ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টারে ৬০ জন আপার ডিভিশন ক্লার্ক ও স্টেনােগ্রাফার নিয়ােগ করা হবে । বিজ্ঞপ্তি নম্বর : 01 / 2019 – R – III . নিচের যােগ্যতার যে কোনাে ভারতীয়রা আবেদন করতে পারবেন ।

শূন্যপদ : আপার ডিভিশন ক্লার্ক ( পােস্ট কোড ডিআর০১ ) ; ৪৭ ( অসংরক্ষিত ৩২ , তপশিলি উপজাতি ৪ , ওবিসি ১১ ) । স্টেনােগ্রাফার গ্রেড থ্রি ( পােস্ট কোড ডিআর৩২ ) : ১৩ ( অসংরক্ষিত ৫ , তপশিলি জাতি ১ , তপশিলি উপজাতি ১ , ওবিসি ৬ ।

যােগ্যতা :

আপার ডিভিশন ক্লার্ক : ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে যে – কোনাে শাখায় গ্র্যাজুয়েট ডিগ্রি । বাঞ্ছনীয় : ১ ) ইংরেজিতে প্রতি মিনিটে ৩০ শব্দের গতিতে টাইপ এবং ২ ) কম্পিউটার ডেটা প্রসেসিংয়ের জ্ঞান ।

স্টেনােগ্রাফার গ্রেড থ্রি : ১ ) ম্যাট্রিকুলেশন বা সমতুল । ২ ) প্রতি মিনিটে ৮০ শব্দের গতিতে ইংরেজি শর্টহ্যান্ড । ৩ ) প্রতি মিনিটে ৩০ শব্দের গতিতে ইংরেজিতে টাইপ ।

বয়সসীমা : দুটি পদের ক্ষেত্রেই ২৫ ফেব্রুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮ – ২৭ বছরের মধ্যে । সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊধ্বসীমায় ছাড় পাবেন ।

বেতনক্রম : দুটি পদের ক্ষেত্রেই লেভেল ফোর অনুযায়ী শুরুর বেতন ২৫৫০০ টাকা ।

আবেদনের ফি : ১০০ টাকা । তপশিলি জাতি / উপজাতি , শারীরিক প্রতিবন্ধী , প্রাক্তন সেনাকর্মী ও মহিলা প্রার্থীদের ফি দিতে হবে না ।

আবেদনের পদ্ধতি : https://recruit.barc.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে । বৈধ ইমেল আইডি ও মােবাইল নম্বর থাকতে হবে । অনলাইন আবেদন করা যাবে ২৫ ফেব্রুয়ারি ২০১৯ তারিখ পর্যন্ত । অন্যান্য প্রাসঙ্গিক তথ্য https://recruit.barc.gov.in এবং www.barc.gov.in ওয়েবসাইট থেকে জানা যাবে ।

নিচের বাটনে ক্লিক করে , আবেদন করাে

প্রার্থী বাছাই পদ্ধতি : আপার ডিভিশন ক্লার্ক পদের ক্ষেত্রে লেখা পরীক্ষা ও নথিপত্র যাচাইয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে । পরীক্ষা হবে দুটি লেভেলে । লেভেল ওয়ানে অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকবে জেনারেল ইংলিশ , জেনারেল নলেজ , জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং ও কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউডের ওপর । লেভেল টু – তে থাকবে ইংলিশ ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কম্প্রিহেনশন ( ডেসক্রিপটিভ ) ।
   
   স্টেনােগ্রাফার গ্রেড থ্রি পদের ক্ষেত্রে লেখা পরীক্ষা ও নথিপত্র যাচাইয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে । লেখা পরীক্ষায় লেভেল ওয়ানে অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকবে জেনারেল ইংলিশ , জেনারেল নলেজ , জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং , কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউডের ওপর । লেভেল টু – তে স্টেনােগ্রাফি স্কিল টেস্ট ।

  দুটি পদের ক্ষেত্রেই লেভেল ওয়ানের কোয়ালিফাইং মার্কস ৫০ শতাংশ ( ওবিসি / তপশিলি জাতি ও উপজাতি / শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৪০ শতাংশ নম্বর ) , অর্থাৎ অন্তত ওই নম্বর তুলতেই হবে ।

   নথিপত্র যাচাইয়ের ডাক পেলে সেসময় অনলাইন পূরণ করা আবেদনপত্রের প্রিন্ট – আউট ও যাবতীয় প্রমাণপত্রাদির মূল ও স্ব – প্রত্যয়িত জেরক্স সঙ্গে নিয়ে যেতে হবে ।




© ভূগোল শিক্ষা

নিচের শেয়ার বাটনে ক্লিক করে শেয়ার করাে বন্ধুদের মাঝে