Manuel Neuer Biography in Bengali
Manuel Neuer Biography in Bengali

মানুয়েল নয়ার এর জীবনী

Manuel Neuer Biography in Bengali

মানুয়েল নয়ার এর জীবনী – Manuel Neuer Biography in Bengali : ম্যানুয়েল নিউয়ার হলেন একজন জার্মান পেশাদার ফুটবলার যিনি একজন গোলরক্ষক হিসেবে এবং জার্মান জাতীয় দল এবং বায়ার্ন মিউনিখের ক্যাপশন হিসেবে খেলেন। ম্যানুয়েলের খেলার শৈলী আশ্চর্যজনক তার গতি, দ্রুত প্রতিচ্ছবি, চমৎকার শট থামানোর ক্ষমতা, শক্তি এবং দীর্ঘ নিক্ষেপের পরিসর তাকে “সুইপার-কিপার” উপাধি দিয়েছে। ম্যানুয়েল এখন পর্যন্ত তার ক্যারিয়ারে অনেক খ্যাতি পেয়েছেন, যার মধ্যে রয়েছে জার্মানির সাথে 2014 ফিফা বিশ্বকাপের পাশাপাশি পুরো টুর্নামেন্ট জুড়ে সেরা গোল সেভার হওয়ার জন্য গোল্ডেন গ্লাভ পুরস্কার পেয়েছেন। 

   জার্মান ফুটবলার মানুয়েল নয়ার এর একটি সংক্ষিপ্ত জীবনী । মানুয়েল নয়ার এর জীবনী – Manuel Neuer Biography in Bengali বা মানুয়েল নয়ার এর আত্মজীবনী বা (Manuel Neuer Jivani Bangla. A short biography of Manuel Neuer. Manuel Neuer Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মানুয়েল নয়ার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মানুয়েল নয়ার কে ? Who is Manuel Neuer ?

মানুয়েল নয়ার হলেন একজন জার্মান ফুটবলার; যিনি বায়ার্ন মিউনিখ এবং জার্মানি জাতীয় ফুটবল দল এর হয়ে গোলরক্ষক এর দায়িত্ব পালন করে থাকেন। তিনি একজন “ঝাড়ুদার-রক্ষক” হিসেবে খেলেন এবং তার দ্রুতগতির রিফ্লেক্স, তার এলাকাধিন চমৎকার শ বাঁধন ক্ষমতা এবং বলের সঠিক বণ্টনের জন্য সুপরিচিত। নয়ার ২০১৪ ফিফা বিশ্বকাপ প্রতিযোগিতায় গোলরক্ষক হিসেবে অসাধারন নৌপুন্য প্রদর্শনের জন্য সেরা গোলরক্ষক হিসেবে “সোনার গ্লাভস” জিতে নেন।

মানুয়েল নয়ার এর জীবনী – Manuel Neuer Biography in Bengali

নাম (Name) মানুয়েল পিটার নয়ার (Manuel Neuer)
জন্ম (Birthday) ২৭ মার্চ ১৯৮৬ (27th March 1986)
জন্মস্থান (Birthplace) জার্মানি
পেশা ফুটবলার
জার্সি নম্বর 
উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি
মাঠে অবস্থান  গোলরক্ষক

মানুয়েল নয়ার এর প্রারম্ভিক জীবন – Manuel Neuer Early Life : 

ম্যানুয়েল 27 শে মার্চ 1986 সালে জার্মানির গেলসেনকিরচেন নর্থ রাইন-ওয়েস্টফালিয়াতে মারিটা নিউয়ার এবং পিটার নিউয়েরের কাছে জন্মগ্রহণ করেছিলেন। তার বাবা-মা ক্যাথলিক ছিলেন এবং জেলসেনকির্চেন-ভিত্তিক ক্যাথলিক চার্চের সম্মানিত সদস্য ছিলেন। ম্যানুয়েল তার প্রথম ফুটবল পেয়েছিলেন যখন তিনি মাত্র দুই বছর বয়সে 3রা মার্চ 1991 সালে প্রথমবার ফুটবল খেলেন। তিনি শালকে গোলরক্ষক জেনস লেহম্যানের প্রশংসা করতে করতে বড় হয়েছিলেন যা তার পড়াশোনাকে সম্পূর্ণরূপে অবহেলা করে এবং শুধুমাত্র পেশাদার ফুটবলে মনোনিবেশ করে। তার কঠোর পরিশ্রম প্রতিফলিত হয় এবং 1991 সালে, তিনি গোলরক্ষক হিসাবে শালকে 04-এ তার পথ খুঁজে পান।

