এস সোমানাথ এর জীবনী - S Somanath Biography in Bengali
এস সোমানাথ এর জীবনী - S Somanath Biography in Bengali

এস সোমানাথ এর জীবনী

S Somanath Biography in Bengali

এস সোমানাথ এর জীবনী – S Somanath Biography in Bengali : এস.  সোমনাথ হলেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এর 10তম এবং বর্তমান চেয়ারম্যান। তিনি 1 জুলাই 2023 তারিখে এই অফিসটি গ্রহণ করেন। তিনি ISRO-এর একজন সিনিয়র বিজ্ঞানী এবং চন্দ্রযান-2 এবং গগনযান সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্পে কাজ করেছেন। মন্ত্রিসভার পোস্টিং কমিটি সোমনাথকে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার 10 তম চেয়ারম্যান হিসাবে পোস্টিং দিয়েছে। এই পোস্টিং তাকে দিয়েছেন ড.  সিভান, যাকে 2018 সালে ISRO সংস্থার চেয়ারপার্সন করা হয়েছিল। সোমনাথ এই পদটি পেয়েছিলেন কারণ তিনি সম্পূর্ণরূপে সক্ষম এবং সেইসাথে জাতীয় মহাকাশ সংস্থার প্রধান হওয়ার জন্য প্রস্তুত ছিলেন।

   ভারতীয় মহাকাশ প্রকৌশলী যিনি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এর চেয়ারম্যান এস সোমানাথ এর একটি সংক্ষিপ্ত জীবনী । এস সোমানাথ এর জীবনী – S Somanath Biography in Bengali বা এস সোমানাথ এর আত্মজীবনী বা (S Somanath Jivani Bangla. A short biography of S Somanath. S Somanath Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) এস সোমানাথ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

এস সোমানাথ কে ? Who is S Somanath ?

এস সোমানাথ একজন ভারতীয় মহাকাশ প্রকৌশলী যিনি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এর চেয়ারম্যান হিসেবে কাজ করছেন । তাঁর সভাপতিত্বে, ইসরো চন্দ্রযান-৩ নামে তৃতীয় ভারতীয় চন্দ্র অনুসন্ধান অভিযান পরিচালনা করে । বিক্রম নামের ল্যান্ডার এবং প্রজ্ঞান নামের রোভারটি 23 আগস্ট 2023 তারিখে 18:04 IST এ চন্দ্র দক্ষিণ মেরু অঞ্চলের কাছে অবতরণ করে , ভারতকে প্রথম দেশ হিসেবে সফলভাবে চন্দ্র দক্ষিণ মেরুতে একটি মহাকাশযান অবতরণ করে এবং চতুর্থ দেশ হিসেবে প্রদর্শন করে। চাঁদে নরম অবতরণ ।

এস সোমানাথ এর জীবনী – Sreedhara Panicker Somanath / S Somanath Biography in Bengali

নাম (Name) এস সোমানাথ (Sreedhara Panicker Somanath / S Somanath) 
জন্ম (Birthday) জুলাই 1963 (July 1963)
জন্মস্থান (Birthplace) কেরালা, ভারত
জাতীয়তা ভারতীয়
পেশা মহাকাশ বৈজ্ঞানিক
ISRO চেয়ারম্যান ২০২৩ – বর্তমান
দাম্পত্য সঙ্গী (Spouse) ভালশালাকুমারী
শিক্ষা (Education) ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, বেঙ্গালুরু ( ME )

এস সোমানাথ এর প্রারম্ভিক জীবন – S Somanath Early Life : 

এস.  সোমনাথ হলেন একজন মহাকাশ প্রকৌশলী এবং রকেট প্রযুক্তিবিদ, যিনি 1963 সালের জুলাই মাসে ভারতের কেরালা রাজ্যের আরুর আলাপুজা জেলায় জন্মগ্রহণ করেছিলেন। বর্তমানে তার বয়স প্রায় ৬০ বছর।

এস সোমানাথ এর শিক্ষাজীবন – S Somanath Education Life : 

শ্রীধর পানিকর সোমনাথ একজন শিক্ষিত ব্যক্তি। তিনি পড়াশোনা করতে খুব পছন্দ করেন এবং অতীতের পাশাপাশি বর্তমান সময়েও তার বিজ্ঞানের প্রতি অনেক ঝোঁক ছিল।  বিভিন্ন স্কুল, কলেজ ও প্রতিষ্ঠান থেকে পড়াশোনা শেষ করেছেন। সেন্ট অগাস্টিন হাই স্কুল থেকে তার স্কুলের পড়াশোনা শেষ হয়েছে। স্কুলের পড়াশোনা শেষ করার পর তিনি মেকানিক্যাল বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। এ ছাড়া তিনি অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রিও অর্জন করেছেন। এর পর, এগিয়ে গিয়ে তিনি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি করেন। সোমনাথ যানবাহন স্ট্রাকচার সিস্টেম চালু করার ক্ষেত্রে খুবই বিশেষজ্ঞ।  এছাড়াও এটিতে স্ট্রাকচারাল ডাইনামিকস, লঞ্চিং মেকানিজম এবং গাড়ির ইন্টিগ্রেশন সম্পর্কে তথ্য রয়েছে।

এস সোমানাথ এর পরিবার – S Somanath Family : 

সোমনাথের বাবা ছিলেন হিন্দি ভাষার শিক্ষক। তা সত্ত্বেও, সোমনাথের বাবা যখন তার ছেলের বিজ্ঞানের প্রতি অনুরাগ দেখেন, তখন তিনি তার ছেলেকে বিজ্ঞানের প্রতি উত্সাহিত করেছিলেন এবং সোমনাথকে ইংরেজির পাশাপাশি মালায়ালম ভাষায় বিজ্ঞানের বই সরবরাহ করেছিলেন যাতে সোমনাথ বিজ্ঞানের বিষয়ে ভাল জ্ঞান অর্জন করতে পারে।

এস সোমানাথ এর বিবাহ জীবন – S Somanath Marriage Life : 

জানাতে চাই যে শ্রীধর পানিকার সোমনাথ ভালসালা নামে এক মহিলার সাথে বিবাহিত এবং তাদের দুটি সন্তান রয়েছে।  তথ্য অনুযায়ী, তাঁর স্ত্রী অর্থ মন্ত্রকের অধীনে জিএসটি বিভাগে কাজ করেন। তাদের দুই সন্তানই ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেছে।

এস সোমানাথ এর ক্যারিয়ার – S Somanath Career : 

1985 সালে সোমনাথ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় যোগদান করেন এবং তারপরে তিনি এই সংস্থায় বিভিন্ন পদে কাজ করেন। যেমন – প্রজেক্ট ম্যানেজার-পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (PSLV), ডেপুটি ডিরেক্টর ফর স্ট্রাকচারস এন্টিটি/প্রপালশন এবং স্পেস অর্ডন্যান্স এন্টিটি, প্রজেক্ট ডিরেক্টর, জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (GSLV Mk-III) ইত্যাদি।

সোমনাথ তার প্রাথমিক পর্যায়ে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল প্রকল্পের সাথেও যুক্ত ছিলেন এবং নভেম্বর 2014 পর্যন্ত প্রস্তাব ও মহাকাশ অধ্যাদেশ সত্তার উপ-পরিচালকের পদে অধিষ্ঠিত ছিলেন।

জুন 2015 সালে, সোমনাথ তরল প্রপালশন সিস্টেম সেন্টারের পরিচালক হিসাবেও কাজ করেছিলেন, যেটি লঞ্চ যানবাহন এবং স্পেস প্রোগ্রামের জন্য তরল প্রপালশন সিস্টেমের নকশার জন্য দায়ী ছিল।

আপনার তথ্যের জন্য, সোমনাথ এর আগে বিক্রম সারাভাই স্পেস সেন্টারের পরিচালক হিসাবে যুক্ত ছিলেন। জানাতে চাই যে বিক্রম সারাভাই স্পেস সেন্টার হল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার প্রধান কেন্দ্র যা লঞ্চ যানের নকশার জন্য দায়ী।

তিনি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্পে কাজ করেছেন, যার মধ্যে রয়েছে: চন্দ্রযান-১: ভারতের প্রথম চন্দ্র অভিযান, চন্দ্রযান-২: ভারতের দ্বিতীয় চন্দ্র অভিযান, যা সফলভাবে চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডার এবং রোভার অবতরণ করেছে এবং গগনযান: ভারতের তৃতীয় চন্দ্র অভিযান মহাকাশ মিশন।

