Vijay Shekhar Sharma Biography in Bengali
Vijay Shekhar Sharma Biography in Bengali

বিজয় শেখর শর্মা এর জীবনী

Vijay Shekhar Sharma Biography in Bengali

বিজয় শেখর শর্মা এর জীবনী – Vijay Shekhar Sharma Biography in Bengali : বন্ধুরা, অনেক সময় মানুষ ক্রমাগত ব্যর্থতায় ভয় পায়। যার কারণে তারা ভবিষ্যতে তাদের কাঙ্খিত সাফল্য পায় না এবং তারপরে তাদের ভাগ্য এবং পরিস্থিতিকে দোষ দেয়। কিন্তু অনেক মানুষ আছে যারা তাদের পরিশ্রম দিয়ে ভাগ্য পরিবর্তন করার ক্ষমতা রাখে।  এর মধ্যে একটি নাম বিজয় শেখর শর্মার।

   ভারতীয় প্রযুক্তি উদ্যোক্তা এবং বিলিয়নিয়ার ব্যবসায়ী বিজয় শেখর শর্মা এর একটি সংক্ষিপ্ত জীবনী । বিজয় শেখর শর্মা এর জীবনী – Vijay Shekhar Sharma Biography in Bengali বা বিজয় শেখর শর্মা এর আত্মজীবনী বা (Vijay Shekhar Sharma Jivani Bangla. A short biography of Vijay Shekhar Sharma. Vijay Shekhar Sharma Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) বিজয় শেখর শর্মা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বিজয় শেখর শর্মা কে ? Who is Vijay Shekhar Sharma ?

একজন ভারতীয় প্রযুক্তি উদ্যোক্তা এবং বিলিয়নিয়ার ব্যবসায়ী। তিনি One97 কমিউনিকেশনস এবং এর কনজিউমার ব্র্যান্ড Paytm-এর চেয়ারম্যান, ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও। তিনি 2010 সালে Paytm প্রতিষ্ঠা করেন।

বিজয় শেখর শর্মা এর জীবনী – Vijay Shekhar Sharma Biography in Bengali 

নাম (Name) বিজয় শেখর শর্মা (Vijay Shekhar Sharma)
জন্ম (Birthday) ১৫ জুলাই ১৯৭৮ (15th July 1978)
জন্মস্থান (Birthplace) উত্তরপ্রদেশ, ভারত
পেশা ব্যবসায়ী
পরিচিতির কারণ Founder & CEO of Paytm
দাম্পত্য সঙ্গী  মৃদুলা শর্মা
জাতীয়তা ভারতীয়

বিজয় শেখর শর্মা এর প্রারম্ভিক জীবন – Vijay Shekhar Sharma Early Life : 

বিজয় শেখর শর্মা, সিইও এবং বিখ্যাত পেমেন্ট কোম্পানি Paytm এর প্রতিষ্ঠাতা। বিজয় শেখর শর্মা উত্তর প্রদেশের আলিগড়ে একটি মধ্যবিত্ত পরিবারে 1978 সালের 7 জুন জন্মগ্রহণ করেন। তার মা ছিলেন একজন গৃহিণী এবং বাবা ছিলেন একজন স্কুল শিক্ষক, যিনি কোচিং ক্লাস পড়িয়ে অর্থ উপার্জন করাকে অনৈতিক মনে করতেন।

বিজয় শেখর শর্মা এর পরিবার – Vijay Shekhar Sharma Family : 

বিজয়, যিনি Paytm তৈরি করেছেন, তিনি মৃদুলা শর্মাকে বিয়ে করেছেন। এই দম্পতির ভিভান শর্মা নামে একটি ছেলেও রয়েছে।

বিজয় শেখর শর্মা এর শিক্ষাজীবন – Vijay Shekhar Sharma Education Life : 

কলেজ অধ্যয়নের জন্য, বিজয় দিল্লি কলেজ অফ ইঞ্জিনিয়ারিং-এ ভর্তি হয়েছিল, সে ভর্তি হয়েছিল কিন্তু সামনের রাস্তা সহজ ছিল না। প্রথম থেকেই হিন্দি মিডিয়ামে পড়ার কারণে বিজয়ের ইংরেজি খুব দুর্বল ছিল, যার কারণে কলেজের দিনগুলিতে তাকে অনেক সমস্যায় পড়তে হয়েছিল।

 হিন্দি মিডিয়ামে শৈশব থেকেই স্মার্ট, বিজয় কলেজের পড়াশোনায় অনেক সমস্যার সম্মুখীন হতে শুরু করে, যার কারণে বিজয় কলেজে বাঙ্কিং শুরু করে। বিজয়ের মনে অনেকবার লেখাপড়া ছেড়ে বাড়ি আসার চিন্তা এলো কিন্তু যেভাবেই হোক সে পড়ালেখায় অটল থাকে। তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন যে এখন থেকে তিনি ইংরেজি শিখতে থাকবেন।

বিজয় শেখর শর্মা এর প্রথম কোম্পানি – Vijay Shekhar Sharma First Company : 

কলেজের তৃতীয় বর্ষে এক বন্ধুর সাথে XS নামে একটি কোম্পানি শুরু করেন। অনেকেই তার ব্যবসায়িক মডেল পছন্দ করেছেন। 1999 সালে, বিজয় মার্কিন যুক্তরাষ্ট্রের লোটাস ইন্টার ওয়ার্ক কোম্পানির কাছে XS কোম্পানিটি পাঁচ মিলিয়ন ডলারে বিক্রি করে এবং এই কোম্পানিতে একজন কর্মচারী হিসাবে কাজ শুরু করে, কিন্তু বিজয় অন্যের কাজ করতে পছন্দ করতেন না।

বিজয় শেখর শর্মা এর Paytm এর ধারণা – Vijay Shekhar Sharma Paytm Idea : 

সময়ের স্পন্দন ধরতে পারদর্শী ছিলেন বিজয়। বাজারে স্মার্টফোন খুব জনপ্রিয় হয়ে উঠছিল আর সে কারণেই তার মাথায় আসে ক্যাশলেস লেনদেনের চিন্তা। তিনি ওয়ান 97-এর বোর্ডের সামনে পেমেন্ট ইকো সিস্টেমে প্রবেশ করার জন্য একটি সিস্টেমও তুলে ধরেন কিন্তু এটি একটি অপ্রস্থানকারী বাজার ছিল এবং কোম্পানিটি একটি শালীন লাভ করছিল। যে কারণে এই ঝুঁকি নিতে কেউ প্রস্তুত ছিল না।

 বিজয় চাইলে এই ধারণা নিয়ে নিজের আলাদা কোম্পানি শুরু করতে পারতেন, কিন্তু তিনি তা করেননি। তিনি বলেন, অন্য একজন অংশীদার থাকলে তিনি তার ইক্যুইটি বিক্রি করে নিজের কোম্পানি তৈরি করতে পারতেন, কিন্তু আমি 100 বছরের পুরনো কোম্পানি গড়তে চাই। আমি বিশ্বাস করি ম্যান এবং ভয়েস আলাদা কারণ ভয়েস কোম্পানিকে এক ধাক্কায় বিক্রি করে এবং ম্যান কোম্পানি চালায় এবং একটি উত্তরাধিকার তৈরি করে।

বিজয় শেখর শর্মা এর Paytm এর স্থাপনা – Vijay Shekhar Sharma Established Paytm : 

বিজয় তার ব্যক্তিগত ব্যবসায় বিনিয়োগ করার জন্য তার ব্যক্তিগত ইক্যুইটির একটি শতাংশ রাখেন এবং 2001 সালে Paytm নামে একটি নতুন কোম্পানি শুরু করেন। প্রাথমিক পর্যায়ে, Paytm প্রিপেড রিচার্জ এবং DTH রিচার্জ অফার শুরু করেছে। তারপর বিজয় তার কোম্পানির সম্প্রসারণের কথা ভাবলেন এবং অন্যান্য বিষয়গুলিতে মনোযোগ দিতে শুরু করলেন এবং তারপরে বিদ্যুৎ বিল এবং গ্যাস বিল পরিশোধের সুবিধা শুরু করলেন। Paytm ধীরে ধীরে অন্যান্য কোম্পানির মতো অনলাইন লেনদেনের সুবিধা শুরু করেছে।

বিজয় শেখর শর্মা এর Paytm এর সফলতা – Vijay Shekhar Sharma Paytm Success : 

এর পরে paytm অনলাইনে পণ্য বিক্রি করা শুরু করে এবং তারপরে demonetisation paytm কে মাটি থেকে আকাশে নিয়ে যায় এবং paytm-এর জন্য লটারি হিসাবে কাজ করে।  Paytm অল্প সময়ের মধ্যেই কোটি কোটি মানুষের প্রয়োজন হয়ে উঠেছে, বর্তমানে Paytm ভারতের সমস্ত রাজ্যে তার পরিষেবা প্রদান করছে। আজ Paytm হল ভারতের সবচেয়ে জনপ্রিয় অনলাইন পেমেন্ট সাইট এবং এর মোট ব্যবসা 15000 কোটি অতিক্রম করেছে।

 বিজয় তাদের জন্য রোল মডেল যারা কঠোর পরিশ্রমের জোরে কিছু হতে চায়। এটি এমন একজন ব্যক্তির গল্প যিনি একটি মিলিয়ন ডলার কোম্পানির স্বপ্ন দেখেছিলেন যখন তার পকেটে 10 টাকাও ছিল না। অন্যরা আপনাকে যা করতে বলে তা করার মধ্যে কোন মজা নেই, আসল মজা হল যখন লোকেরা বলে আপনি এটি করতে পারবেন না।

বিজয় শেখর শর্মা এর জীবনী – Vijay Shekhar Sharma Biography in Bengali FAQ : 

  1. বিজয় শেখর শর্মা কে ?

Ans: বিজয় শেখর শর্মা একজন ভারতীয় উদ্যোক্তা ।

  1. বিজয় শেখর শর্মা এর জন্ম কোথায় হয় ?

Ans: বিজয় শেখর শর্মা এর জন্ম হয় উত্তরপ্রদেশে ।

  1. বিজয় শেখর শর্মা এর জন্ম কবে হয় ?

Ans: বিজয় শেখর শর্মা এর জন্ম হয় ১৫ জুলাই ১৯৭৮ সালে ।

  1. বিজয় শেখর শর্মা কবে Paytm শুরু করেন ?

Ans:বিজয় শেখর শর্মা ২০১০ সালে Paytm শুরু করেন ।

  1. বিজয় শেখর শর্মা এর দাম্পত্য সঙ্গীর নাম কী ?

Ans: বিজয় শেখর শর্মা এর দাম্পত্য সঙ্গীর নাম মৃদুলা শর্মা ।

  1. বিজয় শেখর শর্মা এর প্রথম কোম্পানির নাম কী ?

Ans: বিজয় শেখর শর্মা এর প্রথম কোম্পানির নাম XS .

বিজয় শেখর শর্মা এর জীবনী – Vijay Shekhar Sharma Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিজয় শেখর শর্মা এর জীবনী – Vijay Shekhar Sharma Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বিজয় শেখর শর্মা এর জীবনী – Vijay Shekhar Sharma Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বিজয় শেখর শর্মা এর জীবনী – Vijay Shekhar Sharma Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।