Cheteshwar Pujara Biography in Bengali
Cheteshwar Pujara Biography in Bengali

চেতেশ্বর পুজারা এর জীবনী

Cheteshwar Pujara Biography in Bengali

চেতেশ্বর পুজারা এর জীবনী – Cheteshwar Pujara Biography in Bengali : চেতেশ্বর অরবিন্দ পূজারা হলেন একজন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার যিনি টেস্ট ক্রিকেটে ভারতীয় ক্রিকেট দলের হয়ে খেলেন। ঘরোয়া ক্রিকেটে তিনি সৌরাষ্ট্রের হয়ে খেলেন। পূজারা তার চমৎকার ব্যাটিং দক্ষতার জন্য পরিচিত এবং অস্ট্রেলিয়ায় ভারত তাদের প্রথম টেস্ট সিরিজ জয়ের অন্যতম প্রধান কারণ ছিল।

   ভারতীয় ক্রিকেটার চেতেশ্বর পুজারা এর একটি সংক্ষিপ্ত জীবনী । চেতেশ্বর পুজারা এর জীবনী – Cheteshwar Pujara Biography in Bengali বা চেতেশ্বর পুজারা এর আত্মজীবনী বা (Cheteshwar Pujara Jivani Bangla. A short biography of Cheteshwar Pujara. Cheteshwar Pujara Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) চেতেশ্বর পুজারা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

চেতেশ্বর পুজারা কে ? Who is Cheteshwar Pujara ?

চেতেশ্বর পুজারা গুজরাতের রাজকোটে জন্মগ্রহণকারী ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার। ডানহাতি ব্যাটসম্যান হিসেবে ভারত দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। ডিসেম্বর, ২০০৫ তারিখে ঘরোয়া ক্রিকেটে সৌরাষ্ট্রর পক্ষে প্রথম শ্রেণীর ক্রিকেটে আত্মপ্রকাশ ঘটিয়েছেন এবং ৯ অক্টোবর, ২০১০ তারিখে ব্যাঙ্গালোরে অনুষ্ঠিত টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়া দলের বিপক্ষে অভিষিক্ত হন।

চেতেশ্বর পুজারা এর জীবনী – Cheteshwar Pujara Biography in Bengali 

নাম (Name) চেতেশ্বর অরবিন্দ পুজারা (Cheteshwar Pujara)
জন্ম (Birthday) ২৫ জানুয়ারি ১৯৮৮ (25th January 1988)
জন্মস্থান (Birthplace) গুজরাত, ভারত 
পেশা ক্রিকেটার
ভূমিকা ব্যাটসম্যান
ব্যাটিংয়ের ধরন  ডানহাতি
টেস্ট অভিষেক  ৯ অক্টোবর ২০১০ বনাম অস্ট্রেলিয়া

চেতেশ্বর পুজারা এর প্রারম্ভিক জীবন – Cheteshwar Pujara Early Life : 

চেতেশ্বর পূজারা 1988 সালের 25 জানুয়ারি গুজরাটের রাজকোটে একটি হিন্দু লোহানা পরিবারে জন্মগ্রহণ করেন।  তার বাবা অরবিন্দ এবং চাচা বিপিন ছিলেন সৌরাষ্ট্রের রঞ্জি ট্রফি খেলোয়াড়।

 তার বাবা এবং তার মা, রীমা পূজারা তার প্রতিভাকে প্রথম দিকে চিনতে পেরেছিলেন এবং চেতেশ্বর তার বাবার সাথে অনুশীলন করেছিলেন। ক্যান্সারের কারণে 17 বছর বয়সে তার মা 2005 সালে মারা যান। চেতেশ্বর পূজারা ২০১২ সালে পূজা পাবরিকে বিয়ে করেন। এখন দুজনেই একটি মেয়ের বাবা-মা যার নাম অদিতি পূজারা।

চেতেশ্বর পুজারা এর ক্রিকেট ক্যারিয়ার – Cheteshwar Pujara Cricket Career : 

চেতেশ্বর পূজারা 2005 সালে ভারত বনাম ইংল্যান্ড ম্যাচের সময় অনূর্ধ্ব-19 টেস্টে অভিষেক করেন। তার উদ্বোধনী স্কোর 211 ভারতকে ইংল্যান্ডের বিরুদ্ধে জয় করতে সাহায্য করে।

চেতেশ্বর পুজারা এর অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ – Cheteshwar Pujara U19 World Cup : 

আফ্রো-এশিয়া অনূর্ধ্ব-১৯ কাপে মাত্র চার ইনিংসে তিনটি হাফ সেঞ্চুরি করার কারণে 2006 সালের অনূর্ধ্ব-19 ক্রিকেট বিশ্বকাপের জন্যও তিনি ভারতীয় দলে নির্বাচিত হন। 2006 অনূর্ধ্ব-19 ক্রিকেট বিশ্বকাপে ম্যান অফ দ্য টুর্নামেন্ট ছিলেন পূজারা।

চেতেশ্বর পুজারা এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Cheteshwar Pujara International Career : 

চেতেশ্বর পূজারা 2010 সালে তার আন্তর্জাতিক টেস্ট অভিষেক হয় কারণ তিনি বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে 2 ম্যাচের হোম টেস্ট সিরিজের জন্য ভারতীয় দলে নির্বাচিত হন। প্রথম টেস্টের সময় গৌতম গম্ভীর এবং ভিভিএস লক্ষ্মণ উভয়েই আহত হওয়ায় তিনি দ্বিতীয় টেস্টে খেলেছিলেন।

 পরে পূজারা ভারতের ইংল্যান্ড সফরের জন্য ভারত এ দলেও ছিলেন এবং সফরের সর্বোচ্চ স্কোরার হয়েছিলেন।

 BCCI তার দুর্দান্ত পারফরম্যান্সের জন্য 2011 সালের অক্টোবরে পূজারাকে ডি গ্রেড জাতীয় চুক্তি প্রদান করে।  পূজারা তার টোনড কৌশল এবং খেলার জন্য পরিচিত যা টেস্টে লম্বা ইনিংসের জন্য অপরিহার্য।

 ভারতীয় ক্রিকেট দলের খেলোয়াড় রাহুল দ্রাবিড় এবং ভিভিএস লক্ষ্মণের অবসর নেওয়ার পর ভারতীয় মিডল অর্ডারে জায়গা পাওয়ার জন্য পূজারাও একজন শীর্ষ প্রতিযোগী হয়ে ওঠেন।

চেতেশ্বর পুজারা এর রেকর্ড – Cheteshwar Pujara records : 

পূজারা টেস্ট ক্রিকেটে 1000 রান ছুঁয়ে যাওয়া দ্রুততম ব্যাটসম্যানদের একজন হয়ে ওঠেন, মাত্র 11 ম্যাচ খেলে এবং তার 18তম টেস্ট ইনিংস।

 তিনি 2013 সালের বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারও জিতেছিলেন।

এগুলো তার অন্যান্য রেকর্ড-

1 বছরে 2000 রান – এক বছরে 2,000 রান করার পর, তিনি 2013 সালে তার প্রথম শ্রেণির ম্যাচে 102.15 গড়ে 2,043 রান করেছিলেন।  একই বছরে, শুধুমাত্র ক্রিস রজার্স 28 ম্যাচে 48.79 গড়ে 2,391 রান করেছিলেন।

 দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ – বিরাট কোহলির সাথে পূজারার 222 রানের জুটি দক্ষিণ আফ্রিকায় ভারতের যৌথ-সর্বোচ্চ এবং দক্ষিণ আফ্রিকায় টেস্টের দ্বিতীয় ইনিংসে তাদের সর্বোচ্চ।

 দ্বিতীয় ইনিংসে ১৫৩ রান, যা দক্ষিণ আফ্রিকায় ভারতীয় কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ।

 ভারতীয় খেলোয়াড়ের দ্বিতীয় দ্রুততম টেস্টে 1000 রান।

 2017 সালের মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার ডাবল সেঞ্চুরির পর।  টেস্ট ব্যাটসম্যানদের জন্য র‌্যাঙ্কিংয়ে সেরা 2 নম্বর স্থান পাওয়ায় পূজারা তার ক্যারিয়ারে উন্নতি লাভ করেন।

 তিনি ভারতের তৃতীয় ব্যাটসম্যান এবং সামগ্রিকভাবে নবম ব্যাটসম্যান যিনি টেস্টের পাঁচ দিনেই ব্যাট করছেন।

 তিনি ষষ্ঠ ভারতীয় ক্রিকেটার যিনি এশিয়ার বাইরে সফরে প্রথম দিনেই সেঞ্চুরি করলেন।

 তিনি একাদশ ভারতীয় ক্রিকেটার যিনি 6000 টেস্ট রান ছুঁয়েছেন।

চেতেশ্বর পুজারা এর জীবনী – Cheteshwar Pujara Biography in Bengali FAQ : 

  1. চেতেশ্বর পুজারা কে ?

Ans: চেতেশ্বর পুজারা একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. চেতেশ্বর পুজারা এর জন্ম কোথায় হয় ?

Ans: চেতেশ্বর পুজারা এর জন্ম হয় গুজরাতে ।

  1. চেতেশ্বর পুজারা এর জন্ম কবে হয় ?

Ans: চেতেশ্বর পুজারা এর জন্ম হয় ২৫ জানুয়ারি ১৯৮৮ ।

  1. চেতেশ্বর পুজারা এর টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: চেতেশ্বর পুজারা এর টেস্ট অভিষেক হয় ২০১০ সালে ।

  1. চেতেশ্বর পুজারা এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: চেতেশ্বর পুজারা এর ব্যাটিংয়ের ধরন ডানহাতি ।

  1. চেতেশ্বর পুজারা এর ভূমিকা কী ?

Ans: চেতেশ্বর পুজারা এর ভূমিকা ব্যাটসম্যান ।

চেতেশ্বর পুজারা এর জীবনী – Cheteshwar Pujara Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” চেতেশ্বর পুজারা এর জীবনী – Cheteshwar Pujara Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। চেতেশ্বর পুজারা এর জীবনী – Cheteshwar Pujara Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই চেতেশ্বর পুজারা এর জীবনী – Cheteshwar Pujara Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel