আজ পৃথিবীর অপসূর

আজ ৪ ঠা জুলাই, এবছর ২০১৯ সালের অপসূর। আজ সূর্য থেকে পৃথিবী সবচেয়ে দূরে অবস্থান করবে। সূর্যের চারদিকে কোন গ্রহের কক্ষপথের দূরতম বিন্দুকে অপসূর (Aphelion) বলে। আমরা জানি, পৃথিবী যে কক্ষপথে সূর্যকে প্রদক্ষিণ করে তা বৃত্তাকার নয়, অনেকটা ডিম্বাকার। এ কারনে পৃথিবী হতে সূর্যের দূরত্ব সবসময় একইরকম থাকেনা। অপসূর অবস্থানে পৃথিবী থেকে সূর্যের দূরত্ব হল ১৫ কোটি ২০ লক্ষ কিমি। অপসূর অর্থাৎ ‘Aphelion’ শব্দটি সর্বপ্রথম ব্যবহার করেন জোহানস কেপলার। গ্রীক শব্দ ‘Apo’ অর্থে দূরবর্তী থেকে Aphelion শব্দটি উদ্ভূত হয়েছে।
সাধারণত প্রতিবছর ৪ঠা জুলাই তারিখে সূর্য থেকে পৃথিবী দূরতম অবস্থানে থাকে এবং ৪ঠা জুলাইকে অপসূর হিসেবে ধরা হয়। তবে কখনো কখনো ৪ঠা জুলাই এর ২-১ দিন আগে বা পরেও অপসূর অবস্থান দেখা যায়। ২০১৯ সালে পৃথিবীর অপসূর অবস্থানের তারিখ হল ৪ ঠা জুলাই, সময় রাত্রি ১০:১১ (আন্তর্জাতিক সময় UTC অনুসারে)। যদিও ভারতীয় সময় অনুসারে ৫ ই জুলাই রাত্রি ৩:৪১-এ পৃথিবী সূর্যের থেকে সবচেয়ে দূরে অবস্থান করবে।

© ভূগোল শিক্ষা – Bhugol Shiksha



       আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য. এই ভাবেই ভূগোল শিক্ষা – Bhugol Shiksha এর পাশে থাকুন, ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই আমাদের ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে ভৌগােলিক তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।


নিচের শেয়ার বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে