Pankaj Tripathi Biography in Bengali
Pankaj Tripathi Biography in Bengali

পঙ্কজ ত্রিপাঠী এর জীবনী

Pankaj Tripathi Biography in Bengali

পঙ্কজ ত্রিপাঠী এর জীবনী – Pankaj Tripathi Biography in Bengali : পঙ্কজ ত্রিপাঠি হলেন একজন ভারতীয় অভিনেতা, যিনি মূলত বলিউডের ছবিতে কাজ করেছেন। তিনি তার স্বাভাবিক অভিনয়শৈলীর জন্য বিখ্যাত।

 পঙ্কজ জনসাধারণের নজরে এসেছিলেন যখন তিনি “গ্যাংস অফ ওয়াসেপুর” ছবিতে তার পার্শ্ব চরিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেছিলেন, যেখানে তিনি ‘সুলতান’ চরিত্রে অভিনয় করেছিলেন।

 এরপর ‘গ্যাংস অব ওয়াসেপুর-২’, মির্জাপুর, সেক্রেড গেম-২-এর মতো চলচ্চিত্র ও ওয়েব সিরিজে চমৎকার অভিনয় করে মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছেন তিনি।

   ভারতীয় অভিনেতা পঙ্কজ ত্রিপাঠী এর একটি সংক্ষিপ্ত জীবনী । পঙ্কজ ত্রিপাঠী এর জীবনী – Pankaj Tripathi Biography in Bengali বা পঙ্কজ ত্রিপাঠী এর আত্মজীবনী বা (Pankaj Tripathi Jivani Bangla. A short biography of Pankaj Tripathi. Pankaj Tripathi Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) পঙ্কজ ত্রিপাঠী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

পঙ্কজ ত্রিপাঠী কে ? Who is Pankaj Tripathi ?

পঙ্কজ ত্রিপাঠি একজন ভারতীয় অভিনেতা, যিনি প্রধানত হিন্দি ছবিতে কাজ করেন। ২০০৪ সালে রান এবং ওমকারের ছোটখাটো চরিত্রের অভিনয়ের মাধ্যমে তিনি চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেছিলেন এরপরে তিনি ৪০ টিরও বেশি চলচ্চিত্র এবং ৬০ টি টেলিভিশন শোতে কাজ করেছেন। ২০১২ সালে গ্যাংস অফ ওয়াসিপুর চলচ্চিত্র সিরিজে তার নেতীবাচক ভূমিকার জন্য তার সাফল্য এসেছিল। এর পর থেকে তিনি একাধিক চলচ্চিত্রের সমালোচনামূলক মূল্যায়ন পেয়েছেন, যার মধ্যে ফুক্রে (২০১৩), মাসআন (২০১৫), নীল বাত্তে সনাত্তা (২০১৬), বেরিলি কি বারফি (২০১৭), নিউটন (২০১৭), ফুক্রে রিটার্নস (২০১৭) এবং স্ত্রি (২০১৮)। নিউটন-এ অভিনয়ের জন্য তিনি একটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার সহ বেশ কয়েকটি পুরস্কার অর্জন করেছিলেন।

পঙ্কজ ত্রিপাঠী এর জীবনী – Pankaj Tripathi Biography in Bengali 

নাম (Name) পঙ্কজ ত্রিপাঠী (Pankaj Tripathi)
জন্ম (Birthday) ৫ সেপ্টেম্বর ১৯৭৬ (5th September 1976)
জন্মস্থান (Birthplace) বিহার, ভারত
পেশা অভিনেতা
কর্মজীবন ২০০৪ – বর্তমান
দাম্পত্য সঙ্গী  মৃদুলা ত্রিপাঠি
শিক্ষা ন্যাশনাল স্কুল অব ড্রামা

মগধ বিশ্ববিদ্যালয়

পঙ্কজ ত্রিপাঠী এর প্রারম্ভিক জীবন – Pankaj Tripathi Early Life : 

পঙ্কজ ত্রিপাঠি ভারতের বিহার রাজ্যের গোপালগঞ্জ জেলার একটি ছোট শহর বেলসান্দে ১৯৭৬ সালের ৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন।

 পঙ্কজের জন্ম হিন্দু পরিবারে। তার বাবা, পন্ডিত বানারস তিওয়ারি, একজন কৃষক এবং একজন পুরোহিত এবং তার মা হেমবন্তী একজন গৃহিনী। তার 3 বড় ভাই এবং 2 বড় বোন রয়েছে।

