ভগিনী নিবেদিতা এর জীবনী - Sister Nivedita Biography in Bengali
ভগিনী নিবেদিতা এর জীবনী - Sister Nivedita Biography in Bengali

ভগিনী নিবেদিতা এর জীবনী

Sister Nivedita Biography in Bengali

ভগিনী নিবেদিতা এর জীবনী – Sister Nivedita Biography in Bengali : ভগিনী নিবেদিতা (Sister Nivedita) ছিলেন একজন ব্রিটিশ-আইরিশ সমাজকর্মী, লেখক, শিক্ষক এবং স্বামী বিবেকানন্দের শিষ্য। ভগিনী নিবেদিতা (Sister Nivedita) এত আসল নাম ছিল ‘মারগারেট এলিজাবেথ নোবেল’। ভগিনী নিবেদিতা (Sister Nivedita) তার শৈশব ও যৌবনের কিছু অংশ আয়ারল্যান্ডে কাটিয়েছেন। তিনি তার পিতা এবং শিক্ষকদের কাছ থেকে জীবনের কিছু অমূল্য পাঠ শিখেছিলেন যেমন – মানবজাতির সেবাই ঈশ্বরের প্রকৃত সেবা। মানবপ্রেম ও সেবা তার মনে এমনভাবে গেঁথে গিয়েছিল যে সে তার দেশ ছেড়ে ভারতে চলে আসে এবং তারপর এখানেই থেকে যায়। তার সেবার মনোভাব এবং আত্মত্যাগের কারণে, তাকে ভারতে অনেক সম্মান ও সম্মান দেওয়া হয় এবং ভগিনী নিবেদিতা (Sister Nivedita) এর নাম সম্ভবত দেশের মধ্যে গর্বিত বিদেশীদের মধ্যে সবার আগে আসে।

  সমাজ সংস্কারক, লেখক, শিক্ষক, সেবিকা ভগিনী নিবেদিতা এর একটি সংক্ষিপ্ত জীবনী । ভগিনী নিবেদিতা এর জীবনী – Sister Nivedita in Bengali বা ভগিনী নিবেদিতা এর আত্মজীবনী বা (Sister Nivedita Jivani Bangla. A short biography of Sister Nivedita. Sister Nivedita Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ভগিনী নিবেদিতা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ভগিনী নিবেদিতা কে ছিলেন ? Who iSister Nivedita ?

ভগিনী নিবেদিতা (Sister Nivedita) ছিলেন একজন অ্যাংলো-আইরিশ বংশোদ্ভুত সমাজকর্মী, লেখিকা, শিক্ষিকা এবং স্বামী বিবেকানন্দের শিষ্যা। ১৮৯৫ খ্রিস্টাব্দে লন্ডন শহরে ভগিনী নিবেদিতা (Sister Nivedita) স্বামী বিবেকানন্দের সাক্ষাৎ পান এবং ১৮৯৮ খ্রিস্টাব্দে ভারতে চলে আসেন। একই বছর ২৫ মার্চ তিনি ব্রহ্মচর্য গ্রহণ করলে স্বামী বিবেকানন্দ তার নামকরণ করেন “নিবেদিতা“।

ভগিনী নিবেদিতা এর জীবনী – Sister Nivedita Biography in Bengali

নাম (Name) মার্গারেট এলিজাবেথ নোবেল বা ভগিনী নিবেদিতা (Sister Nivedita)
জন্ম (Birthday) ২৮ অক্টোবর ১৮৬৭ (28th October 1867)
জন্মস্থান (Birthplace) টাইরন, আয়ারল্যান্ড
পিতা/মাতা (Parents) স্যামুয়েল রিচমন্ড নোবেল (বাবা)

মেরি ইসাবেলা (মা)

জাতীয়তা আইরিশ
পেশা সমাজ সংস্কারক, লেখক, শিক্ষক, সেবিকা
মৃত্যু (Death) ১৩ অক্টোবর ১৯১১ (13th October 1911)

ভগিনী নিবেদিতা এর প্রারম্ভিক জীবন – Sister Nivedita Early Life : 

