Deepiti Sharma Biography in Bengali
Deepiti Sharma Biography in Bengali

দীপ্তি শর্মা এর জীবনী

Deepiti Sharma Biography in Bengali

দীপ্তি শর্মা এর জীবনী – Deepiti Sharma Biography in Bengali : আপনি যদি ক্রিকেট খেলা এবং দেখতে পছন্দ করেন, তাহলে আপনি দীপ্তি শর্মার নাম অবশ্যই শুনেছেন, তাহলে বলুন যে দীপ্তি শর্মা একজন ভারতীয় মহিলা ক্রিকেট খেলোয়াড়, তিনি ভারতীয় মহিলা দলে অলরাউন্ডারের ভূমিকা পালন করেন। বর্তমানে, দীপ্তি ভারতের অন্যতম শীর্ষস্থানীয় ক্রিকেট খেলোয়াড়। দীপ্তি ডান-হাতি অফ-স্পিন বোলিং করে এবং বাম-হাতে ব্যাট করতেও সক্ষম, যা ভারতীয় মহিলা দলকে একটি শক্তিশালী মিডল অর্ডার প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

   ভারতীয় মহিলা ক্রিকেটার দীপ্তি শর্মা এর একটি সংক্ষিপ্ত জীবনী । দীপ্তি শর্মা এর জীবনী – Deepti Sharma Biography in Bengali বা দীপ্তি শর্মা এর আত্মজীবনী বা (Deepti Sharma Jivani Bangla. A short biography of Deepti Sharma. Deepti Sharma Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) দীপ্তি শর্মা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

দীপ্তি শর্মা কে ? Who is Deepti Sharma ?

দীপ্তি শর্মা একজন আন্তর্জাতিক ক্রিকেটার, যিনি ভারত জাতীয় মহিলা ক্রিকেট দলের হয়ে ক্রিকেট খেলেন। তিনি একজন অলরাউন্ডার। তিনি বাম-হাতে ব্যাট করেন এবং ডান-হাতে অফ ব্রেক বল করেন। বর্তমানে আইসিসি ক্রিকেট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডারদের তালিকায় তার অবস্থান চতুর্থ। এছাড়া, দীপ্তি শর্মা বর্তমানে ওয়ানডেতে মহিলা ক্রিকেটারদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত রান সংগ্রাহক (১৮৮ রান)।

দীপ্তি শর্মা এর জীবনী – Deepti Sharma Biography in Bengali 

নাম (Name) দীপ্তি শর্মা (Deepti Sharma)
জন্ম (Birthday) ২৪ আগস্ট ১৯৯৭ (24th August 1997)
জন্মস্থান (Birthplace) উত্তরপ্রদেশ, ভারত 
পেশা ক্রিকেটার
ভূমিকা  অলরাউন্ডার 
বোলিংয়ের ধরন  ডানহাতি অফব্রেক
টি টোয়েন্টি অভিষেক  ৬ নভেম্বর ২০১৯ (6th November 2019)

দীপ্তি শর্মা এর প্রারম্ভিক জীবন – Deepti Sharma Early Life : 

দীপ্তি শর্মা উত্তরপ্রদেশ রাজ্যের সাহারানপুরে 24 আগস্ট 1997 সালে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ভগবান শর্মা এবং মায়ের নাম সুশীলা শর্মা, তার বাবা এখন অবসরপ্রাপ্ত রেলের কর্মচারী ছিলেন। তার মা একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। দীপ্তি তার ভাইবোনের মধ্যে সবার ছোট।

দীপ্তি শর্মা এর কর্মজীবন – Deepti Sharma Work Life : 

দীপ্তি ৯ বছর বয়সে ক্রিকেট খেলা শুরু করেন। দীপ্তি প্রাথমিকভাবে তার ভাই, উত্তর প্রদেশের একজন প্রাক্তন ফাস্ট বোলারের দ্বারা ক্রিকেটে কোচিং করান। তার ভাইয়েরা আগ্রার একলব্য স্টেডিয়ামে প্রতিদিন অনুশীলন করতে যেতেন। এটি 2007 সালে, যখন দীপ্তির বয়স ছিল 9 বছর।  ভাইয়ের সঙ্গে স্টেডিয়ামে যাওয়ারও মনস্থির করেন তিনি।

 তার ভাইয়েরা তাকে তাদের সাথে স্টেডিয়ামে নিয়ে যায়।স্টেডিয়ামে পৌঁছে সিনিয়র মহিলা ক্রিকেটার হেমলতা বাচ্চাদের প্রশিক্ষণ দিচ্ছিলেন এবং দীপ্তির সৌভাগ্য যে তিনিও প্রশিক্ষণে যোগ দিয়েছিলেন। প্রশিক্ষণ চলাকালীন, দীপ্তি বলটি সোজা স্টাম্পে আঘাত করেছিল, যা স্টাম্প উপড়ে ফেলেছিল। এটা দেখে হেমলতা খুব মুগ্ধ হন এবং দীপ্তির ভাইয়ের সাথে কথা বলে তিনি দীপ্তিকে ক্রিকেট খেলার পরামর্শ দেন। এই উপদেশ দীপ্তির ক্যারিয়ারকে মেঝে থেকে মেঝেতে নিয়ে যায়। আজ দীপ্তি তার কঠোর পরিশ্রম এবং নিষ্ঠা দিয়ে ক্রিকেট বিশ্বে একটি স্থান অর্জন করেছে।

দীপ্তি শর্মা এর আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার – Deepti Sharma International Cricket Career : 

2014 সালে বেঙ্গালুরুতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দীপ্তির একদিনের আন্তর্জাতিক অভিষেক হয়েছিল। 16 জুন 2021-এ ইংল্যান্ডের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয়। দীপ্তি পুনম রাউতের সাথে 320 রানের বিশ্ব রেকর্ড ওপেনিং জুটি ভাগাভাগি করেছেন। যেখানে তিনি ১৮৮ রানের অবদান রাখেন। ইংল্যান্ডের সারাহ টেলর এবং ক্যারোলিন অ্যাটকিন্সের 229 রানের উদ্বোধনী জুটির রেকর্ড ভেঙে তিনি এই কৃতিত্ব অর্জন করেন।

 2017 সালে মহিলা ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে পৌঁছে যাওয়া ভারতীয় দলের অংশ ছিলেন। যেখানে ইংল্যান্ডের কাছে ৯ রানে হেরে যেতে হয়েছিল ভারতীয় দলকে। এই বিশ্বকাপে, দীপ্তি 8 ম্যাচে 30.86 গড়ে 216 রান করেছেন এবং 9 ম্যাচে 12 উইকেটও নিয়েছেন।

 শ্রীলঙ্কার বিরুদ্ধে রাঁচি ওয়ানডেতে দীপ্তির ক্যারিয়ারের সেরা বোলিং পরিসংখ্যান ছিল ২০ রানে ছয় উইকেট। 2018 সালে ওয়েস্ট ইন্ডিজে আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ টুর্নামেন্টের জন্য দীপ্তিকে ভারতীয় দলে নির্বাচিত করা হয়েছিল। এই বিশ্বকাপে দীপ্তি নিয়েছেন মোট ৫ উইকেট।

দীপ্তি শর্মা এর বিগ ব্যাস লীগ – Deepti Sharma Big Bash league : 

এ বছর অস্ট্রেলিয়ার ঘরোয়া লিগ বিগ ব্যাশে সিডনি থান্ডারের হয়ে খেলছেন দীপ্তি শর্মা। এটি দীপ্তির প্রথম বিগ বস লিগ, এর আগে তিনি কখনও বিগ বসে অংশ নেননি।  ভারতের উদ্বোধনী ব্যাটসম্যান স্মৃতি মান্ধানাও বিগ বস-এ সিডনি থান্ডারের হয়ে খেলেন। বিগ বস-এ দীপ্তির অংশগ্রহণ তাকে একটি নতুন অভিজ্ঞতা দেবে এবং একই সঙ্গে অস্ট্রেলিয়ায় লিগের আয়োজনের কারণে সেখানকার পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার সুযোগও পাবে দীপ্তি।

দীপ্তি শর্মা এর IPL ২০২৩ – Deepti Sharma IPL 2023 : 

ভারতে অনুষ্ঠিতব্য মহিলাদের আইপিএলের জন্য দীপ্তি শর্মাকে ইউপি ওয়ারিয়র্স ২.৬ কোটিতে কিনেছে। এই মহিলা আইপিএল নিলামে তিনি ছিলেন দ্বিতীয় দামি ভারতীয় খেলোয়াড়।

দীপ্তি শর্মা এর উপলব্ধি – Deepti Sharma Achievements : 

2018 সালের জুন মাসে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (BCCI) দ্বারা সেরা ঘরোয়া সিনিয়র মহিলা ক্রিকেটারের জন্য জগমোহন ডালমিয়া ট্রফি প্রদান করা হয়।

অর্জুন পুরস্কার (2020)।

দীপ্তি শর্মা এর জীবনী – Deepti Sharma Biography in Bengali FAQ : 

  1. দীপ্তি শর্মা কে ?

Ans: দীপ্তি শর্মা একজন ভারতীয় মহিলা ক্রিকেটার ।

  1. দীপ্তি শর্মা এর জন্ম কোথায় হয় ?

Ans: দীপ্তি শর্মা এর জন্ম হয় উত্তরপ্রদেশে ।

  1. দীপ্তি শর্মা এর জন্ম কবে হয় ?

Ans: দীপ্তি শর্মা এর জন্ম হয় ২৪ আগস্ট ১৯৯৭ সালে ।

  1. দীপ্তি শর্মা এর ভূমিকা কী ?

Ans: দীপ্তি শর্মা এর ভূমিকা অলরাউন্ডার ।

  1. দীপ্তি শর্মা এর IPL দলের নাম কী ?

Ans: দীপ্তি শর্মা এর IPL দলের নাম ইউপি ওয়ারিয়র্স ।

  1. দীপ্তি শর্মা এর বোলিংয়ের ধরন কী ?

Ans: দীপ্তি শর্মা এর বোলিংয়ের ধরন ডানহাতি অফব্রেক ।

দীপ্তি শর্মা এর জীবনী – Deepti Sharma Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” দীপ্তি শর্মা এর জীবনী – Deepti Sharma Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। দীপ্তি শর্মা এর জীবনী – Deepti Sharma Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই দীপ্তি শর্মা এর জীবনী – Deepti Sharma Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।