মানুয়েল নয়ার এর বিবাহ জীবন – Manuel Neuer Marriage Life : 

21শে মে 2017-এ, ম্যানুয়েল তার দীর্ঘদিনের বান্ধবী নিনা ওয়েইসকে অস্ট্রিয়ার তানহেইমে, ইতালির মনোপোলিতে সান্তিসিমা ডেলা মাদিয়ার ক্যাথেড্রালে একটি গির্জার বিবাহের পরে একটি নাগরিক অনুষ্ঠানে বিয়ে করেছিলেন। ম্যানুয়েল ম্যানুয়েল কিডস ফাউন্ডেশন নামে একটি দাতব্য শিশু ফাউন্ডেশন চালান। 2013 সালের ডিজনি অ্যানিমেটেড মুভি মনস্টার ইউনিভার্সিটির জার্মান সংস্করণে ফ্র্যাঙ্ক ম্যাককে চরিত্রটির জন্য তিনি তার কণ্ঠও দিয়েছিলেন।

মানুয়েল নয়ার এর ক্যারিয়ার – Manuel Neuer Career : 

শাল্কে 04-এ যোগদানের পর, তিনি সবার প্রত্যাশার বাইরে পারফর্ম করেছেন। তিনি 2003 থেকে 2005 সাল পর্যন্ত দলের অবিচ্ছেদ্য অংশ হিসেবে নিজের জায়গা করে নেন। সেই বছরগুলোতে তার প্রধান কৃতিত্ব ছিল ক্লাবকে 2005 সালের ডিএফবি-লিগাপোকাল জয় করতে সহায়তা করা যার পরে তাকে দলে আনুষ্ঠানিকভাবে চুক্তিবদ্ধ করা হয়। ক্লাবের হয়ে তার অফিসিয়াল মৌসুম শুরু করে, 2006-07 মৌসুমে বিকল্প হিসেবে বুন্দেসলিগায় অভিষেক হয়।

তরুণ এবং নতুন হওয়া সত্ত্বেও, ম্যানুয়েলকে জার্মান জাতীয় দলের ভবিষ্যতে তার প্রাক্তন আইডল জেনস লেহম্যানের সম্ভাব্য উত্তরসূরি হতে ব্যাপকভাবে প্রচার করা হয়েছিল।  জার্মান লিগ কাপে তিন ম্যাচ খেলে ২০০৭-০৮ মৌসুম শুরু করেন ম্যানুয়েল।

মানুয়েল নয়ার এর UEFA Champions League ম্যাচ : 

5ই মার্চ 2008-এ পোর্তোর বিরুদ্ধে UEFA চ্যাম্পিয়ন্স লিগের প্রথম নকআউট রাউন্ডে, তিনি তার দলকে কোয়ার্টার-ফাইনালে এগিয়ে দেওয়ার জন্য বেশ কয়েকটি সেভ এবং পেনাল্টি বাঁচানোর মাধ্যমে এককভাবে শালকেকে খেলায় আটকে রাখেন। তার পারফরম্যান্সের কারণে, তিনি 2007-08 UEFA ক্লাবের বর্ষসেরা গোলরক্ষকের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত হন।  2007-08 মৌসুমে প্রতি মিনিটে খেলতে আসা তিন বুন্দেসলিগা খেলোয়াড়ের মধ্যে তিনিই একমাত্র বুন্দেসলিগা গোলরক্ষক হয়েছিলেন এবং তালিকায় জায়গা করে নিয়েছেন। তিনি 2007-08 মৌসুমে 50টি উপস্থিতি শেষ করেন।