মার্গারেট এলিজাবেথ নোবেল বা ভগিনী নিবেদিতা (Sister Nivedita) 1867 সালের 28 অক্টোবর আয়ারল্যান্ডের ডুঙ্গানন টায়রানে জন্মগ্রহণ করেন। তার মায়ের নাম মেরি ইসাবেল এবং বাবার নাম স্যামুয়েল রিচমন্ড নোবেল। তার পরিবার স্কটিশ বংশোদ্ভূত কিন্তু গত 5 শতাব্দী ধরে আয়ারল্যান্ডে বসতি স্থাপন করেছিল। তার পিতা, যিনি একজন যাজক ছিলেন, মার্গারেটকে একটি মূল্যবান জীবনের শিক্ষা দিয়েছিলেন – মানবতার সেবাই প্রকৃত ধার্মিকতা। মার্গারেটের বয়স যখন মাত্র এক বছর, তখন তার বাবা ধর্মীয় শিক্ষার জন্য ম্যানচেস্টারে (ইংল্যান্ড) চলে আসেন এবং মার্গারেট তার নানীর সাথেই থেকে যান। যখন তার বয়স চার বছর, সে তার বাবার সাথে থাকতে চলে গেল।

ভগিনী নিবেদিতা এর শৈশবকাল – Sister Nivedita Childhood : 

মার্গারেট 10 বছর বয়সে তার বাবা মারা যান, তারপরে তার পিতামহী, হ্যামিল্টন তাকে দেখাশোনা করতেন। হ্যামিল্টন ছিলেন আইরিশ স্বাধীনতা আন্দোলনের অন্যতম শীর্ষ নেতা। মার্গারেট লন্ডনের চার্চ বোর্ডিং স্কুলে পড়েন। এর পরে, তার বোনের সাথে, তিনি হ্যালিফ্যাক্স কলেজে অধ্যয়ন করেন যেখানে তার প্রধান শিক্ষিকা তাকে আত্মত্যাগের গুরুত্ব ব্যাখ্যা করেছিলেন। ভগিনী নিবেদিতা (Sister Nivedita) পদার্থবিদ্যা, শিল্প, সঙ্গীত এবং সাহিত্যের মতো বিষয়গুলি অধ্যয়ন করেন এবং 17 বছর বয়সে শিক্ষকতা শুরু করেন।

ভগিনী নিবেদিতা এর কর্মজীবন – Sister Nivedita Work Life : 

ভগিনী নিবেদিতা (Sister Nivedita) প্রাথমিকভাবে কেসউইকে শিশুদের শিক্ষক হিসাবে কাজ করেছিলেন কিন্তু পরে উইম্বলডনে নিজের স্কুল প্রতিষ্ঠা করেন যেখানে তিনি শিক্ষাদানের একটি অনন্য পদ্ধতি গ্রহণ করেছিলেন। তার ধর্মীয় প্রবণতার কারণে ভগিনী নিবেদিতা (Sister Nivedita) গির্জার কাজ ও কর্মকাণ্ডেও অংশগ্রহণ করতেন। তিনি একজন কার্যকরী লেখিকাও ছিলেন এবং সময়ে সময়ে পত্র-পত্রিকায় লিখতেন। ধীরে ধীরে লন্ডনের বুদ্ধিজীবী শ্রেণিতে তার নাম গন্য হতে থাকে। ওয়েলস বংশোদ্ভূত এক যুবকের সঙ্গে তার বিয়ে ঠিক হয় এবং বাগদানও হয়ে যায়, কিন্তু এর মধ্যেই ওই যুবকের মৃত্যু হয়। নিয়ন্ত্রিত ধর্মীয় জীবন থেকে তিনি শান্তি পাচ্ছেন না, তাই তিনি ধর্মের উপর লেখা বই পড়তে শুরু করলেন।

ভগিনী নিবেদিতা এর স্বামী বিবেকানন্দের সাথে সাক্ষাৎ – Sister Nivedita Meet Swami Vivekananda : 

মার্গারেট নোবেল 1895 সালের নভেম্বরে স্বামী বিবেকানন্দের সাথে দেখা করেন যখন তিনি আমেরিকা থেকে ফিরে আসার সময় লন্ডনে 3 মাসের জন্য অবস্থান করছিলেন। মার্গারেট তার সাথে তার এক মহিলা বন্ধুর বাসভবনে দেখা করেছিলেন যেখানে তিনি সমাবেশে ‘বেদান্ত দর্শন’ ব্যাখ্যা করছিলেন।  তিনি বিবেকানন্দের ব্যক্তিত্ব দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিলেন এবং তার পরে তাঁর আরও অনেক বক্তৃতায় গিয়েছিলেন। এই সময় ভগিনী নিবেদিতা (Sister Nivedita) স্বামী বিবেকানন্দকে অনেক প্রশ্ন করেছিলেন যার উত্তরগুলি তাঁর মনে বিবেকানন্দের প্রতি শ্রদ্ধা ও শ্রদ্ধা তৈরি করেছিল।

 এর পরে, মার্গারেট গৌতম বুদ্ধ এবং বিবেকানন্দের নীতিগুলি অধ্যয়ন করেছিলেন, যা তার জীবনে দুর্দান্ত প্রভাব ফেলেছিল। মার্গারেটের মধ্যে সেবার চেতনা ও উদ্দীপনা দেখে বিবেকানন্দ বুঝতে পেরেছিলেন যে তিনি ভারতের শিক্ষাগত উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

ভগিনী নিবেদিতা এর ভারত আগমন – Sister Nivedita India : 

স্বামী বিবেকানন্দের পীড়াপীড়িতে, মার্গারেট তার পরিবার এবং বন্ধুদের ছেড়ে 28 জানুয়ারী 1898 সালে কলকাতায় পৌঁছেন। প্রাথমিকভাবে বিবেকানন্দ তাকে ভারতীয় সভ্যতা, সংস্কৃতি, দর্শন, মানুষ, সাহিত্য ও ইতিহাসের সাথে পরিচয় করিয়ে দেন। 11 মার্চ, 1898 তারিখে, তিনি একটি সভায় মার্গারেট আলভাকে কলকাতার মানুষের সাথে পরিচয় করিয়ে দেন। 17 মার্চ তিনি রামকৃষ্ণ পরমহংসের স্ত্রী এবং আধ্যাত্মিক সহচর সারদা দেবীর সাথে দেখা করেছিলেন, যিনি তাকে কন্যা বলে সম্বোধন করেছিলেন।

ভগিনী নিবেদিতা এর সারদা দেবী এর সাথে সাক্ষাৎ – Sister Nivedita Meet Sharda Devi : 

ভারতে আসার কয়েক সপ্তাহের মধ্যে, ভগিনী নিবেদিতা রামকৃষ্ণ পরমহংসের স্ত্রী এবং আধ্যাত্মিক সহচর সারদা দেবীর সাথে দেখা করেন। সারদা দেবী তাকে আদর করে বাংলায় খুকি বলে ডাকতেন। এরপর দুজনের মধ্যে যে পারস্পরিক প্রেম ও ভক্তির সম্পর্ক গড়ে ওঠে তা 1911 সালে নিবেদিতার মৃত্যুর আগ পর্যন্ত রয়ে যায়। সারদা দেবীর প্রথম ছবি তোলা হয়েছিল বোন নিবেদিতার বাড়িতে।

স্বামী বিবেকানন্দ, জোসেফাইন ম্যাকলিওড এবং সারাহ বুলের সাথে, ভাগনি নিবেদিতা কাশ্মীর সহ ভারতের অনেক জায়গায় ভ্রমণ করেছিলেন এবং এখানকার মানুষ, ইতিহাস এবং সংস্কৃতি বুঝতে পেরেছিলেন। তিনি তার কাজে সচেতনতা ও সাহায্যের জন্য আমেরিকা সফরও করেছিলেন।  1898 সালের মে মাসে, তিনি হিমালয় ভ্রমণে বিবেকানন্দের সাথে যান। আলমোড়ায় তিনি প্রথম ধ্যানের কলা শিখেছিলেন। আলমোড়ার পরে, তিনি কাশ্মীর যান এবং তারপর অমরনাথও যান। 1899 সালে, তিনি স্বামী বিবেকানন্দের সাথে আমেরিকা যান।

[আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

ভগিনী নিবেদিতা এর নিঃস্বার্থ সেবা – Sister Nivedita Social Work : 

স্বামী বিবেকানন্দের কাছ থেকে দীক্ষা গ্রহণের পর, তিনি স্বামীজির শিষ্য হন এবং রামকৃষ্ণ মিশনের সেবায় নিযুক্ত হন।  সম্পূর্ণরূপে সমাজসেবায় নিয়োজিত থাকার পর, ভগিনী নিবেদিতা (Sister Nivedita) কলকাতায় ভয়াবহ প্লেগের সময় ভারতীয় বসতিতে প্রশংসনীয় ভাল কাজ করে একটি আদর্শ স্থাপন করেছিলেন।  তিনি উত্তর কলকাতায় একটি বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। প্রাচীন হিন্দু আদর্শকে শিক্ষিত মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য তিনি ইংরেজি ভাষায় বই লিখেছেন এবং ঘুরে ঘুরে তার বক্তৃতার মাধ্যমে তা প্রচার করেছেন।

ভগিনী নিবেদিতা এর মৃত্যু – Sister Nivedita Death : 

বোন নিবেদিতা 13 অক্টোবর 1911 তারিখে দার্জিলিং এর রায় ভিলায় মারা যান। ভিক্টোরিয়া জলপ্রপাত (দার্জিলিং) যাওয়ার পথে রেলস্টেশনের নিচে তার স্মৃতিসৌধ অবস্থিত।

[আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

ভগিনী নিবেদিতা এর জীবনী – Sister Nivedita Biography in Bengali FAQ : 

  1. ভগিনী নিবেদিতা (Sister Nivedita) কে ছিলেন ?

Ans: ভগিনী নিবেদিতা ছিলেন একজন অ্যাংলো-আইরিশ বংশোদ্ভুত সমাজকর্মী, লেখিকা, শিক্ষিকা এবং স্বামী বিবেকানন্দের শিষ্যা।

  1. ভগিনী নিবেদিতা (Sister Nivedita) এর জন্ম কোথায় হয় ?

Ans: ভগিনী নিবেদিতা এর জন্ম হয় আয়ারল্যান্ড এ ।

  1. ভগিনী নিবেদিতা (Sister Nivedita) এর জন্ম কবে হয় ?

Ans: ভগিনী নিবেদিতা এর জন্ম হয় ২৮ অক্টোবর ১৮৬৭ সালে ।

  1. ভগিনী নিবেদিতা (Sister Nivedita) এর পিতার নাম কী ?

Ans: ভগিনী নিবেদিতা এর পিতার নাম স্যামুয়েল রিচমন্ড নোবেল ।

  1. ভগিনী নিবেদিতা (Sister Nivedita) এর মাতার নাম কী ?

Ans: ভগিনী নিবেদিতা এর মাতার নাম মেরি ইসাবেলা।

  1. ভগিনী নিবেদিতা (Sister Nivedita) এর মৃত্যু কবে হয় ?

Ans: ভগিনী নিবেদিতা এর মৃত্যু হয় ১৩ অক্টোবর ১৯১১ সালে ।

[আরও দেখুন, মাদার তেরেসার জীবনী – Mother Teresa Biography in Bengali

আরও দেখুন, সর্বপল্লী রাধাকৃষ্ণণ এর জীবনী – Sarvepalli Radhakrishnan Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, নেতাজী সুভাষচন্দ্র বসুর জীবনী – Netaji Subhash Chandra Bose Biography in Bengali]

ভগিনী নিবেদিতা এর জীবনী – Sister Nivedita in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভগিনী নিবেদিতা এর জীবনী – Sister Nivedita in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ভগিনী নিবেদিতা এর জীবনী – Sister Nivedita in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ভগিনী নিবেদিতা এর জীবনী – Sister Nivedita in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।