প্যাট কামিন্স এর জীবনী - Pat Cummins Biography in Bengali
প্যাট কামিন্স এর জীবনী - Pat Cummins Biography in Bengali

প্যাট কামিন্স এর জীবনী

Pat Cummins Biography in Bengali

প্যাট কামিন্স এর জীবনী – Pat Cummins Biography in Bengali : প্যাট কামিন্স হলেন একজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার, যিনি অস্ট্রেলিয়ান জাতীয় দলের হয়ে খেলেন। তিনি 2011 সাল থেকে জাতীয় দলের একজন অংশ এবং সবচেয়ে সফল খেলোয়াড়দের মধ্যে রয়েছেন। প্যাট কামিন্স (Pat Cummins) 2011 সালে অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলের হয়ে তার ODI/T20/টেস্ট অভিষেক করেন। বর্তমানে প্যাট কামিন্স (Pat Cummins) সব ফরম্যাটে অস্ট্রেলিয়ান জাতীয় দলের সহ-অধিনায়ক।

   জনপ্রিয় অস্ট্রেলিয়ান ক্রিকেটার প্যাট কামিন্স এর একটি সংক্ষিপ্ত জীবনী । প্যাট কামিন্স এর জীবনী – Pat Cummins Biography in Bengali বা প্যাট কামিন্স এর আত্মজীবনী বা (Pat Cummins Jivani Bangla. A short biography of Pat Cummins. Pat Cummins Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) প্যাট কামিন্স এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

প্যাট কামিন্স কে ? Who is Pat Cummins ?

প্যাট কামিন্স (Pat Cummins) হলেন একজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার। একজন ফাস্ট বোলার হিসেবে ১৮ বছর বয়সে তার টেস্টে অভিষেক হয় এবং নিউ সাউথ ওয়েলসের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলে থাকেন। প্যাট কামিন্স (Pat Cummins) এমন একজন ফাস্ট বোলার যিনি নিয়মিত দ্রুত গতিতে ১৪৫ কিমি/ঘঃ বল করতে পারেন।

Pat Cummins
Pat Cummins

প্যাট কামিন্স এর জীবনী – Pat Cummins Biography in Bengali

নাম (Name) প্যাট কামিন্স / প্যাট্রিক জেমস কামিন্স (Pat Cummins / Patrick James Cummins)
জন্ম (Birthday) ৮ মে ১৯৯৩ (8 May 1993)
জন্মস্থান (Birthplace) সিডনি, অস্ট্রেলিয়া
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি ফাস্ট বোলার
উচ্চতা ১৯২ সেমি
ভূমিকা  বোলার
ডাকনাম কাম্মো

প্যাট কামিন্স এর প্রারম্ভিক জীবন – Pat Cummins Early Life : 

প্যাট কামিন্স (Pat Cummins) অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের ওয়েস্টমিডে 8 মে, 1993 সালে জন্মগ্রহণ করেন। তিনি সেন্ট পল গ্রামার স্কুলে স্কুলের পড়াশোনা শেষ করেন। প্যাট কামিন্স (Pat Cummins) তার ভাইদের সাথে গ্লেনব্রুক ক্রিকেট ক্লাবে ক্রিকেট খেলে বড় হয়েছিলেন এবং ব্রেট লিকে মূর্তিমান করেছিলেন এবং সবসময় তার মতো একজন ফাস্ট বোলার হতে চেয়েছিলেন।

প্যাট কামিন্স এর শিক্ষাজীবন – Pat Cummins Education Life : 

স্কুলে পড়ার পর, প্যাট কামিন্স (Pat Cummins) ব্যবসায় ব্যাচেলর ডিগ্রি অর্জনের জন্য সিডনির প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ক্রিকেটের প্রতি তার অনুরাগ এবং জুনিয়র ক্লাব পর্যায়ের ক্রিকেট ম্যাচে সাফল্যের কারণে, তাকে একজন এলিট অ্যাথলেট প্রোগ্রাম স্কলার হিসেবে তালিকাভুক্ত করা হয়েছিল যা তাকে তার স্নাতক শেষ করতে সাহায্য করেছিল।