2008 – 2009 : 

2008-09 মৌসুমে শাল্কে লিগ টেবিলের 8তম অবস্থানে শেষ করেছিলেন। তবে অনূর্ধ্ব-২১ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলার সময় ম্যানুয়েলের পারফরম্যান্স ছিল খুবই মনোমুগ্ধকর এবং একইসাথে অসাধারণ যে বায়ার্ন মিউনিখের ম্যানেজার ফেলিক্স ম্যাগাথ তাকে বায়ার্নের হয়ে খেলার জন্য একটি চুক্তির প্রস্তাব দিয়েছিলেন, কিন্তু ম্যানুয়েল সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন এবং শাল্কের সাথে অব্যাহত রাখেন। 2010-11 মৌসুমটি ছিল ক্লাব শালকের হয়ে ম্যানুয়েলের শেষ মৌসুম। তার শেষ মৌসুম খেলে তাকে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল ম্যাচে দলের ক্যাপশন হিসেবে নিয়োগ করা হয়। তার সহায়তায়, ক্লাবটি এমএসভি ডুইসবার্গকে ৫-০ গোলে হারিয়ে ডিএফবি-পোকাল জিতেছে। এপ্রিল 2011 সালে তিনি ঘোষণা করেন যে তিনি ক্লাব ছেড়ে চলে যাবেন এবং তার চুক্তির মেয়াদ বাড়ানো চালিয়ে যাবেন না যার জন্য শাল্কের ভক্তরা তাকে অনেক সমালোচনা করেছিল যারা তার প্রতিদ্বন্দ্বী ক্লাবে চলে যাওয়ায় হতাশ হয়েছিল। 1লা জুন 2011-এ শালকে ছাড়ার পর, ম্যানুয়েল বায়ার্ন মিউনিখে পাঁচ বছরের চুক্তিতে যোগ দেন এবং তাকে 2016 সাল পর্যন্ত রেখে দেন। প্রতিদ্বন্দ্বী দলের খেলোয়াড় নেওয়া মিউনিখের জন্য ভাল ছিল না এবং ম্যানুয়েলের সাথে চুক্তি স্বাক্ষরের পরপরই, ক্লাবের ভক্তরা শুরু হয়  বায়ার্ন শাল্কে কিপার কেনার ব্যাপারে অসন্তুষ্ট হওয়ায় প্রতিবাদ করছে। 2রা জুলাই 2011-এ বায়ার্ন এবং সমর্থকদের একটি গ্রুপের মধ্যে একটি গোলটেবিল আলোচনার পর, এই সিদ্ধান্তে পৌঁছেছিল যে তার সাথে যথাযথ সম্মানের সাথে আচরণ করা হবে। ক্লাব ম্যানুয়েলের হয়ে প্রথম অভিষেক সপ্তাহে খেলে টানা সবচেয়ে বেশি প্রতিযোগিতামূলক ক্লিন শিটের জন্য বায়ার্ন মিউনিখের রেকর্ড ভেঙে দেন। 25শে এপ্রিল 2012-এ, তিনি ক্রিশ্চিয়ানো এবং কাকার কাছ থেকে করা গুরুত্বপূর্ণ গোলগুলি রক্ষা করেছিলেন যা রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে সেমিফাইনাল ম্যাচে তার দলকে সহায়তা করেছিল, ম্যাচটি শেষ পর্যন্ত বায়ার্ন জিতেছিল। 

2012 সালের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ :

2012 সালের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে চেলসির বিপক্ষে যেটি 1-1 ড্র হওয়ার পর পেনাল্টি শ্যুটে গিয়েছিল, তিনি বায়ার্নের হয়ে তৃতীয় পেনাল্টিটি নিয়েছিলেন এবং জুয়ান মাতার নেওয়া একটি পেনাল্টিও রক্ষা করেছিলেন।  দুর্ভাগ্যবশত, তার ক্লাব পেনাল্টিতে ম্যাচটি ৪-৩ ব্যবধানে হেরে যায়। 

মানুয়েল নয়ার এর বিশ্বকাপ – Manuel Neuer World Cup : 

