উচ্চমাধ্যমিক বাংলা - বাক্যতত্ত্ব (ভাষা) প্রশ্ন ও উত্তর | HS Bengali Question and Answer
উচ্চমাধ্যমিক বাংলা - বাক্যতত্ত্ব (ভাষা) প্রশ্ন ও উত্তর | HS Bengali Question and Answer

উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর

বাক্যতত্ত্ব (ভাষা) | HS Bengali Bakkototto Question and Answer

উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর : বাক্যতত্ত্ব (ভাষা) HS Bengali Bakkototto Question and Answer : উচ্চমাধ্যমিক বাংলা – বাক্যতত্ত্ব (ভাষা) প্রশ্ন ও উত্তর | HS Bengali Question and Answer নিচে দেওয়া হলো। এই দ্বাদশ শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – WBCHSE Class 12 Bengali Bakkototto Question and Answer, Suggestion, Notes – বাক্যতত্ত্ব (ভাষা) থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short,  Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 12th Twelve XII Bengali Examination – পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 তোমরা যারা বাক্যতত্ত্ব (ভাষা) – উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | HS Bengali Bakkototto Question and Answer Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

বাক্যতত্ত্ব (ভাষা) – উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | HS Class 12th Bengali Bakkototto Question and Answer

MCQ সঠিক উত্তরটি নির্বাচন করো | উচ্চমাধ্যমিক বাংলা – বাক্যতত্ত্ব (ভাষা) প্রশ্ন ও উত্তর | HS Bengali Bakkototto Question and Answer :

  1. ‘ পদযুগলের সংগঠন তত্ত্ব ‘ – প্রবক্তা ছিলেন – 

(A) নোয়াম চমস্কি

(B) সুকুমার সেন

(C) পটার

(D) স্যাপির

Ans: (A) নোয়াম চমস্কি

  1. অনুসর্গ গুচ্ছ – এই জোটের স্বাসন ক্ষমতা থাকে – 

(A) পরসর্গের হতে 

(B) উপসর্গের হতে

(C) ক্রিয়াপদের হতে

(D) ক্রিয়াজোটের হতে 

Ans: (A) পরসর্গের হতে 

  1. পদগুচ্ছ সংগঠনের প্রধান দুটি ভাগ হলো – 

(A) উদ্দেশ্য ও বিধেয়

(B) বিসেসোগুচ্ছ ও কেইয়াগুচ্ছ

(C) বিশেষ্য ও বিধেয় 

(D) বিশেষ্য ও নির্দেশক 

Ans: (B) বিসেসোগুচ্ছ ও কেইয়াগুচ্ছ

  1. ভাষায় শব্দ জুড়ে বাক্য গঠনের নিয়মাবলীকে বলা হয় – 

(A) ধ্বনিতত্ত্ব

(B) শব্দার্থ তত্ত্ব

(C) বাক্যতত্ত্ব

(D) রূপতত্ত্ব

Ans: (C) বাক্যতত্ত্ব

অতিসংক্ষিপ্ত প্রশ্ন উত্তর | উচ্চমাধ্যমিক বাংলা – বাক্যতত্ত্ব (ভাষা) প্রশ্ন ও উত্তর | HS Bengali Bakkototto Question and Answer :

  1. অর্থগত দিক থেকে বাংলা বাক্যকে মূল কয়টি ভাগে ভাগ করা যায় এবং কী কী ? Ans: অর্থগত দিক থেকে বাংলা বাক্যকে চার ভাগে ভাগ করা যায় । তা হলো নির্দেশক , প্রশ্নবাচক , বিস্ময়বাচক এবং অনুজ্ঞাবাচক ।
  2. সরল বাক্যে কয়টি উদ্দেশ্য এবং কয়টি বিধেয় থাকে ? 

Ans: সরল বাক্যে একটি উদ্দেশ্য এবং একটি বিধেয় থাকে । 

  1. বাক্য গঠনের কয়টি নিয়ম ও কী কী ?

Ans: বাক্য গঠনের দু’টি নিয়ম – ক ) পদের ক্রম এবং খ ) এক পদের সঙ্গে অন্য পদের সম্পর্ক । 

রচনাধর্মী প্রশ্নোত্তর | উচ্চমাধ্যমিক বাংলা – বাক্যতত্ত্ব (ভাষা) প্রশ্ন ও উত্তর | HS Bengali Question and Answer :

  1. গঠন অনুসারে বাক্যকে কটি ভাগে ভাগ করা যায় এবং কী কী ? প্রত্যেক ভাগের একটি করে উদাহরণ দাও । 

Ans: গঠন অনুসারে বাক্যকে তিনভাগে ভাগ করা যায় , সেগুলি হলো ( ক ) সরল বাক্য ( খ ) জটিল বাক্য ( গ ) যৌগিক বাক্য । প্রতিটি ভাগের একটি করে উদাহরণ হলো : 

সরল বাক্য : যে বাক্যে একটি মাত্র উদ্দেশ্য ও একটি মাত্র বিধেয় থাকে , তাকে সরল বাক্য বলে । এক্ষেত্রে উল্লেখযোগ্য যে , সরল বাক্যে সমাপিকা ক্রিয়া একটিই থাকবে । যেমন- সরস্বতী পূজায় ছাত্র / ছাত্রীরা অঞ্জলি দেয় । 

জটিল বাক্য : যে বাক্যে একটি প্রধান খন্ডবাক্য এবং তার অধীন এক বা একাধিক অপ্রধান খন্ডবাক্য থাকে , তাকে জটিল বাক্য বলে । জটিল বাক্যে কম করে দুটি অসমাপিকা ক্রিয়া থাকবে । যেমন – তুমি যদি পরিশ্রম করো তবে সফল হবে । 

যৌগিক বাক্য : একাধিক সরল বা জটিল বাক্যের সংযোগে গঠিত বাক্যই যৌগিক বাক্য । যৌগিক বাক্যে অন্তত দুটি প্রধান খন্ডবাক্য থাকবেই এবং খন্ডবাক্যগুলি সমুচ্চয়ী অব্যয় দ্বারা যুক্ত থাকবে । যেমন- তুমি আসবে এবং আমার দেখা পাবে ।

  1. বাক্যের অব্যবহিত দু’টি উপাদান বিশ্লেষণ করে দেখাও । অথবা , বাক্যের অব্যবহিত উপাদান হিসেবে বিশেষ্য বা বিশেষ্যগুচ্ছ এবং ক্রিয়াজোট বা ক্রিয়াগুচ্ছ সম্পর্কে আলোচনা করো ।

Ans: একটি বাক্য গঠন করার জন্য যে খণ্ড বাক্য বা ছোটো ছোটো পদগুচ্ছের দরকার হয় , তা – ই হলো বাক্যের অব্যবহিত উপাদান । বাক্যের অব্যবহিত উপাদান হিসেবে নিম্নে বিশেষ্যগুচ্ছ এবং ক্রিয়াগুচ্ছ সম্পর্কে আলোচনা করা হলো ।

 বিশেষ্যজোট বা বিশেষ্যগুচ্ছ : বিশেষ্য জোট বাঁধে বিশেষ্য বা সর্বনাম পদ ঘিরে । এই জোটে বিশেষ্য বা সর্বনাম পদ বাদ দিলে আর যে সমস্ত সদস্য থাকে তাদের ক্ষমতা থাকে না । তাদের কাজ জোটের কলেবর বৃদ্ধিতে কাজে লাগা । যেমন– ( ক ) শুধুমাত্র রাবণ ; ( খ ) ওই লম্বা লোকটা । 

এখানে ‘ রাবণ ’ এবং ‘ লোকটা ’ বিশেষ্য পদ । এই বিশেষ্য পদগুলির সঙ্গে সর্বনাম পদ যোগে বিশেষ্যজোট গঠন করা হয় । যেমন— প্রথম উদাহরণটিকে বলা যায়— শুধুমাত্র পবিত্র , সাহসী , বীর , সংগ্রামী রাবণ মৃত্যুভয়কে জয় করতে পারে । এভাবে জোটের আয়তন বাড়ানো যায় । 

ক্রিয়াজোট বা ক্রিয়াগুচ্ছ : ক্রিয়া কাল প্রতিফলিত করে । ভাষার সবচেয়ে জটিল বিষয় ক্রিয়ার দ্বারা প্রতিফলিত হয় , তাই ক্রিয়ার জোট বাঁধা একটি জটিল বিষয় । অন্যান্য পদের তুলনায় ক্রিয়ার রূপবৈচিত্র্যও বেশি । বিশেষ্য জোটের পরে ক্রিয়াজোট অবস্থান করে । উদাহরণ— রহিম খায় , রহিম খাচ্ছিল , রহিম খেয়ে ফেলল— এখানে ক্রিয়াজোটগুলি বিশেষ্যজোটের পরে হয়েছে । উদাহরণটিতে প্রতিটি ক্ষেত্রেই মূল ক্রিয়াপদ ‘ খাওয়া ’ – র সঙ্গে কাল ও পুরুষ যোগে ক্রিয়াজোট গঠিত হয়েছে ।

 উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – West Bengal HS Class 12th Bengali Question and Answer / Suggestion / Notes Book

আরোও কিছু প্রশ্ন ও উত্তর দেখুন :-

উচ্চমাধ্যমিক বাংলা সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

HS Suggestion 2024 | উচ্চ মাধ্যমিক সাজেশন ২০২৪

আরোও দেখুন:-

HS Bengali Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS English Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Geography Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS History Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Political Science Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Philosophy Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Sanskrit Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Education Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Sociology Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Physics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Chemistry Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Mathematics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

HS Biology Suggestion 2024 Click here

Info : HS Bengali Suggestion | West Bengal WBCHSE Class Twelve XII (Class 12th) Bengali Qustion and Answer Suggestion 

উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন – বাক্যতত্ত্ব (ভাষা) প্রশ্ন ও উত্তর   

” উচ্চমাধ্যমিক বাংলা –  বাক্যতত্ত্ব (ভাষা) – প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক উচ্চমাধ্যমিক পরীক্ষা (West Bengal Class Twelve XII  / WB Class 12  / WBCHSE / Class 12  Exam / West Bengal Board of Secondary Education – WB Class 12 Exam / Class 12 Class 12th / WB Class 12 / Class 12 Pariksha  ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে উচ্চমাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন / উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ও উত্তর । HS Bengali Suggestion / HS Bengali Question and Answer / Class 12 Bengali Suggestion / Class 12 Pariksha Bengali Suggestion  / Bengali Class 12 Exam Guide  / MCQ , Short , Descriptive  Type Question and Answer  / HS Bengali Suggestion  FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস উচ্চমাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (HS Bengali Suggestion / West Bengal Twelve XII Question and Answer, Suggestion / WBCHSE Class 12th Bengali Suggestion  / HS Bengali Question and Answer  / Class 12 Bengali Suggestion  / Class 12 Pariksha Suggestion  / HS Bengali Exam Guide  / HS Bengali Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015 / HS Bengali Suggestion  MCQ , Short , Descriptive  Type Question and Answer. / HS Bengali Suggestion  FREE PDF Download) সফল হবে।

বাক্যতত্ত্ব (ভাষা) প্রশ্ন ও উত্তর  

বাক্যতত্ত্ব (ভাষা) – প্রশ্ন ও উত্তর | বাক্যতত্ত্ব (ভাষা) HS Bengali Question and Answer Suggestion  উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – বাক্যতত্ত্ব (ভাষা) প্রশ্ন ও উত্তর।

বাক্যতত্ত্ব (ভাষা) MCQ প্রশ্ন ও উত্তর | উচ্চমাধ্যমিক বাংলা 

বাক্যতত্ত্ব (ভাষা) MCQ প্রশ্ন ও উত্তর | বাক্যতত্ত্ব (ভাষা) HS Bengali Question and Answer Suggestion  উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – বাক্যতত্ত্ব (ভাষা) MCQ প্রশ্ন উত্তর।

বাক্যতত্ত্ব (ভাষা) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দ্বাদশ শ্রেণির বাংলা 

বাক্যতত্ত্ব (ভাষা) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | বাক্যতত্ত্ব (ভাষা) HS Bengali Question and Answer Suggestion  উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – বাক্যতত্ত্ব (ভাষা) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

দ্বাদশ শ্রেণি বাংলা  – বাক্যতত্ত্ব (ভাষা) MCQ প্রশ্ন উত্তর | HS Bengali  

উচ্চমাধ্যমিক বাংলা (HS Bengali) – বাক্যতত্ত্ব (ভাষা) – প্রশ্ন ও উত্তর | বাক্যতত্ত্ব (ভাষা) | HS Bengali Suggestion  উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – বাক্যতত্ত্ব (ভাষা) প্রশ্ন উত্তর।

উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  | দ্বাদশ শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর  – বাক্যতত্ত্ব (ভাষা) প্রশ্ন উত্তর | HS Bengali Question and Answer Question and Answer, Suggestion 

উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – বাক্যতত্ত্ব (ভাষা) | উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – বাক্যতত্ত্ব (ভাষা) | পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – বাক্যতত্ত্ব (ভাষা) | উচ্চমাধ্যমিক বাংলা সহায়ক – বাক্যতত্ত্ব (ভাষা) – প্রশ্ন ও উত্তর । HS Bengali Question and Answer, Suggestion | HS Bengali Question and Answer Suggestion  | HS Bengali Question and Answer Notes  | West Bengal HS Class 12th Bengali Question and Answer Suggestion. 

উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর   – বাক্যতত্ত্ব (ভাষা) MCQ প্রশ্ন উত্তর | WBCHSE Class 12 Bengali Question and Answer, Suggestion 

উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – বাক্যতত্ত্ব (ভাষা) প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  | বাক্যতত্ত্ব (ভাষা) । HS Bengali Suggestion.

WBCHSE Class 12th Bengali Suggestion  | উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর   – বাক্যতত্ত্ব (ভাষা)

WBCHSE HS Bengali Suggestion উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  – বাক্যতত্ত্ব (ভাষা) প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  । বাক্যতত্ত্ব (ভাষা) | HS Bengali Suggestion  উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – বাক্যতত্ত্ব (ভাষা) – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।

HS Bengali Question and Answer Suggestions  | উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – বাক্যতত্ত্ব (ভাষা) | উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর 

HS Bengali Question and Answer  উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – বাক্যতত্ত্ব (ভাষা) উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  HS Bengali Question and Answer উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর  প্রশ্ন ও উত্তর – বাক্যতত্ত্ব (ভাষা) MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর  । 

WB Class 12 Bengali Suggestion  | উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর   – বাক্যতত্ত্ব (ভাষা) MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর 

HS Bengali Question and Answer Suggestion উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – বাক্যতত্ত্ব (ভাষা) MCQ প্রশ্ন ও উত্তর । HS Bengali Question and Answer Suggestion  উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 12  Bengali Suggestion  Download WBCHSE Class 12th Bengali short question suggestion  . HS Bengali Suggestion   download Class 12th Question Paper  Bengali. WB Class 12  Bengali suggestion and important question and answer. Class 12 Suggestion pdf.পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। উচ্চমাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the HS Bengali Question and Answer Question and Answer by Bhugol Shiksha .com

HS Bengali Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 12  Bengali Suggestion with 100% Common in the Examination .

Class Twelve XII Bengali Suggestion | West Bengal Board WBCHSE Class 12 Exam 

HS Bengali Question and Answer, Suggestion Download PDF: WBCHSE Class 12 Twelve XII Bengali Suggestion  is provided here. HS Bengali Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

উচ্চমাধ্যমিক বাংলা – বাক্যতত্ত্ব (ভাষা) প্রশ্ন ও উত্তর | HS Bengali Question and Answer 

        অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” উচ্চমাধ্যমিক বাংলা – বাক্যতত্ত্ব (ভাষা) প্রশ্ন ও উত্তর | HS Bengali Question and Answer  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।