প্যাট কামিন্স এর ব্যাক্তিগত জীবন – Pat Cummins Personal Life : 

প্যাট কামিন্স (Pat Cummins) তার দুই বোন, তার ভাই এবং তার বাবা-মা নিয়ে গঠিত একটি পরিবারে বেড়ে উঠেছেন। তার বাবার নাম পিটার কামিন্স এবং মায়ের নাম মারিয়া কামিন্স। কামিন্স পরিবারের পাঁচ সন্তানের মধ্যে প্যাট কামিন্স।

 তার দুই বোন আছে লরা কামিন্স এবং কারা কামিন্স। তার ভাই ম্যাট কামিন্স এবং টিম কামিন্স তার চেয়ে বড়। প্যাট কামিন্স তার দীর্ঘদিনের বান্ধবী বেকি বোস্টনের সাথে বাগদান করেছেন।

প্যাট কামিন্স এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Pat Cummins International Career : 

2010-11 বিগ ব্যাশ লিগে প্যাট কামিন্স (Pat Cummins)র অসাধারণ অভিষেক মৌসুমের পর যেখানে তিনি 14.09 গড়ে 11 উইকেট নিয়েছিলেন। সেই টুর্নামেন্টে কামিন্স শীর্ষস্থানীয় উইকেট শিকারী হিসেবে আবির্ভূত হন। 18 বছর বয়সী কামিন্স শীঘ্রই জাতীয় দলে ডাক পান। তাকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের জন্য নেওয়া হয়েছিল যেখানে তিনি দুটি ম্যাচে 3/25 এবং 2/26 নেওয়ার পরিসংখ্যান দিয়ে শেষ করেছিলেন। এরপর তার দুর্দান্ত টি-টোয়েন্টি অভিষেকের পর একই বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট অভিষেক হয়। অক্টোবর এবং নভেম্বরে একই সাথে ওয়ানডে ও টেস্টে অভিষেক হয় কামিন্সের। ওয়ানডে অভিষেকে প্যাট কামিন্স (Pat Cummins) তিনটি উইকেট নিয়েছিলেন। তার টেস্ট অভিষেক ম্যাচে, কামিন্স আন্তর্জাতিক অঙ্গনে আলোড়ন সৃষ্টি করেন যেখানে তিনি দ্বিতীয় ইনিংসে ছয় উইকেট শিকার সহ সাত উইকেট শিকার করেন যা অস্ট্রেলিয়াকে ম্যাচ জিততে সাহায্য করে।

কামিন্স সবসময়ই ইনজুরিতে আক্রান্ত এবং দলে বারবার দলের ভেতরে ও বাইরে ছিলেন। কামিন্স 2015 বিশ্বকাপ জয়ী দলের একটি অংশ ছিলেন কারণ অস্ট্রেলিয়া ফাইনালে নিউজিল্যান্ডকে পরাজিত করেছিল। প্যাট কামিন্স অস্ট্রেলিয়ার অন্যতম পেস স্পিয়ারহেড এবং টেস্টে তার ইকোনমি রেট 2.78 এবং ওয়ানডেতে 5.14।

2011 সালে জাতীয় দলে অভিষেকের পর থেকে প্যাট কামিন্স (Pat Cummins) একটি সমৃদ্ধ ক্রিকেট ক্যারিয়ার রয়েছে। তিনি তার পুরো ক্যারিয়ারে আঘাতের প্রবণ ছিলেন কিন্তু সবসময় জাতীয় দলে ফিরে আসেন। কামিন্স সব ফরম্যাটে অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন এবং তার বেল্টের নিচে 267 উইকেট রয়েছে। টেস্টে তার 139 উইকেট, ওয়ানডেতে 96 উইকেট এবং টি-টোয়েন্টিতে 32 উইকেট রয়েছে। এছাড়াও, তিনি 42টি প্রথম-শ্রেণীর ম্যাচ খেলেছেন এবং 183টি উইকেট নিয়েছেন। তিনি 79 লিস্ট এ ম্যাচে 127 উইকেট এবং 77 টি-টোয়েন্টি ম্যাচে 92 উইকেট নিয়েছেন।

প্যাট কামিন্স এর IPL ক্যারিয়ার – Pat Cummins IPL Career : 

প্যাট কামিন্স (Pat Cummins)কে 2014 সালে কলকাতা নাইট রাইডার্স কিনেছিল এবং দলের হয়ে মাত্র একটি ম্যাচ খেলেছিল।  2017 সালে তাকে 4.5 কোটি টাকায় দিল্লি ডেয়ারডেভিলস কিনেছিল এবং দলের হয়ে 12টি ম্যাচ খেলে 24 উইকেট নিয়েছিল। পরবর্তীতে আইপিএলের 2018 সংস্করণে, মুম্বাই ইন্ডিয়ান্স তাকে 5.4 কোটিতে কিনেছিল। চোটের কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেন তিনি।

2020 আইপিএল নিলামে, প্যাট কামিন্স (Pat Cummins) ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল বিদেশী খেলোয়াড় হয়ে ওঠেন কারণ কলকাতা নাইট রাইডার্স তাকে 15.5 কোটিতে কিনেছিল। এখন পর্যন্ত, তিনি 16 ম্যাচ খেলেছেন এবং 17 উইকেট নিয়েছেন এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে 15.40 গড়ে 77 রান করেছেন।

প্যাট কামিন্স এর ২০২৩ বিশ্বকাপ – Pat Cummins 2023 World Cup : 

অস্ট্রেলিয়া এখন প্যাট কামিন্সের (Pat Cummins) নেতৃত্বে 2023 সালের বিশ্বকাপ শিরোপা জিতেছে। ব্যাট-বলে গুরুত্বপূর্ণ অবদান রাখেন কামিন্স। সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনটি এবং সেমিফাইনালে ভারতের বিপক্ষে দুটি উইকেট নিয়েছিলেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচেও মাত্র 14 বলে 37 রান করেন তিনি। আফগানিস্তানের বিপক্ষে কঠিন পরিস্থিতিতে 68 বল ক্রিজে ছিল। এমনকি সেমিফাইনালেও তিনি অপরাজিত 14 রান করে দলকে জয়ের পথে নিয়ে যান।

প্যাট কামিন্স এর জীবনী – Pat Cummins Biography in Bengali FAQ : 

  1. প্যাট কামিন্স কে ?

Ans: প্যাট কামিন্স একজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ।

  1. প্যাট কামিন্স এর জন্ম কোথায় হয় ?

Ans: প্যাট কামিন্স এর জন্ম হয় সিডনিতে ।

  1. প্যাট কামিন্স এর জন্ম কবে হয় ?

Ans: প্যাট কামিন্স এর জন্ম হয় ৮ মে ১৯৯৩ সালে ।

  1. প্যাট কামিন্স বোলিংয়ের ধরন কী ?

Ans: প্যাট কামিন্স বোলিংয়ের ধরন ডানহাতি ফাস্ট বোলার ।

  1. প্যাট কামিন্স এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: প্যাট কামিন্স এর ব্যাটিংয়ের ধরন ডানহাতি ।

  1. প্যাট কামিন্স এর উচ্চতা কত ?

Ans: প্যাট কামিন্স এর উচ্চতা ১৯২ সেমি ।

প্যাট কামিন্স এর জীবনী – Pat Cummins Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” প্যাট কামিন্স এর জীবনী – Pat Cummins Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। প্যাট কামিন্স এর জীবনী – Pat Cummins Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই প্যাট কামিন্স এর জীবনী – Pat Cummins Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।