শোয়েব আখতার এর জীবনী - Shoaib Akhtar Biography in Bengali
শোয়েব আখতার এর জীবনী - Shoaib Akhtar Biography in Bengali

শোয়েব আখতার এর জীবনী

Shoaib Akhtar Biography in Bengali

শোয়েব আখতার এর জীবনী – Shoaib Akhtar Biography in Bengali : শোয়েব আখতার পাকিস্তান ক্রিকেট দলের একজন প্রাক্তন খেলোয়াড় যিনি রাওয়ালপিন্ডিতে জন্মগ্রহণ করেছিলেন। তিনি তার সময়ের সবচেয়ে দ্রুততম বোলার ছিলেন।

   পাকিস্তানি জনপ্রিয় ক্রিকেটার শোয়েব আখতার এর একটি সংক্ষিপ্ত জীবনী । শোয়েব আখতার এর জীবনী – Shoaib Akhtar Biography in Bengali বা শোয়েব আখতার এর আত্মজীবনী বা (Shoaib Akhtar Jivani Bangla. A short biography of Shoaib Akhtar. Shoaib Akhtar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শোয়েব আখতার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শোয়েব আখতার এর জীবনী – Shoaib Akhter Biography in Bengali

নাম (Name) শোয়েব আখতার (Shoaib Akthar)
জন্ম (Birthday) ১৩ আগস্ট ১৯৭৫ (13th August 1975)
জন্মস্থান (Birthplace) রাওয়ালপিন্ডি, পাকিস্তান
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি ফাস্ট
ভূমিকা  বোলার
ডাকনাম রাওয়ালপিন্ডি এক্সপ্রেস

শোয়েব আখতার কে ? Who is Shoaib Akhter ?

শোয়েব আখতার একজন সাবেক পাকিস্তানি ডান হাতি ফাস্ট বোলার। যাকে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে দ্রুতগতির বোলার মনে করা হয়। তিনি দ্রুত গতির বল ডেলিভারির জন্য অফিসিয়ালি বিশ্বরেকর্ড গড়েছিলেন। কেপটাউনের নিউল্যান্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে 2003 সালে তার বোলিং স্পীড ছিল ঘণ্টায় 161.37 কি.মি. (100.23 মাইল)। বর্তমানে তিনি স্টার স্পোর্টসের হিন্দি ধারাভাষ্যকার হিসেবে কাজ করছেন।

Shoaib Akhtar
Shoaib Akhtar

শোয়েব আখতার এর প্রারম্ভিক জীবন – Shoaib Akhtar Early Life : 

শোয়েব আখতার 13 আগস্ট 1975 সালে পাকিস্তানের পাঞ্জাব রাজ্যের রাওয়ালপিন্ডি শহরে জন্মগ্রহণ করেন। শোয়েব আখতার একটি মুসলিম মধ্যবর্তী পরিবারে জন্মগ্রহণ করেন।

শোয়েব আখতার এর পরিবার – Shoaib Akhtar Family : 

শোয়েব আখতারের পরিবার রাওয়ালপিন্ডি শহরের, তার বাবার নাম মোহাম্মদ আখতার, যিনি একজন প্রহরী ছিলেন, তার মায়ের নাম হামিদা আখতার, তার মা শোয়েব আখতারের তিনজনের চেয়ে কম বয়সে বিয়ে করেছিলেন।  একজন ভাই আছে যার নাম শহীদ তাহির আবিদ, তারও একটি বোন আছে যার নাম সোমালিয়া। শোয়েব আখতারের পরিবার ছিল একটি দরিদ্র পরিবার। শোয়েব আখতার শৈশবে অনেক কষ্টের সম্মুখীন হয়েছেন। শোয়েব আখতার রাহুল পিনির একটি বাড়িতে থাকতেন।

একটি মাত্র ঘর ছিল যেখানে তার পুরো পরিবার থাকত, বৃষ্টির দিনে তার ছাদ ফুটো হয়ে যেত। শোয়েব আখতারও শৈশবে অনেক রোগের সঙ্গে যুক্ত। যার মধ্যে তার পায়ে সমস্যা ছিল, তিনি সোজা হয়ে দাঁড়াতে পারতেন না, শৈশবে তিনি হুপিং কাশি নামক একটি মারাত্মক রোগে ভুগছিলেন, সেই সময়ে তার মাকে চিকিৎসা সুবিধার অভাবে অনেক সমস্যায় পড়তে হয়েছিল।

শোয়েব আখতার এর শিক্ষাজীবন – Shoaib Akhtar Education Life : 

শোয়েব আখতার তার আর্থিক অবস্থা মজবুত না থাকায় পড়াশোনায় তেমন মনোযোগ দিতে পারেননি, তার স্কুল শিক্ষার কথা বলতে গেলে তিনি এলিয়ট হাই স্কুল রাওয়ালপিন্ডি থেকে তার স্কুল শিক্ষা শেষ করেন, আর আজগর মাল কলেজ থেকে কলেজের শিক্ষা শেষ করেন।  তিনি শিক্ষায় স্নাতক। স্কুল জীবন থেকেই ক্রিকেটের প্রতি আগ্রহ দেখাতে শুরু করেন তিনি।

শোয়েব আখতার শুরুর ক্যারিয়ার – Shoaib Akhtar Starting Career : 

