বর্ডার সিকিউরিটি ফোর্সে ( BSF ) কনস্টেবল ট্রেডসম্যান পদে ১৭৬৩ জন তরুণ – তরুণী নিয়ােগ করা হবে । নিচের যােগ্যতার প্রার্থীরা আবেদন করতে পারবেন ।

যােগ্যতা : ম্যাট্রিকুলেশন বা সমতুল সঙ্গে ১ ) সংশ্লিষ্ট ট্রেডে দু বছরের অভিজ্ঞতা অথবা ২ ) ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট অব ভােকেশনাল ইনস্টিটিউট থেকে এক বছরের সার্টিফিকেট কোর্স সঙ্গে এক বছরের অভিজ্ঞতা অথবা ৩ ) ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট থেকে সংশ্লিষ্ট বা সমতুল
ট্রেডে দু বছরের ডিপ্লোমা । মাল্টি স্কিল্ড প্রার্থীরা অগ্রাধিকার পাবেন ।

বয়সসীমা : ১ আগস্ট ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮ – ২৩ বছরের মধ্যে । সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন ।

বেতনক্রম : লেভেল থ্রি অনুযায়ী মূল বেতন ২১৭০০ – ৬৯১০০ টাকা । অন্যান্য ভাতাও আছে ।

শূন্যপদ : কবলার পুরুষ : ৩২ । টেইলর : পুরুষ ৩৬ , মহিলা ২ । কার্পেন্টার ( পুরুষ ) : ১৩ । কুক ( পুরুষ ) : ৫৬১ । ডব্লু / সি । ( পুরুষ ) : ৩২০ । ডব্লু / এম ( পুরুষ ) : ২৫৩ বারবার ( পুরুষ ) : ১৪৬ । স্যুইপার ( পুরুষ ) : ৩৮৯ । ওয়েটার ( পুরুষ ) : ৯ । পেইন্টার ( পুরুষ ) : ১ । ড্রাফটসম্যান ( পুরুষ ) : ১ ।

শারীরিক মাপজোক : পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৬২ . ৫ সেন্টিমিটার । বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৬ – ৮১ সেন্টিমিটার । উত্তর – পূর্বাঞ্চল ও গাের্খা , কুমায়নী , গারওয়ালি , মারাঠাদের ক্ষেত্রে উচ্চতা ১৬৫ সেন্টিমিটার । বকের ছাতির মাপ না ফলিয়ে ও ফলিয়ে । যথাক্রমে ৭৮ – ৮৩ সেন্টিমিটার । অন্যান্য রাজ্য ও ইউনিয়ন টেরিটরির ক্ষেত্রে উচ্চতা ১৬৭ . ৫ সেন্টিমিটার । বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৮ – ৮৩ সেন্টিমিটার ।
       মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৫০ সেন্টিমিটার । উত্তর পূর্বাঞ্চল ও গােখা , কুমায়নী , গারওয়ালি , মারাঠাদের ক্ষেত্রে উচ্চতা ১৫৫ সেন্টিমিটার । অন্যান্য রাজ্য ও ইউনিয়ন টেরিটরির ক্ষেত্রে উচ্চতা ১৫৭ সেন্টিমিটার । সবক্ষেত্রেই শারীরিক গঠন ও উচ্চতার সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন হতে হবে ।

আবেদনের পদ্ধতি : আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে । এখনও বিজ্ঞপ্তি সরকারি ভাবে প্রকাশিত হয়নি । আগাম প্রস্তুতির জন্য জানিয়ে রাখলাম । বিজ্ঞপ্তি প্রকাশিত হলে তখন www.bsf.nic.in ওয়েবসাইট থেকে দরখাস্তের বয়ান ডাউনলােড করা যাবে । সরকারিভাবে বিজ্ঞপ্তি প্রকাশের ৩০ দিনের মধ্যে আবেদনপত্র পৌঁছতে হবে ।


সৌজন্যে: ভূগোল শিক্ষা