখা যায়। তিনি এই গুরুতর অসুস্থতার সাথে প্রায় 2 বছর ধরে কঠোর লড়াই করেছিলেন, কিন্তু তিনি 29 এপ্রিল 2020-এ মুম্বাইয়ের কোকিলাবেন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ইরফান খান এর জীবনী – Irrfan Khan Biography in Bengali FAQ : 

  1. ইরফান খান কে ?

Ans: ইরফান খান একজন ভারতীয় অভিনেতা ।

  1. ইরফান খান এর জন্ম কোথায় হয় ?

Ans: ইরফান খান এর জন্ম হয় রাজস্থানে ।

  1. ইরফান খান এর জন্ম কবে হয় ?

Ans: ইরফান খান এর জন্ম হয় ৭ জানুয়ারি ১৯৬৭ সালে ।

  1. ইরফান খান এর দাম্পত্য সঙ্গীর নাম কী ?

Ans: ইরফান খান এর দাম্পত্য সঙ্গীর নাম সুতপা সিকদার ।

  1. ইরফান খান কবে পদ্মশ্রী পান ?

Ans: ইরফান খান ২০১১ সালে পদ্মশ্রী পান ।

  1. ইরফান খান কবে মারা যান ?

Ans: ইরফান খান ২৯ এপ্রিল ২০২০ সালে মারা যান ।

ইরফান খান এর জীবনী – Irrfan Khan Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ইরফান খান এর জীবনী – Irrfan Khan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ইরফান খান এর জীবনী – Irrfan Khan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ইরফান খান এর জীবনী – Irrfan Khan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।