শোয়েব আখতার ছোটবেলা থেকেই দৌড়াতে খুব পছন্দ করতেন, যার কারণে তিনি খুব দ্রুত দৌড়াতেন, ক্রিকেটে তার আগ্রহ বেড়ে যায়, তার পরিবার তাকে সমর্থন করতে শুরু করে, শোয়েব আখতারকে আজ আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম বোলারদের মধ্যে গণ্য করা হয়।

কঠোর পরিশ্রম ও যোগ্যতা। শোয়েব আখতার যখন ক্রিকেট খেলতেন, তখন তিনি যে কোনও বড় ব্যাটসম্যানের সামনে ব্যাটিং করতে লজ্জা পেতেন এবং শোয়েব আখতার নিজের উপর কঠোর পরিশ্রম করে একজন ফাস্ট বোলার হয়ে বিশ্বকে দেখিয়েছেন, কিন্তু যেদিন তিনি 161.3 গতিতে পৌঁছেছেন। প্রতি ঘন্টায় কিমি। যেদিন থেকে বল দ্রুত গতিতে নিক্ষেপ করা হয়েছিল, সেদিন থেকেই তাকে ক্রিকেটের গ্রেটদের মধ্যে গণ্য করা হয়েছিল।

শোয়েব আখতার তার ক্রিকেট ক্যারিয়ারে অনেক রেকর্ড গড়েছেন। যা কোনো বোলার সহজে ভাঙতে পারবে না এবং তার মতো একজন বোলার হয়ে গেলেও প্রত্যেক বোলারের স্বপ্ন তার মতো বোলিং করা, কিন্তু তার মতো বোলার এখনো জন্মায়নি।

শোয়েব আখতার এর টেস্ট ক্যারিয়ার – Shoaib Akhtar Test Career : 

শোয়েব আখতার টেস্ট ক্রিকেটে তার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন, তিনি তার প্রথম টেস্ট ম্যাচ খেলেন 29 নভেম্বর 1947 এ রাওয়ালপিন্ডিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, শোয়েব আখতার ম্যাচের প্রথম ইনিংসে 15 ওভারে 2 উইকেট নিয়েছিলেন। দ্বিতীয় ইনিংসে কোনো উইকেট পাননি শোয়েব আখতার।

শোয়েব আখতার তার টেস্ট ক্যারিয়ারে বড় বড় ব্যাটসম্যানদের আউট করেছেন। যখন অনেক ব্যাটসম্যান ঘামছেন। শোয়েব আখতার তার টেস্ট ক্যারিয়ারে 46টি ম্যাচ খেলেছেন যাতে তিনি 178 উইকেট নেন এবং 544 রান করেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

শোয়েব আখতার এর One Day ক্যারিয়ার – Shoaib Akhtar One Day Career : 

শোয়েব আখতার 28 মার্চ 1998 তারিখে জিম্বাবুয়ের বিপক্ষে তার প্রথম ওয়ানডে খেলেন এবং তার প্রথম ম্যাচে শোয়েব আখতার মাত্র 5 উইকেট নেন এবং একটি উইকেট পান।  আখতার 163টি ওডিআই ম্যাচ খেলেছেন। যেখানে তিনি 247 উইকেট নিয়েছেন। যেখানে তিনি চারবার পাঁচ উইকেটও নিয়েছেন। তাই শোয়েব আখতারের ওয়ানডে ক্যারিয়ারও খুব ভালো হয়েছে।

শোয়েব আখতার T-20 ক্যারিয়ার – Shoaib Akhtar T-20 Career : 

শোয়েব আখতারের টি-টোয়েন্টি ক্রিকেটও ছোট কিন্তু খুব ভালো ছিল। শোয়েব আখতার 28 আগস্ট 2006 সালে ইংল্যান্ডের বিপক্ষে তার টি-টোয়েন্টি ক্রিকেটে আত্মপ্রকাশ করেছিলেন, তিনি মাত্র 15 টি-টোয়েন্টি ম্যাচ খেলতে সক্ষম হয়েছেন। আর তাতে তিনি পেয়েছেন 19 উইকেট।

শোয়েব আখতার এর জীবনী – Shoaib Akhtar Biography in Bengali FAQ : 

  1. শোয়েব আখতার কে ?

Ans: শোয়েব আখতার প্রাক্তন পাকিস্তানি ক্রিকেটার ।

  1. শোয়েব আখতার এর জন্ম কোথায় হয় ?

Ans: শোয়েব আখতার এর জন্ম রাওয়ালপিন্ডিতে হয় ।

  1. শোয়েব আখতার এর জন্ম কবে হয় ?

Ans: শোয়েব আখতার এর জন্ম হয় ১৩ আগস্ট ১৯৭৫ সালে ।

  1. শোয়েব আখতার এর ভূমিকা কী ?

Ans: শোয়েব আখতার এর ভূমিকা বোলার ।

  1. শোয়েব আখতার এর বোলিংয়ের ধরন কী ?

Ans: শোয়েব আখতার এর বোলিংয়ের ধরন ডানহাতি ফাস্ট ।

  1. শোয়েব আখতার এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: শোয়েব আখতার এর ধরন ডানহাতি ।

[আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

শোয়েব আখতার এর জীবনী – Shoaib Akhtar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শোয়েব আখতার এর জীবনী – Shoaib Akhtar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শোয়েব আখতার এর জীবনী – Shoaib Akhtar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শোয়েব আখতার এর জীবনী – Shoaib Akhtar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।