পঙ্কজ ত্রিপাঠী এর শৈশবকাল – Pankaj Tripathi Childhood : 

ত্রিপাঠির বাবা চেয়েছিলেন তিনি একজন ডাক্তার হন এবং উচ্চ শিক্ষার জন্য তাকে পাটনায় পাঠান। সেখানে অধ্যয়নকালে তিনি এবিভিপিতে যোগ দেন এবং কলেজের রাজনীতিতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

 পঙ্কজ খেলাধুলায়ও ভাল ছিলেন এবং উচ্চ জাম্প এবং 100 মিটার স্প্রিন্টে তার কলেজের প্রতিনিধিত্ব করেছিলেন। কলেজের শিক্ষা শেষ করার পর, তিনি হোটেল ম্যানেজমেন্টের একটি কোর্সে যোগ দেন এবং হোটেল মৌর্যে দুই বছর ‘রাঁধুনি’ হিসাবে কাজ করেন।

 তার 10 তম শ্রেণী পর্যন্ত তিনি চলচ্চিত্রের সাথে পরিচিত হননি কারণ সেখানে কোন টিভি ছিল না এবং নিকটতম থিয়েটারটি তার গ্রাম থেকে প্রায় 20 কিলোমিটার দূরে ছিল। পরবর্তীতে, অভিনেতা চলচ্চিত্রে আসার আগে বেশ কয়েক বছর থিয়েটারে কাজ করেছিলেন।

পঙ্কজ ত্রিপাঠী এর শিক্ষাজীবন – Pankaj Tripathi Education Life : 

গোপালগঞ্জের ডিপিএইচ স্কুলে পড়াশোনা করেন। প্রাথমিক শিক্ষা লাভের পর তার পিতা তাকে পাটনায় পাঠান আরও পড়াশোনার জন্য।

 ত্রিপাঠী তার শৈশব থেকেই অভিনয়ের দিকে ঝুঁকছিলেন এবং মাত্র 12 বছর বয়সে তিনি তার গ্রামের ‘ছট মহোৎসব’-এ ‘বালিকা শিল্পী’ হিসাবে অভিনয় শুরু করেছিলেন।

পঙ্কজ ত্রিপাঠী এর বিবাহ জীবন – Pankaj Tripathi Marriage Life : 

তাঁর স্ত্রীর নাম মৃদুলা এবং পঙ্কজ ত্রিপাঠী মৃদুলার সাথে দেখা হয়েছিল যখন দুজনেই স্কুলে ছিল এবং অনাদিকাল থেকে তিনি ভেবেছিলেন যে তাঁর স্ত্রী কেবল মৃদুলা হবেন এবং তিনি তাকে 15 জানুয়ারী 2005 সালে বিয়ে করেছিলেন এবং তাদের একটি কন্যা রয়েছে।

পঙ্কজ ত্রিপাঠী এর ক্যারিয়ার – Pankaj Tripathi Career : 

পঙ্কজ পাটনায় থাকার সময় অভিনয়ের প্রতি অনুরাগ তৈরি করেছিলেন এবং এই শখ পূরণ করতে তিনি বিভিন্ন নাটকের অনুষ্ঠানে যোগ দিতে শুরু করেছিলেন।

 1995 সালে, তিনি বিজয় কুমার পরিচালিত ভীষ্ম সাহনির গল্প লীলা নন্দলাল অবলম্বনে নাটকটিতে স্থানীয় চোরের একটি ছোট চরিত্রে অভিনয় করেছিলেন। তার অভিনয় দর্শক এবং মিডিয়া সমানভাবে প্রশংসিত হয়। তারপর থেকে, তিনি একজন নিয়মিত থিয়েটার শিল্পী হয়ে ওঠেন এবং প্রায় 4 বছর ধরে এটি অনুশীলন করেন।

 পাটনায় 7 বছর কাটানোর পর, পঙ্কজ দিল্লি চলে যান।  তিনি ন্যাশনাল স্কুল অফ ড্রামাতে যোগ দেন যেখান থেকে তিনি 2004 সালে স্নাতক হন এবং পাটনায় ফিরে আসেন এবং 4 মাস থিয়েটার করেন।

 16 অক্টোবর 2004-এ, তিনি তার অভিনয়ের আকাঙ্খা অনুসরণ করার জন্য তার স্ত্রীর সাথে মুম্বাই চলে যান।

 2004 থেকে 2010 সাল পর্যন্ত, তিনি টাটা চায়ের বিজ্ঞাপন সহ চলচ্চিত্র এবং টেলিভিশনে বেশ কয়েকটি ছোটখাটো উপস্থিতি করেছিলেন। শুরুতে পঙ্কজের উপার্জন এতটা ভালো ছিল না যে সে বাড়ি চালাতে পারে, তাই তার স্ত্রী মুম্বাইয়ের গোরেগাঁওতে শিক্ষকতা শুরু করেন।

 পঙ্কজ 2004 সালে অভিষেক বচ্চন এবং বিজয় রাজ অভিনীত “রান” ছবিতে অভিনয়ের সুযোগ পান।

 2010 সালে, তিনি স্টার প্লাসে “গুলাল” শিরোনামের একটি টিভি নাটকে একটি ভূমিকা পান।

 গুলালের শুটিং চলাকালীন, পঙ্কজ অনুরাগ কাশ্যপের গ্যাংস অফ ওয়াসেপুরের অডিশনের জন্য ডাক পান। প্রায় 8 ঘন্টা ধরে চলে অডিশন, এবং তাকে “সুলতান” চরিত্রে অভিনয়ের প্রস্তাব দেওয়া হয়। চলচ্চিত্রটিতে তার অভিনয় দর্শকদের দ্বারা ভালভাবে গ্রহণ করা হয়েছিল এবং তাকে বেশ কয়েকটি চলচ্চিত্র নির্মাতার কাছ থেকে আরও প্রস্তাব পেতে প্ররোচিত করেছিল। ফুক্রে, মাঞ্জি: দ্য মাউন্টেন ম্যান এবং মাসান-এ তাঁর কাজগুলি সমালোচক এবং দর্শকদের দ্বারাও সমাদৃত হয়েছিল।

 ‘গ্যাংস অফ ওয়াসেপুর’-এ পঙ্কজের অভিনয় দেখার পর, তিনি চলচ্চিত্রের জন্য অফার পেতে শুরু করেন, যার অধীনে তিনি ফুক্রে, মাঞ্জি: দ্য মাউন্টেন ম্যান এবং মাসানের মতো সেরা ছবিতে কাজ করার সুযোগ পান।

 যদিও পঙ্কজ ত্রিপাঠী একজন খুব পরিচিত শিল্পী, কিন্তু মানুষ যখন তাকে প্রথমবারের মতো ওয়েব সিরিজ মির্জাপুরে কালেন ভাইয়ার চরিত্রে দেখেছিল, তখন পঙ্কজের ক্রেজ আরও বেড়ে যায়, তারপরে তিনি গুরুজির চরিত্রে অভিনয় করার সুযোগ পান। সেক্রেড গেম, এর পর আবারও মির্জাপুর-২-এ অভিনয় করে দর্শকদের মধ্যে তার উন্মাদনা তৈরি হচ্ছে।

পঙ্কজ ত্রিপাঠী এর জীবনী – Pankaj Tripathi Biography in Bengali FAQ : 

  1. পঙ্কজ ত্রিপাঠী কে ?

Ans: পঙ্কজ ত্রিপাঠী একজন ভারতীয় অভিনেতা ।

  1. পঙ্কজ ত্রিপাঠী এর জন্ম কোথায় হয় ?

Ans: পঙ্কজ ত্রিপাঠী এর জন্ম হয় বিহারে ।

  1. পঙ্কজ ত্রিপাঠী এর জন্ম কবে হয় ?

Ans: পঙ্কজ ত্রিপাঠী এর জন্ম হয় ৫ সেপ্টেম্বর ১৯৭৬ সালে ।

  1. পঙ্কজ ত্রিপাঠী এর দাম্পত্য সঙ্গীর নাম কী ?

Ans: পঙ্কজ ত্রিপাঠী এর দাম্পত্য সঙ্গীর নাম মৃদুলা ত্রিপাঠি ।

  1. পঙ্কজ ত্রিপাঠী এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: পঙ্কজ ত্রিপাঠী এর কর্মজীবন শুরু হয় ২০০৪ সালে ।

  1. পঙ্কজ ত্রিপাঠী এর একটি ওয়েব সিরিজের নাম কী ?

Ans: পঙ্কজ ত্রিপাঠী এর একটি ওয়েব সিরিজের নাম মির্জাপুর ।

পঙ্কজ ত্রিপাঠী এর জীবনী – Pankaj Tripathi Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পঙ্কজ ত্রিপাঠী এর জীবনী – Pankaj Tripathi Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পঙ্কজ ত্রিপাঠী এর জীবনী – Pankaj Tripathi Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পঙ্কজ ত্রিপাঠী এর জীবনী – Pankaj Tripathi Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।