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ম্যাচে একটি বড় পরাজয়ের পর, ম্যানুয়েল তার পারফরম্যান্স বাড়ানোর জন্য তার দক্ষতার উপর আরও কঠোর পরিশ্রম করেছেন, তার কঠোর পরিশ্রম প্রতিফলিত হয়েছে কারণ ক্লাবটি 2013 ফিফা ক্লাব বিশ্বকাপ এবং 2013 উয়েফা সুপার কাপ জিতেছে, তারপরে  তার জন্য কোন বাধা ছিল না, ক্লাবের হয়ে খেলে তিনি 2012-2018 থেকে টানা আট বছর বুন্দেসলিগায়, 2012-16 এবং 2018-19 থেকে ডিএফবি-পোকাল এবং 2012 এবং 2016-18 সালে ডিএফএল-সুপারকাপে তার মূল্যবান অবদান রেখেছিলেন। তার জাতীয় দলের জন্য, তিনি 2014 ফিফা বিশ্বকাপ শিরোপা এবং 2009 সালের UEFA ইউরোপীয় অনূর্ধ্ব-21 ফুটবল চ্যাম্পিয়নশিপ জয় করার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। 2014 সালে তিনি ফিফা বিশ্বকাপ গোল্ডেন গ্লাভ দিয়ে সম্মানিত হন এবং 2014 ফিফা ওয়ার্ল্ডে এমবেড করা হয়েছিল  কাপ স্বপ্ন দল।

মানুয়েল নয়ার এর উপলব্ধি – Manuel Neuer Achievements : 

  • Silber Lorbeerblatt: 2010, 2014
  • Footballer of the Year in Germany: 2011, 2014
  • ESM Team of the Year: 2011–12, 2012–13, 2014–15
  • UEFA Euro Team of the Tournament: 2012
  • 2013 UEFA Champions League Final: Fans’ Man of the Match
  • IFFHS World’s Best Goalkeeper: 2013, 2014, 2015, 2016
  • UEFA Goalkeeper of the Year: 2011, 2013, 2014, 2015
  • FIFA FIFPro World XI: 2013, 20142015, 2016
  • UEFA Team of the Year: 2013, 2014, 2015
  • UEFA Champions League Squad of the season: 2013–14, 2015–16
  • FIFA World Cup Golden Glove: 2014
  • FIFA World Cup All-Star Team: 2014
  • FIFA World Cup Dream Team: 2014
  • L’Équipe’s player of the year: 2014
  • AIPS Athlete of the Year: 2014
  • AIPS Europe Athlete of the Year – Frank Taylor Trophy: 2014
  • Bundesliga Team of the Year: 2014–15, 2015–16, 2016–17

মানুয়েল নয়ার এর জীবনী – Manuel Neuer Biography in Bengali FAQ : 

  1. মানুয়েল নয়ার কে ?

Ans: মানুয়েল নয়ার একজন জার্মান ফুটবলার ।

  1. মানুয়েল নয়ার এর জন্ম কোথায় হয় ?

Ans: মানুয়েল নয়ার এর জন্ম হয় জার্মানে ।

  1. মানুয়েল নয়ার এর জার্সি নম্বর কত ?

Ans: মানুয়েল নয়ার এর জার্সি নম্বর ১ ।

  1. মানুয়েল নয়ার এর উচ্চতা কত ?

Ans: মানুয়েল নয়ার এর উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি ।

  1. মানুয়েল নয়ার এর জন্ম কবে হয় ?

Ans: মানুয়েল নয়ার এর জন্ম হয় ২৭ মার্চ ১৯৮৬ সালে ।

  1. মানুয়েল নয়ার এর মাঠে অবস্থান কী ?

Ans: মানুয়েল নয়ার এর মাঠে অবস্থান গোলরক্ষক ।

মানুয়েল নয়ার এর জীবনী – Manuel Neuer Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মানুয়েল নয়ার এর জীবনী – Manuel Neuer Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মানুয়েল নয়ার এর জীবনী – Manuel Neuer Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মানুয়েল নয়ার এর জীবনী – Manuel Neuer Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel