Madhuri Dixit Biography in Bengali
Madhuri Dixit Biography in Bengali

মাধুরী দীক্ষিত এর জীবনী

Madhuri Dixit Biography in Bengali

মাধুরী দীক্ষিত এর জীবনী – Madhuri Dixit Biography in Bengali : মাধুরী দীক্ষিত হলেন একজন বিখ্যাত ভারতীয় অভিনেত্রী, ‘বেটা’, ‘সাজন’ এবং ‘হাম আপকে হ্যায় কৌন…’ ছবিতে তার ভূমিকার জন্য পরিচিত। তিনি 1980 এর দশকে তার কর্মজীবন শুরু করেন এবং চলচ্চিত্রে তার ভূমিকার মাধ্যমে জনপ্রিয় হয়ে ওঠেন। তেজাব ছবিতে তিনি প্রবীণ অভিনেতা অনিল কাপুরের বিপরীতে অভিনয় করেছিলেন।  তিনি পরবর্তীতে ‘দিল’ ছবিতে উপস্থিত হন যেখানে তিনি আমির খানের সাথে স্ক্রিন শেয়ার করেন। 

   ভারতীয় অভিনেত্রী মাধুরী দীক্ষিত এর একটি সংক্ষিপ্ত জীবনী । মাধুরী দীক্ষিত এর জীবনী – Madhuri Dixit Biography in Bengali বা মাধুরী দীক্ষিত এর আত্মজীবনী বা (Madhuri Dixit Jivani Bangla. A short biography of Madhuri Dixit. Madhuri Dixit Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মাধুরী দীক্ষিত এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মাধুরী দীক্ষিত কে ? Who is Madhuri Dixit ?

মাধুরী দীক্ষিত হলেন একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী, প্রযোজক ও টেলিভিশন ব্যক্তিত্ব। প্রায়ই তাকে বলিউডের সেরা অভিনেত্রীদের একজন হিসেবে গণ্য করা হয়। অভিনয় জীবনে তিনি সত্তরের অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন এবং ছয়টি ফিল্মফেয়ার পুরস্কারসহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন। ১৯৯০-এর দশক ও ২০০০-এর দশকের শুরুতে ভারতের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেত্রী ছিলেন, এবং সাতবার ফোর্বস ভারত-এর ১০০ তারকার তালিকায় তার নাম অন্তর্ভুক্ত হয়। অভিনয়ের পাশাপাশি তিনি সহজাত সৌন্দর্যচর্চা এবং নৃত্যকলায় সমান দক্ষতা প্রদর্শন করেন। হিন্দি চলচ্চিত্রে অনবদ্য ভূমিকার জন্য তাকে ২০০৮ সালে ভারত সরকারের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করা হয়।

মাধুরী দীক্ষিত এর জীবনী – Madhuri Dixit Biography in Bengali 

নাম (Name) মাধুরী দীক্ষিত (Madhuri Dixit)
জন্ম (Birthday) ১৫ মে ১৯৬৭ (15th May 1967)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত 
পেশা অভিনেত্রী, মডেল
কর্মজীবন  ১৯৮৪ – বর্তমান
দাম্পত্য সঙ্গী  শ্রীরাম মাধব নেনে 
পুরস্কার পদ্মশ্রী

মাধুরী দীক্ষিত এর প্রারম্ভিক জীবন – Madhuri Dixit Early Life : 

মাধুরী দীক্ষিত 15 মে 1967 সালে ভারতের মুম্বাইতে শঙ্কর এবং স্নেহলতা দীক্ষিতের জন্মগ্রহণ করেন। তার দুই বোন ও এক ভাই আছে। তিনি একটি ছোট মেয়ে হিসাবে নাচের ক্লাসে যোগ দিতে শুরু করেন। তিনি ডিভাইন চাইল্ড হাই স্কুলে এবং পরে মুম্বাই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। তিনি একটি মাইক্রোবায়োলজিস্ট হিসাবে তার শিক্ষা শেষ করেছিলেন কিন্তু পরে কথক নৃত্যশিল্পী হিসাবে একটি কর্মজীবন বেছে নেন।

মাধুরী দীক্ষিত এর ব্যাক্তিগত জীবন – Madhuri Dixit Personal Life : 

মাধুরী দীক্ষিতের 1990 এর দশকের শুরুতে ইতিমধ্যে বিবাহিত অভিনেতা সঞ্জয় দত্তের সাথে সম্পর্ক ছিল। 1993 সালে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার জন্য দত্তকে গ্রেপ্তার করার পর তিনি সম্পর্ক শেষ করেন। তিনি 1999 সাল থেকে শ্রীরাম মাধব নেনে (একজন আমেরিকান ডাক্তার) কে বিয়ে করেছেন। এই দম্পতির অরিন ও রায়ান নামে দুই সন্তান রয়েছে। তিনি তার অনলাইন ড্যান্স একাডেমি ‘ড্যান্স উইথ মাধুরী’ খুলেছেন। এছাড়াও তিনি বিভিন্ন দাতব্য কাজের সাথে জড়িত বলে জানা গেছে।

মাধুরী দীক্ষিত এর ক্যারিয়ার – Madhuri Dixit Career : 

মাধুরী দীক্ষিত ‘অবোধ’ ছবিতে একটি চরিত্রে অভিনয়ের মাধ্যমে অভিষেক করেন। ছবিটি ভালো না করলেও অভিনয়ের জন্য প্রশংসিত হয়েছেন তিনি।  পরের কয়েক বছরে তিনি আরও কয়েকটি অসফল চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। যেমন স্বাতী, হেফাজত, উত্তর দক্ষিণ এবং খাতরন কে খিলাড়ি ইত্যাদি।

 1988 সালের অ্যাকশন রোমান্টিক চলচ্চিত্র তেজাব-এ মহিলা প্রধান চরিত্রে অভিনয় করার পর তিনি মনোযোগ আকর্ষণ করতে শুরু করেন। যেখানে তিনি অনিল কাপুরের সঙ্গে অভিনয় করেছেন। ছবিটি সমালোচকদের প্রশংসা অর্জন করেছে এবং বেশ কয়েকটি পুরস্কার জিতেছে। এটি দীক্ষিতকে ‘সেরা অভিনেত্রী’ বিভাগে ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড’-এর জন্য তার প্রথম মনোনয়নও অর্জন করে।

 1989 সালে মাধুরী দীক্ষিত ‘রাম লখন’ ছবিতে অভিনয় করেন। যেটি পরিচালনা করেছেন সুভাষ ঘাই। এতে অনিল কাপুর, জ্যাকি শ্রফ এবং অমরিশ পুরির মতো বিখ্যাত অভিনেতারা অভিনয় করেছিলেন। একই বছর তিনি মিঠুন চক্রবর্তীর বিপরীতে ‘প্রেম প্রতিজ্ঞা’ ছবিতে অভিনয় করেন।  যা ছিল একটি বাণিজ্যিক ব্যর্থতা। যাইহোক, তার অভিনয় প্রশংসিত হয় এবং তাকে ফিল্মফেয়ার পুরস্কারের জন্য দ্বিতীয় মনোনয়ন দেয়। একই বছরে তিনি আরও দুটি সফল চলচ্চিত্র ‘ত্রিদেব’ এবং ‘পরিন্দা’-তে অভিনয় করেন।

 তিনি ‘দিল’ ছবিতে অভিনয়ের জন্য তার প্রথম ফিল্মফেয়ার পুরস্কার জিতেছিলেন, যেখানে তিনি আমির খানের বিপরীতে অভিনয় করেছিলেন। তিনি একজন ধনী এবং গর্বিত মেয়ের ভূমিকায় অভিনয় করেছিলেন যে অবশেষে একটি দরিদ্র ছেলেকে বিয়ে করার জন্য তার বাড়ি ছেড়ে চলে যায়। ছবিটি একটি বিশাল ব্যবসাসফল ছিল এবং ফিল্মফেয়ার পুরস্কারে বেশ কয়েকটি মনোনয়ন অর্জন করেছিল। একই বছরে, তিনি সাসপেন্স থ্রিলার ফিল্ম সাইলাব এবং রোমান্টিক ড্রামা সাজনেও উপস্থিত হন।

 তিনি সাইকোলজিক্যাল থ্রিলার ফিল্ম আনজামে প্রথমবার শাহরুখ খানের বিপরীতে অভিনয় করেছিলেন। এই ছবিটি ছিল একটি সফল ছবি। তার পরবর্তী গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল ‘হাম আপকে হ্যায় কৌন’ ছবিতে। যেখানে সালমান খানের সঙ্গে অভিনয় করেছেন তিনি। চলচ্চিত্রটি একটি দুর্দান্ত সাফল্য ছিল, এবং এটি তার সময়ের সর্বোচ্চ আয়কারী বলিউড চলচ্চিত্রে পরিণত হয়। এটি চারটি ফিল্মফেয়ার পুরস্কারের পাশাপাশি একটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে।

 তিনি 2007 সালের আজা নাচলে চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয় করেন। এটি একটি সফল চলচ্চিত্র ছিল এবং মিশ্র পর্যালোচনার সাথে দেখা হয়েছিল।

 যাইহোক, 2008 সাল থেকে, দীক্ষিত বেশিরভাগই নিষ্ক্রিয় ছিলেন। 2014 সালে, তিনি দেদে ইশকিয়া এবং গুলাব গ্যাং দুটি চলচ্চিত্র দিয়ে প্রত্যাবর্তন করেন। তার অভিনয় জীবন ছাড়াও, তিনি নাচের রিয়েলিটি শো ঝলক দিখলা জা-এর চারটি সিজনে বিচারক হিসেবেও উপস্থিত ছিলেন।

মাধুরী দীক্ষিত এর জীবনী – Madhuri Dixit Biography in Bengali FAQ : 

  1. মাধুরী দীক্ষিত কে ?

Ans: মাধুরী দীক্ষিত একজন ভারতীয় অভিনেত্রী ।

  1. মাধুরী দীক্ষিত এর জন্ম কোথায় হয় ?

Ans: মাধুরী দীক্ষিত এর জন্ম হয় মহারাষ্ট্রে ।

  1. মাধুরী দীক্ষিত এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: মাধুরী দীক্ষিত এর কর্মজীবন শুরু হয় ১৯৮৪ সালে ।

  1. মাধুরী দীক্ষিত এর দাম্পত্য সঙ্গীর নাম কী ?

Ans: মাধুরী দীক্ষিত এর দাম্পত্য সঙ্গীর নাম শ্রীরাম মাধব নেনে ।

  1. মাধুরী দীক্ষিত এর একটি ছবির নাম কী ?

Ans: মাধুরী দীক্ষিত এর একটি ছবির নাম তেজাব ।

  1. মাধুরী দীক্ষিত এর একটি উপলব্ধি কী ?

Ans: মাধুরী দীক্ষিত এর একটি উপলব্ধি পদ্মশ্রী ।

মাধুরী দীক্ষিত এর জীবনী – Madhuri Dixit Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মাধুরী দীক্ষিত এর জীবনী – Madhuri Dixit Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মাধুরী দীক্ষিত এর জীবনী – Madhuri Dixit Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মাধুরী দীক্ষিত এর জীবনী – Madhuri Dixit Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।