[আরও দেখুন, জেফ বেজোস এর জীবনী – Jeff Bezos Biography in Bengali]

এস সোমানাথ এর সন্মান – S Somanath Honor : 

তার চমৎকার কাজের অভিজ্ঞতার কারণে, সোমনাথ তার কর্মজীবনে অনেক পুরস্কার পেয়েছেন। তিনি ভারতের মহাকাশ নটিক্যাল সোসাইটি কর্তৃক মহাকাশ স্বর্ণপদক পেয়েছেন। এছাড়াও তিনি ইন্ডিয়ান ন্যাশনাল একাডেমি অফ ইঞ্জিনিয়ারিং দ্বারাও সম্মানিত হয়েছেন। সোমনাথ 2014 সালে পারফরম্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড এবং 2014 সালেই টিম এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছেন। তিনি GSLV Mk-এর জন্য এই পুরস্কার পেয়েছেন। সোমনাথ মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তিতে অবদানের জন্য বেশ কিছু পুরস্কার এবং সম্মান পেয়েছেন, যার মধ্যে রয়েছে-

পদ্মশ্রী (2022)

শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার (2021)

ডি এস  কোথার পুরস্কার (2020)

ISRO বিজ্ঞানী পুরস্কার (2019)

[আরও দেখুন, ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali]

এস সোমানাথ এর চান্দ্রযান ৩ – S Somanath Chandrayan 3 : 

শ্রীধর সোমনাথকে চন্দ্রযান 3-এর অন্যতম মাস্টারমাইন্ড হিসাবে বিবেচনা করা হয়। 2022 সালের 14 জানুয়ারি তাকে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার কমান্ড দেওয়া হয়েছিল।  এই মেয়াদ 3 বছরের। জানাতে চাই, ISRO-এর কে.কে.  সিভানের মেয়াদ শেষ হওয়ার পর সোমনাথকে এই পদে পাঠানো হয়েছে।

তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে এস সোমনাথ, যিনি চন্দ্রযান-3 এর নেতৃত্ব দিয়েছেন, সবচেয়ে বড় সাফল্য পেয়েছেন। ইসরোর চন্দ্রযান-3 সফলভাবে চাঁদে অবতরণ করেছে। যার কারণে মোদিজি তাঁকে ব্যক্তিগতভাবে ফোন করে অভিনন্দন জানিয়েছেন।

[আরও দেখুন, বিল গেটস এর জীবনী – Bill Gates Biography in Bengali]

এস সোমানাথ এর জীবনী – S Somanath Biography in Bengali FAQ : 

  1. এস সোমানাথ কে ?

Ans: এস সোমানাথ এর ভারতের বিজ্ঞানী ।

  1. এস সোমানাথ এর জন্ম কোথায় হয় ?

Ans: এস সোমানাথ এর জন্ম হয় কেরালায় ।

  1. এস সোমানাথ এর জন্ম কবে হয় ?

Ans: এস সোমানাথ এর জন্ম হয় জুলাই ১৯৬৩ সালে।

  1. এস সোমানাথ কবে পদ্মশ্রী পান ?

Ans: এস সোমানাথ ২০২২ সালে  পদ্মশ্রী পান ।

  1. এস সোমানাথ কবে ISRO বিজ্ঞানী পুরস্কার পান ?

Ans: এস সোমানাথ ২০১৯ সালে ISRO বিজ্ঞানী পুরস্কার পান ।

  1. এস সোমানাথ এর স্ত্রীর নাম কী ?

Ans: এস সোমানাথ এর স্ত্রীর নাম ভালশালাকুমারী ।

[আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali

আরও দেখুন, জগদীশ চন্দ্র বসুর জীবনী – Jagdish Chandra Bose Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মার্ক জুকারবার্গ এর জীবনী – Mark Zuckerberg Biography in Bengali]

এস সোমানাথ এর জীবনী – S Somanath Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” এস সোমানাথ এর জীবনী – S Somanath Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। এস সোমানাথ এর জীবনী – S Somanath Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই এস সোমানাথ এর জীবনী – S Somanath Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।