Raju Srivastav Biography in Bengali
Raju Srivastav Biography in Bengali

রাজু শ্রীবাস্তব এর জীবনী

Raju Srivastav Biography in Bengali

রাজু শ্রীবাস্তব এর জীবনী – Raju Srivastav Biography in Bengali : রাজু শ্রীবাস্তব একজন বিখ্যাত ভারতীয় কমেডিয়ান।

58 বছর বয়সী রাজু শ্রীবাস্তব বাজিগর, আমদানি আথান্নি খারচা রুপাইয়া, মুম্বাই টু গোয়া-র মতো সেরা বলিউডের কিছু সিনেমায় ক্যামিও চরিত্রে অভিনয় করেছিলেন এবং পরে কমেডি সার্কাস, বিগ বস, এর মতো অনেক বিখ্যাত টিভি কমেডি শোতে উপস্থিত হয়েছিলেন। দ্য কপিল শর্মা শোতে যোগ দিয়ে আমি নিজের একটা আলাদা পরিচয় তৈরি করেছি। কমেডিয়ান রাজু শ্রীবাস্তব আজ প্রত্যেক ভারতীয়ের হৃদয়ে রাজত্ব করছেন।

   ভারতীয় কমেডিয়ান, অভিনেতা রাজু শ্রীবাস্তব এর একটি সংক্ষিপ্ত জীবনী । রাজু শ্রীবাস্তব এর জীবনী – Raju Srivastav Biography in Bengali বা রাজু শ্রীবাস্তব এর আত্মজীবনী বা (Raju Srivastav Jivani Bangla. A short biography of Raju Srivastav. Raju Srivastav Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রাজু শ্রীবাস্তব এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রাজু শ্রীবাস্তব কে ? Who is Raju Srivastav ?

পেশাগতভাবে রাজু শ্রীবাস্তব নামে পরিচিত এবং প্রায়ই গজোধর নামে পরিচিত, একজন ভারতীয় কমেডিয়ান, অভিনেতা এবং রাজনীতিবিদ ছিলেন। তিনি উত্তর প্রদেশের কানপুরে জন্মগ্রহণ করেন এবং হিন্দি চলচ্চিত্র শিল্পে কাজ করার জন্য 1980-এর দশকে মুম্বাইয়ে চলে আসেন। তিনি বাজিগর, বোম্বে টু গোয়া, আমদানি আত্থান্নি খারচা রূপাইয়া সহ অন্যান্য ছবিতে অভিনয় করেছেন। তিনি কমেডি শো দ্য গ্রেট ইন্ডিয়ান লাফটার চ্যালেঞ্জে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং রানার আপ হন। দ্য গ্রেট ইন্ডিয়ান লাফটার চ্যালেঞ্জ-চ্যাম্পিয়ন্স-এর স্পিন-অফ শোতে তিনি “দ্য কিং অফ কমেডি” খেতাব জিতেছেন।

রাজু শ্রীবাস্তব এর জীবনী – Raju Srivastav Biography in Bengali 

নাম (Name) রাজু শ্রীবাস্তব (Raju Srivastav)
জন্ম (Birthday) ২৫ ডিসেম্বর ১৯৬৩ (25th December 1963)
জন্মস্থান (Birthplace) উত্তরপ্রদেশ, ভারত 
পেশা কমেডিয়ান, অভিনেতা
জাতীয়তা ভারতীয়
দাম্পত্য সঙ্গী  শিখা শ্রীবাস্তব
মৃত্যু (Death) ২১ সেপ্টেম্বর ২০২২ (21st September 2022)

রাজু শ্রীবাস্তব এর প্রারম্ভিক জীবন – Raju Srivastav Early Life : 

রাজু শ্রীবাস্তব উত্তরপ্রদেশ রাজ্যের বাসিন্দা। তিনি উত্তর প্রদেশের কানপুর শহরে 25 ডিসেম্বর 1963 সালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম রমেশ চন্দ্র শ্রীবাস্তব। তাঁর বাবা পেশায় একজন বিখ্যাত কবি ছিলেন, যিনি তাঁর শহরে বলাই কাকা নামে বিখ্যাত ছিলেন।

রাজু শ্রীবাস্তব এর শৈশবকাল – Raju Srivastav Childhood : 

 রাজু শ্রীবাস্তবের মায়ের নাম সরস্বতী শ্রীবাস্তব, যিনি ছিলেন একজন গৃহিণী। কথিত আছে রাজু শ্রীবাস্তবের ছোটবেলার নাম ছিল সত্য প্রকাশ শ্রীবাস্তব। রাজু শ্রীবাস্তব ছোটবেলা থেকেই নকল করতে খুব পছন্দ করতেন। এমনকি তার স্কুলেও তিনি তার নকলের জন্য সুপরিচিত ছিলেন। স্কুলের সময়, অমিতাভ বচ্চনের কণ্ঠ নকল করতেন এবং মানুষকে বিনোদন দিতেন।

 ধীরে ধীরে, তিনি জানতে পারলেন যে তিনি এই সমস্ত বিষয়ে আগ্রহী এবং তার বাবার মতো বিখ্যাত হতে চান। ছোটবেলা থেকেই বড় কিছু করার তাগিদ ছিল তার। তার অনুকরণের কারণে, রাজু শ্রীবাস্তব শৈশব থেকেই তার রাস্তা, পাড়া এবং স্কুলে খুব বিখ্যাত ছিলেন।

 পরে স্টেজ শোয়ের প্রস্তাবও পান তিনি। রাজু শ্রীবাস্তব তখনই মিমিক্রিতে তার ক্যারিয়ার গড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন যখন রাজু শ্রীবাস্তব একবার কারো পার্টিতে কৌতুক অভিনেতা হিসেবে তার অভিনয় দিয়েছিলেন। অনুষ্ঠান শেষ হওয়ার পর, একজন ব্যক্তি তার হাতে ₹ 50 তুলে দিয়ে বললেন যে আপনি একজন দুর্দান্ত কৌতুক অভিনেতা, এটি আপনার পুরস্কার। সেই লোকটির কথা শুনে রাজু শ্রীবাস্তব সেদিন বুঝতে পারলেন যে তিনি একজন বড় কৌতুক অভিনেতা হতে পারেন।

রাজু শ্রীবাস্তব এর ক্যারিয়ার – Raju Srivastav Career : 

তিনি একজন মহান কৌতুক অভিনেতা হতে পারেন বুঝতে পেরে, রাজু শ্রীবাস্তব তার স্বপ্ন পূরণের জন্য স্বপ্নের শহর মুম্বাইতে আসেন। কিন্তু মুম্বাই এসেও তার কাজ হয়নি।  অনেক দিন এখানে কোনো অফার পাননি, তারপর মুম্বাইয়ে টিকে থাকার জন্য কিছুদিন রিকশা টেনেছেন।

 রাজু শ্রীবাস্তবের ফিল্ম ক্যারিয়ার সম্পর্কে কথা বলুন, 1988 সালে, তিনি অনিল কাপুর এবং মাধুরী দীক্ষিতের চলচ্চিত্র তেজাব-এ একটি ছোট ভূমিকায় অভিনয় করেছিলেন।  এরপর এক বছর পর ম্যায়নে পেয়ার কিয়া ছবিতে একটি ছোট চরিত্রে অভিনয়ের সুযোগ পান। 1993 সালে, তিনি শাহরুখ খানের বাজিগর চলচ্চিত্রে কলেজ ছাত্র হিসাবে একটি ছোট ভূমিকা পান।

 এর পরেও, তিনি অভয়, আমদানি আথনি খরচা রুপইয়া, ওয়াহ তেরা কেয়া কেহনা, ম্যায় প্রেম কি দিওয়ানি হুনের মতো অনেক ছবিতে ছোট-বড় চরিত্রে অভিনয় করেছিলেন, তবে এই চরিত্রগুলির থেকে তিনি কোনও স্বীকৃতি পাননি।  কিন্তু সব ছবিতেই তিনি হাস্যরসাত্মক চরিত্রে অভিনয় করেছেন এবং তার চরিত্রে অভিনয় করতে গিয়ে তিনি তার চরিত্রে এতটাই মগ্ন হয়ে পড়েন, যার কারণে দর্শকরা তার কমেডি খুব পছন্দ করেন।

 তার দুর্দান্ত অভিনয় দিয়ে তিনি দর্শকদের মুখে হাসি এনেছেন, তার কমেডি দেখে কেউ হাসি থামাতে পারবেন না।  রাজু শ্রীবাস্তবের মধ্যে একজন ভালো কমেডিয়ানের গুণ ছিল। সম্ভবত এই কারণেই তিনি জীবনে কখনও হাল ছেড়ে দেননি এবং পরে জনপ্রিয় কমেডিয়ান হয়ে ওঠেন।

 রাজু শ্রীবাস্তব শাহরুখ খান, অনিল কাপুর, নাসরুদ্দিন শাহ, গোবিন্দ, সালমান খান, মিঠুন চক্রবর্তী, সানি দেওলের মতো বড় বলিউড তারকাদের সঙ্গে কাজ করেছেন।

রাজু শ্রীবাস্তব এর কমেডি শো – Raju Srivastav Comedy Show : 

রাজু শ্রীবাস্তব মুম্বাইতে কিছু বড় ছবিতে ছোট ভূমিকা পেয়ে কাজ করছিলেন, তারপরে একই সময়ে দ্য গ্রেট ইন্ডিয়ান লাফটার চ্যালেঞ্জ শুরু হয়েছিল, এতে রাজু শ্রীবাস্তব অংশগ্রহণ করেছিলেন। এই শোতে রাজু শ্রীবাস্তবের চমৎকার কমেডি সব দর্শকদের ভালো লেগেছে।  এই শোটি পরে তার ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট হিসাবে প্রমাণিত হয়েছিল।

 এই শোতে কাজ করা রাজু শ্রীবাস্তব গজোধরের চরিত্র নিয়ে প্রতিটি ঘরে পৌঁছেছেন এবং সবাই রাজু শ্রীবাস্তব সম্পর্কে জানতে শুরু করেছেন। এরপর রাজু শ্রীবাস্তবও বিগ বস 3 সিজনে অংশ নেন। এতে বিগ বসের ঘরে ২ মাস থাকার সময় তিনি সবাইকে অনেক হাসালেন। যদিও পরে তাকে ওজন কমানো হয়।

 এর পরে তিনি আরও অনেক কমেডি শোতে কাজ করেছেন যেমন তিনি কমেডি কা মহা মুকাবলায়ও অংশ নিয়েছিলেন।  তারপরে, 2013 সালে, তিনি তার স্ত্রীর সাথে নাচ বলিয়ে সিজন 6 এও অংশ নিয়েছিলেন। রাজু শ্রীবাস্তব বাপ্পি লাহিড়ী, কল্যাণজি-আনন্দজি, নীতিন মুকেশের মতো মহান শিল্পীদের সাথে ভারতে এবং বিদেশেও কাজ করেছেন এবং তার অনুকরণের মাধ্যমে বিদেশে প্রচুর খ্যাতি অর্জন করেছেন।

রাজু শ্রীবাস্তব এর রাজনৈতিক ক্যারিয়ার – Raju Srivastav Political Career : 

2014 সালে, রাজু শ্রীবাস্তব কানপুর থেকে লোকসভা নির্বাচনে দাঁড়ানোর জন্য সমাজবাদী পার্টি থেকে টিকিট পেয়েছিলেন। কিন্তু 11 মার্চ 2014-এ তিনি দলের স্থানীয় ইউনিট থেকে যথেষ্ট সমর্থন পাচ্ছেন না বলে টিকিট ফেরত দেন।

 তারপরে তিনি 19 মার্চ 2014-এ ভারতীয় জনতা পার্টিতে যোগ দেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও রাজু শ্রীবাস্তবকে স্বচ্ছ ভারত অভিযানের অংশ হিসেবে মনোনীত করেছেন।

রাজু শ্রীবাস্তব এর মৃত্যু – Raju Srivastav Death : 

রাজু শ্রীবাস্তব, যিনি তার শিল্প দিয়ে সবাইকে হাসাতেন, 21 সেপ্টেম্বর 2022-এ মারা যান। রাজু শ্রীবাস্তবের হার্ট অ্যাটাক হয়েছিল, যার কারণে তিনি গত 41 দিন ধরে এইমস-এ ভর্তি ছিলেন।

রাজু শ্রীবাস্তব এর জীবনী – Raju Srivastav Biography in Bengali FAQ : 

  1. রাজু শ্রীবাস্তব কে ?

Ans: রাজু শ্রীবাস্তব একজন ভারতীয় কমেডিয়ান ।

  1. রাজু শ্রীবাস্তব এর জন্ম কোথায় হয় ?

Ans: রাজু শ্রীবাস্তব এর জন্ম হয় উত্তরপ্রদেশে ।

  1. রাজু শ্রীবাস্তব এর জন্ম কবে হয় ?

Ans: রাজু শ্রীবাস্তব এর জন্ম হয় ২৫ ডিসেম্বর ১৯৬৩ সালে ।

  1. রাজু শ্রীবাস্তব এর দাম্পত্য সঙ্গীর নাম কী ?

Ans: রাজু শ্রীবাস্তব এর দাম্পত্য সঙ্গীর নাম শিখা শ্রীবাস্তব ।

  1. রাজু শ্রীবাস্তব এর একটি ছবির নাম কী ?

Ans: রাজু শ্রীবাস্তব এর একটি ছবির নাম বোম্বে টু গোয়া ।

  1. রাজু শ্রীবাস্তব এর মৃত্যু কবে হয় ?

Ans: রাজু শ্রীবাস্তব এর মৃত্যু হয় ২১ সেপ্টেম্বর ২০২২ সালে ।

রাজু শ্রীবাস্তব এর জীবনী – Raju Srivastav Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রাজু শ্রীবাস্তব এর জীবনী – Raju Srivastav Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রাজু শ্রীবাস্তব এর জীবনী – Raju Srivastav Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রাজু শ্রীবাস্তব এর জীবনী – Raju Srivastav Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।