যশস্বী জয়সওয়াল এর জীবনী - Yashasvi Jaiswal Biography in Bengali
যশস্বী জয়সওয়াল এর জীবনী - Yashasvi Jaiswal Biography in Bengali

যশস্বী জয়সওয়াল এর জীবনী

Yashasvi Jaiswal Biography in Bengali

যশস্বী জয়সওয়াল এর জীবনী – Yashasvi Jaiswal Biography in Bengali : ভারতীয় যুব আন্তর্জাতিক ক্রিকেটার যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) একজন বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান। যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) ঘরোয়া ক্রিকেটে মুম্বাইয়ের প্রতিনিধিত্ব করেন এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রাজস্থান রয়্যালসের হয়ে খেলেন। যশস্বী জয়সওয়াল হলেন ভারতীয় ক্রিকেটের উঠতি তারকা, যিনি তার কঠোর পরিশ্রম এবং প্রতিভা দিয়ে সবাইকে অবাক করেছেন। লিস্ট এ ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করা বিশ্ব ক্রিকেটের সর্বকনিষ্ঠ খেলোয়াড় তিনি। যশস্বী জয়সওয়ালকে (Yashasvi Jaiswal) ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত মনে করা হয়।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার যশস্বী জয়সওয়াল এর একটি সংক্ষিপ্ত জীবনী । যশস্বী জয়সওয়াল এর জীবনী – Yashasvi Jaiswal Biography in Bengali বা যশস্বী জয়সওয়াল এর আত্মজীবনী বা (Yashasvi Jaiswal Jivani Bangla. A short biography of Yashasvi Jaiswal. Yashasvi Jaiswal Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) যশস্বী জয়সওয়াল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

যশস্বী জয়সওয়াল কে ? Who is Yashasvi Jaiswal ?

যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) একজন ভারতীয় ক্রিকেটার যিনি ভারতের অনূর্ধ্ব -19 এবং মুম্বইয়ের হয়ে খেলেন । অক্টোবরে 2019, তিনি বিশ্বের সর্বকনিষ্ঠ ক্রিকেটার হয়ে লিস্ট এ ডাবল সেঞ্চুরি করেছেন। আইপিএল 2020 খেলতে তিনি 2.4 কোটি ডলার (3.40,000 মার্কিন ডলার) এর জন্য রাজস্থান রয়্যালস সই করেছেন।

Yashasvi Jaiswal
Yashasvi Jaiswal

যশস্বী জয়সওয়াল এর জীবনী – Yashasvi Jaiswal Biography in Bengali

নাম (Name) যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)
জন্ম (Birthday) ২৮ ডিসেম্বর ২০০১ (28 December 2001)
জন্মস্থান (Birthplace) উত্তর প্রদেশ, ভারত (UP, India)
পেশা (Occupation)  ক্রিকেটার (Cricketer)
ব্যাটিংয়ের ধরন বাঁহাতি
বোলিংয়ের ধরন বাঁহাতি লেগ স্পিনবোলার
ভূমিকা  ব্যাটসম্যান
উচ্চতা ৬ ফুট ০ ইঞ্চি

যশস্বী জয়সওয়াল এর প্রারম্ভিক জীবন – Yashasvi Jaiswal Early Life : 

যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) 28 ডিসেম্বর 2001 সালে উত্তর প্রদেশের ভাদোহি জেলার সুরিয়াওয়ান গ্রামে জন্মগ্রহণ করেন। তার পরিবার ছিল খুবই দরিদ্র। যশস্বীর বাবা ভূপেন্দ্র জয়সওয়াল ভাদোহীতে একটি ছোট হার্ডওয়ারের দোকান চালাতেন। তার মা কাঞ্চন জয়সওয়াল একজন গৃহিণী। যশস্বী তার ছয় ভাইবোনের মধ্যে চতুর্থ। ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি আগ্রহ ছিল তার। 11 বছর বয়সে, যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) ভারতের হয়ে খেলার স্বপ্ন পূরণের জন্য একা মুম্বাই চলে যান, যেখানে তিনি কঠিন পরিস্থিতির সম্মুখীন হন। কিন্তু নিজের নিষ্ঠা ও কঠোর পরিশ্রমে তিনি ক্রিকেট শিখেছেন এবং স্বপ্ন পূরণ করেছেন।

যশস্বী জয়সওয়াল এর শিক্ষাজীবন – Yashasvi Jaiswal Education Life : 

যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) তার গ্রাম থেকেই প্রাথমিক শিক্ষা লাভ করেন। তিনি ইউপির বিপিএমজি পাবলিক স্কুলে পড়াশোনা করেছেন। কিন্তু আর্থিক অনটনের কারণে বেশি লেখাপড়া করতে পারেননি। 11 বছর বয়সে, তিনি ক্রিকেট শেখার জন্য তার বাড়ি থেকে মুম্বাইতে চলে আসেন। যেখানে যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) রিজভী স্প্রিংফিল্ড হাই স্কুল থেকে পড়াশোনা শেষ করেন।

যশস্বী জয়সওয়াল এর ঘরুয়া ক্যারিয়ার – Yashasvi Jaiswal Domestic Career : 

যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) 7 জানুয়ারী 2019-এ রঞ্জি ট্রফিতে মুম্বাই ক্রিকেট দলের হয়ে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক করেন এবং 20 রান করেন। এর পরে, 28 সেপ্টেম্বর 2019, যশস্বী বিজয় হাজারে ট্রফিতে মুম্বাইয়ের হয়ে লিস্ট এ ক্রিকেটে আত্মপ্রকাশ করেন। 2019 সালে, 17 বছর বয়সে, যশস্বী জয়সওয়াল বিজয় হাজারে ট্রফিতে ডাবল সেঞ্চুরি করা সর্বকনিষ্ঠ ক্রিকেটার হয়েছিলেন। মুম্বাইয়ের হয়ে খেলে, যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) ঝাড়খণ্ডের বিরুদ্ধে 154 বলে 203 রান করে জাতীয় মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করেন। জয়সওয়াল সেই মৌসুমে ছয় ইনিংসে 112 ওভার গড়ে 564 রান করেছিলেন, যার মধ্যে ছিল 25টি ছক্কা ও 49টি চার।

যশস্বী জয়সওয়ালের (Yashasvi Jaiswal) দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্স তাকে 2020 অনূর্ধ্ব-19 বিশ্বকাপের জন্য ভারতীয় দলে জায়গা দিয়েছে। জয়সওয়ালও এই সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করেন এবং 105 রানের অপরাজিত ইনিংস খেলে সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে ভারতের 10 উইকেটের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এই টুর্নামেন্টে, তিনি মাত্র ছয় ম্যাচে 400 রান করেন এবং ভারতকে অনূর্ধ্ব-19 বিশ্বকাপের ফাইনালে পৌঁছাতে সাহায্য করেন, যা ভারতীয় ক্রিকেট বিশ্বে তার জনপ্রিয়তা আরও বাড়িয়ে তোলে। ফাইনালে বাংলাদেশের বিপক্ষে ভারত হেরে গেলেও, জয়সওয়াল টুর্নামেন্টে সবচেয়ে বেশি রান করায় প্লেয়ার অফ দ্য সিরিজ নির্বাচিত হন। এরপর বিশ্ব ক্রিকেটে আলাদা পরিচিতি তৈরি করেন যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)

যশস্বী জয়সওয়াল এর IPL ক্যারিয়ার – Yashasvi Jaiswal IPL Career : 

যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)ও তার ধারাবাহিক ভালো পারফরম্যান্স দিয়ে আইপিএল দলগুলোর দৃষ্টি আকর্ষণ করেছেন। 2020 আইপিএল নিলামে, রাজস্থান রয়্যালস জয়সওয়ালকে 2.4 কোটি টাকায় কিনেছিল, যা তার মূল মূল্যের 12 গুণ ছিল।  চেন্নাই সুপার কিংসের বিপক্ষে 22 সেপ্টেম্বর 2020-এ আইপিএলে তার অভিষেক হয়, যেখানে তিনি দীপক চাহার বলে 6 রান করে ক্যাচ আউট হন। যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) সেই মৌসুমে মাত্র তিনটি ম্যাচ খেলে 40 রান করেছিলেন। তিনি পরের মরসুম 2021 আইপিএলে তার খেলার উন্নতি করেন এবং 10 ম্যাচে 24.90 গড়ে 249 রান করেন। 2 অক্টোবর 2021-এ, তিনি CSK-এর বিরুদ্ধে তার প্রথম হাফ সেঞ্চুরি করেন।

রাজস্থান রয়্যালস আইপিএল 2022-এর মেগা নিলামের আগে আনক্যাপড খেলোয়াড় যশস্বী জয়সওয়ালকে 4 কোটি টাকায় ধরে রেখেছে। 2022 মরসুমে, জয়সওয়াল 10 ম্যাচে 25.80 গড়ে 258 রান করেছিলেন। রয়্যালস আইপিএল 2023-এ একই পরিমাণে জয়সওয়ালকে ধরে রেখেছে।  2023 মৌসুমে, তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে আইপিএলে তার প্রথম সেঞ্চুরি করেন। 11 মে 2023-এ, জয়সওয়াল আইপিএলে দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড তৈরি করেন।  কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে খেলার সময় মাত্র 13 বলে তার হাফ সেঞ্চুরি পূর্ণ করেন।

যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) 2023 আইপিএলে 14 ম্যাচে 625 রান করেছেন, 48.08 গড়ে এবং 163.61 এর দুর্দান্ত স্ট্রাইক রেট। যেখানে তিনি মারেন 82টি চার ও 26টি ছক্কা। জয়সওয়াল তার দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে ক্রিকেট বিশ্বে একটি আলাদা পরিচিতি তৈরি করেছিলেন এবং শীঘ্রই ভারতীয় ক্রিকেট দলে খেলার সুযোগ পেয়েছিলেন।

যশস্বী জয়সওয়াল এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Yashasvi Jaiswal International Career : 

Test Career : 

2023 সালের জুলাইয়ে, যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ভারতীয় দলে নির্বাচিত হন। 12 জুলাই 2023-এ, জয়সওয়াল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তার প্রথম টেস্ট ইনিংসে সেঞ্চুরি করে তার আন্তর্জাতিক অভিষেক হয়।  এর মাধ্যমে জয়সওয়াল শিখর ধাওয়ান এবং রোহিত শর্মার পর তৃতীয় ভারতীয় উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি করেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টে সেঞ্চুরি করা 17তম ভারতীয় হয়েছিলেন। তার প্রথম টেস্ট ইনিংসে, 387 বল মোকাবেলা করে, তিনি 16 চার এবং একটি ছক্কার সাহায্যে 171 রান করেন। যেখানে দ্বিতীয় ম্যাচে দুই ইনিংসে 91 রান করেন তিনি।

T-20 Career : 

8 আগস্ট 2023-এ, যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তার টি-টোয়েন্টি আন্তর্জাতিক অভিষেক করেন। ওই ম্যাচে তিনি মাত্র এক রানে আউট হন। আমরা আপনাকে বলি যে জয়সওয়াল এখনও পর্যন্ত ভারতের হয়ে 9 টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি 35.43 গড়ে 248 রান করেছেন।

যশস্বী জয়সওয়াল এর জীবনী – Yashasvi Jaiswal Biography in Bengali FAQ : 

  1. যশস্বী জয়সওয়াল কে ?

Ans: যশস্বী জয়সওয়াল একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. যশস্বী জয়সওয়াল এর জন্ম কোথায় হয় ?

Ans: যশস্বী জয়সওয়াল এর জন্ম হয় উত্তর প্রদেশ ।

  1. যশস্বী জয়সওয়াল এর জন্ম কবে হয় ?

Ans: যশস্বী জয়সওয়াল এর জন্ম হয় ২৮ ডিসেম্বর ২০০১ সালে ।

  1. যশস্বী জয়সওয়াল এর ভূমিকা কী ?

Ans: যশস্বী জয়সওয়াল এর ভূমিকা ব্যাটসম্যান ।

  1. যশস্বী জয়সওয়াল এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: যশস্বী জয়সওয়াল এর ব্যাটিংয়ের ধরন বাঁহাতি ।

  1. যশস্বী জয়সওয়াল এর বোলিংয়ের ধরন কী ?

Ans: যশস্বী জয়সওয়াল এর বোলিংয়ের ধরন বাঁহাতি স্পিনার ।

যশস্বী জয়সওয়াল এর জীবনী – Yashasvi Jaiswal Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” যশস্বী জয়সওয়াল এর জীবনী – Yashasvi Jaiswal Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। যশস্বী জয়সওয়াল এর জীবনী – Yashasvi Jaiswal Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই যশস্বী জয়সওয়াল এর জীবনী – Yashasvi Jaiswal Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।