ভ্লাদিমির লেলিনের জীবনী - Vladimir Lenin Biography in Bengali
ভ্লাদিমির লেলিনের জীবনী - Vladimir Lenin Biography in Bengali

ভ্লাদিমির লেলিনের জীবনী

Vladimir Lenin Biography in Bengali

ভ্লাদিমির লেলিনের জীবনী – Vladimir Lenin Biography in Bengali : রাশিয়ার বুকে জারতন্ত্রের অবসানে যে সর্বাত্মক বিপ্লব হয়েছিল , তাতে নেতৃত্ব দিয়েছিলেন ডি আই লেনি । বিশ্ব ইতিহাসের মহাবিপ্লবীদের তালিকায় ভ্লাদিমির লেলিন (Vladimir Lenin) এক অবিস্মরণীয় নাম । আজও বিশ্বের বিভিন্ন দেশের সাম্যবাদী মানুষ তাঁরে সশ্রদ্ধ অর্থ নিবেদন করে।

 সর্বহারা মানুষের মুক্তির দিশারী মহামতী ভ্লাদিমির লেলিন এর একটি সংক্ষিপ্ত জীবনী । ভ্লাদিমির লেলিন এর জীবনী – Vladimir Lenin Biography in Bengali বা ভ্লাদিমির লেলিন এর আত্মজীবনী বা (Vladimir Lenin Jivani Bangla. A short biography of Vladimir Lenin. Vladimir Lenin Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ভ্লাদিমির লেলিন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ভ্লাদিমির লেলিন কে ছিলেন ? Who is Vladimir Lenin ?

ভ্লাদিমির লেলিন (Vladimir Lenin) ছিলেন একজন মার্কসবাদী রুশ বিপ্লবী এবং কমিউনিস্ট রাজনীতিবিদ ছিলেন। লেনিন অক্টোবার বিপ্লবের বলশেভিকদের প্রধান নেতা ছিলেন। ভ্লাদিমির লেলিন (Vladimir Lenin) ১৯১৭ থেকে ১৯২৪ পর্যন্ত সোভিয়েত রাশিয়ার প্রধানমন্ত্রী এবং ১৯২২ থেকে ১৯২৪ সাল পর্যন্ত সোভিয়েত ইউনিয়নের সর্বাধিনায়ক ছিলেন। ভ্লাদিমির লেলিন (Vladimir Lenin) এর প্রশাসনের অধীনে, রাশিয়া এবং তারপরে বৃহত্তর সোভিয়েত ইউনিয়ন কমিউনিস্ট পার্টি দ্বারা পরিচালিত একদলীয় সাম্যবাদী রাষ্ট্র হয়ে ওঠে। আদর্শগতভাবে একজন সমাজতান্ত্রিক হয়ে তিনি মার্কসবাদের একটি বৈচিত্র্যপূর্ণ বিকাশ করেছিলেন যা “লেনিনবাদ” নামে পরিচিত। ভ্লাদিমির লেলিন (Vladimir Lenin) এর ধারণাগুলি মরণোত্তরভাবে মার্কসবাদ-লেনিনবা।

সর্বহারা মানুষের মুক্তির দিশারী মহামতী লেনিনের সংক্ষিপ্ত জীবনী – Vladimir Lenin Short Biography in Bengali :

নাম (Name) ভ্লাদিমির লেলিন (Vladimir Lenin) 
জন্ম (Birthday) ২২ এপ্রিল ১৮৭০ (22 April 1870)
জন্মস্থান (Birthplace) সিনবিষ্ক, রুশ সাম্রাজ্য
অভিভাবক (Parents)/পিতামাতা  ল্যা নিকোলয়েভিচ্ উলিয়ানভ (পিতা)

আলেক্সান্ড্রাভনা উলিয়ানভা (মাতা)

জাতীয়তা সোভিয়েত রাশিয়ান
দাম্পত্য সঙ্গী (Spouse) নাদেজদা ক্রুপস্কায়া 
রাজনৈতিক দল সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টি
জীবিকা রাজনীতিবিদ, বিপ্লবী, আইনজীবী
ধর্ম প্রারম্ভিক জীবনে খ্রিস্টান, পরবর্তীতে নাস্তিক
মৃত্যু (Death) ২১ জানুয়ারি ১৯২৪ (21st January 1924)

ভ্লাদিমির লেলিনের জন্ম – Vladimir Lenin Birthday :

 লেনিনের জন্ম হয় ১৮৭০ খ্রিঃ ২২ শে এপ্রিল । ভ্লাদিমির লেলিন (Vladimir Lenin) জন্মস্থান ছিল রাশিয়ার ভলগা নদীর তীরে সিনবিষ্ক শহরে । পরে লেনিনের সম্মানে এই শহরটির নাম হয় উলিয়ানভস্ক ।

ভ্লাদিমির লেলিনের পিতামাতা – Vladimir Lenin Parents :

 লেনিনের বাবা ল্যা নিকোলায়েভিচ একজন স্কুল ইন্সপেক্টর ছিলেন । শিক্ষক হিসাবে তাঁর খুব সুনাম ছিল । লেনিনের মা আলেক্সান্ড্রাভনা উলিয়ানভা ছিলেন ডাক্তারের মেয়ে । তিনি ফরাসি , জার্মানি , ইংরাজী ভাষা জানতেন । তিনি সঙ্গীতানুরাগীও ছিলেন । ছেলেমেয়েদের প্রতি তিনি সর্বদা নজর রাখতেন এবং তার কথা এত মিষ্টি ছিল যে সব ছেলেমেয়েরা তাঁর কথামত কাজ করত এবং যেভাবে শিক্ষা দিতেন সেই ভাবেই পড়াশুনা করত । 

ভ্লাদিমির লেলিনের ছদ্মনাম – Vladimir Lenin Pseudonym :

 লেনিনের সম্পূর্ণ নাম ভ্লাদিমির ইলভিচ ইলিয়ানভ । বিপ্লবী দলে প্রবেশ করার পর পুলিশের চোখে ধুলো দেবার জন্য তাঁকে ছদ্মনাম নিতে হয়েছিল । তিনি লেনিন — এই ছদ্মনাম নিয়ে ছিলেন । কী আশ্চর্য , এই নামেই বিশ্ব পরিচিতি অর্জন করলেন।

ভ্লাদিমির লেলিনের শৈশবকাল – Vladimir Lenin Childhood :

 লেনিনের পিতা ইলিয়া নিকোলায়েভিচ একজন সরকারী কর্মচারী ছিলেন । মধ্যবিত্ত বুদ্ধিজীবী পরিবারের সন্তান লেনিন কিশোর বয়স থেকেই সক্রিয়ভাবে দেশের রাজনৈতিক আন্দোলনে যোগদান করেন । জারকে হত্যা করার চেষ্টার অভিযোগে তাঁর বড় ভাইকে ফাঁসি দেওয়া হয়েছিলো । এই ঘটনা লেনিনকে গভীরভাবে মর্মাহত ও আলোড়িত করেছিলো । ভ্লাদিমির লেলিন (Vladimir Lenin) রাজনৈতিক আন্দোলনে জড়িত হয়ে পড়েন । তবে ভ্লাদিমির লেলিন (Vladimir Lenin) তার বড়ভাইয়ের মতো সন্ত্রাসবাদী পথে না গিয়ে বিপ্লবী গণসংগঠনের মাধ্যমে সামাজিক বিপ্লব সাধনের নীতি গ্রহণ করেন ।

ভ্লাদিমির লেলিনের শিক্ষাজীবন – Vladimir Lenin Education Life :

 লেনিন ১৮৯১ সালে ২১ বছর বয়সে সেন্ট পিটাসবুর্গ বিশ্ববিদ্যালয় থেকে আইনশাস্ত্রে ডিগ্রী লাভ করেন । লেনিন গভীরভাবে মার্কস এঙ্গেলসের বইপুস্তক পড়তে থাকেন এবং নিজস্ব দৃষ্টিভঙ্গি দিয়ে সেগুলো বিশ্লেষণ করে তৎকালীন পরিস্থিতিতে সেগুলোর প্রয়োগ সম্বন্ধে সচেতন হতে থাকেন । 

ভ্লাদিমির লেলিনের প্রথম গ্রন্থ – Vladimir Lenin First Book :

 ১৮৯৪ সালে ২৪ বছর বয়সে লেনিন ‘ জনতার মিত্র কারা এবং সংস্কারবাদের বিরুদ্ধে তাদের সংগ্রামের পদ্ধতি কি ‘ এই শিরোনামে ভ্লাদিমির লেলিন (Vladimir Lenin) তার প্রথম গ্রন্থ রচনা করেন।

ভ্লাদিমির লেলিনের বলশেভিক পার্টি :

 ১৮৯৮ সালে তিনি ‘ বলশেভিক পার্টি ‘ নামে একটি নতুন দল গঠন করেন । এই দলের সহায়তায় ভ্লাদিমির লেলিন (Vladimir Lenin) রাশিয়ায় কমিউনিস্ট বিপ্লব বা সমাজতান্ত্রিক বিপ্লব সংগঠিত করার প্রস্তুতি নিতে থাকেন । 

[আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali]

রাশিয়ার বিপ্লবী আন্দোলন :

 লেনিন ১৯০০ সালের দিকে নিজ দেশ রাশিয়া ত্যাগ করে ইউরোপের অন্য এক দেশে চলে যান । সেখান থেকে “ ইসক্রা ‘ নামে পত্রিকা প্রকাশ করে রাশিয়ায় তা প্রেরণ করে রাশিয়ায় বিপ্লবী আন্দোলনকে সংগঠিত করার চেষ্টা করেন ।

 ১৯০৩ সালে তাঁরই নেতৃত্বে রাশিয়ায় গণতান্ত্রিক সমাজতন্ত্র প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নেওয়া হয় বলশেভিক পাটির মাধ্যমে । ১৯০৫ সালের রাশিয়ায় জারের বিরুদ্ধে প্রথম বিপ্লবী আন্দোলন ব্যর্থতায় পর্যবসিত হয় ।

ভ্লাদিমির লেলিনের সোভিয়েত ইউনিয়নের প্রতিষ্ঠা – Vladimir Lenin Establish Soviet union :

 পরবর্তীতে অনেক সংগ্রামের পর লেনিন ১৯১৯ সালের ৭ ই নভেম্বর রাশিয়ায় সোভিয়েত সমাজতান্ত্রিক ইউনিয়ন প্রতিষ্ঠা করতে সক্ষম হন । জার নিকোলাস সপরিবারে নিহত হন । লেনিন ক্ষমতায় আসার পর মার্কসবাদের বাস্তব প্রয়োগ করে রাশিয়ায় সর্বহারাদের একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করতে যান । সকল কলকারখানা থেকে ব্যক্তিমালিকানা প্রত্যাহার করে সেগুলোতে শ্রমিকদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেন ।

 ১৯১৯ সালে লেনিন মাত্র এক বছরের জন্য সাবেক পরিবার প্রথা রহিত করেন । অর্থাৎ বিবাহের মতো সামাজিক প্রথা পরিহার করেন । কিন্তু শীঘ্রই এটার বিষময় ফল প্রত্যক্ষ করে আবার তিনি দেশে বিবাহ প্রথা চালু করেন । ইতিমধ্যে তাঁকে সাম্রাজ্যবাদী চক্রান্ত কারিরা একবার গুলী করে হত্যা করার চেষ্টা করা হয় । তিনি গুলিবিদ্ধ হয়েও সে যাত্রায় বেঁচে যান । 

 মেহনতী মানুষের মুক্তির দিশারী মহামতি লেনিন অত্যন্ত জ্ঞানী ও বিচক্ষণ ব্যক্তি ছিলেন । ছিলেন অত্যন্ত বাস্তববাদী । তিনি ইংরেজি ফরাসী সহ ইউরোপের বিভিন্ন ভাষায় দক্ষতা অর্জন করেছিলেন এবং মার্কসবাদের ওপর অনেক বই লিখে যান ।

[আরও দেখুন, আর্কিমিডিস এর জীবনী – Archimedes Biography in Bengali]

লেলিনের নতুন অর্থনৈতিক নীতি :

 ভ্লাদিমির লেলিন (Vladimir Lenin) সোভিয়েত সমাজতান্ত্রিক ইউনিয়নের অর্থনৈতিক তত্ত্ব দেন , যা “ লেনিনের নতুন অর্থনৈতিক নীতি ” নামে পরিচিত । ভ্লাদিমির লেলিন (Vladimir Lenin) এর ভাবধারাকে ‘ লেনিনবাদ ‘ বলে অভিহিত করা হয় — যা মার্কসবাদের উপর ভিত্তি করেই প্রতিষ্ঠিত ।

 সমাজতান্ত্রিক রাশিয়া সাম্যবাদের পথ ধরে একদিন পৃথিবীর অন্যতম বৃহৎ শক্তিতে পরিণত হয় । তৃতীয় বিশ্বের সাম্রাজ্যবাদের শোষণে জর্জরিত ও দরিদ্র দেশগুলোর জনসাধারণ একদিন রাশিয়ার মুখের দিকে তাকিয়ে থাকতো । কিন্তু সাম্রাজ্যবাদের চক্রান্তে এবং প্রেসিডেন্ট মিখাইল গর্বাচভের বিশ্বাসঘাতকতায় রাশিয়ায় সমাজতন্ত্রের পতন ঘটে কয়েক বছর পূর্বে । তবু দেশে দেশে এখনো সমাজতান্ত্রিক আন্দোলন চলছে লেনিন – মার্কসের পথ ধরে ।

ভ্লাদিমির লেলিনের মৃত্যু – Vladimir Lenin Death :

 মহান মানবতাবাদী লেনিন ১৯২৪ সালের জানুয়ারি মাসের ২১ তারিখে ৫৪ বছর বয়সে মস্কোর নিকটবর্তী গোর্কি শহরে পক্ষাঘাতে আক্রান্ত হয়ে পরলোকগমন করেন ।

 আজও সারা বিশ্বের বিপ্লবীও শ্রমজীবী সর্বহারা মানুষের মনে লেনিন জুলন্ত অগ্নিশিখার মতো বেঁচে আছেন লেনিনের মৃত্যু নেই ।

ভ্লাদিমির লেলিনের জীবনী – Vladimir Lenin Biography in Bengali FAQ :

  1. ভ্লাদিমির লেলিনের জন্ম কবে হয় ?

Ans: ভ্লাদিমির লেলিনের জন্ম হয় ২২ এপ্রিল ১৯৭০ সালে ।

  1. ভ্লাদিমির লেলিনের জন্ম কোথায় হয় ?

Ans: ভ্লাদিমির লেলিনের জন্ম হয় রাশিয়ার ভলগা নদীর তীরে সিনবিষ্ক শহরে । 

  1. ভ্লাদিমির লেলিনের পিতার নাম কী ?

Ans: ভ্লাদিমির লেলিনের পিতার নাম ল্যা নিকোলয়েভিচ্ উলিয়ানভ ।

  1. ভ্লাদিমির লেলিনের মাতার নাম কী ?

Ans: ভ্লাদিমির লেলিনের মাতার নাম আলেক্সান্ড্রাভনা উলিয়ানভা ।

  1. ভ্লাদিমির লেলিন কে ছিলেন ?

Ans: ভ্লাদিমির লেলিন ছিলেন একজন রাজনীতিবিদ, বিপ্লবী, আইনজীবী ।

  1. ভ্লাদিমির লেলিনের প্রথম গ্রন্থ কী ?

Ans: ভ্লাদিমির লেলিনের প্রথম গ্রন্থ ‘ জনতার মিত্র কারা এবং সংস্কারবাদের বিরুদ্ধে তাদের সংগ্রামের পদ্ধতি কি ‘।

  1. ভ্লাদিমির লেলিনের সম্পূর্ণ নাম কী ?

Ans: ভ্লাদিমির লেলিনের সম্পূর্ণ নাম ভ্লাদিমির ইলভিচ ইলিয়ানভ ।

  1. ভ্লাদিমির লেলিন কবে রাশিয়া ত্যাগ করেন ?

Ans: ভ্লাদিমির লেলিন ১৯০০ সালে রাশিয়া ত্যাগ করেন।

  1. ভ্লাদিমির লেলিন কবে জন্মগ্রহণ করেন ?

Ans: ভ্লাদিমির লেলিন জন্মগ্রহণ করেন ২২ এপ্রিল ১৯৭০ সালে ।

  1. ভ্লাদিমির লেলিনের মৃত্যু কবে হয় ?

Ans: ২১ জানুয়ারি ১৯২৪ সালে ।

[আরও দেখুন, কার্ল মার্কস এর জীবনী – Karl Marx Biography in Bengali

আরও দেখুন, জেমস ওয়াট এর জীবনী – James Watt Biography in Bengali

আরও দেখুন, হো চি মিনের জীবনী – Ho Chi Minh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

ভ্লাদিমির লেলিন এর জীবনী – Vladimir Lenin Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভ্লাদিমির লেলিন এর জীবনী – Vladimir Lenin Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ভ্লাদিমির লেলিন এর জীবনী – Vladimir Lenin Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ভ্লাদিমির লেলিন এর জীবনী – Vladimir Lenin Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription