আদিত্য এল ১ মিশন | ISRO Aditya L1 Mission 2023
আদিত্য এল ১ মিশন | ISRO Aditya L1 Mission 2023

আদিত্য এল ১ মিশন

ISRO Aditya L1 Mission 2023

ISRO আদিত্য এল ১ মিশন | ISRO Aditya L1 Mission 2023 : আদিত্য-এল 1 সোলার মিশন: ভারতের চন্দ্র মিশন ‘চন্দ্রযান-3’-এর সাফল্যের পরে, এখন সূর্য মিশন ‘আদিত্য-এল1’-এর পালা। চন্দ্রযান-৩-এর সাফল্যে বিজ্ঞানী ও দেশবাসীর মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) সোমবার (28 আগস্ট) আদিত্য-এল1 উৎক্ষেপণের তারিখ ঘোষণা করেছে। ISRO অনুসারে, আদিত্য-L1 2 সেপ্টেম্বর সকাল 11:50 টায় অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (PSLV C57) এর মাধ্যমে উৎক্ষেপণ করা হবে।

   সৌর বায়ুমণ্ডল অধ্যয়নের জন্য একটি পরিকল্পিত করোনাগ্রাফি মহাকাশযান আদিত্য এল ১ মিশন | ISRO Aditya L1 Mission 2023 এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত তথ্য । আদিত্য এল ১ মিশন | ISRO Aditya L1 Mission 2023 (ISRO Aditya L1 Mission in Bengali. Aditya L1 Mission 2023 Bangla. A short Information of ISRO Aditya L1 Mission 2023. ISRO Aditya L1 Launch, Date, Time, Budget, Launch Vehicle, Story in Bengali) সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আদিত্য এল ১ মিশন কী ? What is the ISRO Aditya L1 Mission ?

আদিত্য-এল 1 হল সৌর বায়ুমণ্ডল অধ্যয়নের জন্য একটি পরিকল্পিত করোনাগ্রাফি মহাকাশযান, যা ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এবং অন্যান্য বিভিন্ন ভারতীয় গবেষণা প্রতিষ্ঠান দ্বারা পরিকল্পিত ও তৈরি করা হয়েছে। এটি পৃথিবী থেকে প্রায় 1.5 মিলিয়ন কিমি দূরে পৃথিবী এবং সূর্যের মধ্যবর্তী L1 ল্যাগ্রেঞ্জ পয়েন্টের চারপাশে একটি হ্যালো কক্ষপথে ঢোকানো হবে যেখানে এটি সৌর বায়ুমণ্ডল, সৌর চৌম্বকীয় ঝড় এবং পৃথিবীর চারপাশের পরিবেশের উপর এর প্রভাব অধ্যয়ন করবে।

আদিত্য এল ১ মিশন | ISRO Aditya L1 Mission 2023 Bengali

মিশনের নাম আদিত্য এল ১ মিশন
মিশন টাইপ  সৌর পর্যবেক্ষণ
মিশনের সময়কাল 5.2 বছর
লঞ্চ যান PSLV-XL
প্রস্তুতকারক ISRO / IUCAA / IIA
মিশনের বাজেট 400 কোটি টাকা
মিশন শুরু 2 সেপ্টেম্বর 2023, 11.50 AM
লঞ্চ সাইট সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র

আদিত্য L1 মিশন | ISRO Aditya L1 Mission 2023 : 

আদিত্য L1 হবে প্রথম মহাকাশ ভিত্তিক ভারতীয় মিশন যা সূর্য অধ্যয়ন করবে। মহাকাশযানটি সূর্য-পৃথিবী সিস্টেমের ল্যাগ্রেঞ্জ পয়েন্ট 1 (L1) এর চারপাশে একটি হ্যালো কক্ষপথে স্থাপন করা হবে, যা পৃথিবী থেকে আনুমানিক 1.5 মিলিয়ন কিমি দূরে অবস্থিত। L1 পয়েন্টের চারপাশে করোনাল কক্ষপথে স্থাপিত একটি স্যাটেলাইটের প্রধান সুবিধা রয়েছে কোনো প্রকার গোপন/গ্রহণ ছাড়াই সূর্যকে অবিরত পর্যবেক্ষণ করার। এটি সৌর ক্রিয়াকলাপ পর্যবেক্ষণের বৃহত্তর সুবিধা প্রদান করবে এবং বাস্তব সময়ে মহাকাশ আবহাওয়ার উপর এর প্রভাব। ইলেক্ট্রোম্যাগনেটিক এবং পার্টিকেল এবং ম্যাগনেটিক ফিল্ড ডিটেক্টর ব্যবহার করে আলোকমণ্ডল, ক্রোমোস্ফিয়ার এবং সূর্যের (করোনা) বাইরের স্তরগুলি পর্যবেক্ষণ করতে মহাকাশযানটি সাতটি পেলোড বহন করবে। একটি বিশেষ সুবিধা বিন্দু L1 ব্যবহার করে, চারটি পেলোড সরাসরি সূর্যকে পর্যবেক্ষণ করে এবং বাকি তিনটি পেলোড ল্যাগ্রেঞ্জ বিন্দু L1-এ অবস্থানরত কণা এবং ক্ষেত্রগুলি অধ্যয়ন করে, এইভাবে আন্তঃগ্রহীয় মাধ্যমে সৌর গতিবিদ্যার প্রচার প্রভাবের গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক গবেষণা প্রদান করে।

আদিত্য L1 মিশন এর লঞ্চ টাইম – Aditya L1 Mission Launch Time And Date : 

আদিত্য এল ১ মিশনটি লঞ্চ হবে 2 সেপ্টেম্বর 2023 সকাল 11:50 A.M. অন্ধ্রপ্রদেশ রাজ্যের সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে।

আদিত্য L1 মিশন এর বাজেট – Aditya L1 Mission Budget : 

আদিত্য এল ১ মিশনের বাজেট 400 কোটি টাকা।

আদিত্য L1 মিশন এর উদ্দেশ্য – ISRO Aditya L1 Mission 2023 : 

আদিত্য L1 মিশনের প্রধান বিজ্ঞান উদ্দেশ্য হল:

  • সৌর উপরের বায়ুমণ্ডলীয় (ক্রোমোস্ফিয়ার এবং করোনা) গতিবিদ্যার অধ্যয়ন।
  • ক্রোমোস্ফিয়ারিক এবং করোনাল গরম করার অধ্যয়ন, আংশিকভাবে আয়নিত প্লাজমার পদার্থবিদ্যা, করোনাল ভর নির্গমনের সূচনা, এবং অগ্নিশিখা
  • ইন-সিটু কণা এবং প্লাজমা পরিবেশ পর্যবেক্ষণ করুন যা সূর্য থেকে কণার গতিবিদ্যা অধ্যয়নের জন্য ডেটা সরবরাহ করে। সৌর করোনার পদার্থবিদ্যা এবং এর গরম করার প্রক্রিয়া।
  • করোনাল এবং করোনাল লুপ প্লাজমার ডায়াগনস্টিকস: তাপমাত্রা, বেগ এবং ঘনত্ব।
  • CMEs এর বিকাশ, গতিশীলতা এবং উত্স।
  • একাধিক স্তরে (ক্রোমোস্ফিয়ার, বেস এবং বর্ধিত করোনা) ঘটে যাওয়া প্রক্রিয়াগুলির ক্রম চিহ্নিত করুন যা শেষ পর্যন্ত সৌর বিস্ফোরণের ঘটনা ঘটায়।
  • সৌর করোনায় চৌম্বক ক্ষেত্র টপোলজি এবং চৌম্বক ক্ষেত্রের পরিমাপ।
  • মহাকাশ আবহাওয়ার চালক (সৌর বায়ুর উৎপত্তি, রচনা এবং গতিশীলতা।

আদিত্য – এল১ এ ‘L1’ কী : 

ISRO-এর সূর্য মিশনের নাম আদিত্য-L1, এর উদ্দেশ্য তার নামেই পরিচিত। L1 মানে ‘ল্যাগ্রেঞ্জ পয়েন্ট 1’।  ইতালীয়-ফরাসি গণিতবিদ জোসেফ লুই ল্যাগ্রেঞ্জের নামানুসারে মহাকাশের কিছু বিন্দুকে ‘ল্যাগ্রেঞ্জ’ পয়েন্ট হিসাবে নামকরণ করা হয়েছে। ল্যাগ্রেঞ্জ পয়েন্ট হল মহাকাশের এমন একটি স্থান যেখানে দুটি বৃহদায়তন বস্তুর (সূর্য-পৃথিবী) মাধ্যাকর্ষণ একে অপরের সাথে ভারসাম্য বজায় রাখে। একটি উপায়ে, Lagrange পয়েন্ট একটি মহাকাশযানের জন্য পার্কিং লট হিসাবে কাজ করে। এখানে যেকোনো মহাকাশযান বছরের পর বছর রাখা যায় এবং সেগুলোর মাধ্যমে পরীক্ষা করা যায়।

পৃথিবী, সূর্য এবং চাঁদ সহ এই সিস্টেমে পাঁচটি ল্যাগ্রঞ্জ বিন্দু (L1, L2, L3, L4, L5) রয়েছে। L3 সূর্যের অপর পাশে, তাই পৃথিবীর বিজ্ঞানীদের কাছে এটি কোন কাজে আসে না। L1 এবং L2 পৃথিবীর কাছাকাছি।  সারাক্ষণ সূর্য অধ্যয়নের জন্য সবচেয়ে উপযুক্ত বিন্দু হল L1। সেজন্য ISRO তাদের মহাকাশযান L1 পয়েন্টে পাঠাচ্ছে। যেহেতু সূর্যকে আদিত্যও বলা হয়, তাই এই মিশনের নাম ‘আদিত্য-এল1’।

সূর্য এর কত কাছে যাবে আদিত্য L1 : 

ভারতের সূর্য মিশন আদিত্য-এল 1 সূর্যের কত কাছে যাবে তা অনুমান করতে, আমাদের পৃথিবী থেকে সূর্যের দূরত্ব বুঝতে হবে। NASA এর মতে, পৃথিবী থেকে সূর্যের গড় দূরত্ব 93 মিলিয়ন মাইল অর্থাৎ প্রায় 150 মিলিয়ন কিলোমিটার (1500 লাখ কিমি) (প্রায় 15 কোটি কিলোমিটার)। এটি 1 জ্যোতির্বিদ্যা ইউনিটের সমান বলা হয়। আসলে, বিজ্ঞানীরা বিশাল সংখ্যা লেখার বিকল্প হিসাবে অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট (AU) আবিষ্কার করেছিলেন। এক AU সমান 93 মিলিয়ন মাইল অর্থাৎ 15 কোটি কিলোমিটার।

ISRO অনুসারে, আদিত্য-এল1 মহাকাশযানটিকে সূর্য-পৃথিবী সিস্টেমের ল্যাগ্রেঞ্জ পয়েন্ট 1 (L1) এর চারপাশে একটি হ্যালো কক্ষপথে স্থাপন করা হবে।  মহাকাশের এই অঞ্চলটি পৃথিবী থেকে প্রায় 1.5 মিলিয়ন (1.5 মিলিয়ন) কিলোমিটার দূরে। যেহেতু পৃথিবী থেকে সূর্যের দূরত্ব 1500 লক্ষ কিমি, তাই যদি এটি থেকে Lagrange পয়েন্ট 1 এর দূরত্ব বিয়োগ করা হয়, তাহলে এই মহাকাশযানটি সূর্য থেকে প্রায় 1485 লক্ষ কিলোমিটার দূরে থেকে এটি অধ্যয়ন করবে।

স্যাটেলাইটটিকে L1 পয়েন্টের চারপাশে করোনাল কক্ষপথে রাখার সবচেয়ে বড় সুবিধা হল এটি কোনো গ্রহন ছাড়াই একটানা সূর্যকে পর্যবেক্ষণ করতে পারে। এটির সাহায্যে, বাস্তব সময়ে সৌর ক্রিয়াকলাপ এবং মহাকাশের আবহাওয়ার উপর তাদের প্রভাব দেখতে খুব সুবিধা হবে।

আদিত্য-এল 1-এ সাতটি পেলোড থাকবে। ISRO অনুসারে, এই 7টি পেলোডের মধ্যে 4টি হবে রিমোট সেন্সিং পেলোড এবং 3টি ইন-সিটু পেলোড। এই পেলোডগুলি ইলেক্ট্রোম্যাগনেটিক, পার্টিকেল এবং ম্যাগনেটিক ফিল্ড ডিটেক্টর ব্যবহার করে সূর্যের ফটোস্ফিয়ার, ক্রোমোস্ফিয়ার এবং সূর্যের সবচেয়ে বাইরের স্তর, করোনা অধ্যয়ন করবে।  চারটি পেলোড ভ্যানটেজ L1 পয়েন্ট ব্যবহার করে সরাসরি সূর্যকে পর্যবেক্ষণ করবে এবং বাকি তিনটি ল্যাগ্রঞ্জ পয়েন্টে কণা এবং ক্ষেত্রগুলি অধ্যয়ন করবে।

আদিত্য এল ১ মিশন | ISRO Aditya L1 Mission 2023 FAQ : 

  1. আদিত্য এল ১ মিশন কী ?

Ans: আদিত্য-এল 1 হল সৌর বায়ুমণ্ডল অধ্যয়নের জন্য একটি পরিকল্পিত করোনাগ্রাফি মহাকাশযান ।

  1. আদিত্য এল ১ মিশন এর উদ্দেশ্য কী ?

Ans: আদিত্য এল ১ মিশন এর উদ্দেশ্য হলো সৌর উপরের বায়ুমণ্ডলীয় (ক্রোমোস্ফিয়ার এবং করোনা) গতিবিদ্যার অধ্যয়ন ।

  1. আদিত্য এল ১ মিশন কবে শুরু হবে ?

Ans: আদিত্য এল ১ মিশন শুরু হবে ২ সেপ্টেম্বর ২০২৩ সালে ।

  1. আদিত্য এল ১ মিশন মিশনের সময়কাল কত ?

Ans: আদিত্য এল ১ মিশন মিশনের সময়কাল ৫.২ বছর ।

  1. আদিত্য এল ১ মিশন এর লঞ্চ সাইট কোথায় ?

Ans: আদিত্য এল ১ মিশন এর লঞ্চ সাইট সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র ।

  1. আদিত্য এল ১ মিশন কে শুরু করবে ?

Ans: আদিত্য এল ১ মিশন ISRO শুরু করবে ।

  1. আদিত্য এল ১ মিশন এর জন্য কোন লঞ্চার ব্যবহার করা হয়? ?

Ans: আদিত্য এল ১ মিশন এর জন্য PSLV-XL লঞ্চার ব্যবহার করা হয়।

আদিত্য এল ১ মিশন | ISRO Aditya L1 Mission 2023

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আদিত্য এল ১ মিশন | ISRO Aditya L1 Mission 2023  ” পােস্টটি পড়ার জন্য। আদিত্য এল ১ মিশন | ISRO Aditya L1 Mission 2023 পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই আদিত্য এল ১ মিশন | ISRO Aditya L1 Mission 